এখানে কেন শিশুদের স্থূলতা প্রতিরোধ করা গুরুত্বপূর্ণ

You are currently viewing এখানে কেন শিশুদের স্থূলতা প্রতিরোধ করা গুরুত্বপূর্ণ
Image by Victoria Model from Pixabay

শৈশব স্থূলতা অনেক দীর্ঘমেয়াদী পরিণতি সহ ছোট শিশুদের জন্য একটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি। তারা বিভিন্ন দীর্ঘস্থায়ী স্বাস্থ্য সমস্যাগুলির জন্য উচ্চ ঝুঁকিতে রয়েছে যা তাদের মানসিক এবং শারীরিক সুস্থতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। স্থূলতা খুব ছোট শিশুদের মধ্যে বিকাশ হতে পারে। ছোটবেলা থেকেই শিশুদের সঠিক খাদ্যতালিকা এবং জীবনযাত্রার অভ্যাস শেখানো স্থূলত্বের ঘটনা কমানোর অন্যতম কার্যকর উপায়। এটি স্বীকার করাও গুরুত্বপূর্ণ যে সমস্ত অতিরিক্ত ওজনের শিশু স্থূল নয়, কারণ কিছু শিশুর বিকাশের বিভিন্ন পর্যায়ে গড়ের চেয়ে বড় শরীরের ফ্রেম থাকে, যা তাদের বৃদ্ধির উপর নির্ভর করে হারিয়ে যেতে পারে এবং অর্জন করতে পারে। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে কেউ যদি এখনও নিশ্চিত না হন যে শিশুটি স্থূল কিনা, তবে ডাক্তারের পরামর্শ এবং রোগ নির্ণয় করা ভাল।

শিশুদের মধ্যে স্থূলতা বিভিন্ন কারণের কারণে হতে পারে, যার মধ্যে কিছু আপনার নিয়ন্ত্রণের বাইরে। জীবনধারা পছন্দ, মনস্তাত্ত্বিক সমস্যা, এবং পারিবারিক ইতিহাস মাত্র কয়েকটি উদাহরণ। স্থূল পরিবারে জন্ম নেওয়া শিশুরা নিজেরাই মোটা হওয়ার সম্ভাবনা বেশি। স্থূলতা প্রক্রিয়াজাত খাবার সহ ব্যায়ামের অভাব এবং অতিরিক্ত খাওয়ার কারণে হয়।

একটি দরিদ্র খাদ্য যাতে উচ্চ মাত্রায় চিনি এবং চর্বি থাকে যার পুষ্টিগুণ নেই তা শিশুদের দ্রুত ওজন বাড়াতে পারে এবং কিছু প্রধান অপরাধীর মধ্যে রয়েছে ফাস্ট ফুড, ক্যান্ডি এবং কোমল পানীয়।

শৈশব স্থূলতার সাথে সম্পর্কিত স্বাস্থ্য ঝুঁকিগুলি কী কী?

স্থূল শিশুরা তাদের সমবয়সীদের তুলনায় অনেক বেশি স্বাস্থ্য সমস্যায় ভোগে যারা তাদের উচ্চতা এবং বয়সের জন্য উপযুক্ত স্বাস্থ্যকর ওজন বজায় রাখে। ডায়াবেটিস, হৃদরোগ এবং হাঁপানি তাদের জন্য ঝুঁকিপূর্ণ প্রধান শর্তগুলির মধ্যে একটি।

স্নায়ুতন্ত্র
Image by Lakshmiraman Oza from Pixabay

স্নায়ুতন্ত্র – স্থূলতা নাটকীয়ভাবে স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, যা মস্তিষ্কে রক্ত ​​প্রবাহ বাধাগ্রস্ত হলে ঘটে। গবেষণা অনুসারে, যাদের ওজন বেশি তাদের স্ট্রোক হওয়ার ঝুঁকি দ্বিগুণ থাকে, কারণ অতিরিক্ত ওজন আপনার হার্টের উপর অনেক চাপ ফেলে এবং রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করে।

• শ্বসনতন্ত্র- ঘাড়ের চারপাশে চর্বি জমা শ্বাসনালীকে খুব বেশি সংকুচিত করে, বিশেষ করে রাতে শ্বাস নিতে অসুবিধা হয়। যদি চিকিৎসা না করা হয়, তাহলে এর ফলে স্লিপ অ্যাপনিয়া হতে পারে, যা মৃত্যু পর্যন্ত হতে পারে। অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) এমন রোগীদের মধ্যে বেশ সাধারণ যারা স্থূল এবং ছোট বাচ্চাদেরও প্রভাবিত করতে পারে।

