আলুবোখারা খেলে কী হয়?

You are currently viewing আলুবোখারা খেলে কী হয়?
Image by larsoncoach from Pixabay

আপনি কি আপনার সকালের নাস্তায় এই অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফলগুলির একটি মুষ্টিমেয় অন্তর্ভুক্ত করতে চান? বেশিরভাগ মানুষের জন্য, আলুবোখারা সবার জন্য একটি দুর্দান্ত দৈনিক জলখাবার তৈরি করে।

1.আলুবোখারা খাওয়া হজমে সাহায্য করতে পারে
আপনি যদি আপনার পরিপাকতন্ত্রকে নিয়ন্ত্রণ করতে চান এবং ওষুধের আশ্রয় না নিয়ে জিনিসগুলিকে গতিশীল করতে চান তবে আলুবোখারা খাওয়ার বিষয়টি বিবেচনা করা উচিত। খারাপ ডায়েট এবং এটি খাওয়ার কারণে আপনাকে বাথরুমে বেশি সময় কাটাতে হয়েছিল।আলুবোখারা হল ফাইবারের একটি ভাল উৎস এবং একটি পাচক সুপারফুড যাতে রয়েছে সরবিটল, যা একটি হালকা রেচক প্রভাব প্রদান করে। প্রতি রাতে বরই খাওয়া আপনাকে আপনার পরিপাকতন্ত্রের নিয়মিততা বজায় রাখতে এবং কোষ্ঠকাঠিন্য এড়াতে সাহায্য করতে পারে।1. 

2. আলুবোখারা খাওয়া রক্তাল্পতা প্রতিরোধে সাহায্য করতে পারে
রক্তাল্পতা, একটি চিকিত্সা না করা আয়রনের ঘাটতির কারণে সৃষ্ট, এমন একটি অবস্থা যা ঘটে যখন আপনার শরীরে স্বাস্থ্যকর লাল রক্ত কোষের অভাব হয়। আলুবোখারা লোহার একটি দুর্দান্ত নিরামিষ উত্স, যা আপনাকে প্রতি রাতে আয়রনের ঘাটতি এবং রক্তাল্পতা এড়াতে এবং এড়াতে সহায়তা করতে পারে।

3.আলুবোখারা খাওয়া আপনি স্বাস্থ্যকর হাড় এবং শক্তিশালী পেশী প্রচার করবে
আপনার হাড় জীবিত, ক্রমবর্ধমান টিস্যু যা আপনার খাদ্য এবং ব্যায়াম দ্বারা প্রভাবিত হয়। যখন আপনি একটি সুষম খাদ্য খান যাতে ছাঁটাই অন্তর্ভুক্ত থাকে, আপনার শরীর রাতারাতি হাড়ের খনিজ ঘনত্ব বজায় রাখবে এবং পুনর্নির্মাণ করবে। একজন যোগী হিসাবে, হাড়ের স্বাস্থ্য আপনার হাড়কে শক্তিশালী রাখার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ ,

4.আপনি যখন আলুবোখারা খান তখন আপনি আপনার রক্তচাপ কমাতে পারেন
ব্যায়াম বা একটি ভাল খাদ্য হার্টের স্বাস্থ্যে অবদান রাখতে পারে। আলুবোখারা ফাইবারের একটি ভালো উৎস, যা কোলেস্টেরল কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। বিছানায় যাওয়ার আগে আলুবোখারা খাওয়া রক্তচাপ কমাতে সাহায্য করে, কারণ তারা প্লাক তৈরি এবং খারাপ কোলেস্টেরল কমায় এবং আপনার শরীরে প্রদাহ সীমিত করে। আলুবোখারা য়ে উপস্থিত পটাসিয়াম আপনার স্নায়ু এবং পেশীগুলিকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে এবং অতিরিক্ত সোডিয়াম গ্রহণ রক্তচাপের প্রান্তিকতা বাড়ায়।

