মুলার উপকারিতা ও অপকারিতা

You are currently viewing মুলার উপকারিতা ও অপকারিতা
Image by Kerstin Riemer from Pixabay

মূলা বা রাফানাস স্যাটিভাস ব্রাসিক্যাসি পরিবারভুক্ত একটি মূল উদ্ভিজ্জ। এটি ক্রুসিফেরাস শাকসব্জির পরিবারের অন্তর্ভুক্ত এবং এই পরিবারের অন্যান্য সদস্যের মতো বৈশিষ্ট্যযুক্ত তেলও রয়েছে যা এর তীব্র গন্ধের উত্স। বিশ্বজুড়ে বিভিন্ন জাতের মূলা রয়েছে এবং এগুলির আকার, রঙ এবং ওজন যেমন ডাইকন হোয়াইট মুলা, গোলাপী মূলা, জ্লাতা মূলা, তরমুজ মূলা ইত্যাদি বিভিন্নরকম ishes আপনি কাঁচা, রান্না করা, আচারযুক্ত খাওয়া যেতে পারেন এমনকি আপনি মূলার রস পান করতে পারেন।

মুল্যের পুষ্টির মান

প্রতি 100 গ্রাম প্রতি মুল্যের পুষ্টির মান
মূলা পুষ্টিকর এবং ভিটামিন সমৃদ্ধ এবং আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা হলে প্রচুর উপকার পাবেন। মূলা খুব কম ক্যালোরিযুক্ত এবং কোনও কোলেস্টেরল নেই। এগুলিতে প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবার থাকে। মুলা ভিটামিন সি সমৃদ্ধ যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করার জন্য প্রয়োজনীয় এবং এটি বিভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন উদ্দেশ্যে কাজ করে। মূলায় পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ থাকে তবে ফোলেটও প্রচুর পরিমাণে উপস্থিত থাকে।

প্রতি 100 গ্রামে মূলা পুষ্টির তথ্য

ক্যালোরি 16

মোট চর্বি  0.1 গ্রাম

সোডিয়াম  39 মিলিগ্রাম

পটাশিয়াম  233 মিলিগ্রাম

সব কারবহাইড্রেড  3.4 গ্রাম

প্রোটিন  0.7 গ্রাম

মুলায় ভিটামিন এবং খনিজ উপস্থিত রয়েছে

 

ক্যালসিয়াম  0.02

 

ভিটামিন সি  24%

 

আয়রন  1%

 

ভিটামিন বি -6  5%

 

ম্যাগনেসিয়াম  2%

মুলার উপকারিতা
Image by Joseph Fulgham from Pixabay

মুলার উপকারিতা

নীচে উল্লেখ করা হল মুলার সর্বোত্তম স্বাস্থ্য সুবিধা। বিভিন্ন ধরণের মূলা যেমন সাদা মূলা, লাল মূলা, গোলাপী রডসিহ এবং হলুদ মূলা হিসাবে উপলব্ধ এবং প্রতিটি একেকরকম বিভিন্ন স্বাস্থ্য বেনিফিট সরবরাহ করে।

জন্ডিসে মূলার উপকার -জন্ডিসের জন্য মূলা ব্যাপকভাবে একটি প্রাকৃতিক প্রতিকার হিসাবে বিবেচিত এবং মুলা পাতা এক্ষেত্রে সবচেয়ে কার্যকর। জন্ডিস সমস্যার জন্য মূলার রস ভাল কারণ এটি শক্তিশালী ডিটক্সাইফাইং প্রভাব এবং টক্সিন এবং রক্ত নির্মূল করতে সহায়তা করে এবং এইভাবে রক্তকে বিশুদ্ধ করতে সহায়তা করে। মুলি জন্ডিস নিয়ন্ত্রণে কার্যকর কারণ এটি বিলিরুবিন অপসারণ করতে এমনকি এর উত্পাদন নিয়ন্ত্রণ করে। মূলা অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে জন্ডিসে আক্রান্ত ব্যক্তিদের লোহিত রক্তকণিকা ভেঙে যাওয়া রোধ করতেও সহায়তা করে।

