যত বেশি জল খাওয়া, তত বেশি ত্বক উজ্জ্বল হয়-মিথ বা সত্য?

স্বাস্থ্য এবং মঙ্গল সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতার সাথে, লোকেরা তাদের শরীরের জন্য পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার গুরুত্ব ক্রমবর্ধমানভাবে উপলব্ধি করছে। যাইহোক, পানীয় জল আশ্চর্যজনক সৌন্দর্য সুবিধা প্রদান করে বলে পরিচিত কারণ আমাদের ত্বক মূলত 64% জল। বেশিরভাগ সেলিব্রিটিরা উজ্জ্বল এবং নিশ্ছিদ্র ত্বক বজায় রাখার জন্য পর্যাপ্ত জল পান করার শপথ করেন। যদিও অনেকের দ্বারা ত্বককে তারুণ্য এবং উজ্জ্বল রাখার জন্য জলকে একটি সস্তা মাধ্যম হিসাবে বিবেচনা করা হয়, তবে এই দাবিটিকে সমর্থন করার জন্য সামান্য গবেষণা রয়েছে। এছাড়াও, এমন কোনও দাবি নেই যে জল ত্বককে হাইড্রেট রাখে বা অপর্যাপ্ত পরিমাণে জল পান করলে ত্বকে নেতিবাচক প্রভাব পড়ে। অতএব, জল আমাদের ত্বকের জন্য সত্যিই একটি অলৌকিক পানীয় নাকি নিছক একটি মিথ কিনা তা অনুমান করা স্বাভাবিক। খুঁজে বের কর.

যত বেশি জল খাওয়া, তত বেশি ত্বক উজ্জ্বল হয়-মিথ বা সত্য?

ডিহাইড্রেশন আপনার ত্বকের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে
ত্বকের বিভিন্ন ধরনের গঠন যা কোলাজেনকে সমর্থন করে (একটি অপরিহার্য প্রোটিন) কার্যকরভাবে কাজ করার জন্য পানির প্রয়োজন হয়। এইভাবে, শরীরের ডিহাইড্রেশন ত্বকের গুণমান এবং স্থিতিস্থাপকতার উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। হাইড্রেটেড ত্বক মোটা এবং সতেজ দেখায়, শুষ্ক ত্বক নিস্তেজ, প্রাণহীন এবং ছিদ্রগুলি আরও বিশিষ্ট দেখায়। অপর্যাপ্ত জল খাওয়ার ফলে ট্রান্স-এপিডার্মাল ওয়াটার লস (TEWL), যা ত্বকের বাধাকে ক্ষতিগ্রস্ত করে এবং অকাল বার্ধক্যের কারণ হতে পারে। এছাড়াও, ভাল-হাইড্রেটেড ত্বক বলিরেখা এবং সূক্ষ্ম রেখার উপস্থিতি কমিয়ে দেয়, যা একজনকে আরও তরুণ দেখায়। যাইহোক, ময়েশ্চারাইজার এড়িয়ে যাওয়া কোনও বিকল্প নয় যদিও আপনি পর্যাপ্ত জল পান করছেন কারণ ত্বকের অভ্যন্তরীণ এবং বাহ্যিকভাবে হাইড্রেশন প্রয়োজন। জল আপনার ত্বকের বাইরের স্তরগুলিতে হাইড্রেশনের প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না, যা ক্লিনজার ব্যবহার করার পরে শুষ্ক হয়ে যায়।

সঠিক জল গ্রহণ টক্সিন পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে
Image by mohamed Hassan from Pixabay

