অর্ধ চক্রাসন এর উপকারিতা

You are currently viewing অর্ধ চক্রাসন এর উপকারিতা
অর্ধ চক্রসন

সংস্কৃত ভাষায় অর্ধার অর্থ ‘অর্ধ’, এবং চক্রের অর্থ ‘চাকা’। এই যোগব্যায়াম ভঙ্গ করার সময়, দেহ একটি অর্ধচক্রের আকার ধারণ করে, তাই একে অর্ধচক্র বা অর্ধচক্র বলে। এটি গুরুত্বপূর্ণ স্থায়ী যোগব্যায়াম, যা বহু গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত।

ধাপে ধাপে অর্ধ চক্রসান করতে শিখুন

ধাপ 1 একসাথে পা দিয়ে মাটিতে সোজা হয়ে দাঁড়ান এবং কনুই বাঁকিয়ে আপনার উভয় হাতের তালু নীচের পিঠে রাখুন। ধাপ ২ শ্বাস নিতে, আস্তে আস্তে আপনার সুবিধার্থে আপনার পেছনের পিছনে মাথাটি বাঁকুন। ধাপ 3 যতক্ষণ না কেউ স্বাচ্ছন্দ্য বোধ করেন ততক্ষণ ধীর এবং গভীর শ্বাসের সাথে পোজ বজায় রাখুন। পদক্ষেপ 4 শ্বাস ছাড়ুন, আসল অবস্থানে আসুন। শিথিল করুন এবং আরও 2 টি রাউন্ড সম্পূর্ণ করুন।

 

অর্ধ চক্রাসনের উপকারিতা

শ্বাস প্রশ্বাসের ভিড়: শ্বাস প্রশ্বাসের ভিড় এবং ফুসফুস সম্পর্কিত সমস্যাগুলির চিকিত্সা এবং নিরাময়ের জন্য এটি অন্যতম সেরা যোগ। হাঁপানি, ব্রঙ্কাইটিস, অনুনাসিক প্যাসেজের অবরুদ্ধতা, অ্যালভেওলি ক্লিয়ারিং ইত্যাদি এটি ফুসফুসের ক্ষমতা বাড়াতে সহায়তা করে যার ফলে সুস্বাস্থ্য নিশ্চিত হয়।

ঘাড় ব্যথা: ঘাড় ব্যথা যত্ন সহকারে সম্পাদন করা ভাল। এখানে একজনকে ঘাড়ের পেশী এবং স্নায়ুর প্রসারিত প্রশস্ত করার উপর জোর দেওয়া উচিত।

মেরুদণ্ডের স্বাস্থ্য: পিছনের পেশী এবং স্নায়ুর জন্য পোজ অনুশীলন অত্যন্ত উপকারী। এটি ডি-স্ট্রেসিং, শক্তিশালীকরণ, পেশী এবং স্নায়ুর পিছনে পরিপূরক হিসাবে ব্যবহৃত হতে পারে।

ওজন হ্রাস: এটি পেটের দিক থেকে অতিরিক্ত মেদ ঝরাতে ব্যবহার করা যেতে পারে। তবে এর জন্য, আমাদের এটি নিয়মিতভাবে এবং উপরে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।


পেটের ভিড়:
প্রচুর পরিমাণে মানুষ ভারী পেট এবং গ্যাস সম্পর্কে অভিযোগ করেন। এই যোগব্যায়াম ভঙ্গিমায় স্বচ্ছতা নিশ্চিত করে এবং অনুশীলনকারীদের অনেক বায়বীয় সমস্যা থেকে মুক্তি দেয়। এটি পেটের অঙ্গগুলির কার্যকারিতাও বাড়ায়।

উচ্চ শরীরের যোগব্যায়াম: আপনি যদি আপনার ওপরের শরীরকে ফিট করে তুলতে চান, তবে এই রুটিনে অন্তর্ভুক্ত করার জন্য এই যোগের অনুশীলনটি সেরা বেট।

বিপাক নিয়ন্ত্রণ করে: যোগ পোজ থাইরয়েড গ্রন্থিতে সুদৃশ্য ম্যাসেজ সরবরাহ করে, ফলে হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েডিজম নিয়ন্ত্রণ করে। এটি বিপাক নিয়ন্ত্রণ ও ওজন নিয়ন্ত্রণ করে।

পায়ে শক্তিশালীকরণ: এটি হাঁটু, নিতম্ব এবং স্নায়ু এবং পায়ের পেশীগুলির পক্ষে ভাল।

দক্ষতা বাড়ায়: আলস্যতা দূর করে এটি আপনার শরীরকে শক্তি জোগায় এইভাবে বিভিন্ন সিস্টেমের দক্ষতা বাড়ায়।

অগ্ন্যাশয় উদ্দীপনা: চিনি নিয়ন্ত্রণ করা ভাল কারণ যোগব্যায়াম ভঙ্গিতে রক্তে ইনসুলিনের সর্বোত্তম স্তরটি সঞ্চার করতে অগ্ন্যাশয়কে উদ্দীপিত করে।

