ওজন কমাতে দারুচিনির ব্যবহার

You are currently viewing ওজন কমাতে দারুচিনির ব্যবহার
Image by Antonio Cansino from Pixabay

দারুচিনিতে উপস্থিত কিছু বৈশিষ্ট্য আপনার শরীরের সাদা চর্বিকে বাদামী চর্বিতে রূপান্তরিত করে। যার কারণে ওজন নিয়ন্ত্রণ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি উভয়েরই সুবিধা পাওয়া যায়।

দারুচিনি এমন একটি মশলা, যা সাধারণত ভারতীয় রান্নাঘরে পাওয়া যায়। সুস্বাদু থেকে মিষ্টি, সবজি থেকে কেক সব ধরনের খাবারেই এটি ব্যবহৃত হয়। দারুচিনির স্বাদ কিছুটা তেতো এবং তিক্ত। কিন্তু এতে খাবারের স্বাদ দ্বিগুণ হয়ে যায়। শুধু তাই নয়, এটি ওজন কমাতেও বেশ সহায়ক। আপনি যদি ওজন কমাতে চান, তাহলে আজ থেকেই আপনার ডায়েটে দারুচিনি অন্তর্ভুক্ত করুন। আসুন আমরা আপনাকে বিস্তারিতভাবে বলি কিভাবে তারা কাজ করে।

দারুচিনি শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে, যার ফলে ওজন কমানোর প্রক্রিয়া ত্বরান্বিত হয়। আসলে, দারুচিনির এমন কিছু গুণ রয়েছে, যার কারণে বারবার ক্ষুধা লাগে না। আপনি সবজি, ক্বাথ, চা ইত্যাদিতে আস্ত দারুচিনি বা দারুচিনির গুঁড়া ব্যবহার করতে পারেন।

ওজন কমাতে দারুচিনির ব্যবহার

দারুচিনি চর্বি ব্রাউনিং প্ররোচিত করে
বাদামী চর্বি ভালো চর্বি হিসাবে পরিচিত। এতে অনেক লিপিড ফোঁটা এবং আয়রন সমৃদ্ধ মাইটোকন্ড্রিয়া রয়েছে, যা খাদ্যকে ব্যবহারযোগ্য শক্তির উৎসে রূপান্তর করতে সাহায্য করে। বাদামী চর্বি ঠান্ডা পরিবেশে তাপ তৈরি করে শরীরকে উষ্ণ রাখতেও সাহায্য করে। তাই ঠান্ডা অঞ্চলে তৈরি খাবারে দারুচিনি অবশ্যই ব্যবহার করা হয়।

হাইপারগ্লাইসেমিয়া
Image by Mohamed Hassan from Pixabay

হাইপারগ্লাইসেমিয়া
বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে দারুচিনির নির্যাস চর্বি কোষে বাদামী চর্বি বাড়াতে সাহায্য করে, ত্বকের নিচে চর্বির স্তর। এটি পেটের চর্বিযুক্ত লোকদের জন্য ভাল। কোমর বা পেটের চারপাশে জমে থাকা চর্বিতে সাদা চর্বি থাকে। দারুচিনি খাওয়া সাদা চর্বিকে বাদামী করতে সাহায্য করতে পারে। বাদামী চর্বি শরীরের তাপমাত্রা বজায় রাখতে এবং শক্তি হিসাবে ব্যবহার করা যেতে পারে।

দারুচিনি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে
দারুচিনিতে উপস্থিত পলিফেনল ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে সাহায্য করে। ইনসুলিন রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। যখন আপনার শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করে না বা ইনসুলিন প্রতিরোধী হয়ে ওঠে, তখন রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। যা জমে চর্বি, স্থূলতা, ডায়াবেটিস এবং অন্যান্য স্থূলতা সংক্রান্ত রোগ হতে পারে।

গবেষণা নিশ্চিত করেছে যে দারুচিনি পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোমে আক্রান্ত মহিলাদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কমিয়ে ওজন কমাতে সাহায্য করতে পারে।

দারুচিনি ফাস্টিং ব্লাড সুগার কমায়
 ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া-ডেভিসের বিজ্ঞানীদের দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে পুরো দারুচিনি বা দারুচিনির নির্যাস খাওয়া টাইপ 2 ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

দারুচিনি খারাপ কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমায়
খারাপ বা এলডিএল কোলেস্টেরল ধমনীর দেয়ালে জমা হয়ে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

