প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

You are currently viewing প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়
Image by Gerd Altmann from Pixabay

প্রতিরোধ ব্যবস্থা জৈবিক কাঠামো এবং প্রক্রিয়াগুলির একটি সিস্টেম যা নির্দিষ্ট কোষ, প্রোটিন, টিস্যু এবং অঙ্গগুলির সমন্বয়ে গঠিত। আমাদের দেহের প্রতিরোধ ব্যবস্থা আমাদের প্রতিদিন জীবাণু এবং অণুজীবের বিরুদ্ধে রক্ষা করে; এটি আমাদের সুস্থ রাখতে এবং বিভিন্ন ধরণের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। সঠিকভাবে কাজ করার জন্য, আমাদের প্রতিরোধ ব্যবস্থা অবশ্যই ভাইরাস এবং কৃমি থেকে বিভিন্ন রোগজীবাণু হিসাবে পরিচিত বিভিন্ন এজেন্ট সনাক্ত করতে পারে এবং জীবের সুস্থ টিস্যু থেকে পৃথক করে। প্যাথোজেন শব্দটি সংক্রামক এজেন্ট হিসাবে ব্যবহৃত হয়। রোগ প্রতিরোধকগুলি দ্রুত বিকশিত হতে পারে বলে রোগ প্রতিরোধ ব্যবস্থা সনাক্তকরণ এবং নিরপেক্ষকরণ এড়িয়ে চলে। এটিকে দুটি উপ-সিস্টেমে শ্রেণীবদ্ধ করা যেতে পারে – এটি জন্মগত প্রতিরোধ ব্যবস্থা, এটি অভিযোজিত প্রতিরোধ ক্ষমতা বা হিউমোরাল প্রতিরোধ ক্ষমতা, যা কোষ-মধ্যস্থতা প্রতিরোধ ক্ষমতা।

এমনকি স্বাস্থ্যকর লোকেরাও এখন এবং পরে অসুস্থ হয়ে পড়ে। তবে ডায়েট এবং স্ট্রেস ম্যানেজমেন্টের মতো আপনার স্বাস্থ্যের রুটিনির কয়েকটি দিককে সূক্ষ্মভাবে সুরক্ষিত করে, আপনি ব্যাকটেরিয়া, ভাইরাস এবং অন্যান্য রোগজীবাণুগুলির বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থার প্রতিরক্ষাকে সমর্থন করতে সহায়তা করতে পারেন যা পরিস্থিতি সৃষ্টি করে

 

ইমিউন সিস্টেমটি আমাদের দেহের একটি সুরক্ষা ব্যবস্থা যা আমাদের শরীরে আক্রমণ করে এবং দেহের নিজস্ব স্বাস্থ্যকর টিস্যু থেকে পৃথককারী জীবাণু, ব্যাকটিরিয়া, পরজীবী, বিষ এবং ভাইরাস থেকে আমাদের রক্ষা করে। ইমিউন সিস্টেমের প্রধান উপাদানগুলি হ’ল প্লীহা এবং লিম্ফ নোড। প্লীহা হ’ল দেহের বৃহত্তম লিম্ফ্যাটিক অঙ্গ, এবং এতে শ্বেত রক্তকণিকা রয়েছে যা রোগ বা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। প্লীহা দেহে রক্তের পরিমাণ নিয়ন্ত্রণে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং পুরাতন বা ক্ষতিগ্রস্থ রক্তকণিকা নিষ্পত্তি করতে সহায়তা করে। লিম্ফ্যাটিক নোডগুলি এমন কোষ তৈরি করে এবং সংরক্ষণ করে যা রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করে এবং লিম্ফ্যাটিক সিস্টেমেরও একটি অংশ। লিম্ফ একটি স্পষ্ট তরল যা লসিকা নোডেও উপস্থিত থাকে এবং তরলটি সেই কোষগুলি শরীরের বিভিন্ন অংশে বহন করে। সংক্রমণের বিরুদ্ধে আমাদের দেহের লড়াইয়ের সময় লিম্ফ নোডগুলি প্রসারিত হয়ে স্টোর অনুভব করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়
Image by Bruno /Germany from Pixabay

