বজ্রাসন এর পদ্ধতি ও উপকারিতা

You are currently viewing বজ্রাসন এর পদ্ধতি ও উপকারিতা
বজ্রাসন এর উপকারিতা

Photo by Klaus Nielsen from Pexels

বজ্রসনা যোগব্যায়াম হজম ব্যাধিগুলি হ্রাস করতে সহায়তা করে এবং আপনার পিঠ এবং পায়ের পেশী শক্তিশালী করে, এ কারণেই এটি બેઠাবল চাকরিযুক্ত লোকদের জন্য সবচেয়ে বেশি প্রস্তাবিত যোগ ভঙ্গি কারণ এটি পিছনকে শক্তিশালী করে এবং অঙ্গবিন্যাসকে উন্নত করে।

বজ্রাসনের মতো প্রাথমিক যোগব্যায়াম নবজাতকদের জন্য আদর্শ যোগ ব্যায়াম কারণ এই যোগব্যায়ামগুলি পেশীগুলির সুর করতে সহায়তা করে যাতে স্বতন্ত্র ব্যক্তি পরবর্তী সময়ে আরও চ্যালেঞ্জী আসনের দিকে এগিয়ে যেতে পারে।
প্রস্তুতিমূলক পোজগুলি উষ্ণতর পোজ হয় তাই আপনি থান্ডারবোল্ট ভঙ্গি কীভাবে করবেন তা শিখার আগে আপনার অর্ধ শালভাসন এবং শালভাসনার মতো কয়েকটি বজ্রাসনের যোগ প্রস্তুতি পোজগুলি শিখানো উচিত। বজ্রসানার জন্য এই পোপ পোজগুলি আপনার পেশীগুলি আলতো করে প্রসারিত করতে সহায়তা করবে এবং এটি নিশ্চিত করবে যে এই ভঙ্গ করার সময় আপনি কোনও পেশী টান পাবেন না। নীচে কীভাবে এটি করা যায় তার জন্য পদক্ষেপের নির্দেশিকা নীচে

  1. আপনার এইভাবে বজ্রসনা করা উচিত।

    মাটিতে হাঁটু গেঁথে নিন এবং নীচের পাগুলিকে একসাথে রাখার সময় পিছনে প্রসারিত করুন।

  2.  নিশ্চিত করুন যে আপনার বড় আঙ্গুলগুলি একে অপরকে পুরোপুরি পার করে।


  3. আপনার দেহকে এমনভাবে আস্তে আস্তে করুন যে আপনার পাছা বাছুরের মাংসপেশিতে আপনার উরুতে হিলের উপর নির্ভর করে।


  4. এখন উভয় হাত হাঁটুর উপর রাখুন এবং আপনার মাথা পুরোপুরি সোজা করার সময় আপনার দৃষ্টিকে সামনে ফোকাস করুন।


  5. আপনার শ্বাসের ছন্দে আপনার মনোযোগ দিন। আপনার শ্বাস প্রক্রিয়া সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং আপনি যেভাবে শ্বাস নিচ্ছেন এবং শ্বাস ছাড়ছেন তাতে যত্ন সহকারে পর্যবেক্ষণ করুন।


  6. আপনার মনকে শান্ত করার জন্য এবং আপনার শ্বাস প্রশ্বাসের প্রক্রিয়াতে মনোনিবেশ করার জন্য চোখ বন্ধ করুন।