5. আলুবোখারা খাওয়া আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে
প্রতি রাতে বরই খাওয়া অবাঞ্ছিত পাউন্ড কমানোর চাবিকাঠি হতে পারে। আলুবোখারা হল একটি পাতলা খাবার যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করবে। তবুও, এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে সংযম হল মূল৷ আলুবোখারা আপনাকে সেই কষ্টকর, অবাঞ্ছিত পাউন্ডগুলিতে প্যাক করতে পারে।

6. আলুবোখারা খাওয়া আপনাকে আপনার ফুসফুস রক্ষা করতে সাহায্য করতে পারে
আলুবোখারা একটি শক্তিশালী পাঞ্চ প্যাক করে – এবং যারা প্রতি রাতে এগুলি খায় তারা কিছু নির্দিষ্ট ফুসফুসের রোগের বিরুদ্ধে কিছুটা সুরক্ষা দিতে পারে।

এটি হতে পারে কারণ ছাঁটাইয়ে পাওয়া আপনার উপকারী রাসায়নিক যৌগগুলি অক্সিডেশনকে নিরপেক্ষ করতে কাজ করে এবং ধূমপান বা অন্যান্য পরিবেশগত কারণগুলির কারণে পরবর্তী ক্ষতি হতে পারে (বা এমনকি নিরাময়েও সাহায্য করতে পারে)।

আলুবোখারা খাওয়া আপনাকে আপনার ফুসফুস রক্ষা করতে সাহায্য করতে পারে

আপনি যখন বরই খান তখন আপনি আপনার কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন

7. আলুবোখারা খাওয়া আপনি কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন
গবেষকদের মতে, আলুবোখারা খাওয়া আসলে কোলনে মাইক্রোবায়োটা বাড়াতে সাহায্য করতে পারে, যার ফলে পরবর্তীতে কোলন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।

ভারী আলুবোখারা ভোজনকারীদেরও সচেতন হওয়া উচিত যে অতিরিক্ত পরিমাণে ফল খাওয়ার সাথে সম্পর্কিত কিছু ছোট-কিন্তু-উল্লেখযোগ্য ঝুঁকি রয়েছে। অল্প পরিমাণে আলুবোখারা খাওয়া রাতে আপনার শরীরের কোন ক্ষতি করবে না।

আলুবোখারা পার্শ্বপ্রতিক্রিয়া

আলুবোখারা ডায়রিয়ার কারণ হতে পারে

আলুবোখারায়ের অদ্রবণীয় ফাইবার ডায়রিয়ার কারণ হতে পারে বা খারাপ করতে পারে। অতএব, আপনার ডায়রিয়া হলে সেগুলি এড়িয়ে চলুন। এমন কিছু ক্ষেত্রেও দেখা গেছে যারা আলুবোখারা এবং আলুবোখারায়ের রস খাওয়ার পরে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন । এটি আলুবোখারা এর রেচক সম্পত্তি দায়ী করা যেতে পারে. এগুলি প্রাকৃতিক জোলাপ কারণ এগুলিতে সরবিটল নামক একটি রেচক যৌগ থাকে। সুতরাং, একটি অনিয়মিত ডোজ বা এই ফলগুলির অনেক বেশি খেলে সহজেই ডায়রিয়া হতে পারে।

কিছু উত্স অনেক ব্যক্তির মধ্যে পাওয়া একটি খাদ্যতালিকাগত ফ্রুক্টোজ অসহিষ্ণুতা সম্পর্কেও কথা বলে, যা পেটে বাধা এবং ডায়রিয়া হতে পারে। আলুবোখারায়ে প্রচুর পরিমাণে চিনি থাকে, যা এই ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে।

ওজন বৃদ্ধি হতে পারে
6টি কাঁচা আলুবোখারায়ের একটি পরিবেশনে 137 ক্যালোরি এবং 22 গ্রাম চিনি থাকে। এটা অবশ্যই উচ্চ প্রান্তে একটি বিট. এবং এক কাপ আলুবোখারায়ের রসে প্রায় 185 ক্যালোরি থাকে। যদিও ফলের মধ্যে থাকা ফাইবার ওজন কমাতে সাহায্য করতে পারে, তবে অতিরিক্ত পরিমাণে সেবন করলে এর বিপরীত প্রভাব হতে পারে।

