বাচ্চাদের অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি: অস্বাস্থ্যকর অন্ত্র দুর্বল অনাক্রম্যতা, বিপাকের দিকে নিয়ে যেতে পারে; এটি পরিচালনা করার উপায়

মাইক্রোবায়োম অন্ত্রের স্বাস্থ্য থেকে মানসিক স্বাস্থ্য থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা এবং জীবনের প্রথম কয়েক মাস এটির বিকাশের জন্য সত্যিই একটি গুরুত্বপূর্ণ উইন্ডো। অন্ত্রের মাইক্রোবায়োটা ইমিউন সিস্টেমের পরিপক্কতা, পুষ্টি শোষণ, বিপাককে প্রভাবিত করে এবং প্যাথোজেন উপনিবেশ রোধ করে। এই মাইক্রোবায়োম বিকাশ কিছু শিশুর মধ্যে ব্যাহত হয় যদি তাদের সিজারিয়ান সেকশন ডেলিভারি, প্রাথমিক অ্যান্টিবায়োটিক ব্যবহার, সীমিত বুকের দুধ খাওয়ানো বা অন্যান্য কারণের মাধ্যমে প্রসব করা হয় এবং তারা পরবর্তী জীবনে অনেক স্বাস্থ্যগত অবস্থার জন্য বেশি ঝুঁকিতে থাকে, যেমন হাঁপানি, অ্যালার্জি, শ্বাসযন্ত্রের সংক্রমণ, টাইপ 1 ডায়াবেটিস এবং স্থূলতা।

বাচ্চাদের অন্ত্রের স্বাস্থ্যের
Image by lillolillolillo from Pixabay

বুকের দুধ খাওয়ানো
বুকের দুধ খাওয়ানো অন্ত্রের মাইক্রোবায়োম এবং ইমিউন ফাংশনের বিকাশ এবং পরিপক্কতায় সাহায্য করে। একটি বৃহৎ পর্যালোচনায় দেখা গেছে যে শিশুরা যারা জন্ম থেকেই একচেটিয়াভাবে স্তন্যপান করত, তাদের অন্ত্রে ব্যাকটেরিয়া আরও স্থিতিশীল থাকে এবং ডায়রিয়া কমে যায়। এটি সুপারিশ করা হয় যে প্রথম 6 মাস আপনার শিশুকে একচেটিয়াভাবে স্তন্যপান করানো উচিত, তারপর কঠিন পদার্থের সাথে পরিচিত হওয়ার সময় আংশিকভাবে বুকের দুধ খাওয়ানো চালিয়ে যাওয়া উচিত।

আরও ফাইবার সমৃদ্ধ খাবার যোগ করুন
গর্ভবতী মহিলাদের পর্যাপ্ত পরিমাণে ফাইবার সমৃদ্ধ খাবার যেমন ফল, শাকসবজি, গোটা শস্য, শিম, বাদাম এবং বীজ সহ একটি পুষ্টিকর-ঘন খাদ্য গ্রহণ করা উচিত। পেঁয়াজ, রসুন, বীটরুট, সুইটকর্ন, বাঁধাকপি, লেবু, তরমুজ, জাম্বুরা, ডালিম, শুকনো খেজুর, শুকনো ডুমুর, বার্লি, রাইয়ের আটা, গমের ভুষি, ওটস, কাজু এবং পেস্তায় প্রিবায়োটিক পাওয়া যায়। প্রোবায়োটিক-সমৃদ্ধ খাবার যেমন দই আপনার গর্ভাবস্থার ডায়েটে অন্তর্ভুক্ত করা খুবই উপকারী।

কঠিন খাবার খুব তাড়াতাড়ি শুরু করবেন না
আপনার শিশুকে কঠিন পদার্থের সাথে পরিচয় করিয়ে দেওয়ার সময়। আপনার শিশুর অন্ত্র এখনও পরিপক্ক হওয়ার কারণে কঠিন পদার্থ খুব তাড়াতাড়ি শুরু না করা গুরুত্বপূর্ণ; যাইহোক, আমরা এটাও জানি যে কঠিন পদার্থ বিশেষ করে অ্যালার্জেন-যুক্ত খাবার দেরি করা আসলে তাদের অ্যালার্জি হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

বর্তমান শিশুর খাওয়ানোর নির্দেশিকা সুপারিশ করে যে আপনার শিশু 6 মাস বয়সের আগে প্রস্তুত হলেই কঠিন পদার্থ খাওয়া শুরু করা উচিত, কিন্তু 4 মাস বয়সের আগে নয়। শিশুদের মধ্যে কঠিন পদার্থের প্রবর্তনের জন্য বাড়িতে রান্না করা তাজা খাবারকে পছন্দ করা উচিত।

কেন অন্ত্রের স্বাস্থ্য গুরুত্বপূর্ণ?

