নো-সুগার ডায়েট কি ওজন কমাতে সাহায্য করে?

You are currently viewing নো-সুগার ডায়েট কি ওজন কমাতে সাহায্য করে?
Image by Pexels from Pixabay

যদি আপনি জানেন, ওজন হ্রাস করার সবচেয়ে নির্ভরযোগ্য উপায়গুলির মধ্যে একটি হ’ল কম চীনা ডায়েট অনুসরণ করা। যদিও এক চা চামচ চিনির কাছে কেবল 16 ক্যালোরি রয়েছে, যা খুব বেশি নয়, তবে আমরা প্রতিদিন খাই এমন অনেক খাবার এবং পানীয়গুলিতে চিনি উপস্থিত থাকায় খাওয়ার পরিমাণ বৃদ্ধি পায়। জাঙ্ক ফুড, মিষ্টি খাবার, কোলা, সোডা এবং এমনকি ফলগুলি চিনি সমৃদ্ধ। আপনার ডায়েট থেকে চিনি হ্রাস করা আপনাকে কম ক্যালোরি গ্রহণ করতে সহায়তা করে এবং এইভাবে আপনি ওজন হ্রাস করতে সহায়তা করেন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, কেক ডোনাটের অতিরিক্ত চিনি থেকে মাত্র 74.2 ক্যালোরি রয়েছে এবং সোডা একটি ক্যান কেবল অতিরিক্ত চিনি থেকে 132.5 ক্যালোরি ধারণ করে। সুগন্ধযুক্ত পানীয় এবং সোডায় বিশেষত চিনি থেকে উচ্চ পরিমাণে ক্যালোরি থাকে এবং আপনার পোড়া ক্যালোরিগুলির চেয়ে বেশি ক্যালোরি নেয়।

নো-সুগার ডায়েট কি ওজন কমাতে সাহায্য করে?

আমরা উপরে উল্লেখ করেছি, এক চা চামচ চিনিতে 16 ক্যালোরি থাকে। সুতরাং, আপনি যদি আপনার দৈনন্দিন খাদ্য থেকে প্রায় 10 চা চামচ চিনিযুক্ত খাবার এবং পানীয় বাদ দেন, তাহলে আপনি প্রতিদিন 160 ক্যালোরি কম খান। এটি এক সপ্তাহে 1120 কম ক্যালোরিতে অনুবাদ করে। নিয়মিত শারীরিক পরিশ্রমের সাথে তিন সপ্তাহ এটি করলে সহজেই আপনার আধা কিলো ওজন কমে যাবে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, আনুমানিক এক কিলোগ্রাম কমানোর জন্য আপনাকে 3500 ক্যালোরি পোড়াতে হবে। সুতরাং, 1120 ক্যালোরি বার্ন করা আপনাকে আধা কিলো পোড়াতে সাহায্য করবে।

চিনির কিছু গোপন উৎস
Image by Steve Buissinne from Pixabay

চিনির কিছু গোপন উৎস

চিনির সেই চা-চামচকে না বলা সহজ কিন্তু এর লুকানো উৎস সম্পর্কে কী? চিনির লুকানো উৎস খুঁজে বের করার জন্য, আপনি কিছু কেনার আগে খাদ্যের লেবেল পড়া শুরু করুন কারণ এই অভ্যাসটি আপনাকে শর্করা যুক্ত খাবারগুলি সনাক্ত করতে সাহায্য করবে কিন্তু মিষ্টি নয় এবং এইভাবে সুস্পষ্ট উত্স। নির্মাতারা আজকাল স্মার্ট এবং প্রায়শই, চিনি লেবেলে এত লুকোচুরি করে লেখা থাকে যে এটি সনাক্ত করার জন্য আপনাকে অবশ্যই এর সমস্ত নাম সম্পর্কে সচেতন হতে হবে। যদি আপনার একটি টিউটোরিয়ালের প্রয়োজন হয়, আপনি একটি লেবেল কিভাবে সঠিকভাবে পড়তে হয় সে সম্পর্কে এই নির্দেশিকাটি দেখতে পারেন। সঠিক পুষ্টি লেবেল পড়ার জন্য আপনার গাইড

সালাদ ড্রেসিং, কেচাপ এবং সস যোগ করা চিনির কিছু সাধারণ উত্স। এমন খাবার বেছে নিন যাতে শর্করার পরিমাণ সবচেয়ে কম থাকে। কম চিনি খাওয়া শুধুমাত্র ওজন কমাতে সাহায্য করবে না কিন্তু আপনি যদি ইতিমধ্যেই ডায়াবেটিক হয়ে থাকেন তবে আপনার রক্তে শর্করার মাত্রা বজায় রাখতেও সাহায্য করবে।

টিপ

চিনি সম্পূর্ণরূপে কেউ এড়াতে পারে না এবং এটি করা উচিতও নয়। এছাড়াও, সমস্ত চিনি আপনার জন্য খারাপ নয়। যোগ করা শর্করা যেমন টেবিল সুগার (সুক্রোজ) এবং উচ্চ-ফ্রুক্টোজ কর্ন সিরাপ সম্পূর্ণরূপে পরিহার করা উচিত।

প্রাকৃতিক আকারে চিনি খাওয়া এখনও ঠিক আছে কারণ পরিশোধিত চিনি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য অবশ্যই খারাপ।

Leave a Reply