ভালভাবে কাজ করার জন্য, অনাক্রম্যতা সিস্টেমের সাথে সামঞ্জস্যতা এবং ভারসাম্য প্রয়োজন কারণ এটি কোনও একক সত্ত্বা নয়। গবেষকদের মতে, ব্যায়াম, ডায়েট, মনস্তাত্ত্বিক চাপ, বয়স এবং ভেষজ পরিপূরকগুলির মতো নির্দিষ্ট উপাদানগুলি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে।

প্রাকৃতিকভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

ভালবাসা:
অন্তরঙ্গ যৌন সম্পর্ক সর্বাধিক উল্লেখযোগ্য প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী। গবেষকদের মতে, প্রেমের সান্নিধ্যের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ শীতজনিত ঝুঁকি হ্রাস করে এবং এটি জীবাণু, ভাইরাস, এস এবং অন্যান্য অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে আমাদের শরীরকে রক্ষা করে। প্রমাণিত হয়েছে যে কলেজের শিক্ষার্থীরা যারা সপ্তাহে একবার বা দু’বার যৌনমিলন করেন তাদের মধ্যে অ্যান্টিবডিগুলির পরিমাণ বেশি থাকে যারা কম প্রায়ই সেক্স করেন তাদের তুলনায়। সেক্স আমাদের হার্টের হারকে বাড়িয়ে তুলতে, ক্যালোরি পোড়াতে এবং আমাদের পেশীগুলিকে শক্তিশালী করতে সহায়তা করে। সুতরাং এটি সর্বাধিক উল্লেখযোগ্য অনাক্রম্যতা বুস্টার হিসাবে কাজ করে। যে ব্যক্তিরা সপ্তাহে একবার বা দু’বার সেক্স করেন তাদের মধ্যে ইমিউনোগ্লোবুলিন এ এর মাত্রা বেশি থাকে এটি আমাদের দেহের প্রথম প্রতিরক্ষা রেখা যা তাদের প্রবেশের স্থানে জীবের বিরুদ্ধে লড়াই করে।

ব্যায়াম:

শারীরিক ক্রিয়াকলাপ ফুসফুস থেকে ব্যাকটিরিয়া বের করে দিয়ে ঠাণ্ডা, ফ্লু বা অন্যান্য বায়ুজনিত অসুস্থতার সম্ভাবনা হ্রাস করে এবং এটি কার্সিনোজেন, ক্যান্সারজনিত কোষগুলি প্রস্রাব এবং ঘামের মতো বর্জ্যের আউটপুট বাড়িয়ে তুলতে সহায়তা করে। শ্বেত রক্তকণিকা হ’ল আমাদের দেহের রক্ষাকারী কোষ। অনুশীলন আরও দ্রুত শরীরে শ্বেত রক্তকণিকা এবং অ্যান্টিবডি প্রেরণ করে। তারা উচ্চ গতিতে অসুস্থতা সনাক্ত করতে পারে। প্রচলিত রক্তের বর্ধিত হার হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয় যা অনুপ্রবেশকারী ব্যাকটিরিয়া বা ভাইরাসের প্রতিরোধক কোষকে সতর্ক করে। ব্যায়াম মানসিক চাপজনিত হরমোনগুলি মুক্তি দেয় যা অসুস্থতার কারণ হয়। শরীরের তাপমাত্রায় অস্থায়ী বৃদ্ধি ব্যাকটিরিয়া বৃদ্ধি রোধ করে এবং আরও কার্যকরভাবে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের শরীরকে সহায়তা করে।

 

তামাকের ধোঁয়া ছাড়ুন:
নিকোটিন, ওষুধ যা তামাককে আসক্ত করে তোলে তা দ্রুত আমাদের মস্তিষ্কে যায় এবং ধূমপানের পরে আপনাকে উদ্বিগ্ন, নার্ভাস, হতাশাগ্রস্থ ও মুডি করতে পারে। মুখ এবং গলার মাড়ির ক্যান্সারে রক্তক্ষরণের অন্যতম উল্লেখযোগ্য কারণ হল তামাক। ধূমপান আপনার হার্টের হার এবং রক্তচাপকে বাড়িয়ে তোলে এবং হার্ট অ্যাটাক এবং হৃদরোগের কারণ করে। ধূমপান ফুসফুসকে ক্ষতি করে বলে এটি শ্বাসকষ্টের কারণও বটে। আপনার পেশীগুলিতে রক্ত এবং অক্সিজেন কম প্রবাহিত হয় এবং এটি কুঁচকানো, শুকনো এবং হলুদ ত্বকের অন্যতম লক্ষণীয় কারণ। তামাকের ধূমপান নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, সর্দি, মধ্য কানের সংক্রমণ এবং সাইনোসাইটিসের মতো শ্বাস প্রশ্বাসের সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