সঠিক জল গ্রহণ টক্সিন পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে
পানি পান করা শরীর থেকে টক্সিন দূর করে, বিশেষ করে ফ্রি র‌্যাডিক্যাল যা আপনার অন্ত্রের পাশাপাশি ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। যখন আপনার শরীরে টক্সিন জমা হয়, তখন তারা আপনার এপিডার্মিসের ছিদ্রগুলিকে আটকে রাখে এবং ব্রণ এবং ব্রণ সৃষ্টি করে। এছাড়াও, যখন আপনার ত্বকে হাইড্রেশনের অভাব থাকে, তখন তেল গ্রন্থিগুলি আর্দ্রতা হ্রাসের জন্য আরও বেশি সিবাম তৈরি করে, যা ছিদ্রগুলিতে সিবাম জমাতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, যার ফলে হোয়াইটহেডস, ব্ল্যাকহেডস এবং পিম্পল হয়। যাইহোক, আপনি যদি প্রচুর ভাজা এবং প্রক্রিয়াজাত খাবার খেতে থাকেন, তবে স্বাস্থ্যকর এবং সুন্দর ত্বক বজায় রাখতে জল সামান্যই করতে পারে। তাই, একটি ভাল ডায়েট এবং ত্বকের যত্নের রুটিন বজায় রাখার পাশাপাশি জল পান করা আপনাকে ব্রণমুক্ত এবং পরিষ্কার ত্বক দিতে পারে।

সঠিক জল গ্রহণ টক্সিন পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে
পানি পান করা শরীর থেকে টক্সিন দূর করে, বিশেষ করে ফ্রি র‌্যাডিক্যাল যা আপনার অন্ত্রের পাশাপাশি ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। যখন আপনার শরীরে টক্সিন জমা হয়, তখন তারা আপনার এপিডার্মিসের ছিদ্রগুলিকে আটকে রাখে এবং ব্রণ এবং ব্রণ সৃষ্টি করে। এছাড়াও, যখন আপনার ত্বকে হাইড্রেশনের অভাব থাকে, তখন তেল গ্রন্থিগুলি আর্দ্রতা হ্রাসের জন্য আরও বেশি সিবাম তৈরি করে, যা ছিদ্রগুলিতে সিবাম জমাতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে, যার ফলে হোয়াইটহেডস, ব্ল্যাকহেডস এবং পিম্পল হয়। যাইহোক, আপনি যদি প্রচুর ভাজা এবং প্রক্রিয়াজাত খাবার খেতে থাকেন, তবে স্বাস্থ্যকর এবং সুন্দর ত্বক বজায় রাখতে জল সামান্যই করতে পারে। তাই, একটি ভাল ডায়েট এবং ত্বকের যত্নের রুটিন বজায় রাখার পাশাপাশি জল পান করা আপনাকে ব্রণমুক্ত এবং পরিষ্কার ত্বক দিতে পারে।

এটি আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে
Image by Anastasia Gepp from Pixabay

এটি আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে
পর্যাপ্ত জল খাওয়া আপনার শরীরের তাপমাত্রা বজায় রাখে এইভাবে তাপ-সম্পর্কিত ত্বকের বিস্ফোরণ প্রতিরোধ করে। সুতরাং, তাপ-প্রয়োগমূলক কার্যকলাপে লিপ্ত হওয়ার পরে বা গরম আবহাওয়ায় থাকার পরে, আপনার ত্বকে যে কোনও ধরণের ফুসকুড়ি বা প্রদাহজনিত ব্যাধি এড়াতে প্রচুর পরিমাণে জল পান করতে ভুলবেন না। আপনি যদি চুলকানির প্রবণ হন তবে জল সাহায্য করতে পারে কারণ এটি আর্দ্রতার অভাবের কারণে শুকনো ফ্লেক্স বা ফাটল তৈরি হতে বাধা দেয়।

যদিও ত্বকে জলের সরাসরি প্রভাবের সাথে সম্পর্কযুক্ত কোনও শক্ত প্রমাণ নেই, অনেক লোক যখন কমপক্ষে 7-8 গ্লাস জল পান করে তখন ইতিবাচক পরিবর্তনগুলি লক্ষ্য করে। যারা উজ্জ্বল এবং দাগমুক্ত ত্বক চান তারা পর্যাপ্ত তরল গ্রহণ করতে পারেন কিন্তু এটি মেনে চলেন না। ডিহাইড্রেশন প্রতিরোধের জন্য, ক্যাফিনযুক্ত পানীয় বা সোডা অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলুন।

Leave a Reply