সুপ্ত বজ্রাসন এর উপকারিতা

You are currently viewing সুপ্ত বজ্রাসন এর উপকারিতা
সুপ্ত বজ্রাসন

Photo by Elly Fairytale from Pexels

সংস্কৃতের সুপ্তার অর্থ ‘সংযুক্ত’ এবং বজ্র অর্থ ‘বজ্রধ্বনি’। হজম সিস্টেম এবং স্ট্যামিনা উন্নয়নের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ এবং খুব দরকারী আসান।

যদিও এই সুপ্তা বজ্রসনের সময় চৌদ্দ তফাত রয়েছে, একটি অনুশীলন করা এবং এটি আপনার দেহের সুরের পক্ষে যথেষ্ট.

সুপ্তা বজ্রাসন বজ্রসানার একটি উন্নত ও পুনরায় সংশ্লেষিত সংস্করণ যেখানে উচ্চতর দেহ পশ্চাদপসরণে আবদ্ধ হয়, তাই পিছনটি মাটিতে থাকে। বাহুগুলি মাটির উপর কাণ্ডের উভয় দিকেই বিশ্রাম করে, খেজুরগুলি মুখোমুখি হয়।

এটি অতিরিক্ত হিসাবে ‘সুপ্ত বজ্রাসন  (রিকলিন্ড হিরো পোজ)’ নামেও পরিচিত এবং একা পাডা সুপ্তা বজ্রাসনের বা অর্ধ সুপ্তা বজ্রসানা এর নীচের অংশে একটি পা জড়িত থাকে শরীরের বিপরীতে প্রসারিত করা হচ্ছে।

এটি সম্পূর্ণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেম এবং অন্ত্রের উত্থানের জন্য ‘পবন মুক্তাসন’-এর সাথে একসাথে অনুশীলন করা হয়।

এগুলির মধ্যে 100% পেতে আপনার সর্বদা সমস্ত যোগ পোজ এবং অনুশীলন সঠিকভাবে অনুশীলন করা উচিত। তার জন্য, আপনাকে পদক্ষেপগুলিও জানতে হবে। সুতরাং সুপ্ত বজ্রাসন এর পদক্ষেপগুলি হ’ল:

ধাপ 1

হাঁটু গেড়ে পোজ শুরু করুন। তাদের মাঝে বসতে আপনার পা ছড়িয়ে দিন।

ধাপ ২

আপনার পায়ে বসে না। আপনার পোঁদের বাইরে পা রাখুন। আপনার পায়ের আঙ্গুলগুলি পিছনের দিকে নির্দেশ করা উচিত এবং আপনার পায়ের শীর্ষগুলি মেঝেতে টিপতে হবে।
ধাপ 3

আপনার পোঁদের চেয়ে আপনার হাঁটুকে আরও প্রশস্ত রাখবেন না। প্রথমে আপনার হাত, তারপরে আপনার কনুই ব্যবহার করে ধীরে ধীরে আপনার পিঠে শুয়ে থাকুন।

(আপনি যদি আপনার পিছনে বা হাঁটুতে ব্যথা বা অস্বস্তি অনুভব করেন তবে পোজটি অনুশীলন করা বন্ধ করুন))

পদক্ষেপ 4

এই পোজটি 20-30 সেকেন্ডের জন্য ধরে রাখুন। তারপরে আপনার হাতটি শুরুর অবস্থানে ফিরে আসার জন্য ধীরে ধীরে আপনার দেহটি বাড়ান।

সুপ্তা বজ্রসনের উপকারিতা

1. নমনীয়তা বাড়ায়

সুপ্তা বজ্রাসন বুক, পেট, মেরুদণ্ড, পোঁদ এবং পায়ের পেশীর প্রসারিত জড়িত। এই পেশীগুলি প্রসারিত করে আসন একটি টন দেহ সরবরাহ করে। এটি মেরুদণ্ড, উরুর, শ্রোণী এবং গোড়ালিগুলির নমনীয়তা উন্নত করে।

         2.. ভঙ্গিমা উন্নতি করে

  সুপ্তা বজ্রসানা পুরো শরীরকে প্রসারিত ও শক্তিশালী করতে সহায়তা করে। এটি মেরুদণ্ডের স্নায়ু এবং অন্যান্য পেশী টোন করে। গোলাকার কাঁধগুলি সংশোধন করে কাঁধগুলির প্রান্তিককরণ উন্নত করতে এটিও উপকারী। 

