সারাদিন হাইড্রেটেড থাকার স্মার্ট উপায়

You are currently viewing সারাদিন হাইড্রেটেড থাকার স্মার্ট উপায়
Image by Bernd Müller from Pixabay

ডিড্রেটেড থাকুন

আপনি কি জানেন আপনার শরীরের 60 শতাংশ পর্যন্ত জল? আপনার শরীরের কোষ, টিস্যু এবং অঙ্গগুলি সঠিকভাবে কাজ করার জন্য জল অপরিহার্য। আপনার শরীরের পুষ্টি শোষণ করতে জল প্রয়োজন, পরিপাক প্রক্রিয়া নিয়মিত রাখা, বর্জ্য পরিত্রাণ পেতে, আপনার তাপমাত্রা স্বাভাবিক রাখা, এবং লুব্রিকেট এবং কুশন জয়েন্টগুলোতে. শরীরে পানির অভাব ডিহাইড্রেশন হতে পারে, যা নেতিবাচকভাবে এই ফাংশনগুলিকে প্রভাবিত করতে পারে, ফলে শক্তির মাত্রা কম, ক্লান্তি, হজমের সমস্যা, মেজাজ কম এবং দুর্বল প্রতিরোধ ক্ষমতা। সুতরাং, আপনার শরীরের সঠিকভাবে কাজ করার জন্য পর্যাপ্ত জল পান করা গুরুত্বপূর্ণ। কিছু গবেষণায় আরও পরামর্শ দেওয়া হয়েছে যে জল খাওয়ার পরিমাণ বৃদ্ধি শরীরের চর্বি কমাতে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। এখন, প্রশ্ন হল: আপনার কতটা জল পান করা উচিত? ইউএস ন্যাশনাল একাডেমি অফ সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং মেডিসিন অনুসারে, পুরুষদের জন্য পর্যাপ্ত দৈনিক তরল খাওয়ার পরিমাণ হল দিনে প্রায় 15.5 কাপ (3.7 লিটার) তরল এবং মহিলাদের জন্য দিনে প্রায় 11.5 কাপ (2.7 লিটার) তরল। এর মধ্যে রয়েছে জল, অন্যান্য পানীয় এবং খাবার থেকে তরল। আপনি কি আপনার শরীরে পর্যাপ্ত তরল সরবরাহ করছেন? মনে রাখবেন, জল আপনার তরল চাহিদা পূরণের একমাত্র উপায় নয়। হাইড্রেটেড থাকার কিছু সহজ উপায় এখানে দেওয়া হল:

সারাদিন হাইড্রেটেড থাকার স্মার্ট উপায়
Image by Olya Adamovich from Pixabay

ঘুম থেকে ওঠার আগে এবং খাওয়ার আগে পানি পান করুন
আপনার দিনটি দুই গ্লাস পানি দিয়ে শুরু করুন (সকালে প্রথম জিনিস) এবং তারপরে প্রতিটি খাবার এবং নাস্তার আগে এক গ্লাস পানি পান করুন। এটি হজমের উন্নতি করবে এবং আপনাকে কম খেতে দেবে।

উচ্চ জলের সামগ্রী সহ খাবার খান
ক্যান্টালুপ, স্ট্রবেরি, তরমুজ, লেটুস, বাঁধাকপি, সেলারি, পালং শাক এবং স্কোয়াশের মতো ফল এবং শাকসবজিতে জলের পরিমাণ বেশি থাকে। আপনার ডায়েটে এগুলি যোগ করা আপনার প্রতিদিনের তরল গ্রহণের পরিমাণ বাড়াতে একটি ভাল ধারণা হবে। দুধ, দই এবং কুটির পনির সহ দুগ্ধজাত পণ্যগুলিতেও ভাল পরিমাণে জল থাকে।

হাইড্রেটেড থাকার জন্য বিভিন্ন স্বাদ ব্যবহার করে দেখুন
আপনি যদি সাধারণ জলকে খুব সাধারণ এবং স্বাদহীন মনে করেন তবে তাজা ফল বা শাকসবজি বা ভেষজ (যেমন স্ট্রবেরি, শসার টুকরো, তাজা তুলসী বা আদা) যোগ করে বিভিন্ন স্বাদের চেষ্টা করুন। আপনি ঘরের তাপমাত্রায় বরফ ছাড়া, বরফের সাথে জল রেখে তাপমাত্রা নিয়ে পরীক্ষা করতে পারেন।

