ব্যাঘ্রাসন এর উপকারিতা

You are currently viewing ব্যাঘ্রাসন এর উপকারিতা
ব্যাঘ্রাসন

Photo by Li Sun from Pexels

1. মেরুদণ্ডের নমনীয়তা বাড়ায় – ব্যাঘ্রাসন মেরুদণ্ডকে তরঙ্গের মতো উপায়ে স্থানান্তরিত করে; এটি ইন্টারভার্টিব্রাল জয়েন্টগুলি আলগা করে এবং মেরুদণ্ডের তরল দ্বারা ভাল লুব্রিকেট করে। অতএব, মেরুদণ্ড কোমল এবং নমনীয় হয়ে যায়।

2. টোনস এবং সোথস সায়াটিক এবং মেরুদণ্ডের স্নায়ু – পেছনের খিলানের পরে পা প্রসারিত করা একই সাথে সায়্যাটিক এবং মেরুদণ্ডের স্নায়ুগুলিকে পুনরুজ্জীবিত করে।

3. স্যাক্রাল চক্রকে সক্রিয় করে তোলে – উপরের দিকে তাকানোর সময়, আপনার পিঠটি এই আসনে নীচের দিকে চলে যায় যা স্যাক্রাল চক্রের আসনের চারপাশে একটি শক্তিশালী লুপ তৈরি করে এবং এটি ভারসাম্য বজায় রাখে। একটি ভারসাম্য ধর্মীয় চক্র আপনার খাদ্যকে সঠিকভাবে হজম করতে দেয়, আপনাকে আনন্দ দেয়, চলাফেরা করে এবং সৃজনশীলতা দেয়।

4. মহিলা প্রজনন সিস্টেমকে শক্তিশালী করে – গর্ভাবস্থার পরে মহিলাদের জন্য বাঘের ভঙ্গি বিশেষত সুপারিশ করা হয়। এটি মহিলা প্রজনন ব্যবস্থাকে টোন এবং শক্তি জোগায় এবং এই অঞ্চলে পেশীগুলিকে শক্তিশালী করে। যাইহোক, এটি বহু জন্মের সাথে মহিলাদের প্রজনন স্বাস্থ্য পুনরুদ্ধার করে।

5. পেটের রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে – এই আসনের মধ্যে পা বাড়ানো এবং নিম্নতর হ্রাস করা এবং পেটের অঞ্চলটি শিথিল করে; পেটের তীব্রতার কারণে, পেটের পেশীগুলিতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তা ছাড়া বর্ধিত প্রচলন; সম্পর্কিত অঞ্চলের অঙ্গ থেকে প্রতিক্রিয়া উন্নত।

6. ওজন হ্রাস করে – সক্রিয় বিপাকগুলি হিপস, উরু, পেট এবং কোমরের চারপাশে অতিরিক্ত ফ্যাট জ্বালিয়ে দেয়। সুতরাং, ওজন হ্রাস করে এবং দীর্ঘমেয়াদে একজনকে স্বাস্থ্যকর করে তোলে।

6. মনকে রিল্যাক্স করে – মাথার উপরের এবং নীচে চলাচল মাথাটি সমর্থন করে এমন ঘাড় থেকে উত্তেজনা মুক্ত করে। মাথার দোলের চলন শিথিলতা জাগায় এবং শেষ পর্যন্ত মনকে শান্ত করে।

ব্যাঘ্রাসন
Photo by Andrea Piacquadio from Pexels

ব্যাঘ্রাসন এর সতর্কতা

  • গত কয়েকমাসে তলপেটে ব্যথা, পোঁদ, ঘাড়ে এবং হাঁটুতে আঘাত পাওয়া অনুশীলনকারীদের বাঘের ভঙ্গি করা থেকে বিরত থাকা উচিত।

  • পিঠে, জরায়ু, স্পনডিলাইটিস অবস্থায় একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন; বা যোগ্য শিক্ষকের পরিচালনায় অনুশীলন করুন।

  • গর্ভাবস্থায়, বাঘগ্রাসন করা এড়ানো উচিত।

  • দক্ষ প্রশিক্ষকের দ্বারা পরিচালিত হওয়ার সময় হার্টের অবস্থাযুক্ত লোকদের হালকা হওয়া উচিত; হার্নিয়ার রোগীরাও এড়িয়ে চলে।

