যারা বেশি বেশি রাত জাগে, তাদের স্মৃতিশক্তি কি সত্যই কমে যায়? বিজ্ঞান এই বিষয়ে কী বলে?

You are currently viewing যারা বেশি বেশি রাত জাগে, তাদের স্মৃতিশক্তি কি সত্যই কমে যায়? বিজ্ঞান এই বিষয়ে কী বলে?
Image by Pexels from Pixabay

যখন স্মৃতির কথা আসে, ঘুম একটি গোল্ডিলক্স সমস্যা: খুব বেশি এবং খুব কম উভয়ই ভাল নয়।

আমাদের অনুসন্ধানগুলি পরামর্শ দেয় যে ‘গড়’ পরিমাণ ঘুম, প্রতিদিন সাত ঘন্টা, পরবর্তী জীবনে স্মৃতিশক্তি বজায় রাখতে সাহায্য করতে পারে এবং ঘুমের থেরাপির উপর ভিত্তি করে ক্লিনিকাল হস্তক্ষেপগুলি [মানসিক] বৈকল্য প্রতিরোধের জন্য পরীক্ষা করা উচিত,

 

স্মৃতির বাইরে
যদিও এই গবেষণাটি প্রমাণ করতে পারেনি যে খুব কম বা খুব বেশি ঘুমের ফলে স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনার সমস্যা হয়, তবে এটি অন্য কাজের সাথে সামঞ্জস্যপূর্ণ যা দুর্বল ঘুমের সম্ভাব্য ক্ষতিকারক প্রভাব দেখায়। পূর্ববর্তী গবেষণায় হৃদরোগ এবং স্ট্রোক, টাইপ 2 ডায়াবেটিস এবং বিষণ্নতার উচ্চ ঝুঁকির সাথে খারাপ ঘুমের সম্পর্ক রয়েছে।

ঘুম কীভাবে স্মৃতিশক্তিকে প্রভাবিত করতে পারে? যারা ক্রমাগত ঘুম থেকে বঞ্চিত হয় তাদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং রক্তনালী সংকুচিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এই প্রতিটি মস্তিষ্কের ভিতরে রক্ত প্রবাহ হ্রাস করতে পারে। মস্তিষ্কের কোষগুলির প্রচুর অক্সিজেন এবং চিনির প্রয়োজন, তাই রক্ত প্রবাহের সমস্যাগুলি তাদের সঠিকভাবে কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

খারাপ ঘুম মস্তিষ্ককে অন্যভাবে প্রভাবিত করতে পারে। ঘুম থেকে বঞ্চিত ইঁদুরের মস্তিষ্কে বিটা অ্যামাইলয়েড নামক প্রোটিন বেশি জমা হয় যেটা স্বাভাবিকভাবে ঘুমাতে দেওয়া ইঁদুরের তুলনায়। মানুষের মধ্যে, মস্তিষ্কে বিটা অ্যামাইলয়েড জমা স্মৃতিশক্তি এবং চিন্তাভাবনার হ্রাসের সাথে যুক্ত এবং ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায়।

যারা খুব বেশি ঘুমান তাদের সম্পর্কে কী? যারা রাতে নয় বা 10 ঘণ্টার বেশি বিছানায় কাটান তাদের প্রায়ই ঘুমের মান খারাপ থাকে। তাই খুব কম এবং খুব বেশি ঘুমের জন্য, গুরুত্বপূর্ণ সংখ্যাটি মানসম্পন্ন ঘুমের ঘন্টা হতে পারে।

আরেকটি সম্ভাবনা হল ঘুম এবং স্মৃতির মধ্যে একটি দ্বি-মুখী রাস্তা: ঘুমের গুণমান স্মৃতি এবং চিন্তাভাবনাকে প্রভাবিত করতে পারে এবং মস্তিষ্কের পরিবর্তন যা স্মৃতি এবং চিন্তাভাবনার সমস্যা সৃষ্টি করে ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

ভাল ঘুম পাওয়ার জন্য এখানে টিপস রয়েছে

যারা বেশি বেশি রাত জাগে,
Image by super-mapio from Pixabay

আপনার শরীরের অন্তর্নির্মিত ঘুম নিয়ন্ত্রণ

দুটি প্রধান প্রক্রিয়া রয়েছে যা ঘুম নিয়ন্ত্রণ করে: সার্কাডিয়ান রিদম এবং স্লিপ ড্রাইভ।

