পাইলেটস হোম ওয়ার্কআউট এর উপকারিতা

You are currently viewing পাইলেটস হোম ওয়ার্কআউট এর উপকারিতা
পাইলেটস

পাইলেটস এমন একটি অনুশীলনের একটি পদ্ধতি যা কম-প্রভাবের নমনীয়তা এবং পেশীবহুল শক্তি এবং সহনশীলতা আন্দোলন নিয়ে গঠিত। পাইলেটস সঠিক পোস্টারাল প্রান্তিককরণ, মূল শক্তি এবং পেশী ভারসাম্যকে জোর দেয়। পাইলেটস এর স্রষ্টা জোসেফ পাইলেটস নামকরণ করেছেন, যিনি 1920 এর দশকে অনুশীলনগুলি তৈরি করেছিলেন।

পাইলেটস রুটিনে সাধারণত ব্যায়াম অন্তর্ভুক্ত থাকে যা মূল শক্তি এবং স্থায়িত্ব, পেশী নিয়ন্ত্রণ এবং ধৈর্য সহ উত্সাহ দেয়, যার মধ্যে যথাযথ ভঙ্গি ও গতিবিধি ও ভারসাম্যপূর্ণ নমনীয়তা এবং শক্তিকে জোর দেওয়া ব্যায়াম অন্তর্ভুক্ত থাকে। খেলাধুলার প্রশিক্ষণে বা শারীরিক পুনর্বাসনেও এটি সহায়ক হতে পারে।

পাইলেটস হোম ওয়ার্কআউট
Image by Angelica Barbieri from Pixabay

প্রাথমিকভাবে কি পাইলেটস করতে পারেন?

এটি একটি সাধারণ ভুল ধারণা যে পাইলেটগুলি কেবল গুরুতর ক্রীড়াবিদ বা পেশাদার নর্তকীদের জন্য। এই গোষ্ঠীগুলি প্রথমে পাইলেটগুলি গ্রহণ করেছে, তবে তারা একমাত্র নয় যারা শক্তি প্রশিক্ষণের এই পদ্ধতির মাধ্যমে উপকৃত হতে পারে।

আর একটি সাধারণ ভুল ধারণাটি হ’ল পাইলেটগুলির বিশেষায়িত সরঞ্জাম প্রয়োজন। হতে পারে আপনি একটি পাইলেটস যন্ত্রপাতি দেখেছেন – যাকে রিফর্মার বলা হয় – এটি বিছানার ফ্রেমের মতো দেখতে স্লাইডিং ক্যারেজ এবং অ্যাডজাস্টেবল স্প্রিংসগুলির মতো দেখায় বা সম্ভবত আপনি এক ধরণের ট্র্যাপিজ টেবিল দেখেছেন। তবে সেই মেশিনগুলি আপনাকে ভয় দেখাতে দেবে না।

বাস্তবতা হ’ল অনেক পাইলেটস অনুশীলনগুলি কেবলমাত্র একটি মাদুর দিয়ে মেঝেতে করা যেতে পারে।

আসান বা যোগ ভঙ্গি

প্রতিটি যোগ ভঙ্গি, বা আসন একটি নির্দিষ্ট সময়ের জন্য রাখা হয় এবং শ্বাসের সাথে যুক্ত হয়। সাধারণত, একটি যোগ সেশনটি মৃদু আসন দিয়ে শুরু হয় এবং আরও জোরালো বা চ্যালেঞ্জিং ভঙ্গিমা অবধি কাজ করে। একটি সম্পূর্ণ যোগ সেশনে আপনার শরীরের প্রতিটি অংশ অনুশীলন করা উচিত এবং এতে প্রাণায়াম (শ্বাস নিয়ন্ত্রণের অনুশীলন), শিথিলকরণ এবং ধ্যান অন্তর্ভুক্ত করা উচিত।

বিভিন্ন অঙ্গভঙ্গি বা আসনগুলির মধ্যে রয়েছে:

বসার ভঙ্গি

স্থায়ী ভঙ্গি

উল্টানো বা উল্টোপাল্টিতে ভঙ্গিমা।

যোগব্যায়ামের স্বাস্থ্য উপকারিতা

যোগাসন আসনের অনুশীলন শক্তি এবং নমনীয়তা বিকাশ করে, আপনার স্নায়ুগুলিকে প্রশ্রয় দেয় এবং আপনার মনকে শান্ত করে। আসনগুলি পেশী, জয়েন্টগুলি এবং ত্বক এবং পুরো শরীরকে প্রভাবিত করে – গ্রন্থি, স্নায়ু, অভ্যন্তরীণ অঙ্গ, হাড়, শ্বসন এবং মস্তিস্ককে।

পাইলেটস
Image by Meng Tang from Pixabay

যোগব্যায়ামের স্বাস্থ্যগত সুবিধার মধ্যে রয়েছে

কার্ডিওভাসকুলার সিস্টেম (হৃদপিণ্ড এবং ধমনী) – আসানগুলি অল্প সময়ের জন্য পেশী টান ধরে রাখার উপর নির্ভর করে। এটি কার্ডিওভাসকুলার ফিটনেস এবং সংবহন উন্নত করে। অধ্যয়নগুলি দেখায় যে নিয়মিত যোগ অনুশীলন রক্তচাপকে স্বাভাবিক করতে সহায়তা করতে পারে।
হজম ব্যবস্থা – রক্ত সঞ্চালনের উন্নতি এবং আশেপাশের পেশীগুলির ম্যাসেজিং প্রভাব হ্রাস হজমের গতি বাড়িয়ে তোলে।


