শরীর দুর্বল হলে কি করণীয়

You are currently viewing শরীর দুর্বল হলে কি করণীয়
Image by mohamed Hassan from Pixabay

দুর্বলতা, ক্লান্তি এবং ক্লান্তির সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে; পুষ্টির ঘাটতি, শোক বা হতাশা, অপর্যাপ্ত ঘুম, ওষুধ যেমন সেডেটিভ বা এন্টিডিপ্রেসেন্টস, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা, আয়রনের ঘাটতি (অ্যানিমিয়া ছাড়া), মানসিক চাপ, অত্যধিক শারীরিক শ্রম বা ব্যায়াম এবং আপনার খাবার এড়িয়ে যাওয়া।

ক্লান্তি এবং দুর্বলতা অনেক স্বাস্থ্য সমস্যার কারণেও হতে পারে যেমন; আর্থ্রাইটিস, অ্যানিমিয়া, ডায়াবেটিস, ঘুমের ব্যাধি, হাইপোথাইরয়েডিজম, ফাইব্রোমায়ালজিয়া, খাওয়ার ব্যাধি যেমন অ্যানোরেক্সিয়া, দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোম, হৃদরোগ বা ক্যান্সার।

দুর্বলতা, অলসতা বা ক্লান্তির সাধারণ উপসর্গ অন্তর্ভুক্ত; আপনার দৈনন্দিন কাজের জন্য শক্তির অভাব, মনোনিবেশে চ্যালেঞ্জ, অলসতা, ঘুমাতে অসুবিধা এবং ক্ষুধা হ্রাস।

শরীরের দুর্বলতা বা ক্লান্তি মোকাবেলা করার সময় এখানে কিছু টিপস এবং ভাল অভ্যাস রয়েছে, যা বিবেচনা করতে হবে;

* আপনার দৈনন্দিন কাজকর্মে ব্যায়াম অন্তর্ভুক্ত করুন।
* একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখার চেষ্টা করুন।
* নিশ্চিত করুন যে আপনি আপনার ঘুমের গুণমান এবং পরিমাণ উন্নত করছেন।
* অতিরিক্ত মদ্যপান এড়িয়ে চলুন এবং ধূমপানের খারাপ অভ্যাস ত্যাগ করুন।
* প্রতিদিন সুষম খাদ্য খাওয়ার চেষ্টা করুন।
* প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান করে আপনি প্রতিদিন হাইড্রেটেড থাকতে ভুলবেন না।
* আপনি মাল্টিভিটামিনও নিতে পারেন। যাইহোক, কোনো সম্পূরক গ্রহণ করার আগে আপনার * * * *   * স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন।

নীচে ঘরোয়া প্রতিকার দেওয়া হল যা আপনার শক্তির মাত্রা বাড়াতে পারে যদি আপনার শরীরের দুর্বলতা বা অলসতা থাকে;

শরীর দুর্বল হলে কি করণীয়

ইন্ডিয়ান গুজবেরি (আমলা)

ইন্ডিয়ান গুজবেরি (আমলা)

আমলা প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন সি এবং ফসফরাস সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। দুর্বলতা এবং ক্লান্তির বিরুদ্ধে লড়াই করতে, একটি জুসারে কিছু ভারতীয় গুজবেরি ফল মিশিয়ে সপ্তাহে 2-3 বার পান করুন। আপনি যদি টক স্বাদ সহ্য করতে না পারেন তবে কিছু মধু যোগ করুন। আপনি আপনার প্রাতঃরাশের মধ্যে ভারতীয় গুজবেরি ফলও অন্তর্ভুক্ত করতে পারেন।

