হেডস্ট্যান্ড কীভাবে করবেন: সম্পূর্ণ গাইড এবং বেনিফিট

You are currently viewing হেডস্ট্যান্ড কীভাবে করবেন: সম্পূর্ণ গাইড এবং বেনিফিট
Image by Cora Wen from Pixabay

বিপর্যয়গুলি যোগে আসন হিসাবে উল্লেখ করা হয় যার জন্য কোনও ব্যক্তিকে উল্টো দিকে যেতে হয়  হ্যান্ডস্ট্যান্ড এবং হেডস্ট্যান্ড দুটি অত্যন্ত জনপ্রিয় বিপরীত পোজ। এই বিপর্যয়গুলির জন্য পোঁদগুলি হৃদয়ের চেয়ে উচ্চতর এবং হৃদয়কে মাথা থেকে উঁচুতে যেতে হয়। যোগে প্রতিটি স্তরের জন্য একটি বিপরীকরণ রয়েছে।

হেডস্ট্যান্ডস সুবিধাগুলি: বিপর্যয়গুলির সুবিধা এবং কীভাবে সেগুলি করা যায়

অকাল বয়স বাড়ানো রোধ করা ছাড়াও বিপর্যয় 40 টি প্লাস মহিলাকে আরও বেশি সচেতন হতে সহায়তা করে। মহিলারা ৪০-এর কাছে যাওয়ার সময় তারা বুঝতে পেরেছিল যে তারা একটি আজীবন উত্তম ও বাধ্য হয়ে কাটিয়েছে। কিন্তু এই প্রক্রিয়াতে, তারা তাদের প্রকৃত আত্মাকে হারিয়েছে। এটি এমন কিছু যা এমনকি তাদের যোগ অনুশীলনেও প্রতিফলিত হয়েছে – যেখানে তাদের বেশিরভাগ ফরোয়ার্ড নমন পোজগুলি করতে ভাল তবে বিপরীতগুলি করতে ভয় পান।

বিবর্তনগুলি করার ভয়টি বেশিরভাগ কারণেই মহাকর্ষের মতো কন্ডিশনিংয়ের বিরুদ্ধে নিজেকে ধরে রাখতে সক্ষম হওয়ার মতো শক্ত শক্তি থাকার ভয় থাকে।

ঠিক আছে, বিপর্যয় সম্পাদনের কৌশলটি একবারে কেবল এক ধাপ। প্রাথমিকভাবে, আপনি জলপ্রপাতের বিষয়ে ভয় পাবেন এবং 10 সেকেন্ডের বেশি বা তার চেয়ে কমও ধরে রাখতে পারবেন না। তবে এটি আপনাকে আপনার পেশীগুলিকে নিযুক্ত করতে শেখাবে। নিয়মিত অনুশীলনের মাধ্যমে, 40 টি প্লাস মহিলারা আরও ভাল আত্মবিশ্বাস এবং স্পষ্টত উন্নত শক্তির সাথে একটি বিবর্তন করতে পারে। এবং শুধুমাত্র 40 প্লাসের জন্য নয়, যে কোনও বয়সে করা বিপরীতগুলি আপনার পক্ষে উপকারী হতে পারে।

নিয়মিত হেডস্ট্যান্ডস করার জন্য কিছু স্বাস্থ্য সুবিধা

হেডস্ট্যান্ড
Image by Miriam Verheyden from Pixabay

1. মূল শক্তি উন্নতির জন্য বিপরীতগুলি দুর্দান্ত। বিপর্যয়গুলি করার জন্য শরীর শরীরের উপরের শক্তির উপর নির্ভর করে। এবং একটি বিপর্যয় পোজ ধরে রাখতে, আপনার মূল পেশীগুলি সর্বদা নিযুক্ত থাকা উচিত। ভঙ্গি করতে তাদের কঠোর পরিশ্রম করা আপনার বাহু।

২. এটি রক্ত সঞ্চালনের উন্নতি করে। উল্টাপাল্টা করে উল্টে যাওয়া রক্ত প্রবাহকে বিপরীত করে এবং শরীরের সমস্ত অংশে, বিশেষত মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। রক্ত আপনার মাথায় ছুটে যাওয়ার সাথে সাথে এটি মস্তিষ্ককে আরও অক্সিজেন সরবরাহ করে এবং জ্ঞানীয় কার্যকে উন্নত করে।

আরও পড়ুন: ruতুস্রাবের সময় ব্যথা: এই যোগব্যায়াম ক্র্যাম্পস এবং মেজাজের দোলাগুলির জন্য ম্যাজিকের মতো কাজ করে

