ওজন কমাতে গ্রিন কফির ব্যবহার এবং উপকারিতা

You are currently viewing ওজন কমাতে গ্রিন কফির ব্যবহার এবং উপকারিতা
Image by Marcus Vu from Pixabay

ঘুম থেকে ওঠার পরপরই আপনার মধ্যে কতজন কফির গরম বাষ্পযুক্ত কাপ ছাড়া বাঁচতে পারে না? আমি নিশ্চিত যে আমাদের মধ্যে অনেকেই এই তালিকায় পড়ে। কোন সন্দেহ নেই যে এক কাপ কফি আপনার শরীরকে প্রয়োজনীয় শক্তি দেয় এবং কাজ করার তাত্ক্ষণিক উত্সাহ দেয়। আপনি যদি একজন কফি প্রেমী হন, তাহলে আপনি ভাবতে পারেন যে আপনি এটি সম্পর্কে সবকিছু জানেন, তবে এটি সত্য নাও হতে পারে।
আপনি কি গ্রিন কফির কথা শুনেছেন? এই নতুন জাতটি অনেক গুঞ্জন তৈরি করছে। আপনি যদি ওজন হ্রাস সহ এর আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে অবগত না হন তবে এই নিবন্ধটি আপনার জন্য অবশ্যই পড়া উচিত:

গ্রিন কফি কি?

সবুজ কফি মটরশুটি কফি ফলের বীজ, যা নিয়মিত কফির মতো ভাজা হয় না। সবুজ কফির মটরশুটিতে উচ্চ পরিমাণে ক্লোরোজেনিক অ্যাসিড থাকে, যার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যত তাড়াতাড়ি আপনি মটরশুটি ভাজা এবং আমরা সাধারণত খাওয়া হিসাবে তাদের রান্না, এই যৌগ পরিমাণ কমে যায়.
কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা ওজন কমাতে সাহায্য করে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখে। গ্রিন টি-এর মতো গ্রিন কফিও ওজন কমানোর জন্য জনপ্রিয় হয়ে উঠছে। সবুজ কফিতে দুধ বা চিনি থাকে না।

ওজন কমাতে গ্রিন কফির ব্যবহার

ইন্ডিয়ান জার্নাল অফ ইনোভেটিভ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টে প্রকাশিত গবেষণা অনুসারে, সবুজ কফিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড একটি অলৌকিক উপাদান যা ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরের অবাঞ্ছিত চর্বি গলিয়ে ওজন কমাতে সাহায্য করে।

আপনার বিপাক বৃদ্ধি করে

আমরা সবাই জানি যে মেটাবলিজম যত বেশি, ওজন তত বেশি কমে। ক্লোরোজেনিক অ্যাসিড বেসাল মেটাবলিক রেট (BMR) বাড়াতে সাহায্য করে, যা রক্তপ্রবাহে লিভার থেকে গ্লুকোজের নিঃসরণ হ্রাস করে। আপনার শরীর তখন গ্লুকোজের পরিবর্তে অতিরিক্ত চর্বি পোড়াতে শুরু করে, যার ফলে শেষ পর্যন্ত ওজন কমে যায়।

আপনার ক্ষুধা নিবারণ করে

অতিরিক্ত খাওয়া যদি আপনার অতিরিক্ত ওজনের জন্য দায়ী হয়, তাহলে আপনাকে অবশ্যই গ্রিন কফি খেতে হবে। কিছু সবুজ কফি পান করুন, এটি একটি প্রাকৃতিক ক্ষুধা দমনকারী হিসাবে কাজ করে। এটি আপনার আকাঙ্ক্ষা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং এইভাবে আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে। নিয়মিত গ্রিন কফি খেলে শরীরে চর্বি ও কার্বোহাইড্রেটের পরিমাণও রোধ হয়।

চিনির শোষণ কমায়

গ্রিন কফি পান করলে আপনার ছোট অন্ত্রে চিনির শোষণ কমে যায়। এর ফলে, চর্বি হিসাবে সঞ্চয় করার জন্য কম চিনি পাওয়া যায়।

গ্রিন কফি পান করার সেরা সময়

যদিও আপনি দিনের যে কোনও সময় গ্রিন কফি খেতে পারেন, তবে এটি আপনার খাওয়ার ঠিক পরে নেওয়া ভাল। কারণ প্রোটিন এবং কার্বোহাইড্রেট আপনার রক্তে শর্করার মাত্রা বাড়ায়। গ্রিন কফি খাওয়া হঠাৎ স্পাইক প্রতিরোধ করতে এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারে। স্বাদ বাড়াতে একটু মধু বা দারুচিনি যোগ করতে পারেন।