ব্যাঘ্রাসন এর পদক্ষেপ

  • বিড়ালের ভঙ্গিতে আসুন (মারিজারিজনা); সোজা দেখুন এবং আপনার শরীর শিথিল করুন।

  • এখন, আপনার পিছনটি নীচের দিকে খিলান করুন এবং আপনার ডান পা পিছনে সোজা করুন। এটি দোল।

  • তারপরে, আপনার ডান হাঁটু বাঁকুন এবং সিলিংয়ের দিকটি দেখার জন্য আপনার মাথাটি উপরে তুলুন। ডান পা আরও উপরে বাঁকুন এবং এর এককটি মাথার পিছনে দিকে নির্দেশ করুন।

  • এখানে বজায় রাখুন এবং আপনার শ্বাস ধরে।

  • এর পরে, আপনার বাঁকটি ডান পাটি সোজা করুন এবং পোঁকের নীচে এটি দোল করুন। একই সাথে, আপনার মাথাটি নীচে নামান, কপালটি একটি পিছনে উপরের বক্ররেখার সময় ডান হাঁটিকে সুইংয়ের সাথে স্পর্শ করে।

  • এখানে থাকুন এবং কয়েক সেকেন্ডের জন্য বাইরে শ্বাস বজায় রাখুন।

  • তারপরে, আবার পাটি ধরুন, এটি সোজা করুন এবং আলতো করে প্রসারিত করুন। শেষ অবধি, ডান হাঁটুটি তলদেশের নীচে আবার প্রাথমিক মার্জারিয়াসনে ফিরিয়ে আনুন।

  • বাম পা দিয়ে একইভাবে পুনরাবৃত্তি করুন
ব্যাঘ্রাসন এর প্রাথমিক পরামর্শ
  • উপরের দিকে পিছনে খিলান করার সময়, আপনার উরুটি বুকের সাথে স্পর্শ করে এবং আপনার পা মাটিতে স্পর্শ না করে তা নিশ্চিত করুন।

  • শুরুর দিকে শরীর শক্ত হয়ে যাওয়ার কারণে কিছু অনুশীলনকারীদের একসাথে আশান পূর্ণ করা কঠিন হয়ে পড়ে; এখানে একজনের নিজের শরীরের সীমাটি জানা উচিত এবং অত্যধিক পরীক্ষা করা এড়ানো উচিত।

প্রপস এবং পরিবর্তনসমূহ
সীমাবদ্ধ কাঁধে চলাচলকারী প্র্যাকটিশনাররা গোড়ালিটির চারপাশে একটি চাবুক আবৃত করতে পারে; এখন, হাতের নাগালের হাত বাড়িয়ে, কেউ সহজেই এই আসনটি অনুশীলন করতে পারেন।
কড়া হ্যামস্ট্রিং এবং হিপ জয়েন্টের সাথে অনুশীলনকারীরা; প্রাচীর সমর্থন ব্যবহার করতে পারেন, তারা প্রাচীরের উপরে হাঁটু রেখে আরও বেশি প্রসারিত করতে পারে।

এই প্রকরণটি প্রসারিতের প্রভাবকে আরও গভীর করে। এটিতে উত্থিত লেগের পাটি হাত দিয়ে ধরে সিলিংয়ের দিকে প্রসারিত করা হয়, লক্ষ্য করে একটি উল্টা-ডাউন অবস্থানে পা সোজা করা।

২.ব্যাঘ্রাসন, পা স্পর্শকারী মাথা
এমন একটি অবস্থানে যেখানে ডান পায়ের একা মাথার পিছনের দিকে মুখ করে; ডান পায়ের একা রেখে আপনার মাথার পিছনে স্পর্শ করার চেষ্টা করুন।

যতক্ষণ আপনি নিজের নিঃশ্বাস ধরে রাখতে পারেন ততক্ষণ বজায় রাখুন এবং তারপরে উপরে বর্ণিত উপায়ে ফিরে আসতে পারেন।

৩.ব্যাঘ্রাসন, মাথায় পা বিশ্রাম
এই প্রকরণটি প্রথমটির মতোই তবে এখানে মাটিতে পা রেখে বিশ্রাম নেওয়া হয়; অনুশীলনকারীদের হাত এবং এক হাঁটুতে তাদের দেহ ভারসাম্যপূর্ণ করা উচিত।

Leave a Reply