ওজন কমানোর জন্য সূর্য নমস্কার

You are currently viewing ওজন কমানোর জন্য সূর্য নমস্কার
Photo by Elina Fairytale: https://www.pexels.com/photo/women-practicing-yoga-3822091/

আপনার কোয়ারেন্টাইন ফিটনেস লক্ষ্য অর্জনের জন্য প্রস্তুত কিন্তু সময়ের সংকটের সাথে লড়াই করছেন? ঠিক আছে, আর চিন্তা করবেন না, সূর্য নমস্কারের সাথে, আপনি অনায়াসে আপনার ওজন হ্রাস এবং ফিটনেস যাত্রা শুরু করতে পারেন। সূর্য অভিবাদন নামেও পরিচিত, এই যোগ ব্যায়ামটি 12টি যোগ ভঙ্গির মাধ্যমে ব্যক্তিদের ফিটার হতে সাহায্য করার জন্য বিখ্যাত। ওজন কমানোর জন্য সূর্য নমস্কার করতে কিছু ওয়ার্ম-আপ স্ট্রেচ সহ আপনার ভোরের রুটিনে এই ব্যায়ামটি যোগ করুন।

সূর্যকে (সূর্য) প্রণাম (নমস্কার) বোঝায়, সূর্য নমস্কার একটি সংস্কৃত শব্দ এবং এটি 12টি নিবিড় যোগাসনের একটি সেট গঠন করে যা আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্য উভয়ের উপরই ব্যতিক্রমী প্রভাব ফেলে। এটি একটি সম্পূর্ণ শারীরিক ওয়ার্কআউট যা পাওয়ার যোগের ভিত্তি তৈরি করে এবং ওজন হ্রাসকে উৎসাহিত করে।


এটি ওজন হ্রাস অর্জনের সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হিসাবে স্বীকৃত এবং শত শত বছর ধরে বিশেষজ্ঞদের দ্বারা চেষ্টা করা হয়েছে এবং পরীক্ষা করা হয়েছে। এটি আপনার শরীর এবং মূল পেশীকে শক্তিশালী করে, রক্তের প্রবাহ উন্নত করে, আপনার শ্বাস-প্রশ্বাসকে সুসংগত করে এবং আপনার শরীরকে আকৃতিতে রাখে।

যদিও ব্যায়ামটি দিনের যে কোনো সময় করা যেতে পারে, তবে খালি পেটে এটি করলে আপনি সর্বোচ্চ উপকার পাবেন।

সূর্য নমস্কারের উপকারিতা

ওজন কমানোর জন্য সূর্য নমস্কার করার জন্য, আপনাকে নিয়মিত এবং ধারাবাহিকভাবে অনুশীলন করতে হবে। আমাদের শরীর তিনটি উপাদান দ্বারা গঠিত – কফ, পিত্ত এবং বাত। সূর্য নমস্কারের নিয়মিত অনুশীলন এই তিনটিরই ভারসাম্য বজায় রাখবে। ব্যায়ামের আরও কিছু সুবিধার মধ্যে রয়েছে:
নমনীয়তা
উজ্জ্বল ত্বক
জয়েন্ট এবং পেশী শক্তিশালীকরণ
ভালো হজম ব্যবস্থা
উন্নত মানসিক স্বাস্থ্য
ডিটক্সিফিকেশন এবং রক্ত ​​সঞ্চালন
ওজন কমানোর জন্য সূর্য নমস্কার
ওজন কমানোর জন্য সূর্য নমস্কার

সূর্য নমস্কারের উপকারিতা
Photo by Elina Fairytale: https://www.pexels.com/photo/women-practicing-yoga-3822090/

জিমে যাওয়ার চাপ ছাড়াই ওজন কমানোর জন্য সূর্য নমস্কার হল একটি আদর্শ ওয়ার্কআউট পদ্ধতি। আপনার বাড়ি থেকে কাজের রুটিন থেকে একটি নিখুঁত অব্যাহতি, আপনাকে যা করতে হবে তা হল হাসির সাথে যোগব্যায়াম মাদুরে উঠুন এবং প্রক্রিয়াটি উপভোগ করুন। আপনার মন এবং শরীর উভয়কে ডিটক্সিফাই করতে আসনের আগে এবং পরে কমপক্ষে দুই মিনিটের ধ্যান যোগ করুন।

