টমেটোর উপকারিতা

You are currently viewing টমেটোর উপকারিতা
টমেটোর উপকারিতা
টমেটোর উপকারিতা ত্বক এবং চুলের জন্য ভালো

দূষণের ক্রমবর্ধমান মাত্রা দেওয়া, আমাদের ত্বক এবং চুল প্রচুর ঝাপটায় বহন করে। আপনার নিয়মিত ডায়েটে টমেটোকে অন্তর্ভুক্ত করা প্রকৃতপক্ষে পোশাকের সাথে লড়াই করতে এবং আমাদের ত্বককে সহায়তা করে। টমেটোতে লাইকোপিন থাকে যা ফেসিয়াল ক্লিনজারদের জন্যও ব্যবহৃত হয়। এবং এগুলিকে সালাদ হিসাবে খাওয়া ছাড়াও আপনি টমেটো খোসা নিতে পারেন এবং ত্বকে আপনার মুখোশের মুখ হিসাবে ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বককে পরিষ্কার এবং সতেজ করে তোলে। এবং টমেটোতে থাকা ভিটামিন এ আপনার চুলগুলিও বহিরাগত ক্ষতির হাত থেকে রক্ষা করে!

চোখ 

টমেটোতে লুটিন এবং জেক্সানথিন নামক পদার্থ রয়েছে যা স্মার্টফোন এবং কম্পিউটারের মতো ডিজিটাল ডিভাইস দ্বারা নির্মিত নীল আলো থেকে আপনার চোখকে সুরক্ষিত করতে পারে। এগুলি আপনার চোখ ক্লান্ত বোধ থেকে বিরত রাখতে এবং আইস্ট্রেইন থেকে মাথা ব্যথা কমাতে সহায়তা করতে পারে। এবং কিছু গবেষণা দেখায় যে তারা আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রে অন্ধত্বের শীর্ষ কারণগুলির আরও মারাত্মক রূপের সম্ভাবনা কমিয়ে আনতে পারে: বয়স সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে

টমেটোতে ক্রোমিয়াম নামক খনিজ রয়েছে বলে জানা যায়। এবং আপনি কি জানেন যে ক্রোমিয়াম রক্তে শর্করার মাত্রা ধরে রাখতে কাজ করে? তাই যাদের ডায়াবেটিস আছে বা পরিবারে এটির ইতিহাস রয়েছে তাদের জন্য আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা ভালো ফল।

শ্বাসযন্ত্র

কিছু অধ্যয়ন দেখায় যে টমেটোগুলি হাঁপানি রোগীদের জন্য সহায়ক হতে পারে এবং এম্ফিজিমা প্রতিরোধে সহায়তা করতে পারে, এটি এমন একটি অবস্থা যা ধীরে ধীরে আপনার ফুসফুসের বায়ু থলের ক্ষতি করে। এটি হতে পারে কারণ অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে লাইকোপেন, লুটিন এবং জেক্সানথিন তামাকের ধোঁয়ায় ক্ষতিকারক পদার্থের সাথে লড়াই করে যা এম্ফিজিয়ার প্রধান কারণ

সুরক্ষা এবং পার্শ্ব প্রতিক্রিয়া

টমেটোর উপকারিতা
Image by stanbalik from Pixabay

অ্যালার্জি
যদিও টমেটো অ্যালার্জি বিরল, ঘাসের পরাগজনিত ব্যক্তিদের মধ্যে টমেটোতে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা বেশি।

যখন মুখের সাহায্যে নেওয়া হয়

লাল টমেটো, সবুজ টমেটো এবং টমেটো পাতা খাবারের মতো সাধারণ পরিমাণে ব্যবহার করার মতো নিরাপদ। একটি নির্দিষ্ট টমেটো নিষ্কাশন (Lyc-O-Mato) যখন আট সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা হয় তখন নিরাপদ নিরাপদ। টমেটো পাত বা সবুজ টমেটো প্রচুর পরিমাণে হ’ল পসিবলি আনসাফ। প্রচুর পরিমাণে, টমেটো পাতা বা সবুজ টমেটো বিষের কারণ হতে পারে। বিষের লক্ষণগুলির মধ্যে গুরুতর মুখ এবং গলার জ্বালা, বমি বমিভাব, ডায়রিয়া, মাথা ঘোরা, মাথা ব্যথা, হালকা আঁচল এবং গুরুতর ক্ষেত্রে মৃত্যু অন্তর্ভুক্ত থাকতে পারে।

