আপনি কি পিঠের ব্যাথায় ভুগছেন? এসব কারণ হতে পারে

You are currently viewing আপনি কি পিঠের ব্যাথায় ভুগছেন? এসব কারণ হতে পারে
Image by Jack Wiliams from Pixabay

কর্মক্ষেত্রে দুর্বল ভঙ্গি এবং একটি বসে থাকা জীবনধারা — এমন অনেক জীবনযাত্রার অভ্যাস রয়েছে যা আপনার পিঠকে নষ্ট করে দিতে পারে এবং আপনি তা বুঝতেও পারছেন না।

পিঠের ব্যথা আপনার সুস্থতা নষ্ট করতে পারে। অগ্নিবেশ টিকু, কনসালটেন্ট, মেরুদন্ডের সার্জন, অ্যাপোলো হাসপাতাল, নাভি মুম্বাই এবং আদিত্য খেমকা, হিন্দুজা হেলথকেয়ার সার্জিক্যালের পরামর্শক অর্থোপেডিকস, সেই পিঠের ব্যথার পিছনে কী থাকতে পারে তা শেয়ার করুন।

আপনি কি পিঠের ব্যাথায় ভুগছেন 21
Image by Firmbee from Pixabay

* স্মার্টফোন ম্যানিয়া: অনেকে একাধিক কাজ করে এবং ফোনে কথা বলে যখন তাদের হাত অন্যান্য কাজ করে। কয়েক সেকেন্ডের জন্য এটি করা আপনার শরীরে ভারসাম্যহীনতা সৃষ্টি করবে না, তবে আরও কিছু যা আপনার ঘাড় এবং পিঠের একপাশে উত্তেজনা সৃষ্টি করবে। এটি অবশেষে পিঠের ব্যথায় রূপান্তরিত হতে পারে।

উত্তোলন শৈলী: এটি আপনার পোষা প্রাণী, শিশু, ব্যাকপ্যাক বা হ্যান্ডব্যাগ হোক না কেন, আপনি যেভাবে উত্তোলন করেন তা আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য একটি ভূমিকা পালন করে। ভুল এবং পুনরাবৃত্ত ভারী উত্তোলন শুধুমাত্র মচকে যায় এবং পেশীর ক্ষতি করে না, এটি অন্যান্য প্যাথলজিকাল মেরুদণ্ডের একাধিক সমস্যা সৃষ্টি করে।

ভারী জিনিস তোলার সময় নিশ্চিত করুন যে সমস্ত ওজন একা আপনার মেরুদণ্ডে না পড়ে।

ডায়েট ডিলেমা: আপনার খাওয়ার অভ্যাস এবং ওজন বৃদ্ধি — বিশেষ করে পেট ফুলে যাওয়া পিঠের নিচের দিকে অনেক চাপ দেয়। এতে পিঠে ব্যথা হতে পারে। একটি দুর্বল কোর যৌগ এই প্রভাবকে নিম্ন পিঠে ব্যথা বাড়ায়। দুগ্ধজাত দ্রব্য হ্রাস, ধূমপান বৃদ্ধি, সোডা, ক্যাফেইন অবশ্যই আপনার হাড়ের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

মানসিক চাপ: এমনকি সামান্য পিঠের ব্যথাও মানসিক চাপের কারণে বেড়ে যেতে পারে। মানসিক চাপের কারণে রাতে ঘুমাতে না পারা আপনার শরীরকে ঠিকভাবে শিথিল হতে দেয় না। এটি পেশী ক্লান্তি এবং পিঠের খিঁচুনি হতে পারে।

খারাপ রাস্তা এবং দীর্ঘ ভ্রমণ: মানবদেহ হঠাৎ মন্থরতা এবং এলোমেলো নড়াচড়া অনুভব করে যা মেরুদণ্ডে ঘনীভূত হয় যখন একটি গাড়ি গর্তের উপর ধাক্কা দেয়। যারা ইতিমধ্যেই পিঠে ব্যথায় ভুগছেন, তাদের ক্ষেত্রে এটি গুরুতর ব্যথা এবং খিঁচুনি এর একটি নতুন পর্ব শুরু করতে পারে যার জন্য দীর্ঘস্থায়ী পুনরুদ্ধারের সময় প্রয়োজন হতে পারে।

