নিজেকে কিভাবে দুশ্চিন্তামুক্ত রাখতে পারি?

স্ট্রেস আমাদের জীবনে বিরূপ প্রভাব ফেলেছে তা সত্ত্বেও, আমরা এখনও স্বীকার করি না যে এটি একটি মানসিক ব্যাধি হতে পারে। একটি চাপপূর্ণ জীবন যাপন আমাদের কর্মদক্ষতাকে বাধাগ্রস্ত করে এবং একটি সুস্থ ও সুখী জীবন যাপন করার ক্ষমতাকে হ্রাস করে। মানসিক চাপের কারণে, আপনি প্রায়শই অসুস্থ হয়ে পড়তে পারেন, বিরক্তিবোধ করতে পারেন এবং এমনকি বিরক্তও হতে পারেন।

আমাদের ব্যস্ত সময়সূচী এবং বেশ কয়েকটি দায়িত্ব এই অবস্থার জন্য ব্যাপকভাবে অবদান রেখেছে এবং চাপের পরিস্থিতি উপশম করতে পারে এমন উপায়গুলি জানা গুরুত্বপূর্ণ। যেখানে ধ্যান চাপের মাত্রা কমাতে পারে, সেখানে শারীরিক কার্যকলাপে লিপ্ত হওয়া এটি থেকে মুক্তি পাওয়ার আরেকটি উপায়। সুতরাং, এখানে কয়েকটি উপায় রয়েছে যা একটি চাপমুক্ত জীবনের জন্য অনুসরণ করা উচিত

নিজেকে কিভাবে দুশ্চিন্তামুক্ত রাখতে পারি?

নিজেকে কিভাবে দুশ্চিন্তামুক্ত রাখতে পারি1
Image by Gerd Altmann from Pixabay

একটি রুটিন অনুসরণ করুন সর্বদা একটি শাসন অনুসরণ করার জন্য একটি পয়েন্ট করা. একটি রুটিন জীবনযাপনের একটি কাঠামোগত এবং সংগঠিত উপায় প্রদান করে। যখন আমাদের দৈনন্দিন রুটিন সুগঠিত হয়, তখন আমরা আমাদের দিনটিকে আরও ভালোভাবে কাজে লাগাতে পারি। আপনি আরও বুঝতে পারবেন যে আপনি আপনার সমস্ত কাজ সময়মতো সম্পন্ন করতে সক্ষম এবং এখনও কিছু বিনোদনমূলক কার্যকলাপ, শখ এবং খেলাধুলায় লিপ্ত হতে পারেন। এবং আপনি স্বয়ংক্রিয়ভাবে চাপমুক্ত বোধ করবেন!

সকাল – সকাল উঠে পর খুব ভোরে ঘুম থেকে উঠুন। কথায় আছে, “শীঘ্র ঘুমাতে এবং তাড়াতাড়ি উঠতে, একজন মানুষকে, সুস্থ ধনী এবং জ্ঞানী করে তোলে”। তাই, প্রতিদিনের রুটিন অনুসরণ করুন এবং রাতে ঘুমানোর সময় নির্ধারণ করুন এবং কখন ঘুম থেকে উঠবেন। তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা শুধু আপনার শরীরের জন্যই স্বাস্থ্যকর নয় মানসিক স্বাস্থ্যের উন্নতিতেও উপকারী। নিজের জন্য একটি তালিকা তৈরি করুন আপনাকে খুশি এবং আশাবাদী করে এমন জিনিসগুলির একটি তালিকা তৈরি করুন। এই কৌশলটি ইতিবাচক উপায়ে আপনার চাপ কমাতে সাহায্য করবে। এছাড়াও, আপনাকে যে কাজগুলি করতে হবে বা একদিনে সম্পন্ন করতে পারেন তার একটি তালিকা তৈরি করুন। সর্বোত্তম পরামর্শ হ’ল একটি করণীয় তালিকা তৈরি করা যেখানে আপনি সমস্ত ক্রিয়াকলাপ, অ্যাসাইনমেন্ট বা অন্য কোনও কাজ যা আপনাকে সম্পূর্ণ করতে হবে তা তালিকাভুক্ত করবেন। এটি ফোকাসড এবং সংগঠিত থাকার এবং তাদের সম্পর্কে খুব বেশি চিন্তা না করে সমস্ত কাজ সম্পূর্ণ করার একটি ভাল উপায়।

নিজের যত্ন নাও
আপনার ভাল যত্ন নিতে ভুলবেন না. যখন আমরা একটি চাপপূর্ণ পরিস্থিতিতে থাকি, তখন আমরা নিজেদের সম্পর্কে চিন্তা না করেই টেনশন এবং চিন্তিত হয়ে পড়ি। আমরা হয় অস্বাস্থ্যকর খাবার খেয়ে বা আমাদের শরীর ও মনকে পর্যাপ্ত বিশ্রাম না দিয়ে নিজেদেরকে উপেক্ষা করি। এই অজ্ঞতা আমাদের অনেক বেশি ক্ষতি করতে পারে এবং চাপ মোকাবেলা করার ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে।