  7. অন্তত 5-10 মিনিটের জন্য এই চূড়ান্ত অবস্থানে থাকুন,

বজ্রাসন এর পদ্ধতি ও উপকারিতা
Photo by Elly Fairytale from Pexels

বজ্রাসন করার টিপস

এটিই একমাত্র আসন যা আপনি আপনার খাওয়ার পরে সম্পাদন করতে পারেন। এই আসনের অনুশীলন আপনার হজম প্রক্রিয়া উন্নত করতে পারে, পেট ফাঁপা এবং গ্যাস থেকে মুক্তি পেতে পারে এবং আপনাকে খাবারে উপস্থিত পুষ্টিগুলি আরও ভালভাবে শোষিত করতে সহায়তা করে। তবে, প্রথম পর্যায়ে, আপনার পায়ে বসার সময় আপনার পায়ে অনুভূত হওয়া ব্যয়টি কাটিয়ে ওঠা আপনার পক্ষে পক্ষে কঠিন হতে পারে। আপনি যখন এই আসনটি অনুশীলন করতে চান তখন আপনার মানসিক প্রশান্তি ও সুরকারের অবস্থাও অর্জন করতে হবে। সুনিশ্চিত প্রভাবের জন্য কোনও যোগ শিক্ষকের নিবিড় তত্ত্বাবধানে আপনি আশানটি অনুশীলন করে নিন তা নিশ্চিত করুন।

বজ্রাসনের বিজ্ঞান

অবিচলিত ভঙ্গি হিসাবে বজ্রাসন বর্ণনা করা যায়। এটি নিয়মিত অনুশীলন করা লোককে স্ব-সংমিশ্রণের  ধারণা অর্জনে সহায়তা করতে পারে। বজ্রসনাও একটি ধ্যানমূলক পোজ। তবে, এই নির্দিষ্ট পোজে বসে থাকা অনেকের পক্ষে চ্যালেঞ্জ বলে মনে হতে পারে। দীর্ঘকাল ধরে এই অবস্থাতে বসার জন্য চিকিত্সকের পায়ে অনুভূত ব্যথা কাটিয়ে উঠতে হবে। মনের প্রশিক্ষণ দেওয়াও জরুরী যাতে কোনওরকম অশান্তি না ঘটে। অবশেষে, এটি একজনকে গভীর ধ্যানমগ্ন অবস্থায় প্রবেশ করতে সক্ষম করে। অনুশীলনকারীকে ইচ্ছাকৃতভাবে নিজেকে বা নিজেকে একেবারে স্থির হয়ে বসে থাকতে এবং শ্বাস প্রশ্বাসের প্রক্রিয়াতে মনকে কেন্দ্র করে প্রশিক্ষণ দিতে হবে। বজ্রসান শ্রোণী অঞ্চলের নীচের অংশগুলির মধ্যে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। পায়ে বসে, পায়ে রক্ত প্রবাহ কমানো সম্ভব। এরপরে এটি হজম অঞ্চলে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, ফলে পুরো পাচনতন্ত্রের দক্ষতা বৃদ্ধি করে।

বজ্রাসন এর উপকারিতা

  • বজ্রসন হজম প্রক্রিয়াটির কার্যকারিতা অনেকাংশে উন্নত করতে পারে। নিয়মিত অনুশীলন
  •  করলে এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করতে পারে।
  • এটি সারা শরীর জুড়ে বর্ধিত রক্ত সঞ্চালন নিশ্চিত করে।
  • আসন শরীরের নীচের অংশগুলিতে রক্তের প্রবাহ হ্রাস করে রক্তের প্রবাহকে পরিবর্তন করতে পারে,
  •  অর্থাৎ পায়ে অন্যদিকে, এটি শরীরের পাচনতন্ত্রের রক্ত প্রবাহকে বাড়ায় যা এর কার্যক্ষমতা বাড়ায়। 
  • উন্নত হজমের সাথে সাথে পেটের ব্যাধি, অ্যাসিডিটি এবং আলসার প্রতিরোধ করা সম্ভব হয়।
  • এটি কার্যকরভাবে পিঠকে শক্তিশালী করতে পারে এবং সায়াটিকা এবং লোয়ার ব্যাক সমস্যায় ভুগছেন এমন রোগীদের অপসারণ করতে পারে।
  • পেলভিক পেশীগুলির দক্ষতা বৃদ্ধির জন্যও আসন আদর্শ 

  • গর্ভকালীন শ্রমের বেদনা কমিয়ে আনতে এবং মাসিকের বাধা হ্রাস করতে পারে বজ্রাশন।

  • এটি যৌন অঙ্গগুলিকে শক্তিশালী করে, জয়েন্টে ব্যথা নিরাময় করে, উরু, পোঁদ এবং বাছুরের দেহের পেশী টোন করে এবং মূত্রথলির সমস্যাগুলি দূর করে।

