রাত-এ না ঘুমালে কী কী অসুবিধা হয়?

ঘুমের অভাবের অনেক প্রভাব, যেমন ক্ষুধার্ত বোধ করা এবং আপনার সেরা কাজ না করা। যাইহোক, আরও কিছু গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া আছে যা সুপরিচিত নাও হতে পারে। মানুষের স্মৃতি থেকে তাদের চেহারা, তাদের ওজন এবং তাদের সামগ্রিক স্বাস্থ্য সবকিছুই ঘুমের অভাব দ্বারা প্রভাবিত হতে পারে, বিশেষ করে যদি অভ্যাসটি দীর্ঘস্থায়ী হয়ে যায়। পর্যাপ্ত ঘুমের গুরুত্ব বোঝার জন্য নিচে ঘুমের প্রভাবের অভাবের একটি তালিকা দেওয়া হল।

রাত-এ না ঘুমালে কী কী অসুবিধা হয়?

পর্যাপ্ত ঘুম না হলে মৃত্যু হতে পারে
সমীক্ষায় দেখা গেছে যে যাদের অনিয়মিত ঘুমের ধরণ বা সময়সূচী রয়েছে যা নিয়মিতভাবে পর্যাপ্ত বিশ্রামের অনুমতি দেয় না তাদের মৃত্যুর হার যারা নিয়মিত পর্যাপ্ত ঘুম পায় তাদের তুলনায় বেশি। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, ঘুমের অভাবে ভুগছেন এমন রোগীদের কার্ডিওভাসকুলার রোগ হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেশি থাকে।

ক্লান্তি দুর্ঘটনার দিকে নিয়ে যায়
গুরুতর দুর্ঘটনাগুলি প্রায়শই দুর্বল ঘুমের সময়সূচী এবং ক্লান্তির সাথে যুক্ত থাকে। গবেষণায় দাবি করা হয়েছে যে ঘুমের ক্ষতির সময় ড্রাইভিং করা মাতাল অবস্থায় গাড়ি চালানোর মতোই বিপজ্জনক কারণ আপনার প্রতিক্রিয়ার সময় উভয় ক্রিয়াকলাপের দ্বারা সমানভাবে প্রভাবিত হয়। 25 বছরের কম বয়সী লোকেরা বিশেষ করে এই ঘটনা দ্বারা প্রভাবিত হয়।

রাস্তায় দুর্ঘটনা ছাড়াও, ঘুমের অভাব চাকরিতে বা বাড়িতে আঘাত বা দুর্ঘটনার উচ্চ ঝুঁকির কারণ হতে পারে। পর্যাপ্ত ঘুম না হওয়াকে বারবার কাজের দুর্ঘটনার উল্লেখযোগ্য বৃদ্ধির সাথে সাথে অসুস্থ দিনের সংখ্যা বৃদ্ধির সাথে যুক্ত করা হয়েছে।

রাত-এ না ঘুমালে কী কী অসুবিধা হয়? 1
Image by Daniela Dimitrova from Pixabay

ঘুমের বঞ্চনা স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে
ঘুমের প্রভাবগুলির মধ্যে একটি হল এটি বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়ায়। এটি অনুমান করা হয় যে 90 শতাংশ মানুষ যারা অনিদ্রায় ভুগছেন তারা অন্য একটি দীর্ঘস্থায়ী স্বাস্থ্যের অবস্থাতে ভুগছেন যা জীবনের জন্য হুমকিস্বরূপ হতে পারে। কিছু সাধারণ দীর্ঘস্থায়ী রোগ যা ঘুমের অভাবের সাথে বৃদ্ধি পায়:

ডায়াবেটিস
স্ট্রোক
হৃদরোগ
হার্ট ফেইলিউর
হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ
অনিয়মিত হৃদস্পন্দন
উচ্চ্ রক্তচাপ

রাত-এ না ঘুমালে কী
Image by cherylt23 from Pixabay

ঘুম শেখার প্রক্রিয়াকে আঘাত করে
ঘুম শেখার সাথে সম্পর্কিত জ্ঞানীয় প্রক্রিয়াগুলির জন্য অপরিহার্য। ঘুমের অভাব সতর্কতা এবং মনোযোগের সময়কে কমিয়ে দেয় যা তথ্য গ্রহণ করা সহজ করে তোলে। মনোযোগের অভাব একজন ব্যক্তির যুক্তি এবং কার্যকরভাবে সমস্যার সমাধান করার ক্ষমতাকেও সীমিত করে, যার মানে হল যে যারা ক্লান্ত তারা কার্যকর স্তরে শিখতে পারে না।

