নাশপাতি ফলের উপকারিতা

ত্বক এবং চুলের জন্য ভাল

ভিটামিন এ সর্বাধিক বহুমুখী পুষ্টি। এটি ত্বক, চুল এবং নখকে স্বাস্থ্যকর ও সুন্দর রাখার জন্য উপকারী। নাশপাতিতে ভাল পরিমাণে ভিটামিন এ থাকে যা আপনার ত্বক এবং চুলকে সুস্থ রাখতে সহায়তা করতে পারে। এটি জেএক্সানথিন এবং লুটিনের মতো পুষ্টির সাথেও সমৃদ্ধ যা বিভিন্ন অঙ্গ ক্রিয়াকলাপ এবং এনজাইমেটিক প্রতিক্রিয়াগুলিতে অংশ নেয়। এটি ত্বককে তরূণ রাখতেও সহায়তা করে কারণ এটি বয়সের দাগ এবং রিঙ্কেলগুলি হ্রাস করে। আপনি যদি স্বাস্থ্যকর ত্বক এবং চুল চান, আপনার ভিটামিন এ খাওয়ার পরিমাণ বাড়িয়ে নেওয়া উচিত নাশপাতি এমন একটি ফল যা প্রচুর পরিমাণে এই খনিজযুক্ত, আপনাকে আপনার প্রস্তাবিত দৈনিক গ্রহণের অনুমতি দেয়।

রক্ত সঞ্চালনের উন্নতিতে সহায়তা করে

রক্তস্বল্পতার মতো খনিজ ঘাটতিতে আক্রান্ত রোগীদের জন্য অন্যদের মধ্যে নাশপাতি খুব উপকারী হতে পারে কারণ তাদের মধ্যে আয়রন ও তামাটের পরিমাণ বেশি  দেহে আয়রনের বর্ধিত মাত্রা লোহিত রক্তকণিকার সংশ্লেষণকে বাড়িয়ে তোলে। অন্যদিকে, শরীরে তামার বর্ধিত মাত্রা সিস্টেমে প্রয়োজনীয় খনিজগুলির সংশ্লেষণ এবং লোহার শোষণকে সহজ করে দেয়। যখন আপনার শরীরে অঙ্গগুলি সমর্থন করার জন্য পর্যাপ্ত খনিজ রয়েছে, আপনি পেশী দুর্বলতা, জ্ঞানীয় ত্রুটি, ক্লান্তি এবং অঙ্গ সিস্টেমের ত্রুটি রোধ করতে পারেন। এই কারণেই চিকিত্সকরা বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদেরকে পর্যাপ্ত পরিমাণে তামা এবং লোহা সমৃদ্ধ খাবার গ্রহণের জন্য সমানভাবে পরামর্শ দেন। নাশপাতিগুলির সাথে, আপনি আপনার ডায়েটে এই প্রয়োজনীয় খনিজগুলির একটি উল্লেখযোগ্য শতাংশ নিশ্চিত করতে পারেন।.

হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে পারে

ফলের মধ্যে তামা, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়াম উল্লেখযোগ্য পরিমাণে রয়েছে, যা সকলেই হাড়ের স্বাস্থ্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই খনিজগুলি খুব অল্প পরিমাণে প্রয়োজন হতে পারে তবে হাড়গুলিকে শক্তিশালী রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অস্টিওপোরোসিসের মতো শর্তযুক্ত ব্যক্তিদের তাদের খাদ্যতালামায় নাশপাতি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয় কারণ এটি ক্ষীণ অবস্থার এবং হাড়ের খনিজ ক্ষতি প্রতিরোধ ও চিকিত্সা করতে সহায়তা করে। এটি নিশ্চিত করে যে আপনার হাড়গুলি প্রদাহ এবং অন্যান্য অবস্থার বিরুদ্ধে বৃদ্ধি পেতে এবং সুরক্ষার জন্য পর্যাপ্ত খনিজ পাচ্ছে।

হার্টের স্বাস্থ্য উন্নত

হার্টের স্বাস্থ্য উন্নত

হৃদপিণ্ডের স্বাস্থ্যের উপর নাশপাতির প্রভাবকে জোর দিয়ে বেশ কয়েকটি গবেষণা এবং গবেষণা প্রকাশিত হয়েছে। এই সমীক্ষা অনুসারে, নাশপাতি এমন একটি ফল যা স্ট্রোকের ঝুঁকির সাথে বিপরীত সম্পর্ক রাখে। যেহেতু নাশপাতি ফল পটাসিয়ামের পরিমাণে বেশি, এর অর্থ ফলটি হৃদয়ের স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। পটাসিয়াম ভ্যাসোডিলেটর হিসাবে কাজ করে (অত্যন্ত উত্তম একটি) যা রক্তচাপ কমাতে সহায়তা করে। এর ফলে শরীরের সমস্ত অংশে রক্ত ​​প্রবাহ বেড়ে যায় যা অঙ্গগুলিতে অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে। অঙ্গগুলির এই অক্সিজেনেশন তাদের কার্যকর ফাংশনকে উত্সাহ দেয়। আপনি যদি হার্টের রোগী হন বা হার্টের পরিস্থিতি রোধ করতে চান তবে আপনাকে অবশ্যই আপনার প্রতিদিনের ডায়েটে নাশপাতি অন্তর্ভুক্ত করতে হবে। এছাড়াও, নাশপাতিগুলিতে উচ্চ ফাইবারের উপাদানগুলি ভাল হৃদয়ের স্বাস্থ্যকে নিশ্চিত করে।

