চুল না পড়ার উপায়/How not to lose hair

You are currently viewing চুল না পড়ার উপায়/How not to lose hair
Image by Rodger Shija from Pixabay

আপনার মাথার চুলের প্রতিটি স্ট্র্যান্ডের আয়ু প্রায় 3 থেকে 5 বছরের মধ্যে থাকে বিশ্বস্ত উত্স৷ চুলের ফলিকলগুলির সক্রিয় বৃদ্ধি, পরিবর্তন এবং বিশ্রামের একটি চক্র রয়েছে। আপনার চুলের বৃদ্ধি চক্র ব্যাহত হলে চুল পড়া হয়।

চুল পড়া সাধারণত আপনার জেনেটিক্স দ্বারা সৃষ্ট হয় এবং বয়সের সাথে পুরুষ এবং মহিলাদের মধ্যে এটি আরও সাধারণ হয়ে ওঠে। দ্বিতীয় সবচেয়ে সাধারণ কারণ হল টেলোজেন এফ্লুভিয়াম। এই অবস্থাটি ঘটে যখন আপনার চুলের বেশির ভাগ বাকি চক্রে প্রবেশ করে, যার সময় এটি পড়ে যায়।

টেলোজেন ইফ্লুভিয়াম এর কারণে হতে পারে:

চাপ
গর্ভাবস্থা
ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া
অন্যান্য অন্তর্নিহিত স্বাস্থ্য অবস্থা
আপনি যদি চুলের ক্ষতির সম্মুখীন হন যার ফলে টাক দাগ, প্যাচনেস বা চুলের বড় ঝাঁক বেরিয়ে আসে, তাহলে আপনার প্রাথমিক স্বাস্থ্যসেবা ডাক্তার বা একজন চর্মরোগ বিশেষজ্ঞকে নির্ণয়ের জন্য দেখা উচিত।

আপনার চুল পড়া একটি দীর্ঘস্থায়ী বা স্বল্পমেয়াদী স্বাস্থ্য অবস্থার ফলাফল কিনা, আপনি আপনার চুল রক্ষা করার জন্য পদক্ষেপ নিতে পারেন। আপনার চুল স্বাস্থ্যকর এবং শক্তিশালী রাখার টিপস পড়তে থাকুন।

চুল না পড়ার উপায়

চুলের উপর টান যে hairstyles এড়িয়ে চলুন.
Image by Pexels from Pixabay

1. চুলের উপর টান যে hairstyles এড়িয়ে চলুন.
চুল নমনীয়, কিন্তু গবেষণায় দেখা যায় যে আপনার চুল স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আগে শুধুমাত্র এতটা প্রসারিত হতে পারে। কর্নরো, টাইট ব্রেড এবং পনিটেলের মতো চুলের স্টাইলগুলি আপনার মাথার ত্বক থেকে আপনার চুলকে টেনে আনতে পারে এবং সময়ের সাথে সাথে আপনার চুল এবং মাথার ত্বকের মধ্যে বন্ধন আলগা করতে পারে।

2. উচ্চ-তাপ চুলের স্টাইলিং টুল এড়িয়ে চলুন।
আপনার চুলের স্টাইল করার জন্য তাপ ব্যবহার করলে আপনার চুলের ফলিকল ডিহাইড্রেটেড এবং ক্ষতির ঝুঁকিতে পড়ে। হেয়ার ড্রায়ার, হেয়ার স্ট্রেইটনার এবং কার্লিং আয়রন সবই সময়ের সাথে সাথে আপনার চুলের আদ্রতা বৃদ্ধি করে আপনার চুলের ক্ষতি করতে পারে।

