করলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

You are currently viewing করলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা
Image by Samir Khanal from Pixabay

কারেলা (তেতো তরমুজ নামেও পরিচিত) ভারতে পাওয়া একটি বার্ষিক ফসল এবং গ্রীষ্মের মরসুমে বেশিরভাগ এপ্রিল থেকে জুলাই পর্যন্ত চাষ হয়। এটি কাকুরবিটিসিয়া পরিবারের অন্তর্ভুক্ত একটি ভেষজ উদ্ভিদ যা ছয় মিটার পর্যন্ত বৃদ্ধি পায়। ফলটি উদ্ভিদের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা স্পিন্ডল, ডিম্বাশয় এবং উপবৃত্তাকার মতো বিভিন্ন আকার ধারণ করে। কারেলার ফসল কাটা যখন ফল সবুজ বর্ণের হয় তবে পাকা পরে এটি হলুদ বর্ণে পরিণত হয় যা কম তিক্ত এবং ত্বক কোমল থাকে।

আমরা আমাদের প্রবীণদের কাছ থেকে কারেলার সুবিধাগুলি সম্পর্কে অনেক কিছু শুনেছি, তবে এটির স্বাদ আসার সাথে সাথে লোকেরা তাদের পছন্দ না করার মতো প্রতিক্রিয়া দেখাবে। কারেলার স্বাদ তিক্ত, তবে একটিকে অবশ্যই তার প্রচুর স্বাস্থ্য সুবিধার কথা ভুলে যাওয়া উচিত নয়। যেহেতু বেশিরভাগ লোকেরা কাঁচা কারেলা ফলের স্বাদ পছন্দ করেন না, তাই এটি বেশ কয়েকটি রান্না তৈরিতে ব্যবহৃত হয়। এটি ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য বিশিষ্ট প্রাকৃতিক প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়।

কেবল কারেলার ফলই নয়, অন্যান্য অংশের মতো পাতা, শিকড় এবং তেতো তরমুজের বীজের ঔষধি মূল্য রয়েছে। অ্যালকালয়েডস, ইনসুলিনযুক্ত পেপটাইডস এবং চর্যান্টিন (স্টেরয়েডাল সপোজেনিনের মিশ্রণ) এর মতো অনন্য ফাইটোকেমিক্যাল উপাদানগুলির কারণে কারেলার ঔষধি সুবিধা রয়েছে।

করলা খাওয়ার উপকারিতা
Image by Vishnu Vasu from Pixabay

মানব স্বাস্থ্যের জন্য করলার কার্যকারিতা মূল্যায়নের জন্য বেশ কয়েকটি ক্লিনিকাল স্টাডি করা হয়েছে। এই গবেষণাগুলির বেশিরভাগই প্রমাণ করেছে যে করলা খাওয়া মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী। যদিও আমাদের মধ্যে বেশিরভাগ তেতো স্বাদের কারণে করলার চেষ্টা করার জন্য খুব আগ্রহী নয়, একবার স্বাস্থ্যকর সুবিধার বিষয়ে সচেতন হয়ে গেলে আপনি সম্ভবত আপনার মনোভাব পরিবর্তন করবেন।

1. অন্ত্রে স্বাস্থ্য প্রচার করুন

করলার নিয়মিত সেবনে অন্তর স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব পড়ে। এটি কেবল কোষ্ঠকাঠিন্য এবং পেটের ব্যথার মতো অন্ত্রের ব্যাধিগুলিকেই চিকিত্সা করে না তবে ইরিটেটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এর জন্যও সমানভাবে উপকারী কারণ এটি পাচনতন্ত্রের প্রবেশকারী পরজীবীদের হত্যা করতে সহায়তা করে। অধিকন্তু, এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা হজম এনজাইমগুলিকে উদ্দীপিত করতে এবং হজমে সহায়তা করে। তার প্রাকৃতিক রেচাকর সম্পত্তি এবং উচ্চ ফাইবার গণনার কারণে, তাত্পর্যযুক্ত তাত্পর্য হজম স্বাস্থ্য বজায় রাখার জন্য চিকিত্সকদের পরামর্শ দেওয়া হয়।

