স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?

You are currently viewing স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?
স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?

আপনি কি মানসিক চাপ, বয়স এবং অন্যান্য কারণগুলিকে বাধা দেওয়ার পরেও আপনার মনকে তীক্ষ্ণ রাখার চেষ্টা করছেন? আপনার মস্তিস্ককে ফিট রাখা এবং ভাল কাজের ক্রমানুসারে রাখা শুধু আপনার জীবনের প্রথম দিকেই নয়, এমনকি আপনার বয়স বাড়ার সাথে সাথেও গুরুত্বপূর্ণ। এবং যোগব্যায়াম মূল হতে পারে। আপনি হয়তো জানেন যে যোগব্যায়াম হল একটি ভাল ব্যায়াম যা আপনার রক্ত ​​সঞ্চালনকে চালু করে, অক্সিজেন প্রবাহকে উন্নত করে এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য সাহায্য করে। কিন্তু আপনি কি জানেন যে যোগব্যায়াম মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতেও সাহায্য করে? গবেষণায় দেখা গেছে নিয়মিত যোগব্যায়াম করা

স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?

*সামগ্রিক মস্তিষ্কের তরঙ্গ কার্যকলাপ বৃদ্ধি করে এবং জ্ঞান উন্নত করে

*মেজাজ উন্নত করে, বিষণ্নতা এবং উদ্বেগ থেকে মুক্তি দেয় এবং চাপের প্রতিক্রিয়া উন্নত করে,

*বাচ্চাদের ফোকাস এবং স্মৃতিশক্তি বাড়ায় (এমনকি ADHD সহ) এবং শেখার এবং একাডেমিক কর্মক্ষমতা উন্নত করে,

বিভিন্ন আসন এবং গভীর শ্বাস-প্রশ্বাসের কৌশলগুলির সাথে একটি নিয়ম মেনে নিয়মিত যোগব্যায়াম অনুশীলন করা গুরুত্বপূর্ণ। কিছু যোগব্যায়াম ইনভার্সশনের মতো ভঙ্গি করে, যা মস্তিষ্কে রক্ত প্রবাহকে উদ্দীপিত করে এবং সেইসাথে যা মনকে শিথিল করতে সাহায্য করে তা বিশেষভাবে কার্যকর হতে পারে। আপনার মস্তিষ্ককে র‌্যাম্প আপ করতে এবং এটিকে ভাল স্বাস্থ্যে রাখতে এখানে সেরা আসনগুলির একটি রাউন্ডআপ রয়েছে।

তাদাসন বা পর্বত ভঙ্গি

এই সাধারণ দাঁড়ানো ভঙ্গি আপনাকে আপনার শ্বাস-প্রশ্বাসে আপনার মনকে ফোকাস করতে সাহায্য করতে পারে, যার ফলে আপনি শিথিল হন। এটি মাথাব্যথা এবং অনিদ্রাও উপশম করতে পারে। যখন আপনি পর্যাপ্ত ঘুম না পান, তখন আপনার মস্তিষ্ক তার সর্বোত্তমভাবে কাজ করতে সক্ষম হয় না। এই ভঙ্গিটি আপনাকে আরও ভাল ঘুমাতে সহায়তা করবে যাতে আপনার মস্তিষ্ক আরও সতর্ক থাকে।

সর্বাঙ্গাসন বা কাঁধে দাঁড়ানো

স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?

এই ইনভার্সন আপনার মস্তিষ্কের হাইপোথ্যালামাস এবং পাইনাল গ্রন্থিগুলিতে রক্ত প্রবাহ উন্নত করে মস্তিষ্ককে পুষ্টিতে সাহায্য করে। এটি, ঘুরে, মস্তিষ্কের কার্যকারিতা এবং জ্ঞানীয় ফাংশন বাড়ায়। এখানে একটি কাঁধ স্ট্যান্ড মধ্যে সহজ করার পদক্ষেপ আছে. তবে আঘাত এড়াতে প্রাথমিকভাবে একজন যোগব্যায়াম অনুশীলনকারীর নির্দেশনায় এটি করার চেষ্টা করা ভাল।

পশ্চিমোত্তনাসন 

আপনার মস্তিষ্কের জন্য সত্যিই ভাল বলে মনে করা হয়, এই ধরনের ফরোয়ার্ড বেন্ড আপনার স্নায়ুতন্ত্রকে পুনরুজ্জীবিত করতে, রক্তের সরবরাহ বাড়াতে এবং আপনার মনকে শান্ত করতে সাহায্য করে,

পদ্মাসন বা লোটাস পোজ

এই ভঙ্গিটি মনকে শান্ত করে এবং ক্লান্তি এবং পেশীর উত্তেজনাকে ধুয়ে দেয়। আপনি যখন শিথিল হন এবং শান্ত হন, তখন আপনার মস্তিষ্ক নিজেকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হয় এবং নতুন চ্যালেঞ্জ গ্রহণের জন্য আরও সতর্ক হতে পারে।

হালাসন বা লাঙ্গলের ভঙ্গি

হলাসন করার নিয়ম, পদ্ধতি এবং উপকারিতা।

লাঙ্গলের ভঙ্গি রক্ত সঞ্চালন এবং জীবনীশক্তি উন্নত করে। এটি স্নায়ুকেও প্রশান্ত করে।

সেতুবন্ধন বা সেতু ভঙ্গি

সেতু ভঙ্গি
Photo by Elina Fairytale from Pexels

সেতু ভঙ্গি হল একটি পুনরুদ্ধারমূলক ভঙ্গি যা আপনার মনকে শান্ত করে এবং আপনাকে পুনরুজ্জীবিত করে। এটি মস্তিষ্কে রক্ত সরবরাহ বাড়ায় এবং আপনার স্নায়ুতন্ত্রকে পুনরুজ্জীবিত করে। নিয়মিত অনুশীলন এমনকি আপনার মাইগ্রেনের মাথাব্যথা কমাতে পারে।

পদঙ্গুষ্ঠাসন বা বড় পায়ের আঙ্গুলের ভঙ্গি

স্মৃতিশক্তি বাড়ানোর জন্য শ্রেষ্ঠ যোগাসন কী?
Photo by Marta Wave from Pexels

বুড়ো আঙুলের ভঙ্গি মস্তিষ্ককে শান্ত করে এবং উদ্বেগ ও চাপ থেকে মুক্তি দিতে সাহায্য করে।

Leave a Reply