৩. বিপর্যয়গুলি শরীরের ডিটক্সাইফিকেশনে সহায়তা করে: বিপর্যয় লিম্ফ্যাটিক সিস্টেমকে উদ্দীপিত করতে সহায়তা করে – যা প্রতিরোধ ব্যবস্থাতে টিস্যু এবং অঙ্গগুলির একটি শৃঙ্খল নিয়ে গঠিত। লিম্ফ্যাটিক সিস্টেম শরীর থেকে টক্সিন অপসারণ এবং প্রতিরোধ ক্ষমতা এবং তরল ভারসাম্যের ভারসাম্য বজায় রাখার জন্য দায়ী। বিপর্যয়গুলি ফুসফুসে লিম্ফের প্রবাহকে সহজতর করে, যেখানে টক্সিন এবং শ্লেষ্মা পাওয়া যায়।

৪. বিপর্যয় শক্তি বাড়ায়। এটি পুরো শরীরে রক্ত প্রবাহকে উদ্দীপিত করে এবং শক্তিকে উত্সাহ দেয়। আপনাকে আরও সতর্ক করতে এবং আপনার ফোকাস উন্নত করার জন্য এগুলি দুর্দান্ত।

৫. বিপর্যয়গুলি পিটুইটারি গ্রন্থিও উদ্দীপিত করে যা দেহের প্রধান অন্তঃস্রাব গ্রন্থি – যা বৃদ্ধি এবং বিকাশ নিয়ন্ত্রণ করে। যোগাসনটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সেরিব্রোস্পাইনাল তরলকেও উত্সাহিত করতে পারে, ফলে এর সামগ্রিক কার্যকারিতা উন্নতি করে।

নিরাপদে হেডস্ট্যান্ড কীভাবে করবেন

হেডস্ট্যান্ড অনুশীলন করার সময় একটি সঠিক প্রান্তিককরণ খুব গুরুত্বপূর্ণ, অন্যথায়, এটি চিকিত্সকের পক্ষে উপকারের পরিবর্তে আঘাতের কারণ হতে পারে। দয়া করে নোট করুন যে নীচে বর্ণিত পজিশনের আসল নাম সালাম্বা শিরশানা (সমর্থিত হেডস্ট্যান্ড) তবে এটি সাধারণত শিরশাসন নামে পরিচিত।

শুরুর অবস্থান: হেডস্ট্যান্ডে যাওয়ার আগে পা এবং মাথার গা bold় চাপকে নিরপেক্ষ করতে 10-15 সেকেন্ডের জন্য শশাঙ্কাসন (চাইল্ড পোজ) এ থাকার পরামর্শ দেওয়া হয়।

শশাঙ্কাসন থেকে হাত মাথার উপরে রাখতে হবে এবং কনুই কাঁধের সাথে মিল রাখতে হবে। কাঁধগুলির এই অবস্থানটি কাঁধগুলিতে সর্বোত্তম স্থিতিশীলতা সরবরাহ করে, পরে এটির ব্যর্থতা কাঁধে অতিরিক্ত খেলতে পারে।

মাথার অবস্থান: আপনি যখন মাটিতে মাথা রাখবেন তখন নিশ্চিত করুন যে অংশটি হেয়ারলাইন থেকে শুরু করে মুকুটটির দিকে যেতে হবে যা “ব্রেগমা” নামে পরিচিত। মুকুটটি মাটিতে রাখবেন না কারণ মুকুটে ভারসাম্য বজায় রাখা আরও চ্যালেঞ্জ এবং আপনার ঘাড়ের সারিবদ্ধতাও ভুল হতে পারে।

 শরীরের ওজন মাথা এবং বাহু দ্বারা 80/20 অনুপাতের মধ্যে ভাগ করা হয়। পিছনের পেশী এবং কোর সমানভাবে নিযুক্ত হয়। যারা ভঙ্গিতে দীর্ঘ থাকতে চান তাদের জন্য এটি একটি আদর্শ প্রান্তিককরণ।

বি বিতে শরীরের ওজন বাহুতে বেশি, ঘাড়ে কম (20/80)। মূল পিছনের পেশীগুলির চেয়ে বেশি নিযুক্ত থাকে। এই সারিবদ্ধতা তাদের জন্য উপযুক্ত যারা মূল সচেতনতা বিকাশ করতে চান এবং ঘাড়ে কম চাপ চান আপনি যদি এই ভঙ্গিতে কোনও শিক্ষানবিস হন তবে এই প্রান্তিককরণটিও অনুশীলন করা উচিত। একবার আপনি আরামে 1 মিনিটের জন্য হেডস্ট্যান্ড ধরে রাখতে পারেন, আপনি প্রান্তিককরণ এ এ স্থানান্তর করতে পারেন 

 শরীরের ওজন ঘাড়ে এবং হাতে রয়েছে। শ্রোণীটি ঝুলছে যাতে পেছনের পেশীগুলিকে ভঙ্গিমা বজায় রাখতে খুব কঠোর পরিশ্রম করতে হবে এবং কোরটি যথেষ্ট পরিমাণে নিযুক্ত নেই। এই সারিবদ্ধতা ভাল নয় কারণ এটি ঘাড় এবং পিছনে সংকোচন নিয়ে আসে এবং আঘাতের দিকে পরিচালিত করতে পারে।

Leave a Reply