একটি নিরামিষ খাদ্য দ্রুত ওজন কমাতে সাহায্য করে!

অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে ভাল মানের উদ্ভিদ-ভিত্তিক ডায়েটগুলি থেকে মাংস এবং প্রক্রিয়াজাত খাবারগুলি প্রতিস্থাপন করা কেবল ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করে না, মৃত্যুর হার হ্রাস করতেও। নিরামিষ খাবার স্বাস্থ্যকর, পুষ্টিকর এবং বিভিন্ন স্বাস্থ্য রোগ প্রতিরোধ করে।

গবেষণা
নেদারল্যান্ডসে 400০০০ প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন প্রতিস্থাপনকারী লোকেরা হৃদরোগের ঝুঁকি কম ছিল এবং তারা তাদের দেহের ওজন বজায় রাখতে সক্ষম হয়েছিল। গবেষণায়, এটিও প্রকাশিত হয়েছিল যে এটি কেবল প্রতিস্থাপনের বিষয়ে নয় তবে খাবারগুলি উচ্চমানের শাকসব্জির সাথে প্রতিস্থাপন করছে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় 1,25,000 প্রাপ্তবয়স্কদের উপর আরেকটি গবেষণা চালিয়েছিল। বিশ্লেষণে দেখা গেছে যে ফলমূল, শাকসব্জী এবং পুরো শস্যগুলির মতো ‘স্বাস্থ্যকর নিরামিষ খাবার’ গ্রহণকারী নিরামিষাশীরা ওজন হ্রাস করে। এবং যারা প্রক্রিয়াজাত নিরামিষ খাবারগুলি খেয়েছিলেন যা পরিশীলিত কার্বস, সুগার এবং ট্রান্স ফ্যাটগুলিতে বেশি ছিল সময়ের সাথে সাথে অতিরিক্ত ওজন অর্জন করেছিল।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে যতক্ষণ আপনি উচ্চ মানের এবং পুষ্টিকর নিরামিষ খাবার খাচ্ছেন ততক্ষণ এটি কেবল স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে না তবে বিভিন্ন স্বাস্থ্য সুবিধাও সরবরাহ করবে। ওজন হ্রাস করতে সহায়তা করার কারণ হ’ল পুরো শস্য, তাজা ফল এবং শাকসবজি এবং গাছপালা ভিত্তিক প্রোটিনের মতো খাবারগুলি ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টিগুলিতে পূর্ণ হয় যা আপনাকে কম ক্যালোরি দিয়ে পূর্ণ হতে সহায়তা করে। এই ধারণাটিকে ভলিউমেট্রিকিক্স বলা হয়, যার অর্থ কম খাবার এবং পূর্ণ বোধ করা। ভলিউম্যাট্রিক ধারণা অনুসারে, তাজা ফল এবং শাকসব্জির উচ্চ জলের পরিমাণ রয়েছে এবং স্বাস্থ্যকর। তুলনামূলক সন্তুষ্টি সহ অন্যান্য বিকল্পগুলির তুলনায় এগুলিতেও কম ক্যালোরি রয়েছে।

কিছু খাবার যেমন ফ্যাটি খাবার, চিনি, চিপস এবং কুকিজের উচ্চ শক্তির ঘনত্ব থাকে, যার ফলে ওজন বাড়ায়।

আরেকটি কারণ হ’ল নিরামিষ খাবার আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করে, কারণ এতে সাধারণত স্যাচুরেটেড ফ্যাটযুক্ত সামগ্রী থাকে। এছাড়াও, নিরামিষ খাবার ফাইবারে ভরা হয়। বিশেষজ্ঞরা আরও বলেছেন যে উচ্চ ফাইবার সামগ্রীযুক্ত খাবারগুলি ওজন পরিচালনার প্রচারে সহায়তা করে।

ওজন হ্রাস জন্য নিরামিষ ডায়েট
Image by Couleur from Pixabay

ওজন হ্রাস জন্য নিরামিষ ডায়েট

নিরামিষ খাবার অবশ্যই আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করতে পারে। এই জন্য অনেক কারণ আছে। প্রথমত, আপনি যদি স্বাস্থ্যকর নিরামিষ ডায়েট খাচ্ছেন তবে এটি খনিজ এবং ভিটামিন দিয়ে পূর্ণ, যা শরীরের যথাযথ কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। তবে আপনি যে নিরামিষ খাবার খাচ্ছেন সেদিকে আপনার মনোযোগ দেওয়া উচিত। আপনার ডায়েটে ভাল মানের খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

নিরামিষ খাবার কি আপনার সহনশীলতা এবং শক্তিকে বাধা দিতে পারে?
অবশ্যই না. আপনি যদি মনে করেন যে অ -ভিজিটরিয়ান ফ্রি ডায়েট আপনার শক্তি এবং স্ট্যামিনাকে প্রভাবিত করতে পারে তবে এটি আসলে তা নয়। ২০১ 2016 সালে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে নিরামিষ খাবারে থাকা অ্যাথলিটরা তাদের পারফরম্যান্সে কোনও প্রভাব ফেলেনি। এছাড়াও, মাংস-মুক্ত গোষ্ঠীর বায়বীয় ক্ষমতা আরও ভাল ছিল।

Leave a Reply