উৎকটাসন এর উপকারিতা

You are currently viewing উৎকটাসন এর উপকারিতা
উৎকটাসন

উৎকটাসন , যাকে কুরসিয়াসন বা চেয়ার ভঙ্গিও বলা হয় একটি স্থায়ী যোগ ভঙ্গি যা মূল এবং নিম্ন শরীরকে শক্তিশালী করে। এই ভঙ্গিতে, হাত সোজা করে রাখা হয় এবং খেজুরগুলি নীচের দিকে মুখ করে থাকে, যখন হাঁটুগুলি বাঁকানো যেন কোনও কল্পিত চেয়ারে বসে থাকে।

পুরো শরীরকে শক্তিশালী করার জন্য এবং সৃজনশীলতা এবং মানসিক শক্তি প্রচারের জন্য এটি যোগের একটি গুরুত্বপূর্ণ ভঙ্গ। চেয়ার পোজটিকে ভয়ানক পোজ, শক্তিশালী পোজ বা বিক্রম যোগে বিশ্রী পোজ হিসাবেও পরিচিত। সংস্কৃত নাম হ’ল উতটাসন।

এর সংস্কৃত নামটি “উতটা” (যার অর্থ “শক্তিশালী” বা “উগ্র”) এবং “আসন” (যার অর্থ “পোজ”) এসেছে  এটি আপনার উরুর জন্য মারাত্মক ভঙ্গ হতে পারে এবং এটি আপনার হৃদয়কে দ্রুত পাম্প করে।

1. আপনার পায়ের সাথে সামান্য দূরে দাঁড়ানো।

২। হাতের তালু নীচের দিকে মুখ করে সামনের দিকে প্রসারিত করুন। আপনার কনুই বাঁকো না।

3. হাঁটু বাঁকুন এবং আপনার শ্রোণীটি আলতো করে এমনভাবে চাপ দিন যেন আপনি কোনও কল্পিত চেয়ারে বসে আছেন।

4. আরামদায়ক হন বা অন্তত থাকার চেষ্টা করুন! চেয়ারের ভঙ্গি সম্পর্কে আরও ভাল অনুভূতি পাওয়ার জন্য, বসে থাকা অবস্থায় কোনও সংবাদপত্র পড়া বা একটি ল্যাপটপে টাইপ করার কল্পনা করুন।

5. নিশ্চিত হোন যে আপনি আপনার হাতকে মাটির সমান্তরালে রাখবেন।

6. সচেতনতার সাথে, সোজা হয়ে বসে আপনার মেরুদণ্ড দীর্ঘ করুন। আরাম করুন।

7. জাতীয় এবং আন্তর্জাতিক সংবাদ উপভোগ করে সংবাদপত্রের পাতাগুলিতে শ্বাস ফেলা এবং ফ্লিপ করুন।

8. আস্তে আস্তে নীচে গিয়ে চেয়ারের আরও গভীরে ডুবুন তবে নিশ্চিত করুন যে আপনার হাঁটুগুলি আপনার পায়ের আঙ্গুলের বাইরে চলেছে না।

9. এই ভঙ্গি থেকে বেরিয়ে আসার জন্য আপনার হাঁটু সোজা করে হাঁটুটি সোজা করে বাহুতে শক্ত হয়ে উঠুন।

উৎকটাসন স্বাস্থ্য উপকারিতা

ভঙ্গি সংশোধন করে:
একটি দুর্বল অঙ্গভঙ্গি পিছনে ব্যথা, জরায়ুর সমস্যা, স্লিপ ডিস্ক এবং আরও অনেক কিছুর অন্তর্নিহিত কারণ। উতটাসনার অনুশীলন ভঙ্গিটিকে সংশোধন করে এবং সংশোধন করে এবং বসে, দাঁড়িয়ে এবং হাঁটার সময় আপনাকে আরও ভাল অবস্থান অর্জনে সহায়তা করে। একটি ভাল অঙ্গবিন্যাস শরীরের প্রান্তিককরণের উন্নতি করে, পিঠে এবং ঘাড়ের ব্যথা দূর করে, শ্বাস প্রশ্বাসকে উন্নত করে, আপনাকে অন্যের মধ্যে লম্বা দেখায়।

শরীরের ভারসাম্য উন্নতি করে:

স্বাস্থ্যের বেশ উপেক্ষিত শব্দটি হ’ল ভারসাম্য ‘তবে ভারসাম্য শক্তি, নমনীয়তা এবং ধৈর্য হিসাবেও সমান গুরুত্বপূর্ণ। আপনার স্বাস্থ্য ব্যবস্থায় চেয়ার পোজটি অন্তর্ভুক্ত করুন এবং আপনার সামগ্রিক দেহের ভারসাম্যকে উন্নত করুন। জলপ্রপাত এবং জখম প্রতিরোধের জন্য একটি সঠিক ভারসাম্য প্রয়োজন। একবার আমরা আমাদের দেহগুলিকে ভারসাম্য বজায় রাখতে শিখলে, আমরা আমাদের চলাচল নিয়ন্ত্রণ করতে পারি এবং এই ঝরনার কারণে ঘটে যাওয়া ফ্র্যাকচার থেকে রক্ষা পেতে পারি। সুতরাং, সুস্থ এবং কার্যকরী জীবনের জন্য ভারসাম্য গুরুত্বপূর্ণ।