আম
Image by Pexels from Pixabay

আম
আম ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ডায়েটারি ফাইবার, বিটা-ক্যারোটিন, ভিটামিন সি এবং কপারের সমৃদ্ধ উৎস। এগুলিতে স্টার্চও রয়েছে যা চিনিকে গ্লুকোজে রূপান্তরিত করে। এই কারণেই আপনি প্রায়শই ক্রীড়াবিদদের শক্তির মাত্রা বাড়াতে কিছু আমের রস পান করতে দেখেন। একটি তাজা আম পাতলা করে কেটে এলাচের গুঁড়ো দিন এবং দিনে দুবার খান। বিকল্পভাবে, প্রতিবার দুর্বল বোধ করলে ১-২ গ্লাস আমের রস পান করুন।

স্ট্রবেরি
Image by Önder Örtel from Pixabay

স্ট্রবেরি
স্ট্রবেরিতে রয়েছে ফলিক অ্যাসিড যা আপনার শরীরকে দুর্বল বোধ করা থেকে বিরত রাখে। তাছাড়া, স্ট্রবেরি ভিটামিন সি সমৃদ্ধ যা ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে, শরীরের টিস্যু মেরামত করে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। উপরন্তু, স্ট্রবেরি ফাইবার এবং ম্যাঙ্গানিজের একটি স্বাস্থ্যকর ডোজ প্রদান করে। আপনি যদি দুর্বল বোধ করেন তবে কিছু স্ট্রবেরির রস নিন বা কিছু উচ্চ-ফাইবার, কম ক্যালোরিযুক্ত সালাদের সাথে স্ট্রবেরি মিশিয়ে নিন।

দুধ
Image by Myriams-Fotos from Pixabay

দুধ
ক্লান্তি দূর করার একটি দ্রুত উপায় হল এক গ্লাস দুধ পান করা। এই দুগ্ধজাত দ্রব্যে রয়েছে বি ভিটামিন যা শরীরের দুর্বলতা কমাতে পারে। এছাড়াও, দুধে ক্যালসিয়াম থাকে যা পেশী মজবুত রাখতে সাহায্য করে। এছাড়াও যথেষ্ট প্রমাণ রয়েছে যা দেখায় যে দুধ সেরোটোনিন উত্পাদনে সহায়তা করে যা আপনার মেজাজ উন্নত করতে সহায়তা করে। তাই, যতবার ক্লান্তি অনুভব করবেন, এক গ্লাস গরম দুধে এক চা চামচ মধু মিশিয়ে পান করুন। দ্রুত ফলাফলের জন্য, দুধে 1-2 চামচ পরিষ্কার মাখন যোগ করুন এবং দিনে দুইবার পান করুন।

কলা
Image by Security from Pixabay

কলা
যদিও একটি সাধারণ ভুল ধারণা রয়েছে যে কলা আপনার ওজন বাড়াতে পারে, তারা আসলে অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। এছাড়াও, এগুলি ফ্রুক্টোজ, গ্লুকোজ এবং সুক্রোজের একটি প্রাকৃতিক উত্স যা আপনার শরীরকে শক্তি বাড়ায়। তা ছাড়া কলাতে পটাশিয়াম থাকে যা চিনিকে শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে। দুর্বলতা দূর করতে, একটি পাকা কলা এক চা চামচ মধুর সাথে মিশিয়ে দিনে 1-2 বার খান। আপনি আপনার স্মুদি এবং সালাদে এই সুস্বাদু ফলটি যোগ করতে পারেন।

ওটমিল
Image by xiaoji sun from Pixabay

ওটমিল
ওটমিল হল একটি কার্বোহাইড্রেট যা দ্রুত গ্লুকোজের মাত্রা বাড়াতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ফসফরাস, প্রোটিন এবং ভিটামিন বি১ রয়েছে। এই খনিজগুলি ক্ষুধামন্দা প্রতিরোধ করে এবং ক্লান্তি দূর করতে সাহায্য করতে পারে। অধিকন্তু, ওটস এর উচ্চ ফাইবার সামগ্রীর কারণে পাচনতন্ত্রের জন্য বন্ধুত্বপূর্ণ। আপনার শক্তিকে সর্বোত্তম স্তরে রাখতে, আপনার দিন শুরু করা উচিত এক বাটি ওটমিল দিয়ে।

