স্ট্রবেরির উপকারিতা, ব্যবহার এবং পার্শ্বপ্রতিক্রিয়া

You are currently viewing স্ট্রবেরির উপকারিতা, ব্যবহার এবং পার্শ্বপ্রতিক্রিয়া
স্ট্রবেরির-উপকারিতা-ব্যবহার-এবং-পার্শ্বপ্রতিক্রিয়া

স্ট্রবেরি কী?

স্ট্রবেরি একটি উদ্ভিদ। ফল খাওয়া হয় এবং ওষুধ তৈরি করতে ব্যবহৃত হয়। পাতা ওষুধ তৈরিতেও ব্যবহৃত হয়।

ক্যান্সার

ভিটামিন সি হ’ল অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে একটি যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে যেহেতু স্বাস্থ্যকর প্রতিরোধ ব্যবস্থা হ’ল দেহের সেরা প্রতিরক্ষা ব্যবস্থা। এল্যাজিক অ্যাসিড নামে একটি ফাইটোকেমিক্যাল – এটি স্ট্রবেরির মধ্যেও পাওয়া যায় – এটি অন্য একটি। “এলজিক অ্যাসিড ক্যান্সার কোষের বৃদ্ধি দমন করার মতো ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য অর্জন করতে দেখা গেছে,

রিসার্চ অনুসারে স্ট্রবেরির অ্যান্ট্যান্সার বৈশিষ্ট্যগুলি এলাজিক অ্যাসিডের উপস্থিতি হিসাবে দায়ী করা যেতে পারে – এমন একটি ফাইটোকেমিক্যাল যা ত্বক, ফুসফুস, মূত্রাশয় এবং স্তনের ক্যান্সার প্রতিরোধ করতে পারে

মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত

 স্ট্রবেরি অ্যান্টিঅক্সিডেন্টগুলির উচ্চ সামগ্রীর সাথে মস্তিষ্কের কোষগুলিকে ফ্রি র‌্যাডিকালগুলির কারণে ক্ষতি থেকে রক্ষা করে। তারা মস্তিষ্কের নিউরনগুলি একে অপরের সাথে যোগাযোগ করার পদ্ধতিও পরিবর্তন করে  এটি শেষ পর্যন্ত মস্তিষ্কের উন্নতির দিকে নিয়ে যায়। সমীক্ষায় উঠে এসেছে যে স্ট্রবেরি খাওয়ানো সময়ের সাথে সাথে বয়স্ক মহিলাদের স্মৃতি হ্রাসকে বিলম্বিত করতে পারে,

এলাজিক অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি হ’ল স্ট্রবেরি ওজন হ্রাস করার জন্য আদর্শ তৈরিতে প্রধান ভূমিকা পালন করে, ওজন বাড়ানোর অন্যতম কারণ ক্রনিক প্রদাহ হ’ল এটি হরমোনগুলি ব্লক করে. স্ট্রবেরি একটি আশ্চর্যজনক প্রদাহজনিত খাবার হওয়ায় ওজন হ্রাসকারী হরমোনগুলির কার্যকারিতা পুনরুদ্ধার করে. 

মাস্টার অ্যান্টিঅক্সিডেন্টস অ্যান্থোসায়ানিনস অ্যাডিপোনেক্টিন নামক হরমোনের দেহের উত্পাদন বাড়ায়। এই হরমোন বিপাককে উত্সাহ দেয় এবং আপনার ক্ষুধা দমন করে। এটি ফ্যাট বার্ন প্ররোচিত হতে পারে।

 

ত্বকের স্বাস্থ্যের উন্নতি

আলফা-হাইড্রোক্সি অ্যাসিড থাকে যা একটি গুরুত্বপূর্ণ পদার্থ যা মৃত ত্বকের কোষগুলি দূর করতে সহায়তা করে এবং প্রক্রিয়াতে ত্বককে পরিষ্কার করে, 