পেশীবহুল – জয়েন্টগুলি তাদের সম্পূর্ণ গতির মধ্য দিয়ে সরানো হয়, যা গতিশীলতাকে উত্সাহ দেয় এবং চাপকে সহজ করে। মৃদু প্রসারিত পেশী এবং জয়েন্ট টান, এবং তা মুক্তি দেয় এবং নমনীয়তা বৃদ্ধি করে। অনেকগুলি আসন বজায় রাখা শক্তি এবং ধৈর্যকে উত্সাহ দেয়। ওজন বহনকারী আসনগুলি অস্টিওপোরোসিস প্রতিরোধে সহায়তা করতে পারে এবং অস্টিওপোরোসিস দ্বারা নির্ধারিত লোকদেরও সহায়তা করতে পারে (যদি কোনও যোগ্য যোগ শিক্ষকের তত্ত্বাবধানে যত্নের সাথে অনুশীলন করা হয়)। দীর্ঘমেয়াদী সুবিধাগুলির মধ্যে রয়েছে কমে যাওয়া ব্যথা এবং উন্নত ভঙ্গি।


নার্ভাস সিস্টেম – রক্ত সঞ্চালনের উন্নতি, পেশীর উত্তেজনা হ্রাস করা এবং শ্বাসের প্রতি মনকে ফোকাস দেওয়ার কাজটি সমস্ত স্নায়ুতন্ত্রকে প্রশান্ত করার জন্য একত্রিত। দীর্ঘমেয়াদী সুবিধার মধ্যে হ্রাস চাপ, উদ্বেগ এবং ক্লান্তি, আরও ভাল ঘনত্ব এবং শক্তির স্তর এবং শান্ত এবং সুস্থতার বোধ বৃদ্ধি হয়

পাইলেটস হোম ওয়ার্কআউট এর উপকারিতা
Image by AndiP from Pixabay

বিভিন্ন বয়সের মানুষের জন্য যোগব্যায়াম
উন্নত অনুশীলনকারীদের মাধ্যমে প্রাথমিকের জন্য প্রশিক্ষণ, ক্লাসে যোগ শেখানো হয়। এটি আপনার বয়স বা ফিটনেস স্তর নির্বিশেষে এটি প্রতিযোগিতামূলক এবং কারও পক্ষে উপযুক্ত। আপনার যোগ শিক্ষক আপনার সাবধানে গাইড এবং পর্যবেক্ষণ করা উচিত, এবং প্রয়োজন যখন ভঙ্গিমা পরিবর্তন।

কোনও আসনের ফলে কখনই ব্যথা হয় না। যদি এটির ব্যথা হয়, প্রসারিত দিকে সহজেই ফিরে আসুন বা এটি কিছু করবেন না। আপনার শারীরিক সীমাবদ্ধতার মধ্যে রাখা গুরুত্বপূর্ণ।

আপনার বয়স যদি 40 এর বেশি হয়, তবে দীর্ঘদিন ধরে অনুশীলন না করে বা প্রাক-বিদ্যমান চিকিত্সা শর্ত রয়েছে, কোনও নিয়মিত অনুশীলনের রুটিন শুরু করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

প্রাক-অনুশীলন স্ক্রিনিংটি শারীরিক ক্রিয়াকলাপের সময় কোনও স্বাস্থ্যের সমস্যার মুখোমুখি হওয়ার ঝুঁকিতে পড়তে পারে এমন চিকিত্সা পরিস্থিতিযুক্ত লোকদের সনাক্ত করতে ব্যবহৃত হয়। অনুশীলনের সম্ভাব্য সুবিধাগুলি আপনার জন্য ঝুঁকি ছাড়িয়ে যায় কিনা তা সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য এটি একটি ফিল্টার বা ‘সুরক্ষা নেট’ is

যোগ ক্লাসে সাধারণত 10 থেকে 20 জন থাকে, যার ফলে পৃথক মনোযোগ দেওয়া যায়। আপনার যোগ ক্লাসটি থেকে সর্বাধিক পাওয়ার জন্য পরামর্শগুলির মধ্যে রয়েছে:

আরামদায়ক পোশাক পরুন এবং কম্বল বা মাদুর নিন, যেহেতু অনেক পোজ বসে বা শুয়ে থাকে।
আপনার শেষ খাবারের পরে কমপক্ষে তিন বা চার ঘন্টা অনুমতি দিন।
আপনার যদি কোনও নির্দিষ্ট অভিযোগ থাকে তবে সর্বদা আপনার যোগ শিক্ষককে বলুন, যাতে তারা আপনার সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে এমন কোনও আসনের বিরুদ্ধে পরামর্শ দিতে পারে।
আপনি যদি গর্ভবতী হন তবে আপনার সাম্প্রতিক আঘাত, অসুস্থতা, সার্জারি, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা বা অস্টিওপরোসিস হয়ে থাকলে আপনার যোগ শিক্ষককে সর্বদা বলুন।
ক্লাস চলাকালীন কথা বলবেন না কারণ এটি আপনার নিজের এবং ক্লাসের অন্যদের মনোযোগ কেন্দ্রীভূত করবে।

Leave a Reply