বার্লি খাওয়ার উপকারিতা

You are currently viewing বার্লি খাওয়ার উপকারিতা
Image by Kellie Nicholson from Pixabay

কে মাশরুম-বার্লি স্যুপের ঘন, বাষ্পযুক্ত বাটি পছন্দ করে না? এটিকে ঝাপটানোর  পিছনে থাকার যথেষ্ট কারণ রয়েছে: বার্লি, আমরা সেই প্রাচীন শস্যগুলির মধ্যে একটি, যা সম্পর্কে এত বেশি শুনছি, তার অনেকগুলি স্বাস্থ্য উপকার রয়েছে।

আপনি বিভিন্ন আকারে বার্লি পেতে পারেন: সর্বাধিক পরিচিত মুক্তো বার্লি (সেই মাশরুম-বার্লি স্যুপের মধ্যে বিখ্যাত) নয়, বার্লি ময়দা, ফ্লেক্স, গ্রিটস এবং আরও অনেক কিছু। অন্যান্য পুরো শস্যের মতো এটিও আপনার পক্ষে খুব ভাল — বাস্তবে, গবেষণাগুলি কিছু রোগের ঝুঁকি হ্রাস করার সম্ভাবনার সাথে বার্লি খাওয়ার সাথে যুক্ত করেছে।

বার্লি খাওয়ার উপকারিতা
Image by CANDICE CANDICE from Pixabay

প্রাতঃরাশের জন্য দুর্দান্ত
বার্লি পুষ্টিকর সমৃদ্ধ এবং একটি সন্তোষজনক খাবার তৈরি করে। এটি ফাইবার এবং অত্যাবশ্যক খনিজগুলি যেমন: সেলেনিয়াম, তামা, ট্রিপটোফেন এবং ম্যাঙ্গানিজ দ্বারা ভরা থাকে। এটি আপনাকে শক্তি দেয়,

বার্লি ফাইবারের একটি ভাল উত্স।

বার্লি আপনার ফাইবার সামগ্রী আপ করার একটি সুস্বাদু উপায়।  স্বাস্থ্যকর হজমশক্তি ওজন হ্রাসে তৃপ্তি বাড়িয়ে উন্নততর গ্লাইসেমিক নিয়ন্ত্রণের প্রচারে সহায়তা করার থেকে শুরু করে ফাইবারের একাধিক স্বাস্থ্য উপকার রয়েছে” পুরো শস্যগুলির মধ্যে, বার্লি ফাইবারের অন্যতম সেরা উত্স, এবং এটি এক ধরণের ফাইবার হতে দেখা যায় যা বিশেষত স্বাস্থ্যকর: কেবল এক কাপ মুক্তা বার্লিতে 6 গ্রাম ফাইবার এবং কেবল 193 ক্যালোরি থাকে। এই ফাইবারের সাথে, বার্লিতেও 3.5 গ্রাম প্রোটিন রয়েছে ,

বার্লি আপনাকে ভিটামিন এবং খনিজগুলির একটি দুর্দান্ত ডোজ দেয়।

বার্লিতে বিভিন্ন ধরণের পুষ্টিগুণের পরিমাণ রয়েছে যা আপনার দেহকে হুঁশি রাখতে সহায়তা করে। এতে নায়াসিন রয়েছে, একটি বি ভিটামিন যা আমাদের দেহ খাবারকে শক্তিতে রূপান্তর করতে ব্যবহার করে; নিয়াসিন আমাদের স্নায়ু ও পাচনতন্ত্র এবং আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ  বার্লি আরেকটি বি ভিটামিন, বি 6 এর একটি ভাল উত্স, যা আমাদের মস্তিস্ক এবং আমাদের ইমিউন সিস্টেমগুলিকে সহায়তা করে। শস্য খনিজ সমৃদ্ধ, পাশাপাশি। বার্লি ম্যাঙ্গানিজ (একটি প্রয়োজনীয় পুষ্টি যা আমাদের দেহকে চালিয়ে রাখতে সহায়তা করে), সেলেনিয়াম (স্বাস্থ্যকর থাইরয়েডের জন্য গুরুত্বপূর্ণ) এবং ফসফরাস (স্বাস্থ্যকর হাড় এবং দাঁতগুলির জন্য, অন্যান্য জিনিসের মধ্যে), পাশাপাশি একটি শালীন পরিমাণ সরবরাহ করে লোহা

বার্লি হৃদরোগ থেকে রক্ষা করতে পারে।

বার্লিতে ফ্ল্যাভোনয়েড রয়েছে যা আরও বেশি গবেষণা করা ফাইটোকেমিক্যালগুলির মধ্যে একটি। ফ্ল্যাভোনয়েডস হ’ল পুরো শস্যগুলিতে এমন পদার্থ যা হৃদরোগ এবং এমনকি ক্যান্সারের বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করে বলে মনে করা হয়। নীল এবং বেগুনি রঙের বার্লি শস্যগুলিতে বিভিন্ন বার্লি জাতের মধ্যে সর্বাধিক পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে।