  • এটি পেটের চর্বি হ্রাস করতে এবং ওজন হ্রাসে সহায়তা করতে পারে।

  • বজ্রাসন চিকিত্সককে একটি শান্ত ও স্বাচ্ছন্দ্যময় মানসিক অবস্থা অর্জনে সহায়তা করতে পারে। 
  • এটি স্নায়ুর কার্যকারিতা উন্নতিতে সহায়তা করতে পারে।

  • এই আসন যকৃতের কার্যকারিতা উন্নত করতেও সহায়তা করতে পারে।

  • এটি গ্যাস এবং পেট ফাঁপা সরিয়ে দেয়।

  • আসনটি গোড়ালি এবং হাঁটুর জয়েন্টগুলিকে নমনীয় করে তুলতে পারে, ফলে এটি কিছু ধরণের বাতজনিত রোগ প্রতিরোধ করে।

  • এটি বাতের সাথে যুক্ত ব্যথাও দূর করতে পারে 

  • বজ্রসনা সমস্ত দেহের অঙ্গগুলির সর্বোত্তম কার্যকারিতা নিশ্চিত করতে পারে।

  • এটি হ্যামস্ট্রিংগুলিকে স্বর দেয় এবং উরুতে উপস্থিত পেশীগুলিকে শক্ত করতে পারে।

  • আসন খাড়া পোজকে পরিপূর্ণ করতে সহায়তা করে যা কোনও ব্যক্তিকে ধ্যানের জন্য প্রস্তুতি নিতে সহায়তা করতে পারে। বজ্রাসনের সাথে যুক্ত ধীর, ছন্দময় শ্বাস-প্রশ্বাসের ধরণটি একটি ধ্যানমূলক অবস্থা অর্জনে সহায়তা করতে পারে।
  • আপনি যদি প্রাণায়াম অনুশীলনের দিকে তাকিয়ে থাকেন তবে বজ্রসানা আপনাকে সে জন্য প্রস্তুত করতে পারে।
বজ্রাসনের সাথে সম্পর্কিত সাবধানতা
  1. আপনি যদি হাঁটুতে সম্প্রতি কোনওরকম অস্ত্রোপচার করেছেন বা হাঁটুর ব্যথা বা হাঁটুর অন্যান্য সমস্যা পেয়ে থাকেন তবে আপনার এই আসনটি অনুশীলন করা উচিত নয়।

  2. আপনার যদি মেরুদণ্ডের কলামের অসুস্থতা বা স্লিপ ডিস্কের পরিস্থিতি রয়েছে যা নীচের মেরুদণ্ডকে প্রভাবিত করে তবে আপনার বজ্রাসন করা উচিত নয়।

  3. এই আসনের অনুশীলনকারী গর্ভবতী মহিলাদের অবশ্যই একে অপর থেকে অনেক দূরে হাঁটু রাখতে হবে যাতে তারা পেটে কোনও চাপ না ফেলে।

  4. হার্নিয়া, অন্ত্রের আলসার, জয়েন্টে ব্যথা, পায়ের সমস্যা, গোড়ালি সমস্যা বা ছোট বা বড় অন্ত্র সম্পর্কিত সমস্যাগুলির রোগীদের সকল পরিস্থিতিতে এই নির্দিষ্ট ভঙ্গি অনুশীলন করা থেকে বিরত থাকতে হবে।

  5. সুতরাং এখন যেহেতু আপনি বজ্রাসন সম্পাদন করার উপায়গুলি সম্পর্কে শিখেছেন এবং কীভাবে এটি আপনার শরীর ও মনকে উপকৃত করতে পারে সে সম্পর্কে আপনার পরিচিতি পেয়েছে, এগিয়ে যান এবং এটি আপনার দৈনন্দিন যোগব্যায়ামে অন্তর্ভুক্ত করুন

Leave a Reply