মটরশুটি খাওয়ার উপকারিতা

You are currently viewing মটরশুটি খাওয়ার উপকারিতা
Image by Ruslana Babenko from Pixabay

মটরশুটির স্বাস্থ্য উপকারিতা যা সারা বিশ্বে বহু মানুষকে হতবাক করে ওজন হ্রাস করার জন্য। মটরযুক্ত ফাইবার সামগ্রী অবশ্যই আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করবে। ফাইবার পেট ভরাতে এবং তৃপ্তি আনতে সহায়তা করবে। মটর খাওয়ার পরে আপনার পেটে পুরো অনুভূতি কয়েক ঘন্টা স্থায়ী থাকবে যাতে আপনি এমন কোনও খাদ্য অভ্যাস অনুভব করবেন না যা ওজন বাড়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। প্রোটিন সমৃদ্ধ মটর, ক্যালরিও কম এবং ফ্যাট কম যারা তাদের ওজন পরিচালনা করতে চান তাদের পক্ষে দুর্দান্ত পছন্দ হবে।

হৃদরোগ প্রতিরোধ

হৃদরোগ প্রতিরোধ

গবেষণার ভিত্তিতে প্রক্রিয়াজাত মাংস এবং লাল মাংস খাওয়ার বৃদ্ধি করে এই রোগের এই ঝুঁকি বাড়ায়। প্রোটিন গ্রুপ হিসাবে মটর নির্বাচন করা একটি স্বাস্থ্যকর পছন্দ হবে যা প্রতিদিন খাওয়ার পরামর্শ দেওয়া হয় যেহেতু তারা হ্রাস করতে পারে হৃদরোগের ঝুঁকি কার্ডিওভাসকুলার রোগের বর্ধিত ঝুঁকির সাথে সম্পর্কিত। এই সুবিধাটি মটর এর আঁশযুক্ত উপাদান দ্বারা পরিবেশন করা হয় যা রক্তনালী এবং হৃদযন্ত্রের কোলেস্টেরল প্রবেশ করতে বাধা দিতে পারে

ক্যান্সারের ঝুঁকি হ্রাস

গবেষণা অনুসারে, মটর খাওয়া কলোরেক্টাল ক্যান্সার এবং প্রোস্টেট ক্যান্সারের নিম্ন ঝুঁকির সাথে যুক্ত। ডাহল এবং স্টুয়ার্টের দ্বারা পরিচালিত আরেকটি গবেষণায় দেখা গেছে যে মটায় পাওয়া ডায়েটরি ফাইবারগুলি নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করতে পারে এটি কারণ মটর উচ্চ স্তরের অ্যান্টিঅক্সিডেন্টস এবং ফাইটোকেমিক্যালস ধারণ করে, যা সক্রিয় উপাদান যা ক্যান্সার প্রতিরোধের সাথে সম্পর্কিত

ডায়াবেটিস প্রতিরোধ

মটর হ’ল এমন খাবারগুলি যা জিআই বা গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে, চিনির তুলনায় রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ায় কী করে সেই খাবারের উপর ভিত্তি করে। লো-জিআই জাতীয় খাবার যেমন ডাল এবং অন্যান্য লিগমগুলি রক্তে গ্লুকোজের ধীরে ধীরে মুক্তি দেয় তাই খাবার পরেও রক্তে শর্করার মাত্রা বাড়বে না। ডায়াবেটিসে আক্রান্ত বা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি রয়েছে এমন লোকেরা, মটর জাতীয় স্বল্প জিআই খাবারগুলি বিশেষ পছন্দ হয় বিশেষত আপনার যদি প্রোটিন গ্রহণ করতে হয়। ডালতে থাকা ফাইবার উইগিচ সিগার বা মাড়ের হজমের হার কমিয়ে গ্লুকোজ শোষণে সহায়তা করতে পারে, এ কারণেই মটর রক্তের গ্লুকোজের মাত্রা ধরে রাখতে উপকারী।

স্বাস্থ্যকর ত্বক

স্বাস্থ্যকর ত্বক হ’ল লোকেরা যা চায় এবং আজকাল আমরা স্বাস্থ্যকর ত্বক রাখার জন্য অনেকগুলি উপায় চেষ্টা করেছি। মটরগুলিতে না শুধুমাত্র প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ থাকে তবে এতে উচ্চ ভিটামিন সি রয়েছে যা ত্বকের ক্ষতিকে রোধ করতে পারে

প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা

মটরশুটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য খনিজ যেমন তামা, আয়রন, দস্তা এবং ম্যাঙ্গানিজ থাকে যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই পদার্থগুলি রোগ প্রতিরোধক কোষকে শরীরে প্যাথোজেন বা ফ্রি র‌্যাডিকাল প্রভাবের প্রতি অ্যান্টিবডি তৈরি করতে এবং প্রতিক্রিয়া তৈরি করতে উত্সাহ দেয়।