অ্যাসিড রিফ্লাক্স: 

টমেটোতে ম্যালিক অ্যাসিড এবং সাইট্রিক এসিড থাকে যা আপনার পেটকে অতিরিক্ত অ্যাসিডযুক্ত করে তোলে। বেশি পরিমাণে টমেটো খাওয়ার ফলে পেটে অতিরিক্ত গ্যাস্ট্রিক অ্যাসিড তৈরি হওয়ার কারণে হার্ট বার্ন বা অ্যাসিড রিফ্লাক্স হতে পারে। 

কিডনি স্টোনস:

অবাক লাগতে পারে তবে বেশি টমেটো খেলে শরীরে কিডনিতে পাথর তৈরি হতে পারে। এটি কারণ টমেটোতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং অক্সালেট থাকে, যা যখন দেহে অতিরিক্ত উপস্থিত থাকে তখন সহজেই বিপাক বা দেহ থেকে সরিয়ে ফেলা হয় না। এই উপাদানগুলি শরীরে জমা হতে শুরু করে, কিডনিতে পাথর গঠনের দিকে পরিচালিত করে

জয়েন্ট ব্যথা: টমেটো অতিরিক্ত মাত্রায় সেবার ফলে জয়েন্টগুলোতে ফোলাভাব এবং ব্যথা হতে পারে। এটি স্যালানাইন নামক ক্ষারক উপস্থিতির কারণে ঘটে। এই যৌগটি টিস্যুগুলিতে ক্যালসিয়াম তৈরির জন্য দায়ী, যার ফলে প্রদাহ হয়। 

লাইকোপেনোডার্মিয়া: এটি এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তির রক্তে অতিরিক্ত পরিমাণে লাইকোপিনের ফলে ত্বকের বিবর্ণতা দেখা দিতে পারে। লাইকোপিন আপনার শরীরের জন্য সাধারণত ভাল তবে যখন প্রতিদিন 75 মিলিগ্রামের বেশি পরিমাণে খাওয়া হয়, এটি লাইকোপেনোডার্মিয়া হতে পারে।

 

উচ্চ পুষ্টিকর

এর 1 কাপ (240 মিলি) এর পুষ্টি সম্পর্কিত তথ্য এখানে রয়েছে:

ক্যালোরি: 41
প্রোটিন: 2 গ্রাম
ফাইবার: 2 গ্রাম
ভিটামিন এ: দৈনিক মানের 22% (ডিভি)
ভিটামিন সি: ডিভির 74%
ভিটামিন কে: ডিভির 7%
থায়ামাইন (ভিটামিন বি 1): ডিভির 8%
নায়াসিন (ভিটামিন বি 3): ডিভির 8%
পাইরিডক্সিন (ভিটামিন বি 6): ডিভি এর 13%
ফোলেট (ভিটামিন বি 9): ডিভি এর 12%
ম্যাগনেসিয়াম: ডিভির 7%
পটাশিয়াম: ডিভির 16%
তামা: ডিভির 7%
ম্যাঙ্গানিজ: ডিভি এর 9%
আপনি দেখতে পাচ্ছেন, টমেটোর রস অত্যন্ত পুষ্টিকর এবং অনেকগুলি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজগুলিতে প্যাক করে।

ক্যারোটিনয়েডগুলি এমন রঙ্গক যা আপনার দেহে ভিটামিন এ রূপান্তরিত হয়,

এই ভিটামিন স্বাস্থ্যকর দৃষ্টি এবং টিস্যু রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয়।

এই ক্যারোটিনয়েডগুলি কেবলমাত্র ভিটামিন এ তে রূপান্তরিত হয় না বরং এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবেও কাজ করে, আপনার কোষগুলিকে ফ্রি র‌্যাডিকাল নামক অস্থির অণু দ্বারা সৃষ্ট ক্ষয় থেকে রক্ষা করে।

অতিরিক্তভাবে, টমেটোর রস ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম দিয়ে লোড করা হয় – হৃদরোগের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ দুটি খনিজ

এটি ফোটেন এবং ভিটামিন বি 6 সহ বি ভিটামিনগুলির একটি দুর্দান্ত উত্স, যা আপনার বিপাক এবং অন্যান্য অনেক কার্যের জন্য গুরুত্বপূর্ণ

Leave a Reply