মসুর ডালের উপকারিতা ও অপকারিতা

You are currently viewing মসুর ডালের উপকারিতা ও অপকারিতা
Image by martaposemuckel from Pixabay

মসুরের স্বাস্থ্য সুবিধার মধ্যে রয়েছে সুস্থ গর্ভাবস্থা, শক্তির মাত্রা বাড়ানো, অন্ত্রের নিয়মিততা বৃদ্ধি, ওজন কমানো, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা, এবং ক্যান্সার প্রতিরোধ করা। অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে কোলেস্টেরলের মাত্রা হ্রাস করা, হৃদরোগের ঝুঁকি হ্রাস করা, একটি আদর্শ রক্তের টনিকিটি বজায় রাখতে সাহায্য করা এবং রক্তনালী এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধ করা।

মসুর ডাল একটি আশ্চর্যজনক স্বাস্থ্যকর খাবার যা আশ্চর্যজনকভাবে অনেক মানুষ এর সুবিধা নেয় না। যাইহোক, তাদের আপেক্ষিক সামর্থ্য এবং প্রাপ্যতা তাদের খাবারের পছন্দের তালিকায় তাদের উচ্চতর হওয়া উচিত, কারণ এগুলি আপনার ইচ্ছার জন্য বিভিন্ন রেসিপিগুলিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে। এগুলি শিমের মতো শুঁড়িতে জন্মে, তবে তুলনামূলকভাবে প্রস্তুত করা সহজ।

কিন্তু রান্নায় তাদের বহুমুখিতা একমাত্র কারণ হল যে আপনার বেশি মসুর ডাল ব্যবহার করা উচিত, কারণ সেগুলি পুষ্টির পাওয়ারহাউজগুলি কম যা আপনার দৈনন্দিন প্রয়োজনীয়তাগুলি সহজ করতে পারে। আসুন দেখে নেওয়া যাক মসুর ডাল কি পুষ্টি দিতে পারে।

1. একটি স্বাস্থ্যকর গর্ভাবস্থা প্রচার করে
গর্ভাবস্থা সব মসৃণ নৌযান নয়, বিশেষ করে যদি মায়ের অজান্তে বা পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করতে অক্ষম হয়। গর্ভাবস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টিগুলির মধ্যে একটি হল ফলিক অ্যাসিড, যা মস্তিষ্কের সুস্থ বিকাশ নিশ্চিত করে এবং নিউরাল টিউব ত্রুটি এড়ায়। উপরন্তু, যেসব মহিলা তাদের গর্ভাবস্থায় পর্যাপ্ত ফলিক অ্যাসিড পরিপূরক/ গ্রহণ করে তাদের অকাল প্রসবের সম্ভাবনা নেই এবং স্পিনা বিফিডার বিকাশকেও বাধা দেয়।

2. অন্ত্রের নিয়মিততা প্রচার করুন

আপনি যদি নিয়মিত কোষ্ঠকাঠিন্যে ভোগেন, তাহলে মসুর ডাল আবার আপনাকে সহায়তা দিতে পারে। মসুর ডালের নিয়মিত ব্যবহার নিয়মিততা উন্নীত করতে সাহায্য করে, কারণ এর মধ্যে থাকা ফাইবার বাল্ক বর্জ্যকে সাহায্য করে এবং কোলনে অতিরিক্ত পানি পুনরুদ্ধার রোধ করে। যেহেতু জল পুনরায় শোষিত হয়, মল আরো এবং আরও কমপ্যাক্ট হয়ে যায়, যার ফলে এটি বের করা আরও কঠিন হয়ে পড়ে। আজকাল গড় ব্যক্তি তার খাদ্যে পর্যাপ্ত ফাইবার পায় না দেখে, মসুর ডাল নিজেকে একটি সুস্বাদু বিকল্প হিসাবে প্রমাণ করতে পারে।

3. মসুর ডাল শক্তি স্তর বৃদ্ধি করতে পারে

ক্রমাগত দুর্বল শক্তির মাত্রাগুলির একটি কারণ নিম্ন রক্তের আয়রন, যেহেতু এটি হিমোগ্লোবিনের একটি অপরিহার্য অংশ, হিমোগ্লোবিন লোহিত রক্ত কণিকাকে সঠিকভাবে অক্সিজেন করতে সাহায্য করে এবং দুর্বল অক্সিজেনশনের ফলে সৃষ্ট অলসতা দূর করতে সাহায্য করে। বিশেষ করে মহিলাদের পুরুষদের তুলনায় উচ্চতর আয়রনের চাহিদা রয়েছে, যা মসুর ডালকে একটি চমৎকার এবং সাশ্রয়ী মূল্যের নন-হিম লোহার উৎস হিসাবে পরিণত করে। নন-হেম আয়রনও ভেগানদের পছন্দের প্রকার, এবং আপনার প্রয়োজনীয় দৈনিক খাওয়ার 30% এরও বেশি সরবরাহ করে।

মসুর ডালের উপকারিতা
Image by Jerzy Górecki from Pixabay

4. মসুর ডাল ওজন কমানোর জন্য দরকারী
কোন বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন ওজন কমানোর রেসিপি কি এবং আপনাকে বলা হবে আপনার ক্যালোরি সীমিত করা এবং অত্যন্ত পুষ্টিকর খাবার খাওয়া। মসুর ডাল এই উদ্দেশ্যে অত্যন্ত উপযোগী কারণ এক কাপ আকারে মাত্র 230 ক্যালোরি রয়েছে, তবুও এটি ভরাট করার জন্য অত্যন্ত ভরাট। এছাড়াও, ফাইবার এবং প্রোটিনের উপস্থিতির জন্য ধন্যবাদ, ক্ষুধা মূলত ঘন্টার জন্য ভোঁতা হয়ে যায়। বিরক্তিকর আকাঙ্ক্ষাকে বিদায় বলুন যা এমনকি সবচেয়ে নিবেদিত ডায়েটারদেরও লাইনচ্যুত করে।

5. ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে

বিশ্বাস করা হয় যে ক্যান্সারের একটি বড় দিক উৎপন্ন মুক্ত মৌলিক ক্ষতির সাথে যুক্ত, যা ব্যাখ্যা করে যে কেন প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন ভেগান ডায়েটে ক্যান্সার নির্ণয়ের কম প্রতিবেদন করা হয়। যদিও মসুর ডালে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, সেগুলিতে অল্প পরিমাণে খনিজ সেলেনিয়াম থাকে, যা ক্যান্সার প্রতিরোধে অনন্য ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, সেলেনিয়াম যে হারে টিউমার বাড়তে পারে তা দমন করে, কখনও কখনও এটি বন্ধ করে দেয় যাতে প্রতিরোধ ব্যবস্থা স্বাভাবিকভাবেই এটি থেকে মুক্তি পেতে পারে। সেলেনিয়াম লিভারের ডিটক্সিফিকেশন সম্ভাব্যতা বাড়ায়, প্রক্রিয়ায় কিছু ক্যান্সার প্রচারকারী যৌগকে অপসারণকে শক্তিশালী করে। যেহেতু সেলেনিয়াম প্রায়ই খাবারে খাদ্য নয়, মসুর ডাল আপনার খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত।

6. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করুন

দরিদ্র মানের খাবার সর্বত্র আছে, কিন্তু সৌভাগ্যক্রমে ভাল খাবার এত দূরে নয়। রক্তের শর্করা নিয়ন্ত্রণের জন্য মসুর ডাল একটি চমৎকার বিকল্প, কারণ এতে সহজ দ্রুত হজমকারী কার্বোহাইড্রেট থাকে না, কিন্তু ধীর পাচনশীল জাত থাকে। এটি, উচ্চ ফাইবার সামগ্রীর সাথে রক্তে শর্করার প্রবেশের হারকে পিছিয়ে দেয় এবং একটি আদর্শ দৃশ্যের অনুমতি দেয়। আপনি জিজ্ঞাসা এই দৃশ্যকল্প কি? একবারে রক্তে সামান্য চিনি প্রবেশ করার অনুমতি দিয়ে, ইনসুলিনের সঠিকভাবে কাজ করার এবং আসলে গ্লুকোজকে পেশী এবং লিভারের কোষে বন্ধ করার একটি ভাল সুযোগ রয়েছে, যেমন চর্বি বিরোধী। এছাড়াও, কার্বোহাইড্রেট থেকে আরও ক্যালোরি জ্বালানি হিসাবে পোড়ার সম্ভাবনা রয়েছে, যা অতিরিক্ত গ্রহণ থেকে স্পিলওভার প্রতিরোধে সহায়তা করে।

7. কোলেস্টেরল কমাতে পারে
প্রকৃতিগতভাবে, মসুর ডাল অত্যন্ত স্বাস্থ্যকর, চর্বি কম এবং কার্যত শর্করাবিহীন, যখন ফাইবার বেশি থাকে। এটি খাদ্যকে অত্যন্ত হৃদয়বান করে তোলে, কিন্তু মসুর ডাল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে যা ইতিমধ্যেই বেশি। অনেক কোলেস্টেরল ঔষধ কোলেস্টেরল উৎপাদনে জড়িত একটি এনজাইমকে ব্লক করতে কাজ করে, কিন্তু সেগুলি তাদের অসংখ্য স্বাস্থ্য প্রভাবের জন্য কুখ্যাত। কপার, একটি খনিজ যা শাকগুলিতে পাওয়া যায়, একই ক্রিয়াকলাপের অধিকারী, তবে সাধারণত সাধারণ ব্যবহারের মাত্রায় খুব নিরাপদ। আমরা আশা করি না যে এটি অলৌকিকভাবে আপনার কলেস্টেরলকে প্রতি সপ্তাহে একাধিক সংখ্যার দ্বারা কমিয়ে দেবে, কিন্তু সামঞ্জস্যপূর্ণ ব্যবহার সময়ের সাথে একটি উন্নত প্রোফাইল পাওয়া উচিত।

8.রক্তনালী এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধ করুন

এটি রক্তনালীর দেয়ালে প্লেক জমা হওয়া, যা হৃদরোগ এবং স্ট্রোকের একটি প্রধান অবদানকারী কারণ। মসুর, তাদের উচ্চ মাত্রার ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের জন্য ধন্যবাদ, এই অক্সিডেটিভ প্রক্রিয়াটি ঘটতে বাধা দেয় এবং রক্তনালীর দেয়ালে মোটা ফলকগুলির আনুগত্যকে বাধা দেয়। এথেরোস্ক্লেরোসিস একটি শক্তিশালী প্রদাহজনক লিঙ্ক বলে পরিচিত।

মসুরের পুষ্টির তথ্য

প্রতি 1 কাপ পরিবেশন আকার (রান্না করা)

ক্যালোরি: 250-300
মোট চর্বি-0.5 গ্রাম
মোট কার্বোহাইড্রেট-23-25 গ্রাম
ফাইবার -4-9 গ্রাম
প্রোটিন -12 গ্রাম
মলিবডেনাম -330% আরডিএ
ফোলেট -90% আরডিএ
তামা -56% আরডিএ
ফসফরাস -51% আরডিএ
ম্যাঙ্গানিজ -49% আরডিএ
আয়রন -37% আরডিএ
প্যানটোথেনিক অ্যাসিড -25% আরডিএ
জিঙ্ক -23% আরডিএ
ভিটামিন বি 6 -21% আরডিএ
পটাসিয়াম -21% আরডিএ
অল্প পরিমাণে সেলেনিয়াম

মসুর ডাল
Image by Ulrike Leone from Pixabay

মসুর ডালের অপকারিতা

ডাল আমাদের দৈনন্দিন প্রোটিনের অনেক চাহিদা পূরণ করতে পারে। ডালগুলি প্রোটিনের দৈনন্দিন চাহিদা মেটাতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ সেগুলি স্বাদে চমৎকার এবং দামে সস্তা। মাংসের দৈনিক চাহিদার প্রায় 15 থেকে ২৫ শতাংশ মেটাতে সক্ষম, এই ডালগুলি দেশের কৃষি জমির মাত্র ৫–7 শতাংশে চাষ করা হয়, যার চাহিদা মেটাতে আমদানির সহায়তা প্রয়োজন। ভারত, কানাডা, অস্ট্রেলিয়া, তুরস্ক এবং নেপাল থেকে প্রতি বছর 2,001 কোটি টাকার ডাল আমদানি করা হয়। ডালের ক্রমবর্ধমান চাহিদার সুযোগ নিয়ে এক ধরনের অসাধু ব্যবসায়ী ডালে কেমিক্যাল এবং রং মিশিয়ে ওজন বৃদ্ধির জন্য পানিতে মিশ্রিত ভেজা ডাল বিক্রি করছে। ডালের সাথে কাপড়ের ক্ষতিকর রং মিশিয়ে ডাল তৈরি করা হচ্ছে  বিক্রির আশায় রাসায়নিক, ক্ষতিকারক রং, হুদুল এবং তেলের সাহায্যে মেশিনের মাধ্যমে ডাল কমানো হচ্ছে।  যা মানব দেহের জন্য মোটেও স্বাস্থ্যকর নয় 

লাল মসুরের ত্বকের উপকারিতা
মসুর
Image by Alexandr Ivanov from Pixabay

লাল মসুর বা মসুর ডাল দীর্ঘদিন ধরে একটি নির্ভরযোগ্য সৌন্দর্য উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। আপনি এটি আপনার নিয়মিত ফেস প্যাকের মধ্যে অন্তর্ভুক্ত করুন বা সাপ্তাহিক ব্যবহারের জন্য এটি দিয়ে একটি বডি স্ক্রাব প্রস্তুত করুন, আপনি প্রতিটি উপায়ে একটি সুস্থ এবং সুন্দর ত্বক পেতে পারেন। আমাদের ত্বকে লাল মসুর ডালের ইতিবাচক প্রভাবগুলি নিম্নরূপ:

1. লাল মসুরে অ্যান্টিঅক্সিডেন্ট কোষ এবং টিস্যুর ক্ষতি কমিয়ে বার্ধক্যকে ধীর করে,


2. মসুর ডাল সান্টান দূর করে এবং তাদের শক্তিশালী ভিটামিন সি উপাদান দিয়ে ত্বকের রঙ হালকা করে


3. এগুলির মধ্যে থাকা প্রয়োজনীয় পুষ্টিগুলি ত্বককে ভিতর থেকে পুষ্ট করে এবং শুকনো দাগ দূর করে,


4. লাল মসুর ডাল একটি দুর্দান্ত প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাজ করে যা ত্বককে পরিষ্কার, কোমল এবং উজ্জ্বল করে,


5. তারা ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে, এইভাবে ব্রণ, ব্রেকআউট এবং দাগ প্রতিরোধ করে
মসুরের এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্য ত্বকের ছিদ্র শক্ত করার পাশাপাশি ত্বকের স্থিতিস্থাপকতা ফিরিয়ে আনতে সাহায্য করে

Leave a Reply