কফির উপকার ও অপকারিতা

You are currently viewing কফির উপকার ও অপকারিতা
Image by Christoph from Pixabay

ডায়াবেটিসের সংক্রমণের সম্ভাবনা কমাতে বৈজ্ঞানিক গবেষণায় কফি পান করা দেখানো হয়েছে; যদিও ইতিমধ্যে ভুক্তভোগীরা তাদের কষ্টের নেতিবাচক প্রভাবগুলি হ্রাস পেতে পারে।

কারণ কফিতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা দেহে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, দেহে ইনসুলিন সংবেদনশীলতা দমন করতে সহায়তা করে।

প্রতিদিন একটি পরিমিত পরিমাণে কফি পান করাও কিছু গবেষকরা অনুমান করেন যে দিনে ২-৩ কাপ কফির টাইপ II ডায়াবেটিসের সম্ভাবনা প্রায় 30% হ্রাস করতে পারে।

ক্যান্সারের প্রতিরোধক

গবেষণায় ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে কফি একটি শক্তিশালী অস্ত্র হিসাবে দেখা গেছে এবং একজন ব্যক্তির ক্যান্সারের কিছু সময় কমে যাওয়ার সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করতে পারে।

কফি পান করা পুরুষদের মধ্যে প্রোস্টেট ক্যান্সার, মহিলাদের মধ্যে এন্ডোমেট্রিয়াল ক্যান্সার এবং উভয় লিঙ্গে লিভার এবং কোলন ক্যান্সার হওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারে। কফি কিছু ধরণের ত্বকের ক্যান্সারের সম্ভাবনাও হ্রাস করতে পারে, বিশেষত বেসাল সেল কার্সিনোমা যা ত্বকের সবচেয়ে সাধারণ ক্যান্সার।

কফি ওজন হ্রাস করে

আমি আপনার ওজন হ্রাস বাড়ানোর জন্য প্রচুর পরিমাণে কফির কাপের উপর নির্ভর করার পরামর্শ দিচ্ছি না, তবে এটি বহুলভাবে জানা যায় যে ক্যাফিন বিপাক গতি বাড়িয়ে দিতে পারে। ক্যাফিন 3 থেকে 11% এর মধ্যে যে কোনও থেকে বিপাকের হার বাড়ায় এবং এটি একটি ধীর গতির বিপাক যা ওজন বৃদ্ধিতে অবদান রাখে। প্রকৃতি যোগাযোগগুলিতে সাম্প্রতিক প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে কফি সত্যই ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

গবেষণাটি ইঁদুরের উপর পরিচালিত হয়েছিল এবং ক্যাফিনের উচ্চ মাত্রার পরে, ইঁদুরগুলি খাবারের প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। তাদের ওজনও হ্রাস পেয়েছে এবং তাদের শক্তির মাত্রা বেড়েছে যাতে তারা আরও ক্যালোরি পোড়ায়। গবেষণায় সম্ভবত প্রমাণিত হয়েছে যে ক্যাফিন গ্রহণ এবং ওজন হ্রাস একটি গুরুত্বপূর্ণ লিঙ্ক থাকতে পারে এবং এই বিশেষ গবেষণাটি বিশ্বের স্থূলত্ব নিয়ন্ত্রণে আরও তদন্তে ব্যবহৃত হবে।

সুপার-স্ট্রং ডিএনএ

যেহেতু কফি বিভিন্ন অ্যান্টিঅক্সিড্যান্টগুলির মধ্যে এত বেশি তাই এটি আপনার বয়সের সাথে সাথে ডিএনএকে রূপান্তর থেকে রক্ষা করতে এবং সেলুলার ক্ষয়কে রক্ষা করতে সহায়তা করতে পারে।

কফি মানসিক অবসাদ হ্রাস করতে সহায়তা করতে পারে

কফি মানসিক অবসাদ হ্রাস করতে সহায়তা করতে পারে
Image by 5688709 from Pixabay

অফিসে অনেক দীর্ঘ রাত কাটিয়ে যাওয়ার পরে মানসিক অবসাদ অনুভব করা অস্বাভাবিক কিছু নয়। যদি আপনি আরও মারাত্মক স্বাস্থ্য সমস্যা এড়াতে আপনার মানসিক স্বাস্থ্যকে ট্র্যাকের দিকে ফিরে পেতে চান তবে কিছু কফি পান করুন:পর্যালোচনা পাওয়া গেছে যা ক্যাফিন আপনার দেহের উপর চাপ দিয়ে ক্লান্তি কমিয়ে আনতে সহায়তা করতে পারে।