3. আপনার চুল রাসায়নিকভাবে চিকিত্সা বা ব্লিচ করবেন না।
কেরাটিন ট্রাস্টেড সোর্স নামক প্রোটিন অণুগুলিকে বিভক্ত করে ব্লিচিংয়ের মতো পদ্ধতির মাধ্যমে চুলকে রাসায়নিকভাবে চিকিত্সা করা চুলের ক্ষতি করে। আপনি যদি চুল পড়ার বিষয়ে উদ্বিগ্ন হন তবে আপনার রং, হাইলাইট, পারক্সাইড চিকিত্সা এবং পারম ব্যবহার সীমিত করুন।

4. একটি শ্যাম্পু ব্যবহার করুন যা হালকা এবং আপনার চুলের জন্য উপযুক্ত।
শ্যাম্পুর উদ্দেশ্য হল আপনার চুলের ময়লা এবং অতিরিক্ত তেল পরিষ্কার করা। শ্যাম্পু দিয়ে অতিরিক্ত ধোয়া আপনার চুলের ক্ষতি করতে পারে। সালফেটস ট্রাস্টেড সোর্স এবং কিছু অন্যান্য উপাদান ফ্রিজ, মাথার ত্বকের শুষ্কতা এবং ভঙ্গুর চুলের সাথে যুক্ত করা হয়েছে।

এমন কোন প্রমাণ নেই যে শ্যাম্পুর কোন নির্দিষ্ট উপাদান চুলের ক্ষতি করে, তবে তারা আদর্শ চুলের স্বাস্থ্যের চেয়ে কম অবদান রাখতে পারে। যদি আপনি লক্ষ্য করেন যে আপনার চুল অত্যধিক শুষ্ক বা ঝরঝরে, তাহলে এমন একটি শ্যাম্পু ব্যবহার করে দেখুন যা যতটা সম্ভব স্বাভাবিকের কাছাকাছি।

5. প্রাকৃতিক ফাইবার থেকে তৈরি একটি নরম ব্রাশ ব্যবহার করুন।
প্রাকৃতিক ফাইবার সহ একটি নরম ব্রাশ ব্যবহার করা আপনার চুলে স্বাস্থ্যকর তেলের স্তরকে উন্নীত করতে পারে। আপনার চুলের কেরাটিন প্রোটিনগুলি ছাদে শিঙ্গলের মতো স্তুপীকৃত থাকে, তাই এগুলিকে এক দিকে আলতো করে ব্রাশ করা, উপরের দিক থেকে শুরু করে এবং শেষ পর্যন্ত অবিরত, আপনার চুলের কিউটিকলকে মসৃণ এবং কন্ডিশনে সাহায্য করতে পারে। প্রতিদিন চুল ব্রাশ করা আপনার শাওয়ার ড্রেনে চুলের গোছা দেখা এড়াতেও সাহায্য করতে পারে।

6. নিম্ন স্তরের আলো থেরাপি চেষ্টা করুন.
নিম্ন-স্তরের আলো থেরাপি কোষের বৃদ্ধি এবং মেরামতকে উৎসাহিত করে। এটি পুরুষ এবং মহিলা-প্যাটার্ন টাকের জন্য একটি সম্ভাব্য কার্যকর বিশ্বস্ত উত্স চিকিত্সা, পুরুষ এবং মহিলাদের মধ্যে চুল পড়ার সবচেয়ে সাধারণ কারণ। এই জেনেটিক অবস্থার কারণে চুল পড়ার একটি নির্দিষ্ট প্যাটার্ন হয়। পুরুষদের জন্য, এটি মুকুটে চুলের রেখা বা টাক স্পট থেকে শুরু হয়। মহিলাদের জন্য, এটি একটি সামগ্রিক পাতলা হওয়ার দ্বারা চিহ্নিত করা হয় যা প্রায়শই একটি বিস্তৃত অংশ ঘটায়।

গবেষণার 2020 পর্যালোচনার লেখকরা চুল পড়ার জন্য নিম্ন-স্তরের হালকা থেরাপির পিছনে গবেষণার ব্যাখ্যা করার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেন কারণ কিছু গবেষণায় পরস্পরবিরোধী আগ্রহ রয়েছে।

Leave a Reply