সার্কাডিয়ান ছন্দ মস্তিষ্কে অবস্থিত একটি জৈবিক ঘড়ি দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই ঘড়ির একটি মূল কাজ হল আলোর সংকেতের প্রতি সাড়া দেওয়া, রাতের বেলা মেলাটোনিন হরমোনের উৎপাদন বাড়ায়, তারপর আলো অনুভব করলে তা বন্ধ করে দেয়। সম্পূর্ণ অন্ধত্বের মানুষদের প্রায়ই ঘুমের সমস্যা হয় কারণ তারা এই আলোর সংকেতগুলি সনাক্ত করতে এবং প্রতিক্রিয়া জানাতে অক্ষম।

স্লিপ ড্রাইভও একটি মূল ভূমিকা পালন করে: আপনার শরীর ঘুমের জন্য কামনা করে, যেমন এটি খাবারের জন্য ক্ষুধার্ত। সারা দিন, আপনার ঘুমের আকাঙ্ক্ষা তৈরি হয় এবং যখন এটি একটি নির্দিষ্ট বিন্দুতে পৌঁছায়, তখন আপনাকে ঘুমাতে হবে। ঘুম এবং ক্ষুধার মধ্যে একটি প্রধান পার্থক্য: যখন আপনি ক্ষুধার্ত তখন আপনার শরীর আপনাকে খেতে বাধ্য করতে পারে না, কিন্তু আপনি যখন ক্লান্ত হয়ে পড়েন, তখন এটি আপনাকে ঘুমাতে পারে, এমনকি আপনি যদি মিটিংয়ে থাকেন বা এর চাকার পিছনে থাকেন। একটি গাড়ী. আপনি যখন ক্লান্ত হয়ে পড়েন, আপনার চোখ খোলা থাকা অবস্থায় আপনার শরীর এমনকি এক বা দুই সেকেন্ডের মাইক্রোস্লিপ পর্বে জড়িত হতে পারে। দিনের পরে 30 মিনিটেরও বেশি সময় ঘুমালে আপনার শরীরের ঘুমের ড্রাইভ হ্রাস করে আপনার রাতের ঘুম ভেঙে যেতে পারে।

কেনো ঘুম প্রয়োজন

কেনো ঘুম প্রয়োজন
Image by 溢 徐 from Pixabay

খারাপ রাতের ঘুমের পরে যদি আপনি কখনও কুয়াশাচ্ছন্ন বোধ করেন তবে এটি আপনাকে অবাক করবে না যে ঘুম মস্তিষ্কের কার্যকারিতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। প্রথমত, “মস্তিষ্কের প্লাস্টিসিটি” বা ইনপুটের সাথে খাপ খাইয়ে নেওয়ার মস্তিষ্কের ক্ষমতার জন্য একটি স্বাস্থ্যকর পরিমাণ ঘুম অত্যাবশ্যক। আমরা যদি খুব কম ঘুমাই, তবে আমরা দিনের বেলা যা শিখেছি তা প্রক্রিয়া করতে অক্ষম হয়ে পড়ি এবং ভবিষ্যতে এটি মনে রাখতে আমাদের আরও সমস্যা হয়। গবেষকরা আরও বিশ্বাস করেন যে ঘুম মস্তিষ্কের কোষগুলি থেকে বর্জ্য পণ্য অপসারণকে উত্সাহিত করতে পারে – এমন কিছু যা মস্তিষ্ক জেগে থাকলে কম দক্ষতার সাথে ঘটে বলে মনে হয়।

ঘুম শরীরের বাকি অংশের জন্যও অত্যাবশ্যক। মানুষ যখন পর্যাপ্ত ঘুম পায় না, তখন তাদের স্বাস্থ্যের ঝুঁকি বেড়ে যায়। বিষণ্নতা, খিঁচুনি, উচ্চ রক্তচাপ এবং মাইগ্রেনের লক্ষণগুলি আরও খারাপ হয়। অনাক্রম্যতা আপস করা হয়, অসুস্থতা এবং সংক্রমণের সম্ভাবনা বাড়ায়। ঘুম বিপাকের ক্ষেত্রেও ভূমিকা পালন করে: এমনকি এক রাতের ঘুম মিস করলেও একজন সুস্থ ব্যক্তির মধ্যে প্রিডায়াবেটিক অবস্থা তৈরি হতে পারে। “স্বাস্থ্য এবং ঘুমের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ সংযোগ রয়েছে,

Leave a Reply