টোন ক্লান্ত পা:

আমরা সকলেই সকালে ঘুম থেকে উঠতে ভালোবাসি তবে অনেকের কাছে, এটি হয় না। বরং তারা ক্লান্ত, বিরক্ত এবং অস্বাস্থ্য বোধ করে। এটি জরাজীর্ণ পাগুলির কারণে হতে পারে। ক্লান্ত পায়ে শক্ত হওয়ার অনুভূতি অন্তর্ভুক্ত থাকে, এমন একটি ব্যথা যা রক্ত সঞ্চালনের দুর্বলতা, ভেরিকোজ শিরা, স্ট্রেন ইত্যাদির ফলে ঘটে থাকে

গোড়ালি শক্তিশালী করে:

আপনি যদি অ্যাথলেট হন তবে উত্সতনের অনুশীলনটি আপনার পক্ষে দুর্দান্ত। অ্যাথলেটরা যখন দৌড়ায় বা লাফ দেয় তখন গোড়ালিটির চারপাশের পেশীগুলি একটি দুর্দান্ত চাপের মধ্যে পড়ে। চেয়ার ভঙ্গি অ্যাথলিটদের একটি বৃহত্তর শক্তি সহ্য করতে এবং আঘাতের ঝুঁকি হ্রাস করার অনুমতি দেয় গোড়ালি পেশী শক্তিশালী করে। এছাড়াও, চেয়ার ভঙ্গি নীচের শরীরকে তোলে এবং পোঁদকে স্প্লিন্টের মতো দীর্ঘস্থায়ী পরিস্থিতি প্রতিরোধ করে।

প্রসারিত কাঁধ:

কাঁধগুলি দৈনন্দিন কাজগুলিতে যেমন বস্তুর উত্থাপন, অনুশীলন সম্পাদন এবং আরও অনেক কিছুতে সহায়তা করে। উৎকটাসন  কাঁধে প্রসারিত করে এবং তাদের নমনীয়তা বাড়ায়। প্লান্ট কাঁধগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তারা দেহের সামগ্রিক শক্তি উন্নতি করে। নমনীয় কাঁধগুলি জয়েন্টগুলি, লিগামেন্টগুলি এবং পেশীগুলিকে আঘাত থেকে সুরক্ষিত রাখে।

হৃদয়কে উদ্দীপিত করে:

উৎকটাসন  নিয়মিত অনুশীলন হৃৎপিণ্ড, ডায়াফ্রাম এবং পেটের অঙ্গগুলিকে কার্যকরভাবে উদ্দীপিত করে যার ফলস্বরূপ তাদের অনুকূল কার্যকারিতা হয় এবং শরীরকে সুস্থ অবস্থায় রাখে। এছাড়াও, উতটাসনা অঙ্গবিন্যাসের কার্যকারণের সময় হার্টের হার বাড়ায় যা অক্সিজেন গ্রহণের ফলে শ্বাস প্রশ্বাসের গতি বাড়ায়, আরও কার্বন ডাই অক্সাইড থেকে মুক্তি পায়, পেশীতে অতিরিক্ত পুষ্টি পাম্প করে এবং ল্যাকটিক অ্যাসিড বাড়ায় শরীরে স্তর।

ফ্ল্যাট ফুট হ্রাস:

ফ্ল্যাট পায়ে চিন্তার কিছু নেই। চেয়ারের যোগ ভঙ্গির অনুশীলন করুন যা ফ্ল্যাট পায়ের কারণে পায়ের গোড়ালি, পা এবং নিতম্বের জন্য ফ্ল্যাট ফুট এবং ব্যথার লক্ষণগুলি কার্যকরভাবে হ্রাস করে। উৎকটাসন  ফ্ল্যাট পায়ের শল্য চিকিত্সার জন্য একটি ব্যয়বহুল এবং নিরাপদ বিকল্প।

স্ট্রেস হ্রাস:

চেয়ার ভঙ্গ করার প্রতিদিনের অনুশীলন কার্যকরভাবে স্ট্রেস হ্রাস করে এবং মনকে প্রশান্ত করে।

স্বেধিষ্ঠান চক্র সক্রিয়:

নাভির নীচে অবস্থিত, এটি স্বাচ্ছন্দ্য এবং উপভোগের কেন্দ্র। একটি সুষম স্বাধিস্থান চক্র সুস্থতা, প্রাচুর্য এবং সৃজনশীলতার বৃহত্তর অনুভূতির দিকে পরিচালিত করে। নিয়মিতভাবে চেয়ার ভঙ্গি করে এই চক্রের স্ত্রীলিঙ্গ, চন্দ্র এবং প্যাসিভ শক্তি অন্বেষণ করুন।

Leave a Reply