নাশপাতি প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে

এক গবেষণায় দেখা গেছে, নাশপাতিতে পাওয়া ভিটামিন সি এবং ভিটামিন এ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সুবিধা করে। নাশপাতি ভিটামিন সি খনিজের একটি সমৃদ্ধ উত্স যা দুর্দান্ত অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি শ্বেত রক্ত কোষের উত্পাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে, যা ইমিউন সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ। এটি শেষ পর্যন্ত আপনার প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে তোলে, আপনার দেহকে ফ্লু, ঠান্ডা বিহ্বল পেট এবং আরও অনেকের মতো হালকা অসুস্থতার মতো পরিস্থিতি থেকে মুক্তি দিতে দেয়।

নাশপাতি ডায়াবেটিসের ঝুঁকি কমার সাথে যুক্ত

বিভিন্ন জাতের নাশপাতি চাষ হয়। লাল জাতের নাশপাতি ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে বলে জানা যায়। নাশপাতি একটি অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ ফল, যা ডায়াবেটিসের সাথে সরাসরি যুক্ত।পরীক্ষায় দেখা গেছে যে নাশপাতি ছুলিতে অ্যান্থোকায়ানিন রয়েছে যা প্রদাহবিরোধী এবং অ্যান্টি-ডায়াবেটিস উভয় প্রভাবকেই প্রদর্শন করে। তদুপরি, যেহেতু নাশপাতি একটি তন্তুযুক্ত ফল, এটি হজম প্রক্রিয়াটি ধীর করে দেয় এবং আপনার দেহটিকে ভেঙে ফেলা এবং শর্করা শুষে নিতে আরও সময় দেয়। ফলস্বরূপ, আপনার রক্তে শর্করার মাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করে, সম্ভাব্যভাবে আপনাকে ডায়াবেটিস নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে সহায়তা করে।

নাশপাতিতে ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য রয়েছে

নাশপাতিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্যগুলি আমাদের দেহে ক্যান্সার সৃষ্টিকারী কোষগুলি মেরে ফেলার সম্ভাবনা রাখে। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি তাদের অ্যান্টি-কার্সিনোজেনিক ক্রিয়াকলাপগুলির জন্য খ্যাতিমান যেগুলি ক্যান্সার প্রতিরোধের সাথে যুক্ত হয়েছে। কিছু সমীক্ষা অনুসারে, নাশপাতিতে পাওয়া ফ্ল্যাভোনয়েডস এবং সিনাইমিক অ্যাসিডের মতো ফাইটোনিট্রিয়েন্টস ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। অ্যান্টিঅক্সিড্যান্টগুলি এমনভাবে কাজ করে যা শরীর থেকে ফ্রি র‌্যাডিকালগুলি বের করে দেয়, নতুন এবং স্বাস্থ্যকর কোষের বৃদ্ধির অনুমতি দেয়।

নাশপাতি পুষ্টির মান

নাশপাতিতে আমাদের দেহের জন্য প্রয়োজনীয় পুষ্টি এবং খনিজ থাকে। আসুন এর পুষ্টির মানটি একবার দেখুন। নাশপাতিতে 100 গ্রাম পরিবেশন করা থাকে:

ক্যালোরি – 57
কার্বোহাইড্রেট – 15 গ্রাম
মোট ফ্যাট – 0.1 গ্রাম
প্রোটিন – 0.4 গ্রাম
ডায়েটারি ফাইবার – 3.1 গ্রাম

নাশপাতি এবং ওজন হ্রাস

আপনি যদি লোকজনকে ওজন কমানোর ডায়েটে নাশপাতি অন্তর্ভুক্ত করার কথা বলা কারণ এটাই নাশপাতি। আপনার ওজন হ্রাস যাত্রায় তারা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। প্রারম্ভিকদের জন্য, নাশপাতিগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার সামগ্রী রয়েছে যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য তৃপ্ত বোধ করতে সহায়তা করে। এটি আপনাকে বিজোড় ঘন্টাগুলিতে মিচিং থেকে বাধা দেয়। অধিকন্তু, নাশপাতি কম থাকা কয়েকটি ফলগুলির মধ্যে নাশপাতি অন্যতম। নাশপাতি খাওয়া আপনাকে আপনার ক্যালোরি খাওয়ার উপর একটি ট্যাব রাখতে দেয়। অন্যদিকে, ফলের মধ্যে পানির পরিমাণ বেশি থাকে যা এটিকে ভলিউমে উচ্চ করে তোলে তবে ক্যালোরি কম থাকে। সর্বশেষে তবে কম নয়, নাশপাতিগুলি স্বাস্থ্যকর হজমে সহায়তা করে যা স্বাস্থ্যকর ওজন হ্রাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি কোষ্ঠকাঠিন্য লড়াইয়ে সহায়তা করে। এবং যেমনটি আমরা জানি, একটি স্বাস্থ্যকর হজম ব্যবস্থা স্বাস্থ্যকর ওজন হ্রাসের সাথে যুক্ত। এই সমস্ত কারণগুলি নাশপাতিকে ওজন হ্রাসের জন্য উপযুক্ত ফল হিসাবে তৈরি করে 

Leave a Reply