2. ডায়াবেটিস পরিচালনা করুন
ডায়াবেটিস ধরা পড়লে যে কাউকে তেতো খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি সকলের কাছে পরিচিত করলার এক অতি স্বাস্থ্যকর বেনিফিট। এতে অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্যযুক্ত তিনটি সক্রিয় পদার্থ রয়েছে, নাম পলিপেপটিড-পি, ভিসাইন এবং চরাঞ্চি, যা ইনসুলিনের মতো বৈশিষ্ট্য এবং রক্তে গ্লুকোজ হ্রাসকরণের প্রভাব রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। এই যৌগগুলি রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে একসাথে বা স্বতন্ত্রভাবে কাজ করে। তদুপরি, এটিও দেখা গেছে যে করলার মধ্যে লেকটিন থাকে যা ক্ষুধা দমন করে এবং পেরিফেরিয়াল টিস্যুগুলিতে অভিনয় করে দেহে রক্তের গ্লুকোজ ঘনত্ব হ্রাস করতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে, হাইপোগ্লাইসেমিক প্রভাবটি ট্রিগার করার জন্য লেটিন দায়ী, যার অর্থ রক্তে শর্করার মাত্রা কমছে  মাংস এবং বীজ উভয়ই এই দিক থেকে উপকারী। খালি পেটে প্রতিদিন সকালে করলার রস খাওয়া আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

3. অনাক্রম্যতা বাড়ান
করলার ভিটামিন সি এর সমৃদ্ধ উত্স যা প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সহ আসে। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি আমাদের দেহের জন্য প্রয়োজনীয় কারণ এটি প্রতিরোধক কোষ এবং শ্বেত রক্ত কোষের (ডাব্লুবিসি) গুনে সহায়তা করে। এটি কেবল রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে না, অ্যালার্জি প্রতিরোধেও সহায়তা করে। ভিটামিন সি এর প্রস্তাবিত দৈনিক গ্রহণ (আরডিআই) 98.5 মিলিগ্রাম, যা তিতা সহজেই পূরণ করে।

4. রক্ত ও লিভারকে পরিষ্কার করে
করলার অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য বিষাক্ততা দূর করতে সহায়তা করে। তদুপরি, এটি আপনার যকৃতে স্থিত সব ধরণের নেশা মুছতে সহায়তা করে। সুতরাং, করলা অনেক লিভারের সমস্যা নিরাময়ের পাশাপাশি আপনার তলকেও পরিষ্কার করে। এটি মূত্রাশয়ের সঠিক কাজকে সহায়তা করে  বিশেষজ্ঞদের মতে আপনি যদি শিকারী হন তবে করলার রস খাওয়া আপনাকে আপনার শরীর থেকে অ্যালকোহলের নেশা হ্রাস করতে সহায়তা করে, যার ফলে আপনি সক্রিয় বোধ করেন।

5. ক্যান্সারের বিরুদ্ধে রক্ষা করুন
ফ্রি র‌্যাডিকালগুলি ক্যান্সারের প্রাথমিক কারণ। এগুলি আমাদের দেহের কার্যকারিতা প্রভাবিত করতে পারে। সুতরাং, আপনার দেহকে ফ্রি র‌্যাডিকালগুলি থেকে মুক্ত রাখা গুরুত্বপূর্ণ। ফ্রি র‌্যাডিকালগুলি আমাদের বিপাকের একটি উপ-পণ্য এবং ধূমপান, দূষণ এবং স্ট্রেসের সাথে গণনা বাড়তে থাকে। তিতলিতে লিকোপিন, লিগানানস এবং ক্যারোটিনয়েড রয়েছে, পাশাপাশি প্রচুর পরিমাণে ভিটামিন এ, জিয়া-জ্যানথিন এবং লুটিন রয়েছে, যা প্রাথমিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টি যা এই ফ্রি র‌্যাডিকেলগুলির বিরুদ্ধে লড়াই করে এবং ছত্রভঙ্গ করে। এটি শেষ পর্যন্ত আপনার শরীরে টিউমার গঠন হ্রাস করে।

6. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন
কোলেস্টেরলের উচ্চ মাত্রার ফলশ্রুতিতে ধমনীতে ফ্যাটি ফলক তৈরি হয় যা আপনার হৃদয়কে রক্ত পাম্প করতে কঠোর পরিশ্রম করে। এটি আপনার হৃদরোগের ঝুঁকি বাড়ায়। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে করলা “খারাপ” কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে পারে এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করার জন্য “ভাল” কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে পারে। তিতা করলা পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের একটি ভাল উত্স, যা সমস্ত হৃদয়ে ইতিবাচক প্রভাব ফেলে।