বার্লি স্ট্রোকের বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করতে পারে।

এ সম্পর্কে আরও গবেষণা করা দরকার, তবে পুরো শস্যের মধ্যে, বার্লি একটি ফাইটোকেমিক্যাল নামক সরঞ্জামগুলির অন্যতম সেরা উত্স, যা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যযুক্ত বলে জানা গেছে এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করতে দেখা গেছে।

বার্লিতে শক্তিশালী লিগানান থাকতে পারে।

লিগানানস হ’ল ফাইটোকেমিক্যাল যা সুপারহিরো এর প্রভাবগুলির স্তরের রয়েছে বলে মনে করা হয়: বিজ্ঞানীরা মনে করেন তারা অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-টিউমার, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এবং তারা করোনারি হার্ট ডিজিজ থেকে রক্ষা করতে পারে। এটি নিশ্চিত নয়, তবে গবেষকরা মনে করেন যে বার্লিতে এই পদার্থ রয়েছে।

ওজন হ্রাস উত্সাহ দেয়

বার্লি শরীরকে হরমোনগুলি ছেড়ে দিতে অনুরোধ করে যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে ব্যক্তিকে আরও বেশি সময়ের জন্য পূর্ণ মনে করে। এই হরমোনগুলি বিপাককেও বাড়িয়ে তুলতে পারে যা ওজন হ্রাসে অবদান রাখতে পারে।

অন্ত্রে ব্যাকটিরিয়া ভারসাম্য রাখতে সাহায্য করে

প্রাকৃতিক অন্ত্র ব্যাকটেরিয়াগুলির ভারসাম্যতা একজন ব্যক্তিকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে বার্লি-ভিত্তিক খাবার গ্রহণের ফলে ব্যাকটেরয়েড নামক অন্ত্র ব্যাকটেরিয়া হ্রাস পায়।

যদিও এই ব্যাকটিরিয়াগুলি সাধারণত কোনও হুমকি নয় তবে এনারোবিক সংক্রমণে পাওয়া এগুলি সর্বাধিক সাধারণ প্রজাতি, যা আঘাত বা আঘাতের পরে ঘটে। এই সংক্রমণগুলি পেট, যৌনাঙ্গে, হার্ট, হাড়, জয়েন্টগুলি এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে
বার্লি উদ্ভিদ লিগনান সমৃদ্ধ, যা আপনার অন্ত্রের বন্ধুত্বপূর্ণ উদ্ভিদের জন্য ভাল। পরিবর্তে, বার্লি আপনার অনাক্রম্যতা সমর্থন করে।

উপরন্তু, বার্লি ভিটামিন সি উচ্চ, যা আপনার ইমিউন সিস্টেম সমর্থন করে। বার্লি আপনাকে পূর্ণ, সন্তুষ্ট এবং স্বাচ্ছন্দ্য বোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে
Image by Raman Oza from Pixabay

অস্টিওপোরোসিস প্রতিরোধে সাহায্য করে
বার্লি এবং বার্লি ঘাসে ম্যাঙ্গানিজ, ফসফরাস এবং কপার থাকে যা সুস্থ হাড়ের জন্য ভালো। বার্লি জুসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে, যা আপনার হাড়কে মজবুত করে।

সর্বোত্তম স্বাস্থ্য প্রচার করে
বার্লিতে থাকা ফাইবার আপনার কোলনে খাবার থাকার সময়কে কমিয়ে দেয়। উপরন্তু, এটি সেলেনিয়ামের একটি ভাল উৎস, যা কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে দেখানো হয়েছে। থাইরয়েড স্বাস্থ্যের জন্য সেলেনিয়াম একটি অপরিহার্য উপাদান। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট প্রতিরক্ষা এবং একটি ইমিউন নির্মাতা। সেলেনিয়াম শরীরের ক্ষতিগ্রস্থ কোষগুলিকে মেরামত করতেও দেখানো হয়েছে।

অ্যানিমিয়া নিরাময়ে সাহায্য করে
বার্লিতে থাকা আয়রন রক্তের পরিমাণ বাড়ায়, যা রক্তাল্পতা এবং ক্লান্তি প্রতিরোধ করে।

কিডনি সমর্থন করে
বার্লি সঠিক কিডনি ফাংশন সহজতর.