দিনের বেলায় শেখা দক্ষতা রাতে স্মৃতিতে রূপান্তরিত হয়। এমনকি যদি আপনি দিনের বেলায় একটি উল্লেখযোগ্য পরিমাণ শিখতে পরিচালনা করেন, তবে আপনি যদি পর্যাপ্ত ঘুম না পান তবে আপনার শরীরকে মস্তিষ্কে দীর্ঘমেয়াদী এলাকায় এই জ্ঞান সঞ্চয় করার অনুমতি দেওয়ার জন্য আপনি এটি মনে রাখতে পারবেন না।

পর্যাপ্ত ঘুম না হওয়া বিচারকে দুর্বল করে
আপনি যখন পর্যাপ্ত ঘুম পান না তখন এটি আপনার ঘটনাগুলিকে সঠিকভাবে ব্যাখ্যা করার ক্ষমতাকে সীমিত করতে পারে, যা আপনার সম্মুখীন হওয়া পরিস্থিতিতে সঠিকভাবে প্রতিক্রিয়া জানানো বা স্মার্ট, দক্ষ সিদ্ধান্ত নেওয়া কঠিন করে তুলতে পারে। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, যারা পর্যাপ্ত ঘুম পায়নি তারা তাদের ঘুমের পরিমাণ সম্পর্কে খারাপ সিদ্ধান্ত নেয়। তারা বিশ্বাস করে যে তারা যে খারাপ ঘুমের সময়সূচী পালন করছে তার কারণে তারা কোন খারাপ প্রভাবে ভুগছে না, যার ফলে তুষারপাতের সমস্যা হয়।

ঘুমের অভাবে ত্বক ক্ষতিগ্রস্ত হয়
ঘুমের প্রভাবের অভাব অবশ্যই ত্বকের সমস্যা অন্তর্ভুক্ত করে। মাত্র এক রাতের ঘুম মিস করলে চোখ ফোলা ফোলা হয়ে যেতে পারে এবং ত্বক ফর্সা হতে পারে। যদি একজন ব্যক্তি একটি ধ্রুবক সময়সূচী বিকাশ করে যা ঘুমের ক্ষতিকে উৎসাহিত করে, তবে এই ক্ষতি স্থায়ী হতে পারে। চোখের নিচে ডার্ক সার্কেল, স্কিন স্লো এবং মুখ জুড়ে ফাইন লাইন স্থায়ী হয়ে যেতে পারে।

ত্বকের স্থিতিস্থাপকতা সময়ের সাথে সাথে ক্ষতিগ্রস্ত হতে পারে যখন একজন ব্যক্তি পর্যাপ্ত ঘুম পায় না। দীর্ঘস্থায়ী ক্লান্তি অত্যধিক চাপের দিকে পরিচালিত করে যা শরীরে হরমোন কর্টিসলের বেশি উত্পাদন করে, যা ত্বকের প্রোটিনকে ভেঙে দেয় যা এটিকে স্থিতিস্থাপক এবং মসৃণ রাখে।

আপনার ঘুমের অভাব হলে ওজন বাড়ানোর সম্ভাবনা বেশি
একটি নিয়মিত ঘুমের সময়সূচী আপনার শরীরকে নিয়মিত ক্ষুধা এবং ক্ষুধার সময়সূচী বজায় রাখতে সাহায্য করে। এর কারণ হল আপনার ঘুমের সময়সূচী সংক্ষিপ্ত করা আপনার ঘেরলিন হরমোনের উৎপাদন বাড়ায় যা ক্ষুধাকে উদ্দীপিত করে এবং আপনার লেপটিনের উৎপাদন হ্রাস করে যা ক্ষুধাকে দমন করে। আপনার ক্ষুধা নিক্ষেপ করা আপনার অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়, যা সময়ের সাথে সাথে স্থূলতার দিকে পরিচালিত করতে পারে। গবেষণায় দেখা গেছে যে যারা দিনে সাত ঘন্টার কম ঘুমায় তাদের 30 শতাংশ বেশি স্থূল হওয়ার সম্ভাবনা যারা নয় ঘন্টা বা তার বেশি ঘুমায় তাদের তুলনায়।

অকাল বার্ধক্য: যখন আপনি পর্যাপ্ত ঘুম পান না, তখন আপনার শরীর স্ট্রেস হরমোন কর্টিসল নিঃসরণ করে। যদি আপনার শরীর অত্যধিক কর্টিসল নিঃসরণ করে, তাহলে এটি কোলাজেনকে ভেঙে ফেলতে শুরু করে, একটি প্রোটিন যা মসৃণ ত্বক এবং স্থিতিস্থাপকতা প্রচার করে। ঘুমের অভাব আপনার শরীরে বৃদ্ধির হরমোনের উৎপাদনও কমিয়ে দিতে পারে যা ত্বককে শক্তিশালী করে এবং বলিরেখা বন্ধ করে,

Leave a Reply