গ্রিন কফি খাওয়ার উপকারিতা

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে
Image by mohamed Hassan from Pixabay

1.রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে
সবুজ কফির মটরশুঁটিতে ক্লোরোজেনিক অ্যাসিডের ভালোতা রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে এবং ইনসুলিন সংবেদনশীলতা বাড়ায় বলে মনে করা হয়। যদিও এটি উল্লেখযোগ্যভাবে প্রদাহ এবং চর্বি জমা কমায়, যা রক্তে শর্করার মাত্রা উন্নত করতে সাহায্য করে এবং টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকিও কমায়। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম এবং গ্রিন কফির মতো পানীয় গ্রহণ রক্তে শর্করার মাত্রাকে অনেকাংশে ভারসাম্য রাখতে পারে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে
সবুজ কফি রক্তচাপকে উল্লেখযোগ্যভাবে কমায় এবং হৃদপিণ্ডের স্বাস্থ্যকে অপ্টিমাইজ করে। এটি রক্তনালীগুলিকে প্রসারিত করতে এবং স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা কমাতে পরিচিত, যা রক্তচাপ বাড়াতে পরিচিত। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন গ্রিন কফি পান করা খুবই উপকারী।

শক্তিশালী বিরোধী বার্ধক্য প্রভাব
গ্রিন কফি বিন এক্সট্র্যাক্ট ক্লোরোজেনিক অ্যাসিড থেকে তৈরি যার অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে এবং এটি দুর্দান্ত ফ্রি র্যাডিক্যাল নির্মূলকারী। এটি ত্বকের নতুন কোষের পুনর্জন্মকে উৎসাহিত করে, সূক্ষ্ম রেখা এবং বলিরেখা লুকিয়ে রাখে। এছাড়াও, ক্ষতিকারক UV রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে এবং ত্বককে দাগমুক্ত করতে স্কিনকেয়ারে সবুজ কফির নির্যাস ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ক্যান্সার প্রতিরোধ করে
সবুজ কফি মটরশুটি প্রয়োজনীয় পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা শরীরের ফ্রি র্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ফ্রি র‌্যাডিক্যাল ক্যান্সার এবং অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়াতে পরিচিত। গবেষণায় আরও দেখা গেছে যে সবুজ কফির মটরশুটিতে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড টিউমার কোষ গঠন এবং নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি প্রতিরোধ করে।

ওজন কমাতে গ্রিন কফির ব্যবহার 11
Image by Pixaline from Pixabay

মেজাজ বাড়ায়
প্রাকৃতিকভাবে অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায়, গ্রিন কফি বিন একটি পুনরুদ্ধারকারী পানীয় যা সাইকোমোটর এবং জ্ঞানীয় কর্মক্ষমতা বাড়ায় এবং আলঝেইমার রোগ প্রতিরোধ করে। ক্যাফেইনের প্রাচুর্য ডোপামিনের নিঃসরণ বাড়ায়, মস্তিষ্কের বার্তাবাহক মেজাজ, মনোযোগ, সতর্কতা এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় বলে বিশ্বাস করা হয়। এছাড়াও, এটি রক্তচাপ নিয়ন্ত্রণে এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা এবং স্ট্যামিনা উন্নত করতে সহায়তা করে।

গ্রিন কফি খাওয়ার অপকারিতা

যদিও, কফি পানের বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে, তবে খুব বেশি গ্রিন কফি পানের অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। নিয়মিত কফির তুলনায় এতে কম ক্যাফেইন থাকে তবে অতিরিক্ত সেবন এড়াতে পরামর্শ দেওয়া হয়। অত্যধিক সবুজ কফি পানের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে অস্থিরতা, অনিদ্রা, উদ্বেগ, অনিয়মিত হৃদস্পন্দন, বমি বমি ভাব, পেট খারাপ, নার্ভাসনেস, ক্লান্তি, মাথাব্যথা, শ্বাস-প্রশ্বাসের হার বৃদ্ধি, আন্দোলন এবং ডায়রিয়া অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনি যদি স্তন্যপান করান বা গর্ভবতী হন তবে সবুজ কফির নির্যাস পান করা এড়াতেও পরামর্শ দেওয়া হয়। গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের উপর সবুজ কফির নির্যাসের প্রভাব সম্পর্কে তথ্য পর্যাপ্ত নয়। সবুজ কফির প্রভাব বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।

Leave a Reply