সুস্থ হাড়
বার্লি এবং বার্লি ঘাসে ফসফরাস এবং কপার থাকে যা হাড়ের সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল। দুধের চেয়ে বার্লি জুসে ক্যালসিয়াম অনেক বেশি থাকে।

স্বাস্থ্যকর দাঁত
বার্লি ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন সি সমৃদ্ধ। এগুলো সুস্থ হাড় ও দাঁতের জন্য দারুণ অবদান রাখে। বিশেষ করে বার্লি জুসে ক্যালসিয়াম বেশি থাকে। এটিতে ম্যাঙ্গানিজ, ফসফরাস এবং তামা রয়েছে যা আপনার হাড় এবং দাঁতের জন্য ভাল।

যবের সৌন্দর্যের উপকারিতা:

স্বাস্থ্যকর ত্বকে অবদান রাখে
বার্লি ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ। এই সব আপনার ত্বকের জন্য চমৎকার. এটি শরীরের প্রদাহ কমাতে প্রমাণিত হয়েছে। আপনি অভিব্যক্তি জানেন: সুস্থ শরীর, সুস্থ ত্বক।

নিরাময় বৈশিষ্ট্য আছে
বার্লি জিঙ্ক সমৃদ্ধ, যা নিরাময় প্রচার করে।

ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে
বার্লি সেলেনিয়াম সমৃদ্ধ। সেলেনিয়াম ত্বকের স্থিতিস্থাপকতা রক্ষা করে। সেলেনিয়াম আপনার শরীরের অনেক ফাংশন উন্নত করে, যা প্রায়শই আপনার ত্বক দ্বারা প্রতিফলিত হয়।

সুন্দর ত্বকের স্বর তৈরি করে
বার্লি ত্বককে শক্ত করে এবং টক্সিন দূর করে, আপনার ত্বককে সিল্কি এবং আনন্দদায়ক করে তোলে।

অ্যান্টি এজিং বৈশিষ্ট্য আছে
বার্লিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনাকে তরুণ দেখাতে সাহায্য করে। বার্লি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে, আপনাকে তরুণ এবং স্বাস্থ্যকর ত্বকের চেহারা দেয়।

স্বাস্থ্যকর চুল
পুষ্টির ঘাটতি প্রায়ই আপনার চুলে প্রতিফলিত হয়। বার্লি স্বাস্থ্যকর চুল উৎপাদনের জন্য প্রয়োজনীয় খনিজ, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

চুলের বৃদ্ধি প্রচার করে
বার্লি থিয়ামিন, নিয়াসিন এবং প্রোসায়ানিডিন বি-৩ এর মতো পুষ্টি ও খনিজ পদার্থে সমৃদ্ধ। এগুলি চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে এবং উদ্দীপিত করে।

চুল পড়া প্রতিরোধ করে
বার্লি লোহা এবং তামা আছে. এটি লোহিত রক্তকণিকার উৎপাদন বাড়ায় এবং চুল পড়া কমায়।

চুলের রঙ পুনরুদ্ধার করে
বার্লিতে থাকা কপার চুলের রঙের জন্য পিগমেন্ট তৈরি করতে সাহায্য করে।

চুলের রঙ পুনরুদ্ধার করে
Image by heblo from Pixabay

বাজারে কী ধরণের বার্লি পাওয়া যায়?

বার্লি বাজারে বিভিন্ন ফর্ম পাওয়া যায়। এগুলি সম্পর্কে জানার ফলে আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে যে কোনওটি আপনার পুষ্টির প্রয়োজন এবং রান্নার স্বাচ্ছন্দ্য বোধ করে। ফর্মগুলি, আচ্ছাদিত বার্লি, হাল্ল্ড বার্লি এবং হালহলেস বার্লি পুরো শস্যের বার্লি বিভাগে আসে।

পুষ্টি
বার্লিতে থাকা ভিটামিন এবং খনিজগুলি কার্ডিওভাসকুলার কার্যগুলিতে সহায়তা করতে পারে।

নীচের টেবিলটি রান্না করা হুলড এবং মুক্তো বার্লি প্রতি 100 গ্রাম (ছ) পুষ্টি দেখায়।

হোলড বার্লি

শক্তি (ক্যালোরি) 354  

প্রোটিন (ছ) 12.5 

ফ্যাট (ছ) 2.3 

কার্বোহাইড্রেট (ছ) 73.5 

ফাইবার (ছ) 17.3 

ক্যালসিয়াম (মিলিগ্রাম [মিলিগ্রাম])33 

আয়রন (মিলিগ্রাম) 3.6 

ম্যাগনেসিয়াম (মিলিগ্রাম) 133 

ফসফরাস (মিলিগ্রাম) 264 

পটাসিয়াম (মিলিগ্রাম) 452 

সোডিয়াম (মিলিগ্রাম) 12 

ম্যাঙ্গানিজ (মিলিগ্রাম) 1.9 1.32 

সেলেনিয়াম (মাইক্রোগ্রাম [এমসিজি]) 37.7 

ফোলেট (এমসিজি) 19 

মুক্তার বার্লি

352.

9.9

1.2

77.7

15.6

29

2.5

79

221

280

9

132

37.7

23

 

বার্লি এছাড়াও বি ভিটামিনগুলির সমৃদ্ধ উত্স, যার মধ্যে নিয়াসিন, থায়ামিন এবং পাইরিডক্সিন (ভিটামিন বি -6) রয়েছে। এটিতে বিটা-গ্লুকানসও রয়েছে, এক ধরণের ফাইবার যা বিজ্ঞানীরা বিভিন্ন স্বাস্থ্য বেনিফিটের সাথে ট্রাস্টেড সোর্সকে সংযুক্ত করেছেন।

Leave a Reply