কোষ্ঠকাঠিন্য রোধ

মটরশুটিতে হাইড ফাইবার থাকে যা হজমের জন্য গুরুত্বপূর্ণ। ফাইবার মলটিতে বাল্ক যোগ করবে এবং কোলনকে পাস করা সহজ করবে। এ কারণেই এ জাতীয় মটর জাতীয় শাকসব্জী খেলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারে।

স্বাস্থ্যকর হাড়

মটরশুটিতে কিছু পরিমাণে ক্যালসিয়াম থাকে যা স্বাস্থ্যকর হাড় বজায় রাখতে গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর গর্ভাবস্থা

মটরশুটির মধ্যে ফোলেট উপাদান নবজাতকের শিশুর স্বাস্থ্যকর গর্ভাবস্থা রাখতে এবং নিউরাল টিউব ত্রুটি রোধ করার ক্ষমতা রাখে তা ক্লিনিকভাবে প্রমাণিত। মটর গর্ভাবস্থাকালীন মায়ের খাওয়া বাঁচায় এবং এটি প্রোটিনের একটি দুর্দান্ত উত্স যা গর্ভবতী মায়ের পেটে হজমের ক্রিয়া বাড়িয়ে তুলতে পারে।

স্বাস্থ্যকর চোখ

স্বাস্থ্যকর চোখ

ডাল ভিটামিন এ এর ​​পাশাপাশি বিটা ক্যারোটিনও উচ্চমাত্রায় থাকে যা স্বাস্থ্যকর চোখ এবং নরমার দৃষ্টিশক্তি রাখে উপকারী। এটি বয়স্ক ম্যাকুলার অবক্ষয় এবং চ্যাটারাক্ট থেকে বৃদ্ধদেরও রোধ করতে পারে।

কীভাবে নির্বাচন করবেন এবং স্টোর করবেন?

দমকা, কুঁচকানো, হলুদ বা বেশি পরিপক্ক মটর কেনা থেকে এড়িয়ে চলুন।

মটরশুটি ফ্রিজে রাখা উচিত বিশেষত উদ্ভিজ্জ পাত্রে যা উচ্চ আর্দ্রতা থাকে। এগুলি 3 – 4 দিনের জন্য ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। ।

আপনার সালাদ, স্যুপে মটর যোগ করুন বা মাংস, হাঁস-মুরগি বা মাছের মতো অন্যান্য প্রোটিনের সাথে একত্রে ডিশ হিসাবে সেবন করুন।

মটর এর পার্শ্ব প্রতিক্রিয়া
মটরশুটি
Image by piviso from Pixabay

আমরা যে খাদ্য গ্রহণ করি তা প্রতিটি খাবারের সাথে কিছুটা পার্শ্ব-প্রতিক্রিয়া যুক্ত থাকে এবং এতে কোনও বিস্ময় নেই যে মটর জাতীয় নিয়ন্ত্রণহীন সেবনও একজনের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

তাদের ভারী ব্যবহারের সাথে যুক্ত হওয়ার একটি প্রধান পার্শ্ব প্রতিক্রিয়া হ’ল আপনার সিস্টেমে ভিটামিন কে এর ক্রমবর্ধমান স্তর। যদিও আপনার হাড়গুলি সুস্থ রাখার ক্ষেত্রে এই ভিটামিনটি বেশ প্রয়োজনীয়, এর ফলে ধীরে ধীরে ক্ষত মেরামত এবং ভারী রক্ত ক্ষয় হতে পারে।

উচ্চ ডায়েটরি ফাইবার সামগ্রী আপনার স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। 

লাইনটি হ’ল আপনি যা খাচ্ছেন তা বিবেচনা না করে আপনার গ্রাহককে অবশ্যই খেয়াল করুন। যদিও মটর আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী হতে পারে, তবুও আপনার পক্ষে ভারসাম্যযুক্ত ডায়েট খাওয়ানো আরও গুরুত্বপূর্ণ যা সব কিছুর সঠিক পরিমাণে থাকে।

অনেক পুষ্টিকর ও অ্যান্টিঅক্সিডেন্টে

(170-গ্রাম) মটরশুটিতে  62 ক্যালোরি রয়েছে।

এই ক্যালোরিগুলির প্রায় 70% কার্বস থেকে আসে এবং বাকিগুলি প্রোটিন এবং অল্প পরিমাণ ফ্যাট  সরবরাহ করে।

মটরের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে ফাইবার ছাড়াও আপনার প্রয়োজন প্রতিটি ভিটামিন এবং খনিজ থাকে।

170-গ্রাম) নিম্নলিখিত পুষ্টি সরবরাহ করে

ক্যালোরি: 62

কার্বস: 11 গ্রাম

ফাইবার: 4 গ্রাম

প্রোটিন: 4 গ্রাম

ভিটামিন এ: আরডিআইয়ের 34%

ভিটামিন কে: আরডিআইয়ের 24%

ভিটামিন সি: আরডিআইয়ের 13%

থায়ামাইন: আরডিআইয়ের 15%

ফোলেট: আরডিআই এর 12%

ম্যাঙ্গানিজ: আরডিআইয়ের 11%

আয়রন: আরডিআইয়ের 7%

ফসফরাস: আরডিআইয়ের 6%

Leave a Reply