মূত্রনালীর সংক্রমণের জন্য মূলা – মুলা মূত্রবর্ধক বৈশিষ্ট্যযুক্ত এবং তাই প্রস্রাব উত্পাদন উদ্দীপনা দ্বারা কিডনি পরিষ্কার করতে সাহায্য করে। মুলার রস প্রদাহ নিরাময়ে কার্যকর এবং জ্বলন্ত অনুভূতি হ্রাস করে যা কোনও ব্যক্তি প্রস্রাবের সময় অনুভব করতে পারে  মূত্র উত্পাদন উত্সাহিত করে, মূলা মূত্রতন্ত্র বা কিডনিতে যে কোনও সংক্রমণ রোধ করতে সহায়তা করে এবং কিডনির অন্যান্য ব্যাধি রোধেও সহায়তা করে।

বাতের জন্য মুলা ভাল-  মূলাতে উপস্থিত ভিটামিন সি আমাদের দেহে ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে কাজ করে এবং দেহের কার্টিজের কোনও ক্ষতি প্রতিরোধ করে। ভিটামিন সি কোলাজেন গঠনেও সহায়তা করে, এটি আমাদের দেহে কারটিলেজ তৈরি করে দেয় এমন পদার্থ। এইভাবে মুলা সেবন বাতের মতো অবস্থার সূত্রপাত প্রতিরোধ বা বিলম্ব করতে সহায়তা করে।

মুলা ক্যান্সার রোগীদের জন্য ভাল-  আপনার ডায়েটে মুলা অন্তর্ভুক্ত করা কোলন, পেট, অন্ত্র, মৌখিক এবং কিডনি ক্যান্সারের মতো ক্যান্সারের বিভিন্ন স্ট্র্যান্ডের সাথে লড়াই করতে সহায়তা করতে পারে। এটি ভিটামিন সি, ফলিক অ্যাসিড এবং অ্যান্টোসায়ানিনগুলির উপস্থিতির কারণে যা শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টস এগুলি ছাড়াও, মূলাগুলিতে আইসোথিয়োকানেটসও থাকে যা ক্যান্সারযুক্ত কোষগুলির জিনগত পথকে পরিবর্তিত করে এবং অ্যাস্টোটিসিস বা কোষের মৃত্যুর কারণ করে। এটি ক্যান্সার কোষগুলিকে পুনরুত্পাদন করতে বাধা দেয়।

স্বাস্থ্যকর হৃদয়ের জন্য মূলার উপকারিতা- মূলাতে উপস্থিত অ্যান্থোসায়ানিনগুলির অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে যা কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সহায়তা করে। পেরিফেরাল আর্টারি ডিজিজ, হার্ট ফেইলিও এবং এমনকি কিডনির রোগের মতো অন্যান্য প্রভাবগুলিও এটি চেক করতে সহায়তা করে। মূলাতে উপস্থিত অ্যান্থোসায়ানিনগুলি অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ হ্রাস করে বিপাকীয় রক্ত সঞ্চালন এবং কার্ডিওভাসকুলার অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে।

 

ওজন কমাতে মুলার রস  আপনি যদি ওজন হ্রাস করতে চান তবে আপনি মূল্যের খাবারগুলি ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন কারণ এগুলিতে হজম কার্বোহাইড্রেট কম, রাউজেজে উচ্চ পরিমাণ রয়েছে এবং প্রচুর পরিমাণে জল থাকে। এগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার সামগ্রী রয়েছে যা আপনার স্টলে প্রচুর পরিমাণে যুক্ত করে এবং এর সহজ বহিষ্কারের সুবিধার্থে। আঁশযুক্ত সামগ্রী আপনাকে পরিপূর্ণ বোধও করে এবং আপনাকে অত্যধিক পরিহারে বাধা দেয়। এটি আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করে।

রক্তচাপ এবং ডায়াবেটিসে মুলার প্রভাব

মুলায় পটাশিয়াম, একটি ভাসোডিলিটর থাকে যা রক্তনালীগুলি শিথিল করতে এবং রক্ত প্রবাহকে বাড়িয়ে তুলতে সহায়তা করে। এটি রক্তের প্রবাহকে নিয়ন্ত্রণ করে রক্তচাপ হ্রাস করে। মূলা সেবন রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করে না কারণ তাদের গ্লাইসেমিক সূচক কম রয়েছে। মূলা রক্ত প্রবাহে শর্করার শোষণকে নিয়ন্ত্রণ করে এবং তাই ডায়াবেটিস রোগীদের সেবন করা নিরাপদ।