সূর্য নমস্কারের এক রাউন্ড করলে প্রায় 13.90 ক্যালোরি বার্ন হয়, এবং ওজন কমানোর জন্য সূর্য নমস্কার প্রয়োগ করার জাদুকরী সংখ্যা হল 12। আপনি প্রতিদিন এটির 5 সেট করে শুরু করতে পারেন এবং তারপর সময়ের সাথে এটি 12 পর্যন্ত বাড়াতে পারেন, যা আপনাকে হারাতে সাহায্য করবে। 416 ক্যালোরি। ওজন কমানোর জন্য সূর্য নমস্কার চেষ্টা করতে আগ্রহী? গভীরভাবে আসনগুলি বুঝতে এগিয়ে পড়ুন।


টিপ: সর্বোত্তম ফলাফল অর্জনের জন্য কমপক্ষে 5 সেকেন্ডের জন্য প্রতিটি ভঙ্গি ধরে রাখুন। এছাড়াও, সূর্যের সামনে এই আসনটি করা আপনাকে আরও ভাল স্বাস্থ্য ফলাফল অর্জনে সহায়তা করবে কারণ এটি আপনার ভিটামিন ডি 3 মাত্রা বাড়াবে।

কিভাবে সূর্য নমস্কার করতে হয়?

সূর্য নমস্কার বা সূর্য নমস্কার মানে সূর্যকে প্রণাম করা। যদিও ওজন কমানোর জন্য সূর্য নমস্কার দিনের যে কোনো সময় করা যেতে পারে, সূর্যোদয়ের সময় খালি পেটে এটি করলে সর্বাধিক উপকার পাওয়া যায়। ওজন কমানোর জন্য সূর্য নমস্কারের 12টি আসন বা ভঙ্গি হল:

1. প্রণামাসন (প্রার্থনার ভঙ্গি)

সোজা হয়ে দাঁড়ান আপনার পা একসাথে বন্ধ করে। একটি গভীর শ্বাস নিন এবং আপনার কাঁধকে শিথিল রেখে আপনার বুককে প্রসারিত হতে দিন। আপনি যখন শ্বাস নিচ্ছেন, আপনার হাত পাশ থেকে তুলুন। শ্বাস ছাড়ার সময়, প্রার্থনার অবস্থানে আসার জন্য আপনার হাতের তালুগুলিকে বুকের সামনে নিয়ে আসুন।

2. হস্ত উত্তানাসন (উত্থাপিত অস্ত্রের ভঙ্গি)

প্রার্থনার ভঙ্গিতে আপনার হাতের তালু জোড়া রাখুন। গভীরভাবে শ্বাস নিন এবং আপনার মাথার উপর প্রসারিত আপনার হাত তুলুন। আপনার কানের কাছে আপনার বাইসেপ দিয়ে পিছনের দিকে বাঁকুন।

3. হস্ত পদাসন (স্ট্যান্ডিং ফরওয়ার্ড বেন্ড পোজ)

আপনার মেরুদণ্ড খাড়া রাখুন, শ্বাস ছাড়ার সময়, কোমর থেকে সামনে বাঁকুন এবং মেঝে স্পর্শ করার চেষ্টা করুন। আপনি আপনার হাঁটু বাঁক না নিশ্চিত করুন. পুরো ভঙ্গি জুড়ে, ধীরে ধীরে এবং গভীরভাবে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন।

4. অশ্ব সঞ্চালনাসন (অশ্বারোহী ভঙ্গি)

আপনার ডান পা আপনার তালুর মধ্যে রেখে আপনার বাম পা পিছনে ঠেলে দিন। আপনার বাম হাঁটুকে মাটিতে স্পর্শ করতে দিন কারণ আপনি আপনার পেলভিসকে মেঝেতে ঠেলে দেওয়ার দিকে মনোনিবেশ করুন। আপনার পিঠ সোজা রাখুন এবং উপরের দিকে তাকান। আপনার শ্বাস-প্রশ্বাসের উপর ফোকাস করুন এবং প্রতিটি শ্বাস এবং নিঃশ্বাসের সাথে আপনার মূল পেশীগুলিকে সক্রিয়ভাবে চলতে দিন।

5. চতুরঙ্গ দণ্ডাসন (প্ল্যাঙ্ক পোজ)

শ্বাস ছাড়ুন এবং প্ল্যাঙ্ক পোজ তৈরি করতে আপনার ডান পা ফিরিয়ে আনুন। উভয় পা নিতম্ব-প্রস্থ আলাদা রাখতে ভুলবেন না। আপনার কনুই বাঁক না করে, আপনার শরীরের ওজন ভারসাম্য করতে আপনার বাহু ব্যবহার করুন। আপনার শরীরকে একটি সোজা ফ্রেমে সারিবদ্ধ রাখুন।

