চর্বি বার্নিং খাবার আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

প্রতিটি খাবার আপনার শরীরের একটি ভিন্ন বিপাকীয় পথের মধ্য দিয়ে যায়, যার কারণে তাদের প্রতিটির আপনার ক্ষুধা, হরমোন এবং আপনি যে পরিমাণ ক্যালোরি পোড়ান তার উপর আলাদা প্রভাব ফেলে। ওজন কমানোর জন্য একটি স্বাস্থ্যকর ডায়েটের জন্য, আপনি আপনার ডায়েটে এই চর্বি-বার্ন খাবার আইটেমগুলি অন্তর্ভুক্ত করতে পারেন।

1. ওটমিল
ওটমিল ফ্যাট বার্নিং ফুড

বিশেষজ্ঞরা বলছেন যে যারা ওটস (বা অনুরূপ পুরো শস্য) প্রতিদিন তিন বা তার বেশি পরিবেশন করেন তাদের পেটের চর্বি 10 শতাংশ কম থাকে।

2. কালো মটরশুটি
একটি চর্বি বার্নিং পিল খুঁজছেন? কালো মটরশুটি হ্যালো বলুন. এগুলি প্রতিরোধী স্টার্চের একটি দুর্দান্ত উত্স যা আপনার অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া খাওয়ায় এবং এর ফলে বাটিরেট উত্পাদন শুরু করে। বুটিরেট শরীরকে জ্বালানী হিসাবে চর্বি পোড়াতে উৎসাহিত করে এবং চর্বি সৃষ্টিকারী প্রদাহ কমায়।

ডার্ক চকোলেট ফ্যাট বার্নিং ফুড
Image by Ulrike Mai from Pixabay

3. ডার্ক চকোলেট
ডার্ক চকোলেট ফ্যাট বার্নিং ফুড

যদিও চকোলেট এমন একটি খাবার নয় যা আপনি ওজন কমানোর তালিকায় দেখতে পাবেন, গবেষণায় দেখা গেছে যে আমাদের পেটে থাকা অন্ত্রের জীবাণু চকোলেটকে গাঁজন করে এবং আমাদের শরীরের অন্ত্র-স্বাস্থ্যকর পলিফেনলিক যৌগগুলির উত্পাদনকে বাড়িয়ে তোলে। এরকম একটি যৌগ হল বুটিরেট, একটি ফ্যাটি অ্যাসিড যা শরীরকে জ্বালানী হিসাবে চর্বি পোড়াতে উত্সাহিত করে। আপনার ডায়েটে ডার্ক চকলেট অন্তর্ভুক্ত করার সময়, নিশ্চিত করুন যে আপনি এমন একটি বেছে নিন যাতে 70 শতাংশ বা তার বেশি কোকো উপাদান রয়েছে, কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনলের সর্বাধিক ঘনত্ব রয়েছে।

4. কুইনোয়া
কুইনোয়াতে সর্বোচ্চ মাত্রার বিটেইন রয়েছে এবং গবেষণায় বেটেইনকে দ্রুত বিপাক এবং কম চর্বি উৎপাদনের সাথে যুক্ত করা হয়েছে।

5. ডিম
ডিম ফ্যাট বার্নিং খাবার

আপনি কীভাবে আপনার ডিম খান তা বিবেচ্য নয়, খাবারটি কোলিনের সেরা উত্সগুলির মধ্যে একটি, যা একটি প্রধান চর্বি পোড়া পুষ্টি উপাদান এবং পেটের চর্বি হ্রাসে সহায়তা করে।

6. বাদাম
আমরা সকলেই জানি যে বাদাম প্রোটিনের একটি দুর্দান্ত উত্স, তবে এতে চর্বি পোড়ানোর ক্ষমতাও রয়েছে। প্রতিদিন এক মুঠো বাদাম খেলে তা ওজন কমাতে এবং উচ্চ চর্বি বিপাককে সাহায্য করবে। জলখাবার হিসাবে বাদাম খাওয়ার পাশাপাশি আপনি বাদামের আটার দিকেও যেতে পারেন।

নারকেল তেল
Image by Marie Osaki from Pixabay

7. নারকেল তেল
নারকেল তেল চর্বি পোড়া খাবার

আপনার খাদ্যতালিকায় নারকেল তেল অন্তর্ভুক্ত করা আপনার খাবারকে সুস্বাদু করার পাশাপাশি পেটের স্থূলতাও কমায়।

8. সবুজ চা
গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে বেশি এবং এটি সেলুলার অক্সিডেটিভ ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। আপনার দিন শুরু করুন একটি বড় কাপ গ্রিন টি দিয়ে আপনার মেটাবলিজমকে অত্যন্ত প্রয়োজনীয় কিকস্টার্ট দিতে, যা চর্বি পোড়াতে সাহায্য করবে।

লেবু জল
Image by romavor from Pixabay

9. লেবু জল
লেবু জল চর্বি পোড়া খাবার

জল আপনার শরীরের জন্য প্রয়োজনীয়, তবে অতিরিক্ত উপকারের জন্য, হজমে সহায়তা করতে, শক্তির মাত্রা বাড়াতে এবং ঘনত্ব উন্নত করতে কয়েক ফোঁটা লেবু যোগ করুন। নিয়মিত লেবুর জলে চুমুক দিলে নিশ্চিত করুন যে আপনি আপনার প্রতিদিনের জল পান করছেন এবং দিনের বেলা পূর্ণ বোধ করছেন।

প্র. কোন খাবারগুলি আমার ওজন কমানোর গতি বাড়াতে পারে?

উ: ওজন কমানোকে ত্বরান্বিত করা কখনই ভাল ধারণা নয় (আপনার শরীরকে নিজের সময়ে এটি করতে দিন) আপনি অবশ্যই প্রক্রিয়াটিকে সহায়তা করার জন্য স্বাস্থ্যকর খাবারের বিকল্পগুলি অন্তর্ভুক্ত করতে পারেন। মাছের ডিম, লেবু, বাদাম এবং বীজের মতো প্রোটিন-প্যাকড খাবার দিয়ে আপনার খাদ্যটি পূরণ করুন যা আপনার বিপাককে বাড়িয়ে তোলে। প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়া আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ থাকতে সাহায্য করবে, এইভাবে স্ন্যাকিং এবং অতিরিক্ত খাওয়া রোধ করবে।

Leave a Reply