আলুবোখারায়ের একটি উচ্চ গ্লাইসেমিক লোডও থাকে (একটি নির্দিষ্ট খাবার খাওয়ার পরে একজন ব্যক্তির গ্লুকোজের মাত্রা কতটা বাড়াবে)। এর মানে হল যে আলুবোখারা খাওয়া অন্যান্য ফলের তুলনায় আপনার রক্তে শর্করার মাত্রা বেশি বাড়াতে পারে।

অন্ত্রে গ্যাস এবং ফোলাভাব সৃষ্টি করতে পারে
আলুবোখারায়ে জটিল কার্বোহাইড্রেট এবং শর্করা থাকে যা পরিপাকতন্ত্রে সম্পূর্ণরূপে ভেঙে যায় না । অতএব, যখন চিনি কোলনে পৌঁছায়, তখন ব্যাকটেরিয়া এই অপাচ্য কার্বোহাইড্রেটগুলি খাওয়াতে শুরু করে।

এই ব্যাকটেরিয়া অন্ত্রের গ্যাস এবং ফোলা জন্য দায়ী। এর ফলে পাও হতে পারে। আলুবোখারা খাওয়ার আগে আপনি আলফা-ডি-গ্যালাক্টোসিডেস নিতে পারেন কারণ এটি আপনার পেটে পৌঁছানোর আগেই জটিল কার্বোহাইড্রেট ভেঙে অন্ত্রের গ্যাস কমায়।

জোলাপ নির্ভরতা হতে পারে
আলুবোখারা বেশিরভাগই বিরক্তিকর জোলাপ হিসাবে ব্যবহৃত হয়। যাইহোক, যারা ঘন ঘন কোষ্ঠকাঠিন্যে ভোগেন তাদের পরিপাকতন্ত্র পরিষ্কার করার জন্য শুধুমাত্র বরইয়ের উপর নির্ভর করা উচিত নয়। এটি একটি নির্দিষ্ট সময়ের ব্যবহারের পরে রেচক নির্ভরতা সৃষ্টি করতে পারে, যা অবস্থাকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং জটিলতার দিকে নিয়ে যেতে পারে।

কালো মল হতে পারে
আলুবোখারায়ে প্রচুর পরিমাণে আয়রন থাকে এবং বেশিরভাগ আয়রন-সমৃদ্ধ খাবারের মতো, এগুলো অতিরিক্ত গ্রহণ করলে গাঢ় রঙের মল হতে পারে।

আলুবোখারায়ের তাদের নিজস্ব পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে, তবে আপনি এখনও সেগুলি পরিমিতভাবে সেবন করতে পারেন।

আলুবোখারা মিষ্টান্নের জন্য একটি সুস্বাদু সংযোজন, তবে অতিরিক্ত সেবন বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আলুবোখারায়ের পার্শ্ব প্রতিক্রিয়া ডায়রিয়া থেকে অবাঞ্ছিত ওজন বৃদ্ধি পর্যন্ত। অতিরিক্ত পরিমাণে আলুবোখারা খাওয়া আপনার অন্ত্রের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এটি আপনার মলকে গ্যাস, ফোলা বা অন্ধকার হতে পারে। সাধারণত, বরই তাদের প্রাকৃতিক রেচক প্রভাবের জন্য খাওয়া হয়, তবে, কেউ তাদের উপর নির্ভরশীল হতে পারে এবং এর ফলে অনেক জটিলতা দেখা দিতে পারে। যদি সম্ভব হয়, আপনার গ্রহণ সীমিত করার চেষ্টা করুন বা এই জাতীয় সমস্যাগুলি এড়াতে সম্পূর্ণরূপে দূরে থাকুন।

Leave a Reply