শসার উপকারিতা এর পার্শ্ব প্রতিক্রিয়া

You are currently viewing শসার উপকারিতা এর পার্শ্ব প্রতিক্রিয়া
Image by Krzysztof Jaracz from Pixabay

শসার রস অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি পাওয়ার হাউস এবং তাই বিপাককে বৃদ্ধি করে এবং ওজন হ্রাস করে।”এটি ক্যালরি কম  যারা তাদের ওজন দেখছেন তাদের জন্য দুর্দান্ত বিকল্প।”

শসা আপনার দেহকে হাইড্রেট করে:

“শসাটি 95% পর্যন্ত জল এবং দুটি যৌগিক – অ্যাসকরবিক অ্যাসিড এবং ক্যাফিক অ্যাসিড – যা জল ধরে রাখার প্রতিরোধ করে  প্রচুর পরিমাণে পানির পরিমাণ থাকার কারণে এটি আপনার দেহের হাইড্রেশনকে বাড়িয়ে তোলে এবং বিষাক্ত পদার্থগুলি বের করে দেয়

শসা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়

শসার রস অন্ত্রের উপরে হালকা, প্রাকৃতিক রেচক হিসাবে কাজ করে এবং দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের প্রতিকার হতে পারে।”

শসা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

শসার রস শরীরকে পুরো পরিমাণে খনিজ, হরমোন এবং যৌগিক উপাদান সরবরাহ করে যা আপনার দেহকে রোগ থেকে রক্ষা করতে সহায়তা করে। এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির সাথে বোঝা এবং ভাইরাল জাতীয় মৌসুমী সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করে ”

আপনার দেহকে ডিটক্স করে

জলের পরিমাণ বেশি থাকার কারণে শসার রস বিষাক্ত ও পুরানো বর্জ্য পদার্থগুলি সরিয়ে দেহকে পরিষ্কার করে। এটি একটি শক্তিশালী ডিটক্স পানীয় তৈরি করে,

শসা আপনার ব্লাড প্রেসার ধরে রাখতে সাহায্য করতে পারে।

উচ্চ রক্তচাপ আপনাকে অ্যানিউরিজম, স্ট্রোক বা আরও খারাপ হওয়ার জন্য ঝুঁকিতে ফেলতে পারে, শসাগুলিতে ইলেক্ট্রোলাইট পটাসিয়ামের পরিমাণ বেশি, তাই তারা সোডিয়াম-প্রবাহিত পানির প্রতিরোধকে হ্রাস করতে পারে এবং রক্তচাপকে হ্রাস করতে পারে।

শক্তি বাড়ায়:

“শসার রস ভাল পুষ্টি সরবরাহ করতে পরিচালনা করে এবং বি ভিটামিনের একটি দুর্দান্ত উত্স। বি ভিটামিনের ঘাটতির ফলে প্রায়শই ক্লান্তি, বিরক্তি এবং দুর্বল ঘনত্ব হয়। শসার রস পান করা আপনার দেহের এই ভিটামিনগুলির সাথে সরবরাহ করে এবং আপনাকে শক্তিশালী বোধ করে। শসার রস আপনার স্নায়ুগুলিকে শান্ত করার, উদ্বেগ হ্রাস এবং করার ক্ষমতা রাখে

দৃষ্টিশক্তি উন্নতি করে

“আপনি যদি আপনার দৃষ্টিশক্তি উন্নতি করতে চান তবে শসার রস পান করুন। অনেক গবেষণা অনুসারে এটি দৃষ্টিশক্তির চিকিত্সার জন্য সবচেয়ে দরকারী, প্রাকৃতিক উপায় হিসাবে প্রমাণিত হয়েছে। “

ত্বকের জন্য ভাল:

শসা সিলিকার এক দুর্দান্ত উত্স – বিউটি মিনারেল।” আপনার চোখের উপরে শশার কাঁচা কাটা টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো করা রৌদ্র রীতিনীতি মতো মনে হতে পারে তবে এটি সত্যই অন্ধকার চেনাশোনা এবং দমবন্ধ থেকে মুক্তি পেতে সহায়তা করে। তবে, “আপনি কি জানেন: শসার রস পান করা আপনাকে ভিতর থেকে স্বাস্থ্যকর ত্বক দেয়? এতে ভিটামিন এবং খনিজগুলি প্রচুর পরিমাণে থাকে এবং এটি ত্বকের উন্নতি করে এটিকে চাঙ্গা করে ”” এটি সম্ভবত শসার উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট স্তরের কারণে, যা শরীরে প্রদাহ প্রশমিত করে, লালভাব, ঝাপসা এবং দাগের সম্ভাবনা হ্রাস করে।

শসার পুষ্টির তথ্য

শসার পুষ্টির তথ্য
Image by Monika Schröder from Pixabay

শসার ক্যালোরি কম তবে অনেকগুলি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজগুলির পরিমাণ বেশি।

এক 11 আউন্স (300-গ্রাম) আনপিল্ড, কাঁচা শসাতে নিম্নলিখিতগুলি রয়েছে:

ক্যালোরি: 45
মোট ফ্যাট: 0 গ্রাম
কার্বস: 11 গ্রাম
প্রোটিন: 2 গ্রাম
ফাইবার: 2 গ্রাম
ভিটামিন সি: আরডিআইয়ের 14%
ভিটামিন কে: আরডিআই এর 62%
ম্যাগনেসিয়াম: আরডিআইয়ের 10%
পটাশিয়াম: আরডিআইয়ের 13%
ম্যাঙ্গানিজ: আরডিআইয়ের 12%
যদিও, সাধারন পরিবেশন আকার শসা প্রায় এক তৃতীয়াংশ, সুতরাং একটি আদর্শ অংশ খাওয়া উপরের পুষ্টিগুলির এক তৃতীয়াংশ সরবরাহ করতে পারে।

