চুলের বৃদ্ধির সহজ টিপস

You are currently viewing চুলের বৃদ্ধির সহজ টিপস
Image by Pexels from Pixabay

আমাদের চুল তিনটি পর্যায়ে যায়। প্রথম পর্যায়, অ্যান্টিজেন, যখন এটি সক্রিয় এবং চুলের কোষে মূল এবং দ্রুত বিভাজিত হয় তখন ঘটে। দ্বিতীয় পর্যায়ে, ক্যাটাজেন, চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায় এবং বাইরের মূল আবরণ সঙ্কুচিত হয় এবং চুলের গোড়ার সাথে সংযুক্ত হয়। বিভক্ত শেষ, চুল পাতলা এবং ভাঙ্গা চূড়ান্ত পর্যায়ে চিহ্নিত, টেলোজেন। আপনার চুল ছাঁটা আপনাকে তৃতীয় ধাপ এড়াতে সাহায্য করতে পারে, এইভাবে আপনার চুলকে আপনার ইচ্ছামত বাড়তে সাহায্য করে। পর্যায়ক্রমিক চুল ছাঁটা সেশনের জন্য আপনার ক্যালেন্ডার চিহ্নিত করুন। চুলের বৃদ্ধি বাড়াতে দেড় বা এক ইঞ্চি কেটে নিন।

টিপ: ট্রিমিং ক্ষতিগ্রস্থ বা নিস্তেজ চুলের সমস্যাও সমাধান করে, তাই প্রতি দুই মাসে একবার চুল কাটা নিশ্চিত করুন।

চুলের বৃদ্ধির সহজ টিপস

চুল ভাঙ্গা রোধ করতে তাপ এড়িয়ে চলুন

বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনার চুলে তাপ এড়ানোর প্রভাব এটি বন্ধ করার এক মাস পরেই দেখা যাবে। হিট ট্রিটমেন্ট চুলকে ভঙ্গুর ও শুষ্ক করে তোলে এবং ভাঙ্গন বাড়ায় যা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কারণ এটি চুলের কেরাটিন, প্রোটিন যা চুলকে সুস্থ ও পূর্ণ বোধ করে। এটি বিশেষত পাতলা বা সূক্ষ্ম চুল আছে এমন মহিলাদের জন্য খারাপ, এবং অনেক ক্ষেত্রে এটি ভেঙে যাওয়ার কারণে চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখতে দেখা গেছে। বাতাসে চুল শুকানো ভালো। আজকাল অনেক চুলের স্টাইলিং গ্যাজেটগুলিও এমন কৌশলগুলির সাথে পরিপূর্ণ যা গরমের পরিবর্তে শীতল বাতাস ব্যবহার করে। আপনি যদি এখনও মনে করেন যে আপনার চুলের স্টাইল করা আবশ্যক তাহলে এই পণ্যগুলিতে বিনিয়োগ করা ভাল।

টিপ: কেরাটিন চিকিত্সা তাপ-ক্ষতিগ্রস্ত চুলের স্বাস্থ্য পুনরুদ্ধার করতে সহায়তা করে। আপনি যদি সন্দেহ করেন যে আপনার চুল তাপ দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে (যদি আপনি আপনার চুলের টেক্সচারে পরিবর্তন দেখতে পারেন), অবিলম্বে আপনার চুল পরিষ্কারের রুটিনে কন্ডিশনার যোগ করুন। এছাড়াও, একটি লিভ-ইন কন্ডিশনার যোগ করুন এবং আপনার চুলে রঙ করা এড়িয়ে চলুন।

চুলের বৃদ্ধির জন্য সীমাবদ্ধ খাবার এড়িয়ে চলুন

আপনার স্বাস্থ্যের সাথে আপস না করে ওজন কমানোর অনেক টেকসই উপায় রয়েছে। সীমাবদ্ধ খাদ্য বিশেষভাবে বিপজ্জনক কারণ কেউ কেবল তাদের প্রতিদিনের প্রস্তাবিত ক্যালোরির পরিমাণই পূরণ করে না বরং চুলের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় জিঙ্ক, সেলেনিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো অনেক প্রয়োজনীয় খনিজ এবং মাইক্রোনিউট্রিয়েন্টও অন্তর্ভুক্ত করে না। বেশিরভাগ মহিলার জন্য দৈনিক প্রস্তাবিত ক্যালরির পরিমাণ হল 2000 ক্যালোরি এবং 1300 ক্যালোরির কম কিছু টেলোজেন এফ্লুভিয়াম নামক চুল পড়ার রোগকে প্ররোচিত করতে পারে যা মারাত্মক চুল পড়ে। যদিও চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এই অবস্থা সাধারণত একটি সুষম খাদ্যের সাথে বিপরীত হয়।