         3. শ্বাস প্রশ্বাসের সুবিধা দেয়

আশার সাথে জড়িত পিছনে ঝোঁকগুলি পৃষ্ঠের অঞ্চলকে প্রসারিত করে। এটি পুরোপুরি বুকের গহ্বরটি খোলে এবং ফুসফুসকে প্রসারিত করে। এটি ফুসফুসে অক্সিজেন প্রবাহ বৃদ্ধিতে সহায়তা করে 1

 

তাই শ্বাস প্রশ্বাসের উন্নতিতে এই আসন উপকারী। এটি হাঁপানি, ব্রঙ্কাইটিস ইত্যাদির মতো ফুসফুসের ব্যাধিগুলিরও চিকিত্সা করে

 

4. হজমে উন্নতি করে

পোজ ধরে রাখার সময় পেটের পেশীগুলিও প্রসারিত হয়। এটি হজম অঙ্গগুলিকে উদ্দীপিত করে এবং পাচনতন্ত্রের কার্যকারিতা 2 বাড়ায়।

 

এটি কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য হজমজনিত ব্যাধিগুলি দূর করে পেটের অঙ্গগুলিতে আলতোভাবে মালিশ করে।

 

5. বজ্র নাদি সক্রিয় করে

এই ভঙ্গিটি বজ্র নদীকে উদ্দীপিত করতে সহায়তা করে। আমাদের দেহের বিভিন্ন নড়ির মধ্যে বজ্র নাদি যৌন শক্তি নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি এই শক্তিটি ডাইভার্ট করে আধ্যাত্মিকতা অর্জনে সহায়তা করে।

6. এটি মেজাজের মধ্যে সাহস এবং আত্মবিশ্বাসের স্তরকে বাড়িয়ে তোলে।

7. এটি শ্বাসযন্ত্রের ব্যাধি এবং বিভিন্ন শ্বাসযন্ত্রের অসুস্থতায় আক্রান্তদের জন্য উপকারী 

8. এটি পায়ে আলগা করে ধ্যান আসনে বসার প্রস্তুতিতে তাদের শক্তিশালী করে।
এটি ক্ষমতা এবং বুদ্ধি বাড়ায়।

9.এই ভঙ্গিটি পিছনের পেশীগুলি প্রসারিত করে এবং ডিস্কগুলির উপর আবেগীয় চাপের থেকে পৃথক মেরুদণ্ডকে একে অপরের থেকে পৃথক করে।

10. এটি অ্যাড্রিনাল গ্রন্থিগুলির কার্যকারিতা নিয়ন্ত্রণ করে।

11.এটি পটিযুক্ত পেশী এবং সায়াটিক স্নায়ুগুলিকে টোন করে এবং এটি এমন মেয়েদের জন্য উপকারী যাঁদের একটি অনুন্নত শ্রোণী রয়েছে।

12.এটি পুরুষ ও স্ত্রীলিঙ্গ উভয় প্রসূত অঙ্গগুলির ব্যাধি দূর করতে সহায়তা করে।

13.এটি ক্রোধ, আগ্রাসন এবং মনকে শিথিল করতে সহায়তা করে।

14.এটি অনিদ্রা, বন্ধ্যাত্ব, মাথা ব্যথা, ফ্ল্যাট পা, অম্লতা, ডায়রিয়া, বাত, উচ্চ রক্তচাপ এবং গ্যাস্ট্রাইটিসের মতো বেশ কয়েকটি চিকিত্সার অবস্থারও নিরাময় করে

সুপ্তা বজ্রসনের এর সতর্কতা

আপনার যদি হাঁটু বা পিঠে আঘাত লেগে থাকে তবে সপ্তা বজ্রসান করবেন না।
ভাঙ্গা গোড়ালি দিয়ে এই আসন করা থেকে বিরত থাকুন।
সায়াটিকা, স্লিপ ডিস্ক এবং অন্যান্য মেরুদণ্ড সংক্রান্ত সমস্যাযুক্ত লোকেরা এই আসনটি অনুশীলন করবেন না।
প্রথমে পা সোজা করে সুপ্তা বজ্রসনের বাইরে কখনই ছাড়বেন না। এটি হাঁটু স্থানচ্যুত হতে পারে। বজ্রায়ণ আসার পর পা সর্বদা শিথিল করুন।
সর্বদা খালি পেটে সুপ্ত বজ্রসান করুন।

Leave a Reply