মুলা শ্বাসকষ্টজনিত ব্যাধিগুলিকে নিরাময় করে

মুলার মধ্যে অ্যান্টি-কনজিস্টেটিভ বৈশিষ্ট্য রয়েছে এবং নাক, গলা, উইন্ডপাইপ এবং ফুসফুস জ্বালা রোধ করতে সহায়তা করে। এই জ্বালা মূলত সর্দি, ইনফেকশন, অ্যালার্জি এবং অন্যান্য কারণে হয়। মুলা শ্বসনতন্ত্রকে সংক্রমণ থেকে রক্ষা করতে সহায়তা করে কারণ তারা ভিটামিনের সমৃদ্ধ উত্স এবং জীবাণুনাশক হিসাবে কাজ করতে পারে।

মূলা রোগ প্রতিরোধ ক্ষমতাতে উপকার করে 

মুলায় ভিটামিন সি এর উপস্থিতি শরীরের অনাক্রম্যতা বাড়ানোর জন্য এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে। ভিটামিন সি শরীরের বিপাক নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এবং কোলাজেন গঠনে সহায়তা করে। কোলাজেন রক্তনালীগুলির দেয়াল শক্তিশালী করতে সহায়তা করে এবং বিভিন্ন কার্ডিওভাসকুলার রোগের সূত্রপাতকে প্রতিরোধ করে।

মুলা ব্যবহার

মুলার রস, মাথার ত্বকে ঘষলে খুশকি এবং চুল পড়া চিকিত্সায় সাহায্য করে। মূলা রস এবং জলপাই তেলের মিশ্রণ শুষ্ক ত্বক এবং ফাটলগুলি নিরাময়ে সহায়তা করে। নিয়মিত মুলা খাওয়া খুশকি দূর করতে সাহায্য করে, আপনার চুলকে স্বাস্থ্যকর এবং চকচকে করে তোলে, এমনকি চুলের শিকড়কে শক্তিশালী করে তোলে এবং মাথার ত্বককে স্বাস্থ্যকর করে তোলে। ভাঙা কাঁচা মূলা প্রাকৃতিক ক্লিনজার এবং কার্যকর ফেস প্যাক হিসাবে কাজ করে। মূলা প্রায়শই সালাদ, সাইড ডিশ বা মূল কোর্সে ব্যবহৃত হয় এবং এগুলি কোনও খাবারের মধ্যে একটি নির্দিষ্ট গন্ধ যুক্ত করে।

মুলার অপকারিতা

আমাদের কিডনির জন্য ভাল নাও হতে পারে
মূলা প্রকৃতির একটি মূত্রবর্ধক যার অর্থ এটি আমাদের শরীরে প্রস্রাবের উত্পাদন বাড়িয়ে তোলে এবং আমাদের প্রতি এখনই প্রস্রাব করতে বাধ্য করে।
মূলার এই মূত্রবর্ধক সম্পত্তি আমাদের শরীর থেকে বিষ এবং অন্যান্য অমেধ্য দূর করতে খুব উপকারী এবং কিডনির উপর ভার কমিয়ে দেয়।

যদিও মুলার মূত্রবর্ধক প্রকৃতি আমাদের পক্ষে উপকারী তবে এখনও এগুলিকে সংযম করে খাওয়াই ভাল। কারণ অনেক বেশি মূলা খাওয়া আমাদের শরীরকে অতিরিক্ত জল হারাতে বাধ্য করতে পারে এবং এটি পানিশূন্যতার দিকে নিয়ে যেতে পারে। এটি আমাদের কিডনির জন্যও চাপ তৈরি করতে পারে।

ডিহাইড্রেশন বিপজ্জনক কারণ এই পরিস্থিতিতে আমাদের অঙ্গগুলি জল থেকে বঞ্চিত হয় এবং এটি তাদের কার্যকারিতাটিতে হস্তক্ষেপ করে। আমাদের শরীরের পানির গুরুত্ব সহজেই বোঝা যায় যে আমাদের দেহ প্রায় 60 শতাংশ জল দ্বারা গঠিত এবং মস্তিষ্ক, ফুসফুস, কিডনি, লিভার ইত্যাদির মতো আমাদের সমস্ত গুরুত্বপূর্ণ অঙ্গগুলি প্রায় 70 থেকে 90 শতাংশ জল।