প্রচুর পরিমাণে তরল পান করুন
ডিহাইড্রেশন ক্লান্তি এবং শরীরের সাধারণ দুর্বলতার সাথে যুক্ত। আপনার শক্তি ফিরে পেতে, আপনার প্রচুর জল পান করা উচিত। বেশিরভাগ বিশেষজ্ঞরা প্রতিদিন দুই লিটারের বেশি জল খাওয়ার পরামর্শ দেন, তবে আপনি সর্বদা বেশি পান করতে পারেন বিশেষ করে ব্যায়াম করার সময়। আপনি যদি মিষ্টি কিছু পছন্দ করেন তবে আপনি ভিটামিন এ, সি এবং বি১ সমৃদ্ধ ফলের রস যেমন টমেটো এবং গাজরের রস খেতে পারেন। আপনি ভালভাবে হাইড্রেটেড কিনা তা নিশ্চিত করার সর্বোত্তম লক্ষণ হল আপনার প্রস্রাবের রঙ পরীক্ষা করা। যদি এখনও অন্ধকার থাকে তবে আপনাকে আরও জল নিতে হবে।

ডিম

ডিমে আছে ফলিক অ্যাসিড, আয়রন, প্রোটিন, রিবোফ্লাভিন এবং প্রোটিন যা ক্লান্তি দূর করতে সাহায্য করে। এছাড়াও, ডিমের কুসুমে বি ভিটামিন থাকে যা খাবারকে শক্তিতে রূপান্তর করতে সাহায্য করে। দুর্বলতা কমাতে, একটি অমলেট, একটি সেদ্ধ ডিম, বা পনির এবং সবুজ শাকসবজির সাথে একটি ডিম স্যান্ডউইচ নিন।

নিয়মিত ব্যায়াম
আপনি যখন নিয়মিত ব্যায়াম করেন, আপনি কেবল আপনার পেশীর শক্তি বাড়ান না বরং আপনার স্ট্যামিনাকেও শক্তিশালী করেন। লোকেরা প্রায়শই ক্লান্ত বোধ করলে বিছানায় যেতে ভুল করে, তবে এটি সাধারণত একটি ভুল। আপনার শরীরকে সতেজ এবং উদ্যমী রাখতে, আপনাকে কিছু পরিমিত ব্যায়াম করা উচিত যেমন হাঁটা, সাঁতার কাটা এবং সাইকেল চালানো। আপনি আপনার ওয়ার্কআউট সময়সূচীতে যোগব্যায়াম এবং ধ্যান অন্তর্ভুক্ত করতে পারেন। ব্যায়াম করার সর্বোত্তম সময় হল ভোরে বা ঘুমানোর অন্তত 3-4 ঘন্টা আগে।

কাজুবাদাম
বাদামে রয়েছে ভিটামিন ই যা দুর্বলতা দূর করতে সাহায্য করে। উপরন্তু, বাদাম ম্যাগনেসিয়াম দিয়ে লোড করা হয় যা চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেটকে শক্তির উৎসে পরিবর্তন করতে সাহায্য করে। দ্রুত শক্তি পেতে, দুর্বল বোধ করলেই ভুনা বাদাম খান। আরেকটি উপায় হল, কিছু বাদাম এবং কিশমিশ ৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, সেগুলো তুলে ফেলুন এবং তারপর দ্রবণটি পান করুন।

আরও ম্যাগনেসিয়াম পান
আপনি কি জানেন ম্যাগনেসিয়ামের সামান্য ঘাটতি আপনাকে দুর্বল বোধ করতে পারে? চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, ম্যাগনেসিয়াম শত শত বিপাকীয় বিক্রিয়ায় ব্যবহৃত হয়। এটিপি (শক্তির অণু) গঠনের জন্যও এটি প্রয়োজনীয়।

