ওজন কমাতে অক্ষম? বিশেষজ্ঞ ব্যাখ্যা করেন,

You are currently viewing ওজন কমাতে অক্ষম? বিশেষজ্ঞ ব্যাখ্যা করেন,
Image by Anastasia Gepp from Pixabay

মানুষের অন্ত্রে একশ ট্রিলিয়ন ব্যাকটেরিয়া রয়েছে যা অন্ত্রের উদ্ভিদ নামে পরিচিত, একটি স্বাস্থ্যকর অন্ত্রের উদ্ভিদ আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। আকর্ষণীয়ভাবে খাদ্য, জীবনধারা এবং অন্যান্য পরিবেশগত কারণগুলির বিভিন্ন পরিবর্তন আপনার অন্ত্রের ব্যাকটেরিয়াকে প্রভাবিত করতে পারে। অন্ত্রের বেশিরভাগ ব্যাকটেরিয়া ফার্মিক্যুটের চারটি গ্রুপের একটির অন্তর্গত- ব্যাকটেরয়েডেটস, প্রোটিওব্যাকটেরিয়ার অ্যাক্টিনোব্যাকটেরিয়া। ব্যাকটেরিয়া প্রতিটি গ্রুপ শরীরের সামগ্রিক স্বাস্থ্য পরিচালনার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বন্ধুত্বপূর্ণ অন্ত্রের ব্যাকটেরিয়া হজমের জন্যও গুরুত্বপূর্ণ কারণ তারা ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং অন্যান্য অণুজীব ধ্বংস করে।

অন্ত্রের জন্য ভাল ব্যাকট্রিয়া এটা সব জানি
অন্ত্রের ব্যাকটেরিয়া ভিটামিন কে, ফোলেটস এবং শর্ট-চেইনযুক্ত ফ্যাটি অ্যাসিড তৈরি করে। উপকারী ব্যাকটেরিয়ার তুলনায় অন্ত্রের উদ্ভিদে অনেক বেশি ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকলে, ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। অন্ত্রের ব্যাকটেরিয়ার এই ভারসাম্যহীনতা ডিসবায়োসিস নামে পরিচিত যা প্রায়শই অন্ত্রের উদ্ভিদের স্তরকে হ্রাস করে। অন্ত্রের উদ্ভিদ বৈচিত্র্যের এই হ্রাস ইনসুলিন প্রতিরোধের, ওজন বৃদ্ধি, প্রদাহ, স্থূলতা, প্রদাহজনক অন্ত্রের রোগ এবং কোলোরেক্টাল ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থার সাথে যুক্ত হয়েছে।

ওজন কমাতে অক্ষম

অন্ত্রের ব্যাকটেরিয়া এবং ওজন হ্রাস লিঙ্ক ডিবাঙ্কিং
একজন ব্যক্তির ওজন নির্ভর করে তার শরীরে খাবার কীভাবে হজম হয় তার ওপর। যেহেতু অন্ত্রের ব্যাকটেরিয়াগুলি অন্ত্রের সাথে থাকে, তাই তারা আপনার খাওয়া সমস্ত খাবারের সংস্পর্শে আসে। এটি অবশেষে প্রভাবিত করতে পারে কোন পুষ্টি আপনি শোষণ করেন এবং কীভাবে আপনার শরীরে শক্তি সঞ্চিত হয়। উদাহরণস্বরূপ- একজন মানুষ ফাইবার হজম করতে পারে না কিন্তু নির্দিষ্ট অন্ত্রের ব্যাকটেরিয়া করতে পারে। এই অন্ত্রের ব্যাকটেরিয়া বেশ কিছু রাসায়নিক তৈরি করে যা অন্ত্রের স্বাস্থ্যের উপকার করে এবং ওজন কমাতে সাহায্য করে। আপনার অন্ত্রের ব্যাকটেরিয়াও ফ্ল্যাভোনয়েড নামে পরিচিত উদ্ভিদে পাওয়া কিছু অ্যান্টিঅক্সিডেন্ট হজম করতে পারে যা ওজন বৃদ্ধি রোধ করতে সাহায্য করে।

দু’টি অন্ত্রের ব্যাকটেরিয়া চর্বিহীন শরীরের ওজনের সাথে যুক্ত আক্কেরম্যানসিয়া মুসিনিফিলা এবং ক্রিস্টেনসেনেলা মিনুটা। এগুলি ভাল ব্যাকটেরিয়া এবং ওজন বৃদ্ধি প্রতিরোধের সাথে যুক্ত। A. মিউসিনিফিলা শ্লেষ্মা খাওয়াতে পারে যা আপনার অন্ত্রে লাইন দেয়, এর পণ্যগুলিকে প্রচার করে এবং আপনার অন্ত্রের বাধাকে শক্তিশালী করে। এই জীবাণুগুলি অ্যাসিটেট এবং শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিডও তৈরি করে যা শরীরের চর্বি সঞ্চয় এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আপনার অন্ত্রের রোগ মুক্ত রাখতে এই খাবারগুলি খান

অন্ত্র-স্বাস্থ্য-এবং-টাইপ-২-ডায়াবেটিস 
সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জন্য আপনার অন্ত্রকে সুস্থ রাখা গুরুত্বপূর্ণ। অন্ত্রের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া এবং ইমিউন কোষগুলি ব্যাকটেরিয়া, ভাইরাস এবং ছত্রাকের মতো সংক্রামক এজেন্টগুলিকে দূরে রাখতে সাহায্য করে। অন্ত্রের সমস্যার প্রধান কারণ হল খারাপ খাদ্যাভ্যাস। প্রক্রিয়াজাত খাবার, উচ্চ চর্বিযুক্ত খাবার এবং উচ্চ পরিমার্জিত শর্করা ভাল ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে এবং ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উৎসাহিত করতে পারে। অতএব, স্বাস্থ্যকর অন্ত্র বজায় রাখতে এই খাবারগুলি এড়িয়ে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন অনেকগুলি খাবার রয়েছে যা উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উন্নীত করতে পারে এবং আপনার সামগ্রিক স্বাস্থ্যে অবদান রাখতে পারে। গবেষণায় দেখা গেছে যে দুগ্ধজাত খাবার খাওয়া অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে, যা পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে, বিশেষ করে বৃহৎ অন্ত্র এবং মলদ্বারের মতো অঙ্গগুলিকে প্রভাবিত করে।একটি গবেষণায় উপসংহারে বলা হয়েছে যে দুগ্ধজাত খাবার খাওয়া অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি 13 থেকে 19 শতাংশ কমাতে পারে। আপনার অন্ত্রকে সুস্থ রাখতে এবং অবাঞ্ছিত রোগ প্রতিরোধ করতে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত খাবার।

মেয়েদের ওজন কমানোর উপায়

Leave a Reply