স্ট্রবেরিও ভিটামিন সি এর একটি দুর্দান্ত উত্স, যা ত্বককে পরিষ্কার করে স্বাস্থ্যকর রাখতে পারে। বেরিগুলির ত্বকের অন্যান্য উপকারিতাও রয়েছে – এগুলি আপনার বর্ণ, টোন উন্নত করে এবং বিরক্ত ত্বককে প্রশান্ত করে এবং ইউভি বিকিরণ থেকে সুরক্ষা দেয়।

আপনি কিছুটা মধুর সাথে স্ট্রবেরি পেস্ট মিশ্রিত করতে পারেন এবং প্রতিদিন সকালে এটি আপনার মুখে লাগান। মাস্কটি 15 মিনিটের জন্য রেখে দিন এবং ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। আপনি গোলাপজলের সাথে মধুও প্রতিস্থাপন করতে পারেন। এমনকি রেসিপিতে দুধও যোগ করুন। এই সমস্ত উপাদান ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে আশ্চর্যজনকভাবে কাজ করে।

চুল পড়া রোধ করতে পারে

স্ট্রবেরি ভিটামিন সি এর দুর্দান্ত উত্স – একটি পুষ্টি যা আয়রন শোষণকে উত্সাহ দেয় এবং চুলের বৃদ্ধিতে উত্সাহ দেয়। এটিও পাওয়া গেছে যে এই পুষ্টির ঘাটতির শেষ হতে পারে। ভিটামিন খুশকিও চিকিত্সা করতে পারে।

এটাও বিশ্বাস করা হয় যে স্ট্রবেরিগুলিতে সিলিকা চুলের গতি কমিয়ে চুলের বৃদ্ধি বাড়াতে পারে। তবে এই দাবির পিছনে কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

আপনি স্ট্রবেরি হেয়ার মাস্ক প্রস্তুত করতে পারেন যা আপনার চুলের সমস্যাগুলি মোকাবেলায় সহায়তা করতে পারে। অতিরিক্ত কুমারী নারকেল তেল এবং মধু (প্রতিটি 1 টেবিল চামচ) এর সাথে স্ট্রবেরি পেস্ট (2 বেরি) মেশান। আপনার মাথার ত্বকে প্রয়োগ করুন এবং এটি 20 মিনিটের জন্য রেখে দিন, যা আপনার চুল ঠান্ডা জলে ধুয়ে ফেলতে পারে post এটি অবশ্যই একটি পরিষ্কার স্ক্যাল্পে করা উচিত, সাধারণত আপনার স্নানের পরে সকালে। এই মাস্কটি মাথার ত্বকের ছত্রাকের বৃদ্ধিও রোধ করে,

Immunity/অনাক্রম্যতা বৃদ্ধি

স্ট্রবেরি ভিটামিন সি এর দুর্দান্ত উত্স, প্রকৃতপক্ষে, স্ট্রবেরির একক পরিবেশনায় কমলার চেয়ে ভিটামিন সি বেশি থাকে। ভিটামিন সি ইমিউন-বুস্টিং অ্যান্টিবডিগুলিকে ট্রিগার করতে দেখা গেছে, যা শেষ পর্যন্ত আপনার শরীরের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়,

গবেষণা অনুসারে, ভিটামিন সি এর পরিপূরক ইমিউনোগ্লোবুলিনের ঘনত্বকে বাড়িয়ে তোলে যা অ্যান্টিবডি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ উপাদান। স্ট্রবেরি অ্যালার্জি এবং হাঁপানির বিরুদ্ধে লড়াই করতেও পরিচিত।

স্ট্রবেরির ব্যবহার

স্ট্রবেরির উপকারিতা
Image by congerdesign from Pixabay

জেলি, সিরাপ এবং জামে ব্যবহার করা যায়। তাজা স্ট্রবেরি দিয়ে আপনার নিজের ফলের ককটেল তৈরি করুন। আঙ্গুর, আনারস, কাটা পীচ এবং স্ট্রবেরি অন্তর্ভুক্ত করুন। অতিরিক্ত মিষ্টি চাইলে ফলের মিশ্রণের উপরে স্বল্প পরিমাণে মধু বৃষ্টিপাত করুন।

