বায়োটিন কীভাবে চুলের বৃদ্ধিতে সহায়তা করে

You are currently viewing বায়োটিন কীভাবে চুলের বৃদ্ধিতে সহায়তা করে
বায়োটিন কীভাবে চুলের বৃদ্ধিতে সহায়তা করে

বায়োটিন’ শব্দটি কি আপনার বন্ধুর চেনাশোনাগুলিতে ঘন ঘন এসেছে এবং আপনি কি অনলাইনে কোথাও এটি সম্পর্কে শুনেছেন বা পড়েছেন? আপনার কাছে সম্ভবত রয়েছে কারণ বায়োটিন আজ চুলের বৃদ্ধির অন্যতম জনপ্রিয় বিকল্প। বায়োটিন বছরের পর বছর ধরে ধীরে ধীরে জনপ্রিয়তা অর্জন করেছে এবং অনেকেই এটি সম্পর্কে জানত না, কিন্তু আজ অনেক মহিলা তাদের দৈনন্দিন জীবনে বায়োটিন অন্তর্ভুক্ত করতে চাইছেন এই আশায় যে চুলের বৃদ্ধির সুবিধার কথা বলা হচ্ছে। সুতরাং, বায়োটিন কী এবং চুলের বৃদ্ধির জন্য বায়োটিনের অর্থ কী তা আমরা অন্বেষণ করব। 

বায়োটিন একটি জল-দ্রবণীয় ভিটামিন যা ভিটামিন বি পরিবারের একটি অংশ। এটি ভিটামিন B7 বা H নামেও পরিচিত। মানবদেহের কিছু পুষ্টি উপাদানকে শক্তিতে রূপান্তরিত করার জন্য বায়োটিনের প্রয়োজন হয়। তাই কিছু শারীরিক ক্রিয়াকলাপের জন্য বায়োটিন গ্রহণ বেশ প্রয়োজনীয়। এটি আপনার চুল, ত্বক এবং নখের স্বাস্থ্য বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বায়োটিন সম্প্রতি স্বাস্থ্যকর চুলের প্রচারের জন্য বেছে নেওয়া ভিটামিন হিসাবে জনপ্রিয়তা অর্জন করেছে।

বায়োটিনের অভাবের লক্ষণ

প্রথমত, বায়োটিনের অভাব অত্যন্ত বিরল। কিন্তু যদি আপনার শরীর যথেষ্ট পরিমাণে ভিটামিন বায়োটিন না পায়, তাহলে আপনি চুল পড়া বা শুষ্ক এবং আঁশযুক্ত লাল ফুসকুড়ির মতো লক্ষণগুলি অনুভব করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি আপনার খাদ্য থেকে যে বায়োটিন সামগ্রী পান তা আপনার স্বাস্থ্যের সুবিধাগুলি কাটার জন্য যথেষ্ট।

বায়োটিন কীভাবে চুলের বৃদ্ধিকে উন্নীত করে?

বায়োটিন আপনার শরীরের কেরাটিন পরিকাঠামো উন্নত করতে প্রমাণিত। কেরাটিন আপনার শরীরে ইতিমধ্যে বিদ্যমান একটি মৌলিক প্রোটিন যা আপনার চুল, ত্বক এবং নখ তৈরি করে। ত্বক এবং চুলের স্বাস্থ্যের উপর বায়োটিনের প্রভাব নিয়ে গবেষণা খুব বেশি নয় তবে এটি প্রমাণিত যে বায়োটিনের বর্ধিত গ্রহণ চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

বায়োটিন দৈনিক প্রস্তাবিত গ্রহণ

যেহেতু বায়োটিনের ঘাটতি খুবই বিরল, তাই খাদ্য ও ওষুধ প্রশাসন সত্যিই প্রস্তাবিত খাদ্যতালিকা ভাতা (RDA) প্রদান করে না। যদিও, কিছু বিশেষজ্ঞ বিভিন্ন বয়সের গ্রুপ এবং আরও অনেক কিছুর জন্য একটি ডোজ নির্দেশিকা সুপারিশ করেন। দশ বছর বা তার বেশি বয়সের যে কেউ প্রতিদিন কমপক্ষে 30 থেকে 100 মাইক্রোগ্রামের মধ্যে বায়োটিন পান করা উচিত। একইভাবে, শিশুদের কম হওয়া উচিত যা প্রতিদিন প্রায় 10 থেকে 20 মাইক্রোগ্রাম। আপনি যদি গর্ভবতী হন বা বুকের দুধ খাওয়ান তবে বায়োটিন বেশি গ্রহণের প্রয়োজন হতে পারে তাই এটির জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

বায়োটিন কীভাবে চুলের বৃদ্ধিতে সহায়তা করে
Image by Engin Akyurt from Pixabay

খাওয়ার জন্য বায়োটিন সমৃদ্ধ খাবার

বায়োটিন সমৃদ্ধ খাবার সম্পর্কে জানা থাকা জরুরি। সর্বোপরি, আপনি যদি আপনার চুলের বৃদ্ধির প্রচার করতে চান তবে ভিটামিনের প্রাকৃতিক উত্সগুলি দীর্ঘ পথ যেতে পারে।

