কিশমিশ সহ দই:

You are currently viewing কিশমিশ সহ দই:
Image by rinae from Pixabay

বলা হয় যে সুস্বাস্থ্যের জন্য আপনার অন্ত্র ভালো থাকতে হবে। আপনার অন্ত্রের মাইক্রোবায়োম শুধুমাত্র ভাল হজমের জন্যই তাৎপর্যপূর্ণ নয় কিন্তু ত্বকের স্বাস্থ্য, সেক্স ড্রাইভ, শক্তির মাত্রা এবং হরমোনের ভারসাম্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। যখন আপনার অন্ত্রের স্বাস্থ্য ফর্মের বাইরে থাকে, তখন এটি আপনার পুরো শরীরের কার্যকারিতাকে ব্যাহত করতে পারে এবং এমনকি আপনার মেজাজকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। অনেক দীর্ঘস্থায়ী এবং অটোইমিউন রোগও মাইক্রোবায়াল ভারসাম্যহীনতার সাথে যুক্ত।

কার্যকলাপের অভাব, আপনার খাদ্যতালিকাগত পছন্দ এবং জীবনযাত্রার অভ্যাস, অনেক কিছু আপনার অন্ত্রের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। কিন্তু ভাল খবর হল আপনার মাইক্রোবায়োম সঠিক খাওয়ার দুই থেকে চার দিনের মধ্যে দ্রুত পরিবর্তন হতে পারে আপনার অন্ত্রে ভাল ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রচার করতে পারে: কিসমিস দিয়ে দই সেট করুন।

কিভাবে দই সেট করবেন

উপকরণ: এক বাটি পূর্ণ চর্বিযুক্ত উষ্ণ দুধ, কিছু কিশমিশ (সাধারণত কালো) এবং আধা চা চামচ দই বা বাটার মিল্ক।
নির্দেশনা: একটি বাটি গরম দুধ নিন এবং এতে 4-5টি কিসমিস দিন। আধা চা চামচ দই বা বাটার মিল্ক নিন এবং দুধে যোগ করুন। এটি সঠিকভাবে নাড়ুন, এটি একটি ঢাকনা দিয়ে ঢেকে রাখুন এবং এটি 8-12 ঘন্টা পর্যন্ত আলাদা করে রাখুন। উপরের স্তরটি ঘন হয়ে গেলে, দই খাওয়ার জন্য প্রস্তুত

আপনি এটি আপনার দুপুরের খাবারের সাথে বা দুপুরের খাবারের পরে 3 বা 4 টায় খেতে পারেন।

কিসমিস দিয়ে দই খাওয়ার উপকারিতা

কিশমিশ সহ দই
https://www.canva.com/join/plus-interiors-thankful

আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য আপনার অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ এবং এর জন্য দই এবং দইয়ের মতো প্রোবায়োটিক খাওয়ার চেয়ে ভাল আর কিছুই নেই।
দই এবং কিশমিশের মিশ্রণ দুটি উপায়ে আপনার অন্ত্রে কাজ করে। দই প্রোবায়োটিক হিসেবে কাজ করে এবং দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ কিশমিশ প্রিবায়োটিক হিসেবে কাজ করে। একসাথে তারা সাহায্য করে:

খারাপ ব্যাকটেরিয়া নিরপেক্ষ করুন: তারা সমস্ত খারাপ ব্যাকটেরিয়াকে মেরে ফেলে যা পাচনতন্ত্রকে ব্যাহত করে এবং বিভিন্ন স্বাস্থ্য অসুস্থতার জন্য দায়ী।

ভাল ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রচার করুন: দুটি খাবারের সংমিশ্রণ স্বাস্থ্যকর অন্ত্রের ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে সাহায্য করতে পারে, যা আপনার অভ্যন্তরীণ সিস্টেমকে কাজ করতে সাহায্য করতে পারে।

অন্ত্রের প্রদাহ কমায়: অত্যধিক চর্বিযুক্ত এবং মশলাদার খাবার খাওয়ার ফলে প্রায়ই অন্ত্রের আস্তরণে প্রদাহ হয়। কিশমিশের সাথে দই খেলে প্রদাহ কমতে সাহায্য করে।

অন্যান্য স্বাস্থ্য সুবিধা

আপনার দাঁত এবং মাড়ি সুস্থ রাখুন: অন্ত্রে খারাপ ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি আমাদের মুখের স্বাস্থ্যকেও প্রভাবিত করে। আপনার মাড়ি এবং দাঁত সুস্থ রাখতে, এই খাবারের পরে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

হাড় এবং জয়েন্টগুলির জন্যও ভাল: কিশমিশ এবং দই উভয়েই প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। এই পুষ্টি হাড় মজবুত করতে এবং হাড়ের ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

এছাড়াও, দই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে, উচ্চ রক্তচাপ কমাতে এবং ওজন কমাতেও উপকারী। যারা কোষ্ঠকাঠিন্যের সাথে মোকাবিলা করেন তাদের জন্য কিসমিস সহ দই অত্যন্ত সুপারিশ করা হয়।

আপনি যোগ করতে পারেন যে অন্যান্য আইটেম

কিশমিশ স্বাস্থ্যের জন্য ভালো এবং এর অনেক প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু আপনি যদি গর্ভবতী হওয়ার চেষ্টা করেন তবে আপনার দইতে খেজুর বা শুকনো খেজুর (খেজুর) যোগ করার পরামর্শ দেন।

Leave a Reply