সর্বাঙ্গসন কীভাবে করবেন? পদক্ষেপ, সতর্কতা ও উপকারিতা

You are currently viewing সর্বাঙ্গসন কীভাবে করবেন? পদক্ষেপ, সতর্কতা ও উপকারিতা
Image by mohamed Hassan from Pixabay

কাঁধের স্ট্যান্ড ভঙ্গি। ‘সর্বঙ্গা’ শব্দের অর্থ পুরো দেহ। আসনের চূড়ান্ত অবস্থান থেকে, এটি অনুমান করা যায় যে এটি পুরো শরীরের পক্ষে অনুকূল প্রভাব ফেলে। প্রথমে অংশগুলিতে এই ভঙ্গিটি চেষ্টা করার পরামর্শ দেওয়া হয় এবং তারপরে কয়েক সপ্তাহের প্রাথমিক প্রশিক্ষণের পরে পোজটি সম্পূর্ণ করতে হবে।

কীভাবে সর্বাঙ্গসন করবেন

শুরুর অবস্থান: মাদুরের উপরে শুয়ে থাকা সুপারিশ, পা একসাথে এবং হাত শরীরের পাশাপাশি বিশ্রাম করুন। মনকে শান্ত রাখুন, শরীরকে স্বাচ্ছন্দ্য দিন এবং পুরো শ্বাস নিন,

অর্ধ-সর্বাঙ্গসন পদক্ষেপ:

 

কীভাবে সর্বাঙ্গসন করবেন
Photo by Elly Fairytale from Pexels
  1. নিঃশ্বাস ত্যাগ করে, পা পোঁদের কাছে কাছে টানুন ।
  2. হাতের সাহায্যে পেটের পেশীগুলির একটি টান দিয়ে ধীরে ধীরে শরীরের নীচের অংশটি উলম্বভাবে বাড়ান (পোঁদের নীচে আঙ্গুলগুলি এবং উপরের থাম্বস)
  3.  কনুই, ঘাড় এবং মাথার পিছনে পুরো শরীরের ওজন ভারসাম্য রাখুন (চূড়ান্ত অবস্থান)। উপরের ধাপগুলি 4 সেকেন্ডে শেষ করুন, শ্বাস ছাড়ার সময়।
  4. এই ভঙ্গিটি যতক্ষণ সুবিধাজনক হিসাবে বজায় রাখুন, তবে দুই মিনিটের বেশি নয়, স্বাভাবিকভাবে ধীর, ছন্দময় এবং প্রাকৃতিক শ্বাস নিন।
  5. শুরুর অবস্থানে ফিরে আসুন: শ্বাস প্রশ্বাসের সময় 4 সেকেন্ডের মধ্যে হাত দ্বারা সমর্থিত মাদুরের দিকে পোঁদটি আলতো করে নীচে করুন।
  6. পিছন থেকে হাত ছেড়ে এবং শুরু অবস্থান অনুমান।
  7. কয়েকটি গভীর শ্বাস নিন এবং তারপরে কিছুক্ষণ বিশ্রাম নিন, স্বাভাবিকভাবে শ্বাস নিন।

সর্বঙ্গাসন বা কাঁধের স্ট্যান্ডের সুবিধা:

  1. কাঁধের স্ট্যান্ডের কিছু আশ্চর্যজনক সুবিধাগুলি আপনাকে অবশ্যই খুঁজে বের করতে হবে
  2. মহিলাদের মধ্যে হরমোন ভারসাম্যহীনতা রোধ করে এবং থাইরয়েড এবং পলিসিস্টিক ডিম্বাশয়ের রোগের মতো পরিস্থিতিতে সহায়তা করে
  3.  রক্তসংবহন ফাংশন উন্নতি করে এবং হৃদয়ের কার্যকারিতা জোরদার করে
  4. সর্বঙ্গাসনের নিয়মিত অনুশীলন রক্তের প্রবাহের পাশাপাশি মাথার ত্বকে একটি পুষ্টিকর বৃদ্ধি করে এবং চুল পড়া বা চুল অকাল কমে যাওয়ার তীব্রতা হ্রাস করে।
  5.  
  6. সর্বঙ্গাসন বিশুদ্ধচক্র খোলেন, যা আমাদের সৃজনশীলতা, প্রকাশ এবং যোগাযোগকে নিয়ন্ত্রণ করে।
  7. এই আসন তাদের মধ্যে থাকা টানটান উপশম করে মাথার পেশীতে কাজ করে তাই স্ট্রেস, টান মাথাব্যথা এবং হাইপারটেনসিভ মাথা ব্যথার কারণে মাথাব্যথা উপশম করে।
  8.  
  9. পাচনতন্ত্রকে প্রভাবিত করে এবং কোষ্ঠকাঠিন্য, পেটের আলসার,
  10. এই আসনটি পেরিফেরিয়াল অঙ্গগুলির সংক্রমণের পাশাপাশি পেশীগুলির উন্নতি ঘটায় এটি ভেরিকোজ শিরা এবং শ্বাসনালীর থ্রোম্বোটিকের মতো অবস্থা থেকে মুক্তি দিতে সহায়তা করে
  11. হিপ্পোক্যাম্পাস এবং মস্তিষ্কের অন্যান্য অংশগুলিকে সক্রিয় করতে সহায়তা করে যা আরও ভাল কাজ করার পাশাপাশি আরও ভাল ঘুমের কারণ, অনিদ্রার ক্ষেত্রে সহায়তা করে।
সর্বাঙ্গসন এর পারফরম্যান্সের সময় নেওয়া সাবধানতা:
স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?
Photo by Elly Fairytale from Pexels
  1. সমস্ত মাথা নিচু ভঙ্গির জন্য, কোনও সম্ভাব্য চাপ এবং জঞ্জাল এড়াতে দুর্দান্ত যত্ন নেওয়া উচিত।

  2. অনুশীলনের সময়সীমাটি সর্বনিম্ন নির্ধারিত হওয়া উচিত, অর্থাত্ 20 সেকেন্ডের শুরুতে সর্বাধিক স্থানে 5 মিনিট।
  3. অংশগুলিতে প্রথমে এই ভঙ্গিটি চেষ্টা করার পরামর্শ দেওয়া হয় এবং প্রাথমিক প্রশিক্ষণের কয়েক সপ্তাহ পরে পোজটি সম্পূর্ণ করতে হবে।
  4. যে কোনও মাথা নিচু ভঙ্গির জন্য কোনও ধরণের কঠোর জিমন্যাস্টিকের পরে কখনও চেষ্টা করা উচিত নয় কারণ এই পর্যায়ে মস্তিষ্কে রক্তের অস্বাভাবিক ছুটে যাওয়া ভাল হওয়ার চেয়ে বেশি ক্ষতি করতে পারে।
  5. আসন সম্পাদনের নিরবচ্ছিন্ন এবং তাড়াহুড়ো প্রচেষ্টার ফলে হৃদয়, শ্বাসযন্ত্রের অঙ্গ এবং মস্তিষ্কের উপর অযৌক্তিক চাপ পড়তে পারে, ফলে, মাথা খারাপ বা অস্বস্তি অনুভূতি হয় এবং মাথার রক্তনালীগুলির উচ্চতা বৃদ্ধি পায়।
  6. সীমাবদ্ধতা / contraindication: হাইপার টান, হার্টের অসুস্থতা, গর্ভাবস্থা, শ্বাসযন্ত্রের ব্যাধি, উচ্চ মায়োপিয়া, গ্লুকোমা এবং রেটিনা বিচ্ছিন্নতা।

Leave a Reply