আরাম করুন
আপনার মন এবং শরীর শিথিল করুন। চাপ পড়লে, একটি ঘুম নিন বা গভীর শ্বাস নিন। ক্রমাগত কাজের সাথে জড়িত থাকার কারণে চাপ হতে পারে। সুতরাং, একটি বিরতি নিতে এবং ‘নিজের’ সাথে সংযোগ করতে মনে রাখবেন। এইভাবে, আপনি শান্ত থাকবেন এবং নিজেকে আরও ভাল বোধ করবেন।

নিজেকে কিভাবে দুশ্চিন্তামুক্ত রাখতে পারি11
Image by DuongNgoc1987 from Pixabay

ধ্যান
ধ্যান হল সমস্ত নেতিবাচক এবং স্ট্রেসিং চিন্তা থেকে আপনার মনকে পরিষ্কার করার একটি চমৎকার পদ্ধতি। রিফ্রেশ এবং ইতিবাচক চিন্তা. যখনই আপনি ভারী বা বোঝা বোধ করেন, এমনকি যখন আপনি কাজ করতে ক্লান্ত বোধ করেন, বা কিছু বা কারও দ্বারা বিরক্ত বোধ করেন, তখন আরাম করার জন্য একটি গভীর শ্বাস নিন। আপনার শ্বাস-প্রশ্বাসের উপর ফোকাস করুন, যখন আপনি শ্বাস ছাড়বেন এবং শ্বাস নেবেন। আপনি যখন শ্বাস নিচ্ছেন তখন আপনার শরীর কীভাবে কাজ করে তার উপর ফোকাস করুন। কল্পনা করুন যে আপনার মন ফাঁকা হয়ে যাচ্ছে এবং আপনার মন খালি করার দিকে মনোনিবেশ করুন। একটি সাধারণ, 20-মিনিটের ধ্যান আপনাকে সতেজ এবং শিথিল করে তুলবে। এটি ছাড়াও, এটি আপনার উদ্বেগ, উত্তেজনা এবং চাপ কমাতেও সাহায্য করে।

বিক্ষেপ এড়ানো
আপনার জীবনধারাকে পুরোপুরি শিথিল করতে এবং চাপমুক্ত জীবনযাপন করতে, সমস্ত বিভ্রান্তি দূর করুন। এই বিভ্রান্তিগুলি সাধারণত মোবাইল ফোন, ল্যাপটপ এবং টেলিভিশনের মতো সরঞ্জামগুলির প্রকার। যদিও ভার্চুয়াল উপস্থিতি শারীরিক হিসাবে সমানভাবে গুরুত্বপূর্ণ, আমাদের জীবন থেকে এই বিভ্রান্তিগুলি সম্পূর্ণরূপে অপসারণ করা একটু কঠিন হয়ে পড়ে। কিন্তু কোনো নির্দিষ্ট কাজে ফোকাস করার সময় বা কাজ করার সময় আমরা সেগুলো ব্যবহার করা এড়াতে পারি।

ফোকাস
‘মনযোগ এবং মনোনিবেশ থাকুন’ আপনার জীবনের মূলমন্ত্র হওয়া উচিত। আপনি যখন আপনার কাজের প্রতি মনোনিবেশ করেন, তখন আপনি আরও এবং কার্যকরভাবে সম্পন্ন করতে সক্ষম হন। আপনি যে কাজটি করেন তাতে মনোনিবেশ করুন এবং আপনার সেরাটি দিন। এটি আপনার কাজটি দ্রুত এবং কার্যকরভাবে শেষ করতে সহায়তা করে। অতএব, আপনি যে লক্ষ্যগুলি অর্জন করতে চান তার প্রতি সর্বদা মনোনিবেশ করুন।

বিলম্ব করবেন না
বড়দের কথা মতো, আগামীকাল আসে না। পরের দিনের জন্য আপনার কাজ ছেড়ে দেবেন না। যত তাড়াতাড়ি সম্ভব আপনার কাজ শেষ করুন। দেরি করা খারাপ এবং চাপযুক্ত এবং আগামীকাল কাজটি শেষ করার চিন্তা কখনই সম্পন্ন হয় না।
শেষ কিন্তু অন্তত না, সবসময় খুশি! সুখী থাকার অর্থ আপনার শরীরকেও খুশি করা এবং আপনি ব্যায়াম করে অর্জন করতে পারেন। নিয়মিত ব্যায়াম শরীরের জন্য একটি দুর্দান্ত বুস্টার কারণ এটি স্ট্রেস হরমোন, যেমন কর্টিসল এবং নিউরোট্রান্সমিটারের উত্পাদন হ্রাস করতে সহায়তা করে যা স্ট্রেস প্রতিক্রিয়ার সময় নিঃসৃত হয়। যদিও একজনের কিছু অন্যান্য পদক্ষেপ অনুসরণ করা উচিত যেমন সঠিক শ্বাস-প্রশ্বাসের প্যাটার্ন অনুসরণ করা, কঠোর কাজের লক্ষ্য নিয়ে নিজেকে চাপ না দেওয়া, একটি সুষম খাদ্য খাওয়া ইত্যাদি, তবে এটি আপনার মনের স্বাস্থ্য এবং তৃপ্তি যা সুখী জীবনযাপনের দিকে পরিচালিত করবে।
তাই একটি সুখী, স্বাস্থ্যকর জীবনযাপন করুন এবং সর্বদা চাপমুক্ত থাকুন!

Leave a Reply