6. অষ্টাঙ্গ নমস্কার (আট অঙ্গবিন্যাস)

চতুরঙ্গ দণ্ডাসন ভঙ্গি থেকে নিজেকে মুক্তি দিন। আপনি ধীরে ধীরে শ্বাস ছাড়ার সাথে সাথে ধীরে ধীরে আপনার হাঁটুকে মেঝেতে স্পর্শ করতে দিন। আপনি যখন আপনার চিবুকটি মেঝেতে রাখবেন, তখন আপনার নিতম্বকে বাতাসে ঝুলিয়ে রাখুন। আপনার হাত, চিবুক, বুক, হাঁটু এবং পা মাটিতে বিশ্রাম নেবে যখন নিতম্ব একটি উল্টানো ‘V’ গঠন করে বাতাসে ঝুলে থাকবে। আপনার পোঁদের উপর ফোকাস করুন এবং তাদের উপরের দিকে ঠেলে দিন।

7. ভুজঙ্গাসন (কোবরা পোজ)

আপনার বুকের পাশে আপনার হাতের তালু দিয়ে মাটিতে সমতল শুয়ে পড়ুন। গভীরভাবে শ্বাস নিন এবং হাতে চাপ প্রয়োগ করার সময়, আপনার মাথা এবং ধড় তুলুন। আপনার ভঙ্গি একটি উত্থিত ফণা সঙ্গে একটি কোবরা অনুরূপ হবে.

8. আধো মুখ স্বনাসন (নিম্নমুখী ভঙ্গি)

কোবরা ভঙ্গি থেকে, দ্রুত আধো মুখ স্বানাসনে যান। এর জন্য হাত ও পা শক্ত করে বেঁধে কোমর ও নিতম্ব তুলুন। আপনার নিতম্বকে উপরের দিকে ঠেলে একটি তীক্ষ্ণ উল্টানো ‘V’ তৈরি করার সময় আপনার কনুই এবং হাঁটু বাঁকা না করার বিষয়টি নিশ্চিত করুন।

9. অশ্ব সঞ্চালনাসন (হাই-লঞ্জ পোজ)

4 আসন বা অশ্ব সঞ্চালনাসন ভঙ্গিতে ফিরে যান তবে বিপরীত পা দিয়ে। এটি করার জন্য, বর্তমান ভঙ্গি থেকে শিথিল করুন এবং আপনার ডান পা পিছনের দিকে প্রসারিত করার সাথে সাথে আপনার বাম পাটি আপনার হাতের তালুর মধ্যে টানুন। নিশ্চিত করুন যে আপনার বাম পা মেঝেতে লম্ব হয়। সামনের দিকে তাকিয়ে, আপনার নাভি ভিতরে আঁকিয়ে আপনার মূল দিকে ফোকাস করুন।

10. হস্ত পদাসন (স্ট্যান্ডিং ফরওয়ার্ড বেন্ড)

গভীরভাবে শ্বাস নিন এবং আলতো করে আপনার ডান পা সামনে টানুন। বাম পায়ের সাথে একসাথে আনুন। হাতের অবস্থান অক্ষত রাখুন, ধীরে ধীরে শ্বাস ছাড়ুন এবং আপনার ধড় তুলে হস্ত পদাসনে প্রবেশ করুন। আপনি আপনার হাঁটু বা কনুই বাঁক না নিশ্চিত করুন.

11. হস্ত উত্তানাসন (উত্থাপিত অস্ত্রের ভঙ্গি)

ভঙ্গিতে ফিরে যান 2। শ্বাস নিন এবং আপনার শরীরের উপরের অংশটি তুলুন। আপনার হাতের তালু জোড়া দিয়ে, আপনার বাহু মাথার উপরে তুলুন এবং আপনার কানের কাছে আপনার বাইসেপ দিয়ে পিছনের দিকে প্রসারিত করুন।

12. তাদাসন (খেজুর গাছের ভঙ্গি)

তাদাসন হল সূর্য নমস্কারের সবচেয়ে সহজ ভঙ্গি। আস্তে আস্তে শ্বাস ছাড়ুন। আপনার হাত একসাথে ধরে রাখুন এবং আপনার মাথার উপরে প্রসারিত করুন। আপনার পায়ের আঙ্গুলের উপরে আসুন এবং আপনার শরীরকে একটি ভাল প্রসারিত করুন। শ্বাস ছাড়ুন এবং আলতো করে শিথিলভাবে সোজা হয়ে দাঁড়ান। প্রণামাসন বা প্রার্থনা ভঙ্গিতে আপনার বুকের সামনে আপনার হাত আনুন।

Leave a Reply