করলা ঔষধি ব্যবহার

1.তিক্ত তরমুজ অ্যাসিডের নিঃসরণকে উত্সাহ দেয় এবং হজমের উন্নতিতে সহায়তা করে এবং তাই এটি ডিসপেসিয়া চিকিত্সা করতে সহায়তা করে এবং এটি ফ্যাটগুলির বিপাকের জন্যও প্রয়োজনীয়।

2.কারেলার তাজা রস ইনসুলিন পরীক্ষা করতে সহায়তা করে এবং এর ফলে রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনে। কারেলায় উদ্ভিদ-ভিত্তিক বায়োকেমিক্যাল যৌগ অর্থাৎ ইনসুলিন টাইপ -1 এবং টাইপ -2 উভয় ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের সহায়তা করে।

3. কারেলার রস লিভারকে শক্তিশালী করতে সহায়তা করে এবং জন্ডিস প্রতিরোধ করে.

4. কারেলা ফল পেটের পেরিস্টালটিক চলাচলের উন্নতি করে এবং কোনও গ্যাস্ট্রিকের ঝামেলা এড়ায়।

5. কারেলার অবিচ্ছিন্ন সেবন কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে। এটি পটাশিয়াম সমৃদ্ধ যার কারণে এটি শরীরে অপ্রয়োজনীয় সোডিয়াম গ্রহণ করে এবং রক্তচাপ বজায় রাখে।

6. মাথার ত্বকে কারেলার রস ব্যবহারের ফলে চুলের অতিরিক্ত ক্ষতি হ্রাস, চুলের বর্ণমোচন হওয়া, খুশকি এড়ানো ও চুলকানি কমাতে পারে।

 

করলা খাওয়ার উপকারিতা
Image by Alexandra Tianu from Pixabay

করলা খাওয়ার অপকারিতা

বাচ্চাদের মধ্যে কারেলার কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কারণ এর রস পান করা শিশুদের মধ্যে রক্তে শর্করার মাত্রা মারাত্মকভাবে হ্রাস করতে পারে এবং এটি কোমাতেও বাড়ে।
ক্যারেলার রস ইনসুলিনের সাথে নেওয়া হলে এটি খুব ঝুঁকিপূর্ণ কারণ তাদের গ্রহণের ফলে রক্তের শর্করার মাত্রাটি ঝুঁকির সাথে সমন্বয়সাধ্যভাবে হ্রাস পেতে পারে।
কারেলা খাওয়ার পরে কিছু ব্যক্তি বমিভাব, মাথা ব্যথা এবং অন্যান্য অন্ত্রের সমস্যা দেখিয়েছেন।

গর্ভাবস্থায় কারেলা খাওয়া কি নিরাপদ?

না, গর্ভাবস্থায় কারেলা খাওয়া নিরাপদ নয় কারণ এটি শিশুদের মধ্যে জন্মগত ত্রুটি হতে পারে এবং কখনও কখনও এটি গর্ভপাতও হতে পারে।

রক্তে চিনির জন্য কি করলা ভাল?

হ্যাঁ, এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের জন্য খুব কার্যকর। কারেলাতে উদ্ভিদ-ভিত্তিক ইনসুলিন জাতীয় যৌগ রয়েছে (পলিপপটিড-পি বা পি-ইনসুলিন) যা রক্তে গ্লুকোজ স্তর নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। তবে মেডিকেল প্র্যাকটিশনারের কাছ থেকে কারেলা পণ্যগুলির প্রস্তাবিত ডোজটি নোট করাও গুরুত্বপূর্ণ।

কারেলার পুষ্টির তথ্য

প্রায় 100 গ্রাম কাঁচা কারেলা / কারেলার রস নিম্নলিখিত পুষ্টি দেয়:

সামগ্রীর পরিমাণ
ক্যালোরি 34 ক্যালোরি
সোডিয়াম 13 মিলিগ্রাম
পটাসিয়াম 602 মিলিগ্রাম
মোট কার্বোহাইড্রেট 7 গ্রাম
প্রোটিন 3.6 গ্রাম
ফাইবার 2 গ্রাম
আরডিআই এর ভিটামিন সি 93%
ভিটামিন এ 44% আরডিআই
আরডিআইয়ের 17% ফোলেট করুন
আরডিআইয়ের আয়রন 4%
জিঙ্ক 5% আরডিআইয়ের

Leave a Reply