ভদ্রাসন কিভাবে করবেন। সাবধানতা ও উপকারিতা।।

You are currently viewing ভদ্রাসন কিভাবে করবেন। সাবধানতা ও উপকারিতা।।
ভদ্রাসন কিভাবে করবেন। সাবধানতা ও উপকারিতা

Photo by SHVETS production from Pexels

ভদ্রাসনের অর্থ
ভদ্রাসন দুটি শব্দ  ভদ্র এবং আসন নিয়ে গঠিত। ভদ্র একটি সংস্কৃত শব্দ, যার অর্থ শুভ বা করুণাময়, যখন আসন যোগ ভঙ্গিকে নির্দেশ করে। এই কারণেই এই যোগব্যায়ামটি শুভ বা করুণাময় যোগ হিসাবে পরিচিত। আসলে এই আসনটি মূলধারা চক্রকে সক্রিয় করে।

 

যোগিক গ্রন্থে ভদ্রাসন
বহু যোগিক গ্রন্থে এই আসনকে বিশিষ্ট স্থান দেওয়া হয়েছে। এটি হথ যোগ প্রদীপিকা এবং ঘেরন্দ সংহিতায় উল্লেখ করা হয়েছে। যোগী স্বতন্ত্রম ধ্যানের জন্য চারটি যোগাসন উল্লেখ করেছেন, এর মধ্যে অন্যতম যোগ ভদ্রাসন। মহান যোগ সাধক গোরক্ষ এই যোগ ভঙ্গিতে বসতে পছন্দ করেন এবং গোরক্ষন নামেও পরিচিত।

আমাদের হজম সিস্টেমের জন্য ভাল:

ভদ্রাসন করা আমাদের পাচনতন্ত্রকে বিভিন্ন উপায়ে সহায়তা করে। এটি আমাদের পা এবং উরুতে রক্ত প্রবাহকে বাধা দেয় এবং এটি আমাদের পেটের অঞ্চলে বৃদ্ধি করে, এইভাবে আমাদের অন্ত্রের গতিপথ উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্য উপশম করে। 

 আমাদের পেট ফাঁপা (গ্যাস) এবং অম্লতা থেকে মুক্তি পেতে সহায়তা করে। এটি আমাদের শরীরের দ্বারা পুষ্টির আরও ভাল শোষণ নিশ্চিত করে।

সাধারণত কোনও ধরণের ব্যায়াম বা যোগব্যায়াম খাওয়ার পরে তাত্ক্ষণিকভাবে করা হয় না। তবে খাওয়ার পরে ভদ্রাসন করা ভাল কারণ এটি বদহজমেরে সহায়তা করে।

 পিঠে কম ব্যথা উপশম:

ভদ্রাসন সম্পাদন আমাদের নীচের পিছনের পেশী শক্তিশালী করতে সহায়তা করে, এভাবে মাঝে মাঝে ব্যথা এবং অস্বস্তি থেকে মুক্তি দেয়। 

এটি সায়িকাটিকা দ্বারা সৃষ্ট ব্যথা উপশম করতেও সহায়তা করে।

 

 বাতজনিত ব্যথা থেকে মুক্তি দেয়:

ভদ্রাসন সম্পাদন জাং এবং পায়ের পেশী এবং আমাদের নিতম্ব, হাঁটু এবং গোড়ালিগুলির চারপাশের পেশীগুলির নমনীয়তা বাড়াতে সহায়তা করে। এটি দৃ to়তার কারণে এই অঞ্চলগুলিতে বাতজনিত ব্যথা থেকে মুক্তি দিতে সহায়তা করে। 

 

ভদ্রাসন ক্যালকেনিয়াল স্পারস এবং গাউটজনিত কারণে ব্যথার কারণে হিলের ব্যথা হ্রাস করতে সহায়তা করে।

 পেলভিক ফ্লোর পেশী শক্তিশালী করে:

ভদ্রাসন সম্পাদন শ্রোণীতে রক্ত সঞ্চালন বাড়ায় এবং আমাদের শ্রোণী তল পেশী শক্তিশালী করে।

 

এটি স্ট্রেস ইউরিনারি ইনকন্টিনেন্সে আক্রান্ত মহিলাদের জন্য উপকারী।  এটি শ্রমের ব্যথা এবং মাসিকের বাধা কমাতেও সহায়তা করে।

 

 আমাদের মন শান্ত করতে সহায়তা করে:

ধ্যান চর্চা করার জন্য বজ্রসনা একটি উত্তম আশান। এই ভঙ্গিতে শ্বাস প্রশ্বাসের অনুশীলন করা আমাদের মনকে শান্ত করতে এবং আমাদের আবেগের উপকারে সহায়তা করে।