আপনি সামান্য জল দিয়ে একটি খাদ্য প্রসেসরে স্ট্রবেরি মিশ্রন করতে পারেন এবং শীর্ষ মিষ্টি বা প্রাতঃরাশের খাবারগুলিতে তাজা সিরাপ হিসাবে ব্যবহার করতে পারেন।

 স্ট্রবেরি টুকরোগুলি মিশ্রিত সবুজ সালাদে যোগ করা যায় এটি সুস্বাদু করতে।
স্ট্রবেরি আমাদের প্রিয় এক। এটি বেশ সুস্বাদু এবং এটি যেমন খাওয়া যায় বা অন্য মিষ্টান্নগুলির উপরে শীর্ষ হিসাবে পরিবেশন করা যায়।

স্ট্রবেরি কেবল মিষ্টান্নগুলির জন্য নিখুঁত নয় – এগুলি মূল ডিশেও ব্যবহার করা যেতে পারে। একটি মুরগি এবং স্ট্রবেরি সালাদ হ’ল এক নিখুঁত উদাহরণ যা মিষ্টি স্ট্রবেরি, ট্যানজি ভিনিগ্রেট, চিকেন এবং সমৃদ্ধ নীল পনিরের আশ্চর্যজনক স্বাদগুলিকে একত্রিত করে।

পিজ্জাও স্ট্রবেরি দিয়ে শীর্ষে থাকতে পারে। আপনি আপনার পছন্দসই পিজ্জা নরম পনির বা শাকসবজি এবং পেস্তা সহ স্ট্রবেরি টুকরা দিয়ে স্তর স্থাপন করতে পারেন।

স্ট্রবেরি আপনার চায়ের স্বাদও যুক্ত করতে পারে। আপনাকে যা করতে হবে তা হল ফুটন্ত পানিতে কিছু চা এবং স্ট্রবেরি এক কাপ যোগ করা।

স্ট্রবেরির উপকারিতা, ব্যবহার এবং পার্শ্বপ্রতিক্রিয়া
Image by RitaE from Pixabay
পুষ্টি উপাদান

স্ট্রবেরি ভিটামিন সি, পটাসিয়াম, ফলিক অ্যাসিড এবং ফাইবার সমৃদ্ধ। এগুলি হ’ল সমস্ত প্রয়োজনীয় পুষ্টি যা শরীরের দৈনন্দিন কাজকর্মকে সমর্থন করে।

166 গ্রাম, এর মধ্যে নিম্নলিখিত পরিমাণে গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে:

ক্যালোরি: 53 কিলোক্যালরি
প্রোটিন: 1.11 গ্রাম
কার্বোহাইড্রেট: 12.75 গ্রাম
ডায়েটারি ফাইবার: 3.30 গ্রাম
ক্যালসিয়াম: 27 মিলিগ্রাম
আয়রন: 0.68 মিলিগ্রাম
ম্যাগনেসিয়াম: 22 মিলিগ্রাম
ফসফরাস: 40 মিলিগ্রাম
পটাসিয়াম: 254 মিলিগ্রাম
ভিটামিন সি: 97.60 মিলিগ্রাম
ফোলেট: 40 মাইক্রোগ্রাম (এমসিজি)
ভিটামিন এ: ২৮ টি আন্তর্জাতিক ইউনিট (আইইউ)

স্ট্রবেরি পার্শ্ব প্রতিক্রিয়া

 স্ট্রবেরি হিমশীতল এবং শুকনো (হিমায়িত শুকনো) এবং প্রতিদিন 50 গ্রাম পরিমাণে গ্রহণ করা হয় এটি তবে নিরাপদ। কিছু লোকের স্ট্রবেরিতে অ্যালার্জি হতে পারে, স্ট্রবেরি নিরাপদ কিনা বা এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কী হতে পারে তা জানার জন্য পর্যাপ্ত নির্ভরযোগ্য তথ্য নেই।

Leave a Reply