ডিহাইড্রেশনের অস্বাভাবিক লক্ষণ যা আপনি জানেন না

ডিহাইড্রেশন হল আপনার শরীরে তরলের ঘাটতি যা তখন ঘটে যখন শরীর যতটা পানি নেয় তার থেকে বেশি পানি হারায়। তৃষ্ণা অনুভব করা সবচেয়ে স্পষ্ট লক্ষণ যে আপনি ডিহাইড্রেটেড এবং আপনার শরীরে সঠিকভাবে কাজ করার জন্য পর্যাপ্ত তরল নেই। গরম বা অতিরিক্ত পরিশ্রম, বমি, ডায়রিয়া বা ঘন ঘন প্রস্রাবের কারণে অত্যধিক ঘামের কারণে তরল ক্ষয় হতে পারে। ডায়াবেটিস সহ কিছু স্বাস্থ্যের অবস্থা আপনাকে ডিহাইড্রেশনের জন্য আরও প্রবণ করে তুলতে পারে। বেশিরভাগ লোকই তীব্র ডিহাইড্রেশনের ঝুঁকিতে থাকে, যা বিশ্রাম এবং পানি পান করে সমাধান করা যেতে পারে। কিন্তু কখনও কখনও ডিহাইড্রেশন দীর্ঘ সময়ের জন্য পুনরাবৃত্তি হয়, আপনি কতটা পান করছেন তা নির্বিশেষে। এই অবস্থাটিকে দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশন বলা হয়, এবং কেবলমাত্র বেশি জল পান করা সাহায্য করবে না। কখনও কখনও এটি দ্রুত চিকিৎসা মনোযোগ প্রয়োজন।

চিকিত্সা না করা দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশন উচ্চ রক্তচাপ, মূত্রনালীর সংক্রমণ, অন্ত্রের ব্যর্থতা, ডিমেনশিয়া এবং কিডনিতে পাথরের মতো অন্যান্য স্বাস্থ্যগত অবস্থার কারণ হতে পারে।

দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশনের লক্ষণ ও উপসর্গ

তৃষ্ণা, ক্লান্তি, মাথা ঘোরা, গাঢ় রঙের প্রস্রাব বা কোষ্ঠকাঠিন্য হল হালকা ডিহাইড্রেশনের লক্ষণ ও উপসর্গ।

দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশনের সাথে, আপনি উপরের কিছু উপসর্গগুলি অনুভব করতে পারেন বা আপনি অনুভব করতে পারেন না যে আপনার তরল কম। কারণ আপনার শরীর পানি খাওয়ার প্রতি কম সংবেদনশীল হয়ে উঠেছে এবং পর্যাপ্ত পানি ছাড়াই কাজ করার চেষ্টা করছে।

দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশন শুষ্ক বা ফ্ল্যাকি ত্বক, ক্রমাগত ক্লান্তি, পেশী দুর্বলতা এবং ঘন ঘন মাথাব্যথার কারণ হতে পারে। সময়ের সাথে সাথে, এটি ঘনীভূত রক্তের পরিমাণ, অস্বাভাবিক ইলেক্ট্রোলাইটের মাত্রা এবং কিডনির কার্যকারিতা হ্রাস করতে পারে।

উষ্ণ আবহাওয়ায় বাস করা, বাইরে কাজ করা, পানিতে বিক্ষিপ্ত প্রবেশাধিকার থাকা এবং নির্দিষ্ট পরিপাকতন্ত্রের অবস্থার কারণে ঘন ঘন ডায়রিয়া দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশনের জন্য সবচেয়ে সাধারণ ঝুঁকির কারণ হিসেবে চিহ্নিত।

কীভাবে বাড়িতে ডিহাইড্রেশনের চিকিত্সা করবেন

যখন আপনি ডিহাইড্রেটেড হন, তখন শুধু আপনার শরীরই জল হারাচ্ছে না কিন্তু ইলেক্ট্রোলাইট যেমন লবণ এবং পটাসিয়ামও হারাচ্ছে। সুতরাং, যখন আপনার দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশন থাকে, তখন আপনার শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্য পুনরুদ্ধার করার জন্য সাধারণ জল পান করা যথেষ্ট নাও হতে পারে। আপনি যোগ ইলেক্ট্রোলাইট সঙ্গে পানীয় প্রয়োজন. এছাড়াও, একবারে বেশি পরিমাণে তরল পান করার চেয়ে অল্প পরিমাণে তরল পান করা আরও বেশি সহায়ক হতে পারে।

সারাদিন হাইড্রেটেড
https://www.canva.com/design/DAE6xXAjKQQ/iwRNTg0ApGg1ehKFVoRL4g/edit?utm_content=DAE6xXAjKQQ&utm_campaign=designshare&utm_medium=link2&utm_source=sharebutton