 

অর্ধ চক্রাসন
Photo by Alexy Almond from Pexels

অর্ধ চক্রাসনের তথ্য

  1. অর্ধচক্রন তলপেট এবং সম্মুখভাগের জন্য পরিচিত।

  2. এটি শরীর থেকে অযাচিত মেদ থেকে মুক্তি পেতে অনুশীলন করা যেতে পারে।

  3. ভঙ্গির অনুশীলনটি অনেকগুলি প্যাসেরাল ত্রুটিগুলি কাটিয়ে উঠতে সহায়তা করে।

  4. এটি আপনাকে মাসিক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দেয়।

  5. এটি কাঁধে পর্যাপ্ত পরিমাণে ম্যাসেজ দেয়।

  6. সামনের উপরের ধড়ের জন্য এটি ভাল।

  7. ভার্টিজোর ক্ষেত্রে এটি অনুশীলন করা উচিত নয়।

  8. ভঙ্গি সম্পাদন করার সময় কনুইয়ের মধ্যে ব্যবধান কমানোর চেষ্টা করুন।
  9.  এটি আপনার ফুসফুসে আরও তাজা অক্সিজেনকে সহায়তা করবে।

  10. কার্ডিয়াক স্বাস্থ্যের ক্ষেত্রে এটিও করা উচিত নয়।

  11. যোগব্যায়াম ভঙ্গ করার সময়, শ্বাস-প্রশ্বাসের সচেতনতার প্রতি সর্বোচ্চ মনোযোগ দেওয়া উচিত।
যোগব্যায়াম করার বা অর্ধ চক্রসনের আগে নতুনদের কী পরামর্শগুলি মনে রাখা উচিত?
  • আপনার দেহের সীমাবদ্ধতাগুলিকে সম্মান করুন এবং নিজেকে খুব বেশি চাপ দেবেন না। ধীর এবং অবিচলিত শুরু করুন এবং আপনি শেষ পর্যন্ত আপনার লক্ষ্যগুলি পূরণ করবেন। দিনে 15 মিনিটের যোগব্যায়াম মাঝেমধ্যে দীর্ঘতর সেশনের চেয়ে বেশি কার্যকর হতে পারে।
  • আরও বেনিফিট কাটতে আপনার অর্ধ চক্রসন বা অন্যান্য আশান অনুশীলনের সাথে নিয়মিত হন। আপনি নিয়মিত যোগাসনগুলি সম্পাদন করার সময়, আপনার শরীর ভঙ্গির সাথে পরিচিত হতে শুরু করবে এবং প্রক্রিয়াটিতে স্বাচ্ছন্দ্য বোধ করবে, ফলে নমনীয়তা বৃদ্ধি পাবে এবং আপনার শারীরিক, মানসিক এবং মানসিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।
  • নিজেকে অন্যের সাথে তুলনা করবেন না; মনে রাখবেন সবাই একটি শিক্ষানবিস হিসাবে শুরু! প্রতিদিন আপনার অগ্রগতির প্রশংসা করুন এবং আপনার মন, চেতনা এবং শরীর সম্পর্কে সচেতন থাকুন।
  • শ্বাস নিতে ভুলবেন না! অর্ধ চক্রসন এবং অন্যান্য সমস্ত যোগাসন অনুশীলন করার সময় স্বাস্থ্যকর শ্বাসকষ্ট সম্পর্কে জানতে সময় নিন। আপনার মন এবং শরীরের মধ্যে গভীর সংযোগ স্থাপনের জন্য ডান শ্বাস প্রশ্বাসের কেন্দ্রবিন্দু
  • যোগ অনুশীলনের আগে এক বা দুই ঘন্টা ধরে অকার্যকর খাওয়া eating অনুশীলনের সময় জল পান করা থেকে বিরত থাকুন; শুরু করার আগে আপনি অল্প পরিমাণে পান করতে পারেন। আপনার অনুশীলন শুরু করার আগে অ্যালকোহল, ক্যাফিন এবং চিনি গ্রহণ এড়িয়ে বা সীমাবদ্ধ করুন।
  • অনুশীলনের জন্য আপনার যোগ বা অর্ধ চক্রসনের জন্য আলগা এবং আরামদায়ক পোশাক পরুন কারণ আপনি নিজের দেহকে বিভিন্ন দিকে প্রসারিত করবেন। আপনি এমন পোশাকে থাকতে চান না যা কোনওভাবেই আপনার চলাচলকে সীমাবদ্ধ করে দেয় বা আপনার অনুশীলন থেকে আপনার মনোযোগ কেড়ে নেয়।
অর্ধ চক্রনের সতর্কতা
  •  
  • উচ্চ রক্তচাপের রোগীদের এই যোগব্যায়াম ভঙ্গ করে অনুশীলন করা উচিত।
  • তীব্র পিঠে ব্যথা
  • পেটে আঘাত
  • মেরুদণ্ডের ইনজুরি
  • মাথা ঘোরা
  • ঘাড় আঘাত

Leave a Reply