ভিটামিন এবং খনিজ পরিপূরক:
একটি শক্তিশালী ইমিউন সিস্টেমের ভাল এবং নিয়মিত পুষ্টি প্রয়োজন, এবং অপুষ্টি অনেক রোগের প্রধান কারণ। সেলেনিয়াম এবং ভিটামিন প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধ করে। কম সেলেনিয়াম স্তরের লোকদের স্তন, কোলন, মূত্রাশয়, প্রোস্টেট, ফুসফুস এবং মলদ্বারের ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। ভিটামিন এ এর ঘাটতি কম রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সংক্রামক রোগগুলির ঝুঁকি বৃদ্ধির সাথে সম্পর্কিত কারণ ভিটামিন এ টি কোষ এবং বি কোষ এবং সাইটোকাইনগুলির কয়েকটি উপশ্রেণীগুলি প্রভাবিত করে শ্লৈষ্মিক পৃষ্ঠগুলিকে বজায় রাখতে সহায়তা করে। ভিটামিন ডি এর অন্যতম প্রধান উত্স সূর্যালোক  ত্বকে সূর্যের আলোর প্রভাব যক্ষ্মার জন্য দায়ী জীবাণু, মাইকোব্যাক্টেরিয়াম যক্ষ্মার প্রতিরোধী জীবাণুর প্রতিরোধক সূচনা করে।

ইমিউনিটি সিস্টেম বুস্ট করার জন্য খাবারগুলি

আপনার প্রতিদিনের ডায়েটে কিছু স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করা ইমিউন সিস্টেমের কার্যকারিতা বাড়াতে পারে

রসুন:

রসুন কেবল রান্নাঘরের প্রধান উপাদান নয়, বেশিরভাগ রেসিপিগুলিতে স্বাদ যোগ করে এবং স্বাস্থ্যের পক্ষেও অবিশ্বাস্যরূপে ভাল। এটিতে সক্রিয় উপাদান অ্যালিসিন রয়েছে যা আমাদের বিভিন্ন ধরণের রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি এন্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল এবং পুষ্টিকর বৈশিষ্ট্যের কারণে এটি ইমিউন সিস্টেম বুস্টার হিসাবে কাজ করে। এটি প্রমাণিত হয়েছে যে এটি কাশি, সর্দি, এবং বুকে সংক্রমণের বিরুদ্ধে একটি ভাল প্রতিরোধক  এবং এই ডিটক্সিক্যান্ট শীতের সময় ব্যাকটেরিয়া এবং ভাইরাস  সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। রসুনে ভিটামিন বি 1, বি 6, এবং সি, আয়রন এবং ফসফরাস জাতীয় পুষ্টি রয়েছে। ক্ষত পুনরুদ্ধারের জন্য রসুনের রস একটি অ্যান্টিসেপটিক হিসাবে ব্যবহৃত হয়েছিল এবং প্রথম বিশ্বযুদ্ধের সময় অনেক মানুষের জীবন বাঁচাতে সহায়তা করেছিল।

সবুজ চা:
গ্রিন টি এমন একটি পানীয় যা প্রাচীন কাল থেকেই স্বাস্থ্যের উপর তার ইতিবাচক প্রভাবের জন্য ব্যবহৃত হয়ে আসছে এবং এটি মন, দেহে বিশেষত প্রতিরোধ ব্যবস্থাতে অবিশ্বাস্য প্রভাবের কারণে এটি আরও বেশি বৈজ্ঞানিক আগ্রহের বিষয়। এটি আমাদের শরীরকে অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে শক্তিশালী করে যা কোষগুলিকে ক্ষতি করতে পারে এবং রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের মতো অটোইমিউন ডিসঅর্ডারগুলি রোধ করতে পারে। অ্যামিনো অ্যাসিডের উপস্থিতি এটি আমাদের স্বাস্থ্যের জন্য সত্যই উপকারী করে তোলে।

Leave a Reply