কফি হতাশা হ্রাস করতে সাহায্য করতে পারে

কফি পান করা আপনাকে মানসিকভাবে সুস্থ করে তোলে, তার কারণ রয়েছে: মীক্ষায় দেখা গেছে যে কফি আসলে অনুভূতি-ভাল নিউরোট্রান্সমিটারকে বাড়াতে একটি হালকা প্রতিষেধক হিসাবে কাজ করে,

কফির অপকারিতা

খারাপ কফি বিষাক্ত হতে পারে।

খারাপ মানের কফিতে এতে প্রচুর পরিমাণে অমেধ্য থাকতে পারে, যা অসুস্থতা, মাথাব্যথা বা সাধারণ খারাপ অনুভূতির কারণ হতে পারে। যদি আপনার কফিটি মটরশুটি থেকে তৈরি করা হয় যা ছিঁড়ে গেছে বা অন্যথায় নষ্ট হয়ে গেছে। এমনকি একটি নষ্ট শিম আপনার কাপকে বিষাক্ত করে তুলতে পারে। আপনি যদি বিনিয়োগ করে এবং উচ্চ-মানের, বিশেষ কফি কিনে থাকেন তবে আপনাকে এটি নিয়ে চিন্তা করতে হবে না।

কফি অনিদ্রা ও অস্থিরতা সৃষ্টি করতে পারে।

আবার এটি এখানে কাজ করা ক্যাফিন। আপনার প্রস্তাবিত সর্বাধিক পরিমাণ ক্যাফিন 400 মিলিগ্রাম, মোটামুটি পরিমাণ যা আপনি 4 কাপ কফি পান। আপনি যদি ক্যাফিন সংবেদনশীল হন তবে কফির সাথে সতর্ক থাকুন। কোন পরিমাণ এবং কোন ধরণের কফি স্যুট রয়েছে তা আপনি সম্ভবত ইতিমধ্যে অবগত আছেন বা আপনার পক্ষে উপযুক্ত নয়। মানব সেবনের জন্য যে পরিমাণ ক্যাফিন নিরাপদ তা আসলে আমাদের ডিএনএতে লেখা থাকে।

আপনার যদি কোলেস্টেরল বেশি থাকে তবে ফিল্টারযুক্ত কফি চয়ন করুন।

কফির শিমের মধ্যে ক্যাফেস্টল এবং কাহেওয়েল থাকে, দুটি উপাদান যা এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। বেশিরভাগ এলডিএল ফাঁদে কফিকে ফিল্টার করে তবে ক্যাফস্টল এবং কাহেওয়েলটি এস্প্রেসো, তুর্কি কফি, ফরাসি প্রেস এবং স্ক্যান্ডিনেভিয়ার স্টাইলে “রান্না করা কফি” পাওয়া যায়।

কফির পুষ্টিকর প্রোফাইল
কফি
Image by Free-Photos from Pixabay

এই বিভাগটি এক কাপ কফির পুষ্টিকর প্রোফাইল সম্পর্কিত তথ্য সরবরাহ করে। এই বিষয় জুড়ে, মাঝারি শক্তি,  ক্যাফিনেটেড কফির 100 মিলির পুষ্টির প্রোফাইল আলোচনা করা হয়। তবে, স্বাদে দুধ, ক্রিম, চিনি বা অন্যান্য মিষ্টিগুলি যুক্ত করা এক কাপ কফির চূড়ান্ত পুষ্টিকাল প্রোফাইলকে প্রভাবিত করবে।

কফিতে কিছু প্রয়োজনীয় পুষ্টি থাকে এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে চরম পরিমাণে থাকে

কফিতে প্রাকৃতিকভাবে পাওয়া যায় এমন অনেক পুষ্টির সাথে কফি সমৃদ্ধ।

একটি সাধারণ 8-আউন্স (240-মিলি) কাপ কফিতে রয়েছে (1):

ভিটামিন বি 2 (রাইবোফ্লাভিন): ডিভি এর 11%

ভিটামিন বি 5 (পেন্টোথেনিক অ্যাসিড): ডিভি এর 6%

ভিটামিন বি 1 (থায়ামিন): ডিভি এর 2%

ভিটামিন বি 3 (নিয়াসিন): ডিভি এর 2%

ফোলেট: ডিভির 1%

ম্যাঙ্গানিজ: ডিভি এর 3%

পটাসিয়াম: ডিভির 3%

ম্যাগনেসিয়াম: ডিভির 2%

ফসফরাস: ডিভির 1%

এটি অনেকটা মনে হচ্ছে না, তবে আপনি প্রতিদিন যে পরিমাণ কাপ পান করেন এটির সাথে এটি গুণনের চেষ্টা করুন – এটি আপনার প্রতিদিনের পুষ্টিগুণ গ্রহণের একটি উল্লেখযোগ্য অংশ যোগ করতে পারে।

Leave a Reply