পরামর্শ: ক্র্যাশ ডায়েটিং ভিটামিন ডি এবং বি এর অভাবের দিকে পরিচালিত করে যা চুলের স্বাস্থ্যের আরও ক্ষতি করে। ক্যালোরির সীমাবদ্ধতা লোমকূপ স্তরে চুলকেও প্রভাবিত করে যার ফলে কোষের টার্নওভারের হার কমে যায় যা চুলের পুনঃবৃদ্ধিকে প্রভাবিত করে।

নিয়মিত চুলে তেল দিন

অপরিহার্য তেল শুধুমাত্র চুল পড়া কমাতেই পরিচিত নয়, ফলিকুলার স্তরে কাজ করে এবং মাথার ত্বকের বেশ কিছু সমস্যার চিকিৎসা করে চুলের বৃদ্ধিকেও উৎসাহিত করে। মাথার ত্বকে রক্ত প্রবাহ এবং সঞ্চালন বাড়িয়ে চুলের স্বাস্থ্যের কার্যকারিতা বাড়াতে বেশিরভাগ অপরিহার্য তেলের সুপারিশ করা হয়। এটি চুলের ফলিকলগুলিতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে এবং চুলকে সুস্থ রাখে। অনেক প্রয়োজনীয় তেল রয়েছে যা চুলের স্বাস্থ্যের উন্নতিতে কার্যকর, তবে সবচেয়ে দরকারী হল:
রোজমেরি
পুদিনা
চা গাছ
ল্যাভেন্ডার
বার্গামট

চুলের বৃদ্ধির জন্য DIY কফি কন্ডিশনার

চুলের বৃদ্ধির জন্য কফিকে লিভ-ইন কন্ডিশনার হিসেবে ব্যবহার করা যেতে পারে। এটি মাথার ত্বককে ডিটক্সিফাই করে এবং রক্ত সঞ্চালনকে উৎসাহিত করে, এতে থাকা ফাইটোস্টেরলগুলির জন্য ধন্যবাদ। এটি ক্যাফেইন যা চুলকে মসৃণ ও চকচকে করতে সাহায্য করে। হেয়ার স্প্রে হিসেবেও ব্যবহার করতে পারেন। কফি পুরুষ ও মহিলা উভয়ের চুলের অকাল পাকা হওয়া বা টাক পড়া রোধ করতেও সাহায্য করে।

পরামর্শ: মধু, জলপাই তেল এবং দইয়ের মতো উপাদানগুলির সাথে মিশ্রিত কফি পাউডার একটি ঘরে তৈরি হেয়ার মাস্ক হিসাবে কাজ করতে পারে যা চুলের বৃদ্ধি প্রক্রিয়াকে ব্যাপকভাবে উপকৃত করে।

কোন খাবার চুলের জন্য ভালো?

উ: প্রোটিন এবং খনিজ সমৃদ্ধ খাবার চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। টুনা, স্যামন, ম্যাকেরেল এবং অন্যান্য ফ্যাটি মাছ যা সুপারিশ করা হয় ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের দুর্দান্ত উত্স। মাছ ছাড়াও ডিম, মাংস এবং দুগ্ধজাত পণ্য যেমন কটেজ চিজ, কটেজ চিজ এবং দই চুলের স্বাস্থ্যের জন্য উপকারী। শাকসবজি সম্পর্কে কথা বলতে গেলে, পালং শাক, ব্রোকলি, টমেটো, পেঁয়াজ এবং মিষ্টি আলুর মতো সবুজ শাকের জাতগুলি দরকারী বলে মনে করা হয়। স্বাস্থ্যকর চুলের জন্য আপনার খাদ্যতালিকায় আখরোট এবং বাদাম জাতীয় বাদাম এবং শণ এবং চিয়া জাতীয় বীজ অন্তর্ভুক্ত করাও গুরুত্বপূর্ণ। চুলের ক্ষতিতে অবদান রাখে এমন কোনও ঘাটতি পূরণ করতে পর্যাপ্ত পরিপূরকগুলি খাদ্যে অন্তর্ভুক্ত করা উচিত। ভাল খাদ্যাভ্যাস ছাড়াও, স্বাস্থ্যকর জীবনধারাও গুরুত্বপূর্ণ। তাই নিশ্চিত করুন যে আপনার একটি ভাল ঘুমের চক্র এবং একটি সুষম খাদ্য আছে এবং সারা দিন পর্যাপ্ত পানি পান করুন।

Leave a Reply