আমাদের অন্ত্রে মুখ থেকে শুরু করে মলদ্বার পর্যন্ত পরিপাক অঙ্গ রয়েছে। অন্ত্রের মাইক্রোবায়োম বা অন্ত্রের মাইক্রোবায়োটা অন্ত্রে থাকা সমস্ত অণুজীবকে বোঝায়। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ভালো ব্যাকটেরিয়া যা অন্ত্রে স্বাস্থ্যকর ইকোসিস্টেম বজায় রাখতে সাহায্য করে, যেমন খাদ্য হজম করা, রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখা এবং স্নায়ুর স্বাস্থ্য নিশ্চিত করা।

শিশুরা একটি জীবাণুমুক্ত অন্ত্র নিয়ে জন্মায় এবং জন্মের পরপরই অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে শুরু করে। অন্ত্রের স্বাস্থ্য তখন খাদ্য, জীবাণুর সংস্পর্শে এবং অ্যান্টিবায়োটিকের ব্যবহারের মতো বিষয়গুলির উপর নির্ভর করে। শিশুটির বয়স তিন হওয়ার সময়, তার অন্ত্রের মাইক্রোবায়োম কমবেশি একজন প্রাপ্তবয়স্কের মতো হয় এবং সারাজীবন তাদের সাথে থাকবে।

তাই শুরু থেকেই স্বাস্থ্যকর অন্ত্রের অভ্যাস নিশ্চিত করা এত গুরুত্বপূর্ণ। ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য, বমি বা বদহজম, উচ্ছৃঙ্খল খাওয়া বা সামগ্রিক ক্র্যাঙ্কিনিসের মতো সমস্ত ধরণের পেটের সমস্যা থেকে একটি অস্বাস্থ্যকর অন্ত্র স্পষ্ট। 

চর্বিযুক্ত খাবার বাদ দিন

অত্যধিক চর্বি অন্ত্রের ভাল ব্যাকটেরিয়াকে প্রভাবিত করতে পারে, তাই এটি সব ধরণের জাঙ্ক ফুড, ক্যাফিনযুক্ত পানীয় এবং ক্যান্ডি থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়। সর্বোত্তম হজমের জন্য উচ্চ ফাইবারযুক্ত খাবারের সাথে স্বাস্থ্যকর চর্বি অন্তর্ভুক্ত করুন।

চর্বিহীন মাংস অন্তর্ভুক্ত করুন

সহজে হজমযোগ্য প্রোটিন ভাল হজম এবং পুষ্টির শোষণে সাহায্য করে, অন্ত্রের অঞ্চলকে সতেজ এবং স্বাস্থ্যকর রাখে। বাচ্চাদের খাওয়ানোর জন্য চিকেন সবচেয়ে ভালো ধরনের চর্বিহীন মাংসের একটি এবং সহজে হজম হয়।

ছোট এবং ঘন ঘন খাবারের জন্য বেছে নিন

আপনার সন্তানের খাবারের পরিকল্পনা করার সময়, ছোট এবং ঘন ঘন খাবারের জন্য যান। প্রথমত, ছোট খাবার বাচ্চাদের অভিভূত না হয়ে খাওয়ার সম্ভাবনা বেশি করে। দ্বিতীয়ত, ঘন ঘন খাবার তাদের সারাদিন ধরে টিকিয়ে রাখার জন্য একটানা শক্তি দেয়। সর্বোপরি, ছোট এবং ঘন ঘন খাবার পরিপাকতন্ত্রকে কাজ করে, একই সাথে অন্ত্রকে সতেজ করে।

নিয়মিত কার্যকলাপ

নিয়মিত ব্যায়াম সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ, তবে বিশেষ করে পেটের স্বাস্থ্যের জন্য। ঘন ঘন ক্রিয়াকলাপ অন্ত্রগুলিকে একটি মন্থর পরিপাকতন্ত্রকে গতিশীল করতে উত্সাহিত করে এবং শরীরে বর্জ্য সরানোর জন্য উদ্দীপনা দেয়। কিছু যোগব্যায়াম ভঙ্গি পেট ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

হাইড্রেশন

অতিরিক্ত ফাইবার এবং প্রোটিন সহ ডিহাইড্রেশনের ক্ষেত্রে ব্যাকফায়ার হতে পারে। শিশুর সারা দিন পর্যাপ্ত তরল আছে তা নিশ্চিত করুন। জল হল সর্বোত্তম বিকল্প, তবে আপনি ফল-মিশ্রিত জল, তাজা ফলের রস, কোমল নারকেলের জল বা জলযুক্ত খাবার যেমন তরমুজ এবং শসা খেতে পারেন।

Leave a Reply