পিঠের ব্যথার জন্য যোগব্যায়াম: এই যোগাসনগুলি চেষ্টা করুন

পিঠে ব্যথা আপনার দৈনন্দিন কাজকর্ম এবং আপনার জীবনকে পঙ্গু করে দিতে পারে। এটি আপনাকে সম্পূর্ণরূপে কর্মের বাইরে রাখতে পারে। আপনি যখন আপনার পিঠে ব্যথার জন্য ব্যথানাশক এবং অন্যান্য ওষুধের উপর নির্ভর করতে পারেন, তখন আপনার পিঠের ব্যথা মোকাবেলার জন্য যোগাসন অনুশীলন শুরু করার সময় এসেছে। এখানে এমন কিছু রয়েছে যা আপনাকে অবশ্যই করতে হবে তবে শুধুমাত্র একজন যোগ শিক্ষক বা একজন ডাক্তারের সাথে পরামর্শ করার পরে:

কপোতাসন বা কবুতরের ভঙ্গি: এটি আপনার নিতম্ব, ঘাড়, মেরুদণ্ড, কাঁধ এবং হাতে একটি গভীর প্রসারিত প্রদান করে পিঠকে বাঁকিয়ে দেয়। ভঙ্গিটি আপনার পেটের পেশীগুলিকে টোন করতে, সায়াটিকা (পিঠের নীচের) ব্যথা, চাপ এবং উদ্বেগ থেকে মুক্তি দিতেও দুর্দান্ত।

ভঙ্গি করতে: বজ্রাসনে বসুন। শ্বাস নিন এবং ধীরে ধীরে আপনার শরীরকে পিছনের দিকে বাঁকুন। আপনার শরীরকে একটু উপরে তুলুন এবং প্রয়োজনে আপনার হাতের সমর্থন নিন। এখন আপনার কাঁধ শক্ত রাখুন এবং আপনার বুককে উপরের দিকে আনুন। আপনার হাত আপনার পিঠের পিছনে রাখুন এবং আপনার পেলভিক অঞ্চলের পিছনে রাখুন। এবার ধীরে ধীরে আপনার কাঁধ পিছনের দিকে আনার চেষ্টা করুন। আপনার পোঁদ স্থির রাখুন এবং তাদের নড়াচড়া করবেন না। তারপর আপনার মাথা পিছনের দিকে বাঁকুন এবং আপনার হাত দিয়ে আপনার পায়ের আঙ্গুল ধরে রাখার চেষ্টা করুন। আপনি যখন এটি করবেন, আপনার মাথা অবশ্যই আপনার পায়ের তলায় থাকবে।

সালম্বা সিরসাসন বা সমর্থিত হেডস্ট্যান্ড: এই যোগাসনটি আপনার মেরুদণ্ড, ঘাড়, কাঁধ এবং বাহুকে শক্তিশালী করবে এবং উপরের পিঠ ও ঘাড়ের ব্যথা উপশম করবে।

ভঙ্গি করতে: মার্জারিয়াসন বা বিড়ালের ভঙ্গিতে প্রবেশ করুন। আপনার মাথার উপরের অংশটি আপনার হাতের মধ্যে মাটিতে রাখুন।

আপনার পা আপনার বুকের কাছাকাছি নিয়ে যান এবং আপনার মাথা এবং হাতে আপনার শরীরের ওজন স্থানান্তর করার চেষ্টা করুন। এখন ধীরে ধীরে আপনার একটি পা এবং তারপরে অন্যটি বাড়ান যতক্ষণ না আপনার শরীরের ওজন সম্পূর্ণরূপে আপনার হাত এবং মাথা দ্বারা সমর্থিত হয়। আপনার শরীর বাড়ান যাতে এটি একটি উল্টানো অবস্থানে সম্পূর্ণরূপে খাড়া হয়। গভীর, একটানা শ্বাস নিন এবং যতক্ষণ পারেন ততক্ষণ এই অবস্থানে থাকুন।

হেডস্ট্যান্ড কীভাবে করবেন: সম্পূর্ণ গাইড এবং বেনিফিট

 

Leave a Reply