আপেলের উপকারিতা ও অপকারিতা

You are currently viewing আপেলের উপকারিতা ও অপকারিতা
আপেলের উপকারিতা ও অপকারিতা

একটি বৃহত – প্রায় 3-1 / 4 ইঞ্চি ব্যাস – আপেলের এতে ত্বকের সাথে 116 ক্যালোরি থাকে। এটিতে খুব কম প্রোটিন বা ফ্যাট রয়েছে, যার প্রতি এক গ্রাম থেকে কম এবং 31 গ্রাম শর্করা রয়েছে। এই শর্করাগুলির মধ্যে, 5 গ্রামের বেশি ফাইবার থেকে থাকে, যা আপেলকে একটি উচ্চ ফাইবারযুক্ত ফল দেয়।

একই আকারের আপেল ভিটামিন এবং খনিজগুলির একটি ভাল উত্সও। একটি বড় আপেলের ভিটামিন সি উল্লেখযোগ্য, এটি একটি পুরুষের দৈনিক প্রয়োজনের 11 শতাংশ এবং মহিলার 13 শতাংশ পূরণ করে। একটি বড় আপেল আপনাকে স্বাস্থ্যকর রক্তচাপের সাথে যুক্ত খনিজ পটাসিয়ামের প্রতিদিনের প্রয়োজনের 5 শতাংশ দেয়।

আপেলের উপকারিতা
Image by Capri23auto from Pixabay

আপেল খাওয়ার উপকারিতা

ওজন পরিচালনা একটি বড় আপেলের ফাইবার আপনাকে প্রচুর উপকারের সাথে সরবরাহ করে।  এক গবেষণায়, ইঁদুরের ডায়েটে প্যাকটিন নামক জল দ্রবণীয় ধরণের অ্যাপল ফাইবার যুক্ত করে তাদের খাবার গ্রহণ কমিয়ে দেয় এবং ওজন এবং শরীরের মেদ হ্রাস করতে সহায়তা করে। গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে অ্যাপল পেকটিন তৃপ্তি এবং ওজন পরিচালনার পক্ষে সমর্থন করে।

অন্ত্র স্বাস্থ্য  পর্যাপ্ত পরিমাণে আঁশ পাওয়া অন্ত্রের গতিবিধিতে সহায়তা করে এবং আপনাকে নিয়মিত রাখে এবং আপনার কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে পারে, হৃদরোগ এবং টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। এর আরও কিছু প্রমাণ রয়েছে যে, ফাইবার আপনাকে কোলন ক্যান্সার থেকে রক্ষা করতে পারে, যদিও আরও গবেষণা প্রয়োজন। পুরুষদের সর্বোত্তম স্বাস্থ্যের জন্য দৈনিক 38 গ্রাম ফাইবারের প্রয়োজন, এবং মহিলাদের 25 টির প্রয়োজন, তাই কেবলমাত্র একটি বড় আপেল আপনার প্রতিদিনের প্রয়োজনের 13 থেকে 20 শতাংশ পূরণ করবে।

ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করুন 

আপেল ভিটামিন সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ, যা ফ্রি র‌্যাডিক্যালগুলি, ডিএনএর ক্ষতি করতে পারে এমন অণুগুলিকে লড়াই করতে সহায়তা করে এবং আপনাকে হৃদরোগ এবং ক্যান্সারের মতো অসুস্থতায় আক্রান্ত করে তোলে। গবেষণার একটি পর্যালোচনা জানিয়েছে যে প্রতিদিন এক বা একাধিক আপেল খাওয়া খাদ্যনালী, স্তন, কোলন এবং ডিম্বাশয়ের সহ অনেকগুলি বিভিন্ন ধরণের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

ভিটামিন সি ছাড়াও আপেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টস ফাইটোকেমিক্যাল যেমন কোরেসেটিন, ক্যাটচিনস এবং ক্লোরোজেনিক অ্যাসিড রয়েছে। আসলে, আপেলগুলিতে যৌগগুলির অ্যান্টিঅক্সিডেন্ট ক্রিয়াকলাপ অন্যান্য অনেক ফলের চেয়ে বেশি, যেমন আঙ্গুর, স্ট্রবেরি, নাশপাতি এবং কমলা।

আপেলের খাওয়ার অপকারিতা

সম্ভাব্য গ্যাস এবং ফুলে যাওয়া
আপনি প্রতিদিন আপেল খাওয়ার জন্য কয়েকটি ডাউনসাইডের মুখোমুখি হবেন। আপনি যদি ফাইবার খাওয়ার অভ্যস্ত না হন তবে হঠাৎ করে প্রতিদিন প্রতিদিন একধরনের আপেল খাওয়ার ফলে অস্বস্তিকর গ্যাস এবং ফোলাভাব হতে পারে। আপনার ডায়েটে ধীরে ধীরে আপেল এবং অন্যান্য খাবারগুলি থেকে একটি ফাইবার যুক্ত করুন, কয়েক সপ্তাহের মধ্যে এটি পর্যায়ক্রমে করুন এবং আপনার হজম ক্ষত্রে ফাইবারটি যেতে সহায়তা করার জন্য প্রচুর পরিমাণে জল পান নিশ্চিত করুন।

অ্যাপল অ্যালার্জি

কিছু লোক আপেল এবং সম্পর্কিত ফলের সাথে অ্যালার্জি করে। আপনার যদি বার্চ পরাগের অ্যালার্জি থাকে তবে আপনি আপেলগুলিতেও অ্যালার্জি তৈরি করতে পারেন এবং সেগুলি খাওয়া থেকে বিরত থাকতে পারেন। লক্ষণগুলি আমবাত, পেটে ব্যথা এবং বমি থেকে শুরু করে প্রাণঘাতী অ্যানাফিল্যাক্সিস পর্যন্ত হতে পারে। তবে আপনি খোসা ছাড়াই আপেল খেতে পারবেন।

কীটনাশক এক্সপোজার

পরিবেশগত ওয়ার্কিং গ্রুপ অনুসারে আপেলগুলি “নোংরা” উত্পাদনের তালিকার শীর্ষে রয়েছে। আপনি যদি আপনার খাবারে উচ্চ স্তরের কীটনাশক সম্পর্কে উদ্বিগ্ন হন তবে পরিবর্তে জৈবিক আপেল কিনুন। তবে জৈবিক পণ্য প্রচলিতভাবে জন্মানোর চেয়ে ব্যয়বহুল হতে পারে, যার ফলে মুদি দোকানে বড় ট্যাব দেখা যায়

Leave a Reply