অতিরিক্তভাবে, শসাগুলিতে একটি উচ্চ জলের পরিমাণ থাকে। প্রকৃতপক্ষে, শসাগুলি প্রায় 96% জল  বিশ্বাসযোগ্য উত্স) দ্বারা গঠিত।

এগুলিকে খোসা ছাড়লে ফাইবারের পরিমাণ হ্রাস পায়, পাশাপাশি কিছু নির্দিষ্ট ভিটামিন এবং খনিজ (3) থাকে।

শসার অতিরিক্ত ভিটামিন সি এর পার্শ্ব প্রতিক্রিয়া

ভিটামিন সি একটি প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপাদান। এছাড়াও, এটি ফ্লু এবং স্কার্ভি সহ বিভিন্ন স্বাস্থ্যের অবস্থার প্রতিরোধ ও লড়াইয়ে মুখ্য ভূমিকা পালন করে। এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্টও। তবুও, প্রস্তাবিত সীমা অতিক্রম করে তার নিজস্ব ক্ষতিকারক প্রভাবগুলির সেট আসে। ভিটামিন সি, যখন প্রচুর পরিমাণে খাওয়া হয়, তখন এটি সহজাত অ্যান্টি-অক্সিডেটিভ প্রকৃতির বিরুদ্ধে প্রো-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। এটি, পরিবর্তে, মুক্ত রেডিক্যালগুলির বৃদ্ধি এবং বিস্তারকে ট্রিগার করে। এবং, যখন ফ্রি র‌্যাডিকালগুলি চারপাশে ঘোরাফেরা করে, আপনি ক্যান্সার, ব্রণ, অকাল বয়সের ঝুঁকির ঝুঁকিতে থাকবেন।

আপনার হৃদয়

শসা, যেমন আপনি সকলেই জানেন যে এতে 90% এরও বেশি জল থাকে। এবং অতিরিক্ত পান করার ফলে এই ফাইবারযুক্ত ভারী ভেজি অতিরিক্ত মাত্রায় খাওয়া বাড়ে। জলের পরিমাণ যত বেশি হবে, রক্তের নেট ভলিউম তত বেশি হবে। ফলস্বরূপ, এটি রক্তনালী এবং হার্টের উপর চাপ প্রয়োগ করে ফলাফল – আপনার হার্ট এবং রক্তনালীগুলি অযাচিত ক্ষতি হবে পানির অত্যধিক উপস্থিতি রক্তের ইলেক্ট্রোলাইট স্তরেও ভারসাম্যহীনতা তৈরি করতে পারে, যা বাস্তবে কোষগুলিতে বিচ্ছিন্নতা সৃষ্টি করে। এটি ঘন ঘন মাথাব্যাথা এবং শ্বাস প্রশ্বাসের বাধা সৃষ্টি করে,

ত্বকের অ্যালার্জি

অ্যালার্জি হাঁপানি ও ইমিউনোলজির মানুষের উপর শসার এলার্জিজনিত প্রতিক্রিয়া নিয়ে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে যে রাগবিড পরাগ, বাঙ্গি, চামোমাইল চা, কলা এবং সূর্যমুখী বীজের সাথে অ্যালার্জি রয়েছে তারা এই সবুজ খাওয়ার পরেও অ্যালার্জি অনুভব করতে পারে- চর্মযুক্ত ভেজি যদিও শসা রান্না করা বা গ্রিলিং সম্ভবত এই হুমকিটি সরিয়ে ফেলতে পারে তবে অ্যালার্জি এড়ানোর জন্য ঝুচিনি বিকল্পযুক্ত করা ভাল।

ফুলে যাওয়া এবং পেট ফাঁপা

উপরে উল্লিখিত শসাগুলিতে কুকুরবিতাসিন নামে একটি উপাদান রয়েছে। এই উপাদানটি নির্দিষ্ট কিছু লোকের মধ্যে বদহজমকে ট্রিগার করতে পারে, বিশেষত যদি তাদের সংবেদনশীল হজম ব্যবস্থা থাকে। বদহজম ফোটা এবং পেট ফাঁপা দেয়, যা আপনার দেহ বারপস এবং ফার্মস আকারে নির্মূল করার চেষ্টা করে। যদি আপনি আপনার পেটে পেঁয়াজ, বাঁধাকপি এবং / বা ব্রকলি খেয়ে গ্যাস তৈরি করেন, তবে পাশাপাশি শসা ব্যবহারের ক্ষেত্রেও সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

গর্ভাবস্থায় শসা

যদিও শসা সাধারণত গর্ভাবস্থায় নিরাপদ হিসাবে বিবেচিত হয়, এমন কিছু শর্ত রয়েছে যা শসা অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে আপনাকে অস্বস্তি করতে পারে।

এই ভেজিগুলির মূত্রবর্ধক প্রকৃতি ঘন ঘন প্রস্রাবের সূত্রপাত করে আপনাকে বিরক্ত এবং অস্বস্তিকর ছেড়ে দেয়।
শসাগুলি ফাইবারের ভাল উত্স এবং তাই অনিয়ন্ত্রিত অংশগুলি আপনাকে ফুলে যায়। পেটের ব্যথার পাশাপাশি আপনি একটি বিতর্কিত পেটও অনুভব করতে পারেন।

Leave a Reply