আপনি এক কাপ সাধারণ দইও খেতে পারেন, যা ইলেক্ট্রোলাইটের ভালো উৎস, প্রতিদিন কয়েকবার। এটি ডায়রিয়া বা বমির কারণে সৃষ্ট ডিহাইড্রেশনের জন্য খুব কার্যকর কারণ এটি পেটে প্রশান্তিদায়ক এবং সহজে হজম হয়।

তরমুজ, ক্যান্টালুপ, জাম্বুরা, কমলালেবু, স্ট্রবেরি, শসা, আঙ্গুর, পেঁপে, সেলারি, লেটুস, মূলা, পালং শাক, জুচিনি এবং টমেটোর মতো জল-সমৃদ্ধ ফল এবং সবজি খাওয়ার পরিমাণ বাড়ান। এই খাবারগুলিতে হাইড্রেটিং লবণ, খনিজ এবং শর্করা রয়েছে।

কলা খাওয়া হারানো পটাসিয়াম পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। নারকেল জলে উচ্চ ইলেক্ট্রোলাইট উপাদান রয়েছে যা এটিকে অত্যন্ত হাইড্রেটিং পানীয় করে তোলে।

তবে এটি সুপারিশ করা হয় যে আপনি গুরুতর ডিহাইড্রেশনের জন্য চিকিত্সা সহায়তা নেওয়া উচিত। কারণ দীর্ঘস্থায়ী ডিহাইড্রেশনের গুরুতর ক্ষেত্রে, অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত আপনার রক্তের প্রবাহে সরাসরি তরল সরবরাহ করার জন্য আপনাকে হাসপাতালে ভর্তি হতে হতে পারে।

ডিহাইড্রেশনের স্বাস্থ্য ঝুঁকি

পেশীর ক্র্যাম্প: ব্যাথাদায়ক ক্র্যাম্প শুধুমাত্র ক্রীড়াবিদ, ম্যারাথন দৌড়বিদ এবং যারা প্রচুর পরিশ্রম করেন তাদের মধ্যেই সাধারণ নয়। আপনি যদি ন্যূনতম সক্রিয় হন এবং অপর্যাপ্ত তরল পান করেন তবে আপনি ক্র্যাম্পের জন্য সমানভাবে প্রবণ হন। অনৈচ্ছিক পেশী সংকোচন বা খিঁচুনি ঘটে যখন আপনার পেশীগুলির সাথে সংযুক্ত স্নায়ুগুলিতে পর্যাপ্ত জল এবং সোডিয়াম থাকে না। এটি পেশীগুলির অত্যধিক সংবেদনশীলতা এবং অনিচ্ছাকৃতভাবে সংকোচনের কারণ হয়।

বিষণ্নতা: আপনার মস্তিষ্ক সম্ভবত প্রধান অঙ্গ যার জন্য আপনার শরীরের অন্যান্য অঙ্গের তুলনায় বেশি পরিমাণে জল প্রয়োজন। যে কোনো সময়ে, আপনার সারা শরীরে যে পরিমাণ রক্ত সঞ্চালিত হয় তার 20 শতাংশ মস্তিষ্ক নিয়ে থাকে। এবং আপনার মস্তিষ্কের কোষগুলি 85 শতাংশ জল দিয়ে তৈরি। মস্তিষ্কের কোষে ডিহাইড্রেশন বা পানির ঘাটতির ফলে মস্তিষ্কের শক্তি সরবরাহ অবিলম্বে কমে যায়, যার ফলে অলসতা, ক্লান্তি এবং বিষণ্নতা দেখা দেয়। মস্তিষ্কের কোষগুলির সর্বোত্তম কার্যকারিতার সাথে, আপনি মানসিক যন্ত্রণার শিকার হবেন।

কোষ্ঠকাঠিন্য: আপনি যে খাবার খান তা ছোট অন্ত্রে প্রক্রিয়াজাত হয়, যেখানে খাবারের অপ্রয়োজনীয় অংশ বর্জ্যে রূপান্তরিত হয় এবং শরীর থেকে বেরিয়ে যায়। আপনি যদি পর্যাপ্ত জল পান না করেন, তাহলে অন্ত্রের কোষগুলি অন্ত্রের খাদ্য বর্জ্য থেকে জল বের করতে শুরু করে। ফলস্বরূপ, মল শক্ত হয় এবং পাস করা কঠিন হয়, ফলে কোষ্ঠকাঠিন্য হয়।

Leave a Reply