বায়োটিন সমৃদ্ধ খাবারের মধ্যে বাদাম, যেমন বাদাম, চিনাবাদাম এবং আখরোট, গোটা শস্য, কলা, ফুলকপি, মাশরুম, সয়াবিন এবং অন্যান্য লেবুর মতো নিরামিষ বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে। আমিষ জাতীয় খাবারের মধ্যে রয়েছে অর্গান মিট, যেমন লিভার বা কিডনি, ডিমের কুসুম।

পরামর্শ: বায়োটিনযুক্ত কাঁচা এবং অপ্রক্রিয়াজাত বা ন্যূনতম প্রক্রিয়াজাত খাবার বেছে নিন কারণ তাপ প্রক্রিয়া বায়োটিনের প্রভাব কমাতে পারে।

দৈনিক খাওয়ার জন্য বায়োটিন সাপ্লিমেন্ট

বায়োটিন সম্পূরকগুলি আজকাল বেশ জনপ্রিয় এবং অনেকেই ইতিমধ্যেই এই ওভার-দ্য-কাউন্টার ট্যাবলেটের কথা শুনেছেন যা আপনার প্রতিদিনের বায়োটিন গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে পারে। বায়োটিন সম্পূরকগুলি প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ এবং ক্যাপসুল বা ট্যাবলেট আকারে যেকোন ভাল মজুত রসায়নবিদদের কাছে পাওয়া যায়। বাজারে অনেক ধরনের বায়োটিন সাপ্লিমেন্ট পাওয়া যায় এবং এই বড়িগুলি খাদ্য ও ওষুধ প্রশাসন দ্বারা নিয়ন্ত্রিত হয় কারণ তারা খাদ্যতালিকাগত পরিপূরক।

টিপ: যদিও এটি নিরাপদ, তবুও পণ্যটি বেছে নেওয়ার আগে আপনি প্যাকেজিংটি সাবধানে পড়ুন এবং শুধুমাত্র বিশ্বস্ত সরবরাহকারীদের থেকে এই সম্পূরকগুলি কেনার বিষয়টি নিশ্চিত করুন।

বায়োটিন সাপ্লিমেন্টের পার্শ্বপ্রতিক্রিয়া

প্রায়শই বায়োটিন সাপ্লিমেন্ট গ্রহণের কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই তবে কিছু নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারে। বিরল ক্ষেত্রে, নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া যা একজনের অভিজ্ঞতা হতে পারে তা সামান্য এবং সাধারণত বমি বমি ভাব, ক্র্যাম্পিং এবং ডায়রিয়া। খাবারের সাথে বায়োটিন সাপ্লিমেন্ট গ্রহণ করে আপনার পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি কমানো সম্ভব হতে পারে। এছাড়াও, এটি গুরুত্বপূর্ণ যে আপনি এখনও কোনও খাদ্যতালিকাগত সম্পূরক গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

পরামর্শ: ডাক্তাররা আপনাকে খাদ্যতালিকাগত বায়োটিন সম্পূরকগুলির সম্ভাব্য ঝুঁকি এবং সুবিধাগুলি সম্পর্কে জানতে সাহায্য করতে পারেন এবং শুধুমাত্র আপনার জন্য তৈরি করা সঠিক ডোজটিও নির্ধারণ করবেন।

বায়োটিন কীভাবে চুলের বৃদ্ধিতে সহায়তা করে
Image by Sasin Tipchai from Pixabay

বায়োটিন মেটাবলিক হার বাড়াতে সাহায্য করে

চুলের স্বাস্থ্যের উন্নতির জন্য আপনার প্রতিদিনের বায়োটিন গ্রহণকে নিয়ন্ত্রণ করা আপনার সামগ্রিক শারীরিক সুস্থতাকেও সাহায্য করবে। উদাহরণস্বরূপ, বায়োটিন বা ভিটামিন বি 7 হল বেশ কয়েকটি বি ভিটামিনের মধ্যে একটি যা শরীরে স্বাস্থ্যকর বিপাকীয় হারকে সমর্থন করে। বায়োটিন কার্বোহাইড্রেট থেকে প্রাপ্ত গ্লুকোজকে শরীরের জন্য শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে। এছাড়াও এটি আপনার শরীরে অ্যামিনো অ্যাসিডকে স্বাভাবিক শারীরিক কার্য সম্পাদন করতে সহায়তা করে। এটি প্রদাহ কমাতে এবং খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে যখন ভাল কোলেস্টেরল বৃদ্ধি করে এটি একটি সত্যিকারের স্বাস্থ্যকর এবং কার্যকর বিকল্প তৈরি করে।

পরামর্শ: বায়োটিন ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

Leave a Reply