ভদ্রাসন মানসিক চাপ হ্রাস করে, ঘনত্বকে উন্নত করে এবং হতাশা ও উদ্বেগকে রাখে

মুলধর চক্রকে সক্রিয় করে: দেহের অন্যতম প্রাথমিক চক্র মুলধর চক্রকে সক্রিয় করার জন্য করুণাময় যোগ আসন আশ্চর্যজনক। পেরিনিয়াম এবং কোসিক্সের মধ্যে অবস্থিত এটি মলদ্বারের সাথে সম্পর্কিত। এটি তিনটি মনস্তাত্ত্বিক নাদির ঘাঁটি হিসাবে পরিচিত: ইদা, পিংলা এবং সুসুম্না। মুলধর চক্রের উদ্দীপনা কুণ্ডলিনী জাগ্রত করার জন্য, প্রাণশক্তি, প্রগা ,়তা এবং বৃদ্ধি।

মেডিটেশনের জন্য ভঙ্গি: প্রাচীন গ্রন্থগুলি ভদ্রাসনকে ধ্যান ও প্রাণায়াম অনুশীলনের জন্য ভঙ্গ হিসাবে দাবি করেছে। ধ্যানা এবং যোগিক শ্বাস প্রশ্বাসের অনুশীলনের জন্য করুণাময় ভঙ্গিতে আগমন অত্যন্ত উপকারী কারণ এটি প্রাণবন্ত শক্তিটিকে উপরের দিকে পরিচালিত করে, অনুশীলনকারীদের পবিত্র অভ্যাসগুলির গভীর গভীরতায় ডুব দিয়ে সাহায্য করে এবং করুণাময় ভঙ্গির আধ্যাত্মিক উপকারে তাদেরকে দান করে।

ভদ্রাসন
Photo by Tim Samuel from Pexels

ভদ্রসন এর পদক্ষেপ-

1) সবার আগে আপনার ভুজঙ্গসনে বসে থাকা উচিত।

2) আপনার পা এগিয়ে ছড়িয়ে দিন।

3) এবার হাঁটু থেকে পা বাঁকুন এবং উভয় গোড়ালি একে অপরের সাথে সংযুক্ত করুন।

৪) হাঁটুতে উভয় হাত রাখুন এবং আঙুল দিয়ে মাটিতে স্পর্শ করুন।

5) মেরুদণ্ডটি সোজা হওয়া উচিত এবং সামনের দিকে তাকানো উচিত।

6) এখন ক্রমাগত গভীর শ্বাস নিন।

7) যতক্ষণ সম্ভব এখানে থাকুন

8) আস্তে আস্তে ভঙ্গি ছেড়ে দিন এবং ভুজঙ্গাসন অবস্থানে চলে যান

ভদ্রাসন সাবধানতা-

১) যার পা ও উরুর আঘাত রয়েছে সে ভদ্রস্নান করে না।

2) আস্তে আস্তে ভঙ্গি করুন, বেঁধে দেওয়া গুরুতর আঘাতের দিকে নিয়ে যাবে।

3) সর্বদা আপনার সীমাটি বুঝতে পারেন, আপনার সীমা অতিক্রম করবেন না কারণ এটি গুরুতর আঘাতের দিকে পরিচালিত করবে।

৪) গর্ভবতী মহিলা, হাই বিপি রোগী, হার্নিয়া রোগী এবং জরায়ুর রোগীরা ভদ্রসন থেকে দূরে থাকেন।

৫) মাথা ব্যথা, অনিদ্রা, হার্টের রোগী করুণাময় পোজ দেওয়ার সময় অতিরিক্ত সতর্কতা গ্রহণ করবেন।

ভদ্রসানার উপর চূড়ান্ত শব্দগুলি সুবিধাগুলি এবং সতর্কতা পদক্ষেপগুলি-
বন্ধুরা, ভদ্রাসনের সর্বাধিক উপকারিতা বজ্রাশনের সমান কারণ এই পোজটি বজ্রাসন থেকেই উদ্ভূত হয়েছে।

আপনি এই ভঙ্গিটি দিয়ে আপনার পুরো শরীরকে বিশুদ্ধ করতে পারেন। অতএব, এই ভঙ্গিটি অঙ্গবিন্যাস বিনষ্টকারী রোগ হিসাবেও পরিচিত।

আমি আশা করি এই পোস্টটি আপনাকে সুস্থ থাকার ক্ষেত্রে অনেক উপকৃত করবে। আজকের বিষয় ছিল ভদ্রাসন পদক্ষেপের সুবিধা এবং সতর্কতা।

ভদ্রাসন শুরুর টিপস-

প্রথমদিকে, আপনি আপনার পা বাঁকানো নিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন কারণ আপনার উরুর পেশীগুলি পুরোপুরি খোলেনি।

সুতরাং শুরুতে আপনি অর্ধেক পা বাঁকান এবং ধীরে ধীরে মোচড় বাড়ান। যখন আপনার পাগুলি পুরোপুরি খোলা থাকে তখন পাগুলি সম্পূর্ণ মোচড়ান।

Leave a Reply