 কোমরের আকার হ্রাস করে
পেটের চর্বি একটি গুরুতর উদ্বেগের বিষয়। এটি অত্যধিক ক্যালোরি খরচ, নিষ্ক্রিয় জীবনধারা এবং প্রচুর চাপ গ্রহণের ফলে ঘটে। বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যে দারুচিনি খাওয়া কোমরের আকার এবং শরীরের ওজন কমাতে সাহায্য করতে পারে। এই যে উপায়ে দারুচিনি ওজন কমাতে সাহায্য করে।

প্রতিদিন কতটা দারুচিনি ওজন কমানোর জন্য সঠিক
একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য প্রতিদিন 1-2 চা চামচ দারুচিনির গুঁড়া বা 1 ইঞ্চি দারুচিনির ছাল খাওয়া যথেষ্ট। এর বেশি পরিমাণে দারুচিনি খাওয়া ক্ষতিকর হতে পারে।

ওজন কমানোর জন্য আপনি এই উপায়ে আপনার খাদ্যতালিকায় দারুচিনি অন্তর্ভুক্ত করতে পারেন

দারুচিনি এবং মধু

1. দারুচিনি এবং মধু
ওজন কমাতে দারুচিনি ও মধু খাওয়া শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর বলে মনে করা হয়। এটি খাওয়ার জন্য, সকালে 1 গ্লাস জল পান করুন। এতে ১ ইঞ্চি দারুচিনির টুকরো দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এর পর আগুন থেকে নামিয়ে নিন। এবার এতে ১ চা চামচ মধু মিশিয়ে চায়ের মতো পান করুন। এতে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে।

2. দারুচিনি এবং আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার এবং দারুচিনির মিশ্রণ ওজন কমাতে কার্যকর। এটি খাওয়ার জন্য 1 কাপ জল নিন। এতে দারুচিনি দিয়ে ভালো করে পানি ফুটিয়ে নিন। এর পরে, জল স্বাভাবিক তাপমাত্রায় ঠান্ডা করুন। এর পরে, এতে আপেল ভিনেগার যোগ করুন। এই পানি খেলে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে।

3. দারুচিনি এবং ওটস প্রাতঃরাশ
ওটস এবং দারুচিনি খাওয়া শরীরের ওজন খুব দ্রুত কমাতে পারে। এজন্য দুধে ওটস দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এর পরে, এটি নরম হওয়া পর্যন্ত রান্না করুন। পরে কলার টুকরা, মধু ও দারুচিনি গুঁড়ো মিশিয়ে খান। এই সকালের নাস্তা খেলে আপনার শরীরের ওজন দ্রুত কমতে পারে।

4. দারুচিনি এবং দুধ
ওজন কমাতে দারুচিনির দুধ পান করা স্বাস্থ্যকর হতে পারে। এর জন্য ১ গ্লাস দুধ ভালো করে ফুটিয়ে নিন। এর পর ১ চিমটি দারুচিনি মিশিয়ে পান করুন। রাতে ঘুমানোর আগে ১ গ্লাস দারুচিনি দুধ পান করলে অনেক ভালো ফল পেতে পারেন।

5. চা এবং কফি সঙ্গে
দারুচিনির গুঁড়ো চা এবং কফির সাথে মিশিয়েও খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে। এটি আপনাকে খুব ভাল ফলাফল দেবে। এটি হজমশক্তি উন্নত করতে পারে। এছাড়াও আপনার ওজন কমানোর ক্ষমতা বাড়ায়।

6. খাদ্য আইটেম সঙ্গে
ওজন কমাতে খাবারের সাথে দারুচিনি ব্যবহার করতে পারেন। যেমন, যেকোনো ধরনের সবজি তৈরি করার সময় আপনি এতে দারুচিনি মেশান। এ ছাড়া দারুচিনি বাদামি চালের সঙ্গে মিশিয়ে খাওয়া যেতে পারে।

ক্রমবর্ধমান শরীরের ওজন কমাতে দারুচিনি ব্যবহার করতে পারেন। এটি আপনাকে খুব ভাল ফলাফল দেবে। তবে মনে রাখবেন যে দারুচিনি ব্যবহারে আপনার যদি কোনো ধরনের সমস্যা হয় তবে বিশেষজ্ঞের পরামর্শে তা সেবন করুন। সেই সঙ্গে দারুচিনি খাওয়ার পর কোনো ধরনের সমস্যা অনুভব করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Reply