• কার্ডিওভাসকুলার এবং এন্ডোক্রাইন সিস্টেম- একজন ব্যক্তির সুস্থতার জন্য একটি সুস্থ হৃদয় অপরিহার্য। যখন একজন ব্যক্তি স্থূল হয়, তখন হৃৎপিণ্ডকে বিভিন্ন অঙ্গে রক্ত ​​পাম্প করতে অতিরিক্ত পরিশ্রম করতে হয়, যার ফলে উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপ হতে পারে। উপরন্তু, উচ্চ রক্তচাপ স্ট্রোকের অন্যতম প্রধান কারণ, তাই সব বয়সের জন্য স্বাস্থ্যকর ওজন থাকা অপরিহার্য।

শিশুদের স্থূলত্বের সম্ভাবনা কীভাবে কমানো যায়?

যেহেতু ছোট শিশু এবং কিশোর-কিশোরীদের দেহ সম্পূর্ণরূপে পরিপক্ক হয় না, অস্ত্রোপচার বা ওষুধের মাধ্যমে ওজন হ্রাস করা সর্বোত্তম পদ্ধতি নয়। স্থূলকায় শিশুদের ডায়েট করা উচিত নয় যদি না একজন ডাক্তার এটি অনুমোদন করেন, কারণ সীমাবদ্ধ খাদ্য বৃদ্ধি এবং বিকাশের জন্য পর্যাপ্ত শক্তি এবং খনিজ সরবরাহ করতে পারে না। স্থূল যুবকদের স্বাস্থ্যকর ওজন অর্জন এবং বজায় রাখতে সাহায্য করার জন্য নিম্নলিখিত কিছু পয়েন্টার রয়েছে।

• সুস্বাস্থ্যের দিকে মনোনিবেশ করুন এবং একটি নির্দিষ্ট ওজনে পৌঁছানোর দিকে নয়। শরীরের ওজনের উপর জোর না দিয়ে খাদ্য এবং শারীরিক কার্যকলাপের প্রতি স্বাস্থ্যকর মনোভাব শেখানো এবং মডেল করা অপরিহার্য। যখন ওজনের উপর খুব বেশি মনোযোগ দেওয়া হয়, তখন এটি খাদ্য এবং খাদ্যের প্রতি নেতিবাচক মনোভাব সৃষ্টি করতে পারে, যার ফলে খাওয়ার ব্যাধি হতে পারে যা একজন ব্যক্তির মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

• এটা অপরিহার্য যে পরিবারের উপর ফোকাস করা হয় এবং অতিরিক্ত ওজনের বাচ্চাদের বিচ্ছিন্ন না করা হয়, কারণ এটি হতাশা এবং একাকীত্বের দিকে নিয়ে যেতে পারে। তাই তাদের শারীরিক পরিশ্রম ও খাদ্যাভ্যাসের উন্নতির জন্য পুরো পরিবারের একসঙ্গে কাজ করা উচিত।

অভিভাবকদের উচিত

• অভিভাবকদের উচিত তাদের সন্তানদের নির্দিষ্ট সময়ে স্বাস্থ্যকর খাবার দেওয়া। ফলের টুকরো এবং পুরো শস্য ক্র্যাকারের মতো কিছুতে দুটি খাদ্য গ্রুপ মিশ্রিত করা একটি দুর্দান্ত ধারণা। অনুগ্রহ করে তাদেরকে ফলের রস এবং ক্যান্ডির মতো প্যাকেটজাত আইটেম দেবেন না কারণ এতে পুষ্টির পরিমাণ খুবই কম।

• সকল বয়সের শিশুদের শারীরিক কার্যকলাপে উৎসাহিত করুন। একটি ভাল ধারণা হল প্রতিদিন পরিবারের সকল সদস্যদের সাথে সময় আলাদা করা যেখানে প্রত্যেকে শারীরিক কার্যকলাপ যেমন হাঁটা, বাইক চালানো, হাইকিং এবং সক্রিয় খেলাধুলায় অংশগ্রহণ করে।

শৈশব স্থূলতা একটি গুরুতর সমস্যা যা ব্যাপকভাবে এবং ইচ্ছাকৃতভাবে সমাধান করা প্রয়োজন কারণ এর দীর্ঘমেয়াদী পরিণতি রয়েছে। সঠিক শিক্ষা এবং সহায়তার মাধ্যমে, বাচ্চারা স্থূলতা এড়াতে মোকাবেলা করার, খাবার তৈরি করতে এবং সক্রিয় থাকার স্বাস্থ্যকর উপায়গুলি শিখতে পারে। প্রাপ্তবয়স্কদের যারা বাচ্চাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেমন বাবা-মা, দাদা-দাদি, শিক্ষক এবং অন্যান্য যত্নশীলদের এই সহায়তা প্রদান করা উচিত।

Leave a Reply