নারকেল তেল
Image by monicore from Pixabay

নারকেল তেল
যদি প্রতিদিন সকালে বিছানা থেকে উঠা একটি চ্যালেঞ্জ হয়, তাহলে আপনার কিছু নারকেল তেল চেষ্টা করার সময় এসেছে। নারকেল তেলে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে যা এটিকে শক্তির একটি দুর্দান্ত উত্স করে তোলে। অন্যান্য প্রতিকারের বিপরীতে, এটি বিপাক বৃদ্ধি করে এবং হজম করা সহজ। আরও কী, এটি হরমোনকে উদ্দীপিত করে এবং থাইরয়েড গ্রন্থির ভারসাম্য বজায় রাখে। ক্লান্তির বিরুদ্ধে লড়াই করার জন্য, আপনার রান্নার তেলকে নারকেল তেল দিয়ে প্রতিস্থাপন করা উচিত।

ভেষজ চা
ভেষজ চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আপনার শরীরকে ক্লান্তি ও ক্লান্তি দূর করতে সাহায্য করে। যদিও সাধারণ চা এখনও আপনার শক্তির মাত্রা বাড়াতে পারে, ভেষজ চা অতিরিক্ত পুষ্টি এবং স্বাদ দেবে। চা প্রস্তুত করতে, 10 মিনিটের জন্য জলে পবিত্র তুলসী পাতা সিদ্ধ করুন, ছেঁকে নিন এবং এখনও গরম অবস্থায় পান করুন।

আকুপ্রেসার
আকুপ্রেসার হল একটি চাইনিজ কৌশল যা জয়েন্টগুলির শক্ততা, বিষণ্নতা, ক্লান্তি এবং আরও অনেক কিছু থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। আকুপ্রেসারের অন্তর্নিহিত নীতি হল শরীরের নির্দিষ্ট পয়েন্টে চাপ সৃষ্টি করা। শরীরের সাধারণ দুর্বলতা দূর করার জন্য, আপনার বুড়ো আঙুল ব্যবহার করে কাঁধের পেশী, ভ্রু, পিঠের নিচে, বুকের, হাঁটুর ক্যাপ, পেটের বোতামের নীচে, অন্যান্য অংশে কিছুটা চাপ দিন। অন্যান্য সমস্ত পদ্ধতির বিপরীতে, আকুপ্রেসার তুলনামূলকভাবে দ্রুত ফলাফল দেয়।

কফি
ক্যাফেইন স্বল্পমেয়াদী শক্তি দিতে পরিচিত। এটি সহনশীলতা বাড়ায়, বিপাকীয় হার উন্নত করে এবং ফোকাস উন্নত করে। তাত্ক্ষণিক শক্তি বৃদ্ধির জন্য, প্রতিদিন 2-3 কাপ কফি পান করুন। নিশ্চিত করুন যে আপনি পরিমিত পরিমাণে পান করেন অন্যথায় খুব বেশি অবস্থার অবনতি হতে পারে। ঘুমানোর 2-3 ঘন্টা আগে কফি পান করা থেকে বিরত থাকুন।

দই

দই
দইয়ে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে যা আমাদের শরীরকে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে। দইয়ের প্রোবায়োটিক প্রকৃতির কারণে ক্রিমযুক্ত এবং স্বাদযুক্ত পানীয় আমাদের অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া যোগ করে। যেহেতু শরীর অন্যান্য ধরণের খাবারের তুলনায় দইকে আরও দ্রুত প্রক্রিয়া করতে পারে, তাই এটি শক্তির একটি ভাল উত্স। এছাড়াও, এটি একজনকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে। তাই, যতবার দুর্বল বোধ করবেন, এক গ্লাস দই খান।

আদা
আদার মূলে রয়েছে অ্যানালজেসিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগ যা শক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়াও আদা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা শরীর থেকে টক্সিন দূর করার সময় ফ্রি র‌্যাডিক্যালের প্রভাবকে ব্লক করে। আপনি যদি ক্লান্ত বোধ করেন তবে আপনি চা বা ক্যাপসুল আকারে আদা খেতে পারেন।

Leave a Reply