যদিও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে মূলা খুব কার্যকর, তবে এটিও লক্ষ করা উচিত যে অতিরিক্ত পরিমাণে মূলা খাওয়া মোটেও ভাল ধারণা নয়।

কারণ মুলার অত্যধিক সেবন আমাদের রক্তচাপকে অস্বাভাবিক নিম্ন স্তরে হ্রাস করতে পারে এবং এটি হাইপোটেনশন বা নিম্ন রক্তচাপকে বাড়িয়ে তুলতে পারে। হাইপোটেনশনের কয়েকটি সাধারণ লক্ষণ হ’ল ক্লান্তি, হালকা মাথার বমিভাব, বমি বমি ভাব, হতাশা, ক্ল্যামি ত্বক ইত্যাদি

একইভাবে, আপনি যদি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ইতিমধ্যে ওষুধ গ্রহণ করে থাকেন তবে আপনার ডায়েটে মুলা যুক্ত ওষুধ, সাথে হস্তক্ষেপ করতে পারে এবং রক্তচাপকে বিপজ্জনকভাবে নিম্ন স্তরে ফেলে দিতে পারে।

হাইপোগ্লাইসেমিয়ার কারণ হতে পারে

মূলার অত্যধিক সেবন আপনার রক্তে শর্করাকে বিপজ্জনকভাবে নিম্ন স্তরে নামিয়ে আনতে পারে, “হাইপোগ্লাইসেমিয়া” নামে পরিচিত একটি অবস্থার জন্ম দেয়।

হাইপোগ্লাইসেমিয়া এমন একটি অবস্থা যেখানে আমাদের রক্তে চিনির স্তরটি বিপজ্জনকভাবে নিম্ন স্তরে নেমে যায়। হাইপোগ্লাইসেমিয়ার কয়েকটি সাধারণ লক্ষণগুলি হ’ল অতিরিক্ত ঘাম, অতিরিক্ত ক্ষুধা, অজ্ঞানতা, কাঁপুনি, বিভ্রান্তি, ঠোঁটে কণ্ঠস্বর, উদ্বেগ, ঝাপসা দৃষ্টি ইত্যাদি 

এছাড়াও, যদি আপনি ডায়াবেটিস রোগী এবং ইতিমধ্যে এর জন্য ওষুধ গ্রহণ করেন, তবে মূলার অতিরিক্ত মাত্রায় খাওয়ার ফলে ওষুধে হস্তক্ষেপ হতে পারে।

এই কারণে, মাঝারি পরিমাণে মুলা খাওয়ার পরামর্শ দেওয়া হয় এবং যদি আপনি ওষুধে থাকেন তবে প্রথমে আপনার ডাক্তারের সাথে কথা বলাই ভাল।

খুব বেশি আয়রন আমাদের পক্ষে খারাপ

মুলায় আয়রনের উপস্থিতি রক্তাল্পতার চিকিত্সার জন্য এটি বেশ কার্যকর করে তোলে, যা আয়রনের ঘাটতিজনিত কারণে সৃষ্ট এবং এটি মাথা ঘোরা, ক্লান্তি, দুর্বলতা, অনিয়মিত হার্টবিট, মাথাব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদির মতো লক্ষণগুলির অন্তর্ভুক্ত 

তবে, এটি মনে রাখতে হবে যে কেবল অভাব নয়, এমনকি লোহার অতিরিক্ত মাত্রায় গ্রহণ আমাদের স্বাস্থ্যের পক্ষেও খারাপ। আমাদের শরীরে আয়রনের চরম মাত্রা পেটে ব্যথা, ডায়রিয়া, বমিভাব, খিঁচুনি, রক্তে শর্করার মাত্রা হ্রাস, যকৃতের ক্ষতি, অভ্যন্তরীণ রক্তক্ষরণের ঝুঁকি ইত্যাদির মতো লক্ষণগুলির জন্ম দেয় 

কাঁচা মূলা থাইরয়েডের পক্ষে তেমন ভাল নয়

মূলাটিতে “গাইট্রোজেন” নামে আরও একটি যৌগ রয়েছে যা থাইরয়েড হরমোনের সাথে হস্তক্ষেপ করতে পারে এবং থাইরয়েড গ্রন্থির ক্ষতি করতে পারে।

এই পদার্থ “গাইট্রোজেন” রান্না করে